২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস - ২৬ শে মার্চ এর বক্তব্য

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস ও ২৬ শে মার্চ এর বক্তব্য জানতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা এই আর্টিকেলে বলা হবে ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস ও ২৬ শে মার্চ এর বক্তব্য সম্পর্কে। চলুন তাহলে ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস ও ২৬ শে মার্চ এর বক্তব্য দেখে নেয়া যাক। 

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস ও ২৬ শে মার্চ এর বক্তব্য ছাড়াও আপনাকে আরো বলা হবে ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস, ২৬ মার্চ কি দিবস, স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ, ২৬ শে মার্চ এর তাৎপর্য, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা। স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা, ২৬ শে মার্চ এর তাৎপর্য জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস - ২৬ শে মার্চ এর বক্তব্য

২৬ মার্চ কি দিবস 

বন্ধুরা আপনারা অনেকেই জানতে চেয়েছেন ২৬ মার্চ কি দিবস। ২৬ মার্চ কি দিবস যারা জানতে চেয়েছেন তারা এই আর্টিকেলে জানতে পারবেন ২৬ মার্চ কি দিবস। আজকে শুরুতেই বলবো ২৬ মার্চ কি দিবস। ২৬ মার্চ কি দিবস: 

আসলে আমারা বাংলাদেশের মানুষ হয়েও যদি না জানি ২৬ মার্চ কি দিবস তাহলে এর থেকে দুঃখজনক ব্যাপার আর কি হতে পারে। এজন্য আমাদের প্রত্যেকের ই জানতে হবে ২৬ মার্চ কি দিবস। আর যারা এখনো জানেন না ২৬ মার্চ কি দিবস তারা আজ ই জেনে নিন ২৬ মার্চ কি দিবস। 

আরো পড়ুন: ৩২৩ ধারা কি - ৩২৩ ধারা কি জামিন যোগ্য

২৬ মার্চ কি দিবস প্রশ্নটির উত্তর হলো ২৬ শেষ মার্চ স্বাধীনতা দিবস। ২৬ মার্চ কি দিবস আশাকরি তা বুঝতে পেরেছেন। ২৬ মার্চ কি দিবস তা আপনাকে বলা হয়েছে। এছাড়াও এরপর আরো জানতে পারবেন ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস, ২৬ শে মার্চ এর বক্তব্য সম্পর্কে, ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস, স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা, ২৬ শে মার্চ এর তাৎপর্য। স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা  শুনতে আমাদের সাথেই থাকুন।

২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস

অনেকেই জানতে চেয়েছেন ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস। ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস তা জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যেকোনো ভর্তি পরীক্ষা বা চাকরির পরীক্ষায় আসতে পারে ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস। ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস প্রশ্নটির উত্তর জানা খুবই জরুরি। 

এজন্য অনেকেই খুঁজছেন ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস। আমি এখন বলবো ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস। তো চলুন তাহলে দেখে নেয়া যাক ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস। ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস: 

আরো পড়ুন: টাই বাধার নিয়ম - টাই বাধার পিক

২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হয়েছিল। সে হিসেবে ২০২২ সালে ২৬ শেষ মার্চ ৫১ বছর ও ২০২৩ সালের ২৬ শেষ মার্চ স্বাধীনতার ৫২ বছর হবে। ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস আশা করি তা বুঝতে পেরেছেন। ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস ছাড়াও এই আর্টিকেলে আপনাকে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় গুলো জানানো হবে। যেমন স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ, ২৬ শে মার্চ এর তাৎপর্য, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা।

স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ

বাংলাদেশে স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ সম্পর্কে জানতে চাইলে এই ধাপটি পড়তে হবে। কেননা এখন বলবো স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ। অনেক সময় শিক্ষার্থীদের পরীক্ষায় প্রশ্ন আসে স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ। এজন্য তারা স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ সার্চ দিয়ে খুঁজে থাকেন। স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ চলুন তা দেখে নেয়া যাক। স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ:

প্রতিবছর এই দিনে সকল সরকারী প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকে। এদিন সব জায়গায় স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান আয়োজিত হয়। এদিন সকালে স্মৃতিসৌধে ফুল অর্পণ করা হয়। এদিন সকাল হতে রাত্র পর্যন্ত শহরের প্রধান প্রধান জায়গা গুলোতে জাতীয় পতাকা ও বিভিন্ন রঙের পতাকা উত্তোলন করা হয়। স্কুল কলেজ গুলোতে ছাত্র ছাত্রীদের প্যারেট পিটি ও ডিসপ্লে প্রদর্শনসহ আরো বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান গুলো হয়।

আরো পড়ুন: রবি সিমের ইনকামিং কল বন্ধ

স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ সম্পর্কে আপনি হয়তো কিছুটা হলেও ধারণা পেয়েছেন। স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ ছাড়াও এরপর আরো জানতে পারবেন ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস, ২৬ শে মার্চ এর তাৎপর্য, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কে।

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস  

বাঙালি হিসেবে আমাদের প্রত্যেকের ই জানা উচিত। ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস আমাদের গর্বের ইতিহাস। ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস রক্তগড়া ইত্যাদি। যারা ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস জানতে চেয়েছেন তাদের কে এখন আমি ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস বলবো। ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস:

১৯৭১ সালের ২৫ শেষ মার্চ রাতে ঢাকার ঘুমন্ত মানুষ গুলোর ওপর পাক হানাদার বাহিনীরা হত্যাকাণ্ড চালায়। তখন আনুষ্ঠানিকভাবে কোনো যুদ্ধের ঘোষণা করা হয় নি। তারা ২৬ শেষ মার্চে মাধ্যেই বড় বড় শহর দখল করে নেয়ার পরিকল্পনা করেন। এবং রাজনৈতিক ও সামরিক বিরোধীদের একমাসের মধ্যে নিশ্চিহ্ন করার একটি পূর্ব পরিকল্পনা করে রাখে। ২৫ শেষ মার্চ রাতে তারা ঢাকার অনেক স্থানে গোলাগুলি করেন, কিছু কিছু স্থানে পূর্ব পরিকল্পনা অনুযায়ী হত্যাকাণ্ড চালায় এবং নারীদের ওপর বিভিন্ন ধরনের নির্যাতন করেন।

২৬ শে মার্চ এর বক্তব্য 

২৬ শে মার্চ এর বক্তব্য জানতে চেয়েছেন অনেকেই। যারা জানতে চেয়েছেন তারা এখন ২৬ শে মার্চ এর বক্তব্য জানতে পারবেন। ২৬ শে মার্চ এর বক্তব্য:

২৬ শে মার্চ এর বক্তব্য টি দেখতে এই লিংকে ক্লিক করুন। লিংকে চাপ দিলে আপনি ২৬ শে মার্চ এর বক্তব্য দেখতে পাবেন। এই লিংকের ভিতরে ২৬ শে মার্চ এর বক্তব্য খুব সুন্দর ভাবে বলা হয়েছে। ২৬ শে মার্চ এর বক্তব্য ছাড়াও এরপর ২৬ শে মার্চ এর তাৎপর্য, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা দেখতে পারবেন।

২৬ শে মার্চ এর তাৎপর্য

বাঙালির জীবনে ২৬ শে মার্চ এর তাৎপর্য বলে শেষ করা যাবে না। এই দিনটি বাঙালির জীবনে খুব ই একটি গুরুত্বপূর্ণ দিন। এদিন বাঙালিকে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। ২৬ শে মার্চ হলো বাঙালির ত্যাগ স্বীকারের দিন। এদিন বাঙালি যে শোষণ, নিপীড়ন আর নিজ জীবন ত্যাগ করেছে তার সোনার ফসল হলো আমাদের এই সোনার বাংলা। এদিন শহীদের প্রতি হৃদয়ের আবেগ থেকে শ্রদ্ধা আর ভক্তি আসে।

এই শ্রদ্ধা আর ভক্তি নিয়েই আমরা দিনটি পালন করি।২৬ শেষ মার্চ স্বাধীনতার ঘোষণা হয়। এদিনের পর হতেই শুরু হয় দীর্ঘ ৯ মাসের সংগ্ৰামী যুদ্ধ। ২৬ শে মার্চ এর তাৎপর্য আমাদের জীবনে অপরিসীম। ২৬ শে মার্চ এর তাৎপর্য আপনি হয়তো বুঝতে পেরেছেন। ২৬ শে মার্চ এর তাৎপর্য না বুঝলে আবার পড়ুন। ২৬ শে মার্চ এর তাৎপর্য ছাড়াও এই আর্টিকেলে আপনাকে আরো কিছু তথ্য দেওয়া এখন ও বাকি। যেমন: স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা। স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা  শুনতে আমাদের সাথেই থাকুন।

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা 

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা শুনতে আপনাকে এতক্ষণ অপেক্ষা করতে হয়েছে। এখন আমি বলবো। জাতি হিসেবে আমরা গর্বিত বাঙালী। ২৬ শে মার্চ আমাদের বাঙালির অহঙ্কার এর দিন। স্বাধীনতা দিবস একদিকে যেমন আমাদের অহঙ্কার এর অন্য দিকে তেমনি বেদনার। কেননা এদিনের ঘোষণার ফলেই শুরু হয় আমাদের মহান মুক্তিযুদ্ধের। যেই যুদ্ধে শহীদ হয়েছেন লাখ লাখ যোদ্ধা। ৩০ লাখ শহীদের বিনিময়ে আজকে আমরা আমাদের স্বাধীন বাংলা পেয়েছি। শহীদ দের রক্তে গড়া এই সোনার বাংলা। 

অনেক রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। এদিক থেকে বেদনার। আর শত কষ্টের পর ও মে স্বাধিনতা অর্জন করেছি এটাই আমাদের গর্ব। এদিক থেকে আমরা গর্বিত বাঙালী। স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা এতক্ষণ আপনাকে বলা হয়েছে।

শেষ কথা: ২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস - ২৬ শে মার্চ এর বক্তব্য

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জানতে পেরেছেন ২৫ শে মার্চ ২০২৩ কত তম স্বাধীনতা দিবস, ২৬ মার্চ কি দিবস, স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ, ২৬ শে মার্চ এর তাৎপর্য, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কে। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। 

এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ফলে তারাও জানতে পারবেন স্বাধীনতা দিবস কিভাবে উদযাপন করা হয় লেখ, ২৬ শে মার্চ এর তাৎপর্য, স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url