গোদ রোগ কেন হয় - গোদ রোগের প্রাথমিক লক্ষণ

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো গোদ রোগ কেন হয় ও গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো কী। গোদ রোগ কেন হয় ও গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো কী তা জানতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। গোদ রোগ কেন হয় ও গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো আগে থেকেই আমাদের প্রত্যেকের জেনে রাখা ভালো। 

তো চলুন তাহলে দেখে গোদ রোগ কেন হয় ও গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো কী। গোদ রোগ কেন হয় ও গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো ছাড়াও আপনি আরো জানতে পারবেন গোদ ইংরেজি, গোদ রোগের কারণ। গোদ ইংরেজি, গোদ রোগের কারণ সম্পর্কে বিস্তারিত জানতে কোথাও না গিয়ে আমাদের সাথেই থাকুন। 

পেজ কনটেন্ট সূচিপত্র: গোদ রোগ কেন হয় - গোদ রোগের প্রাথমিক লক্ষণ 

গোদ ইংরেজি কি  

অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন গোদ ইংরেজি কি। এজন্য আজকে আমি শুরুতেই বলবো গোদ ইংরেজি কি। গোদ ইংরেজি কি তা এই আর্টিকেলে আপনাকে বলা হবে। গোদ ইংরেজি কি চলুন তা দেখে নেই। গোদ ইংরেজি কি: 

গোদ ইংরেজি হলো Elephantiasis। গোদ ইংরেজি যারা জানতে চেয়েছেন তারা এখান থেকে দেখে নিন। গোদ ইংরেজি আপনাকে বলা হয়েছে। গোদ ইংরেজি কি আশাকরি তা বুঝতে পেরেছেন। গোদ ইংরেজি ছাড়াও এই আর্টিকেলে আপনি আরো জানতে পারবেন গোদ রোগের কারণ সম্পর্কে। গোদ রোগের কারণ জানতে আমাদের সাথেই থাকুন।

গোদ রোগ কেন হয় বা গোদ রোগের কারণ

গোদ রোগ কে ফাইলেরিয়াসিস ও বলা হয়। গোদ রোগ হলো এক ধরনের সংক্রামক রোগ। গোদ রোগ কেন হয় বা গোদ রোগের কারণ কি তা আমাদের প্রত্যেকের ই জানা উচিত। গোদ রোগ কেন হয় বা গোদ রোগের কারণ জানলে আপনি আগে থেকেই সতর্ক হতে পারবেন। গোদ রোগ কেন হয় বা গোদ রোগের কারণ কি তা আমি এখন বলবো। আপনারা যারা গোদ রোগের কারণ জানতে চেয়েছেন তারা এখান থেকে দেখে নিন। গোদ রোগের কারণ: 

আরো পড়ুন: মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখের গন্ধ দূর করার স্প্রে

গোদ রোগ হলো এক ধরনের কৃমি বাহিত রোগ। ফাইলেরিয়া জাতীয় একধরনের সুতার মতো গোল কৃমির সংক্রমণে গোদ রোগ হয়ে থাকে। আর এই ফাইলেরিয়া কৃমির জীবাণু ছড়ায় মশার কামড়ের মাধ্যমে। কিউলেক্স মশা গোদ রোগের জীবাণু ছড়ায়। আবার অনেক সময় অ্যানোফেলিস ও এডিস মশার কামড়েও গোদ রোগ ছড়ায়। তাহলে বলা যায় গোদ রোগের কারণ হলো মশা। গোদ রোগের কারণ ও গোদ রোগ কেন হয় আশাকরি তা বুঝতে পেরেছেন। গোদ রোগের কারণ ছাড়াও এরপর আরো কিছু তথ্য আপনাকে দেওয়া হবে।

গোদ রোগের প্রাথমিক লক্ষণ  

গোদ রোগের প্রাথমিক লক্ষণ খুব কম ই প্রকাশ পায়। এই রোগের জীবাণু শরীরে যাওয়ার কয়েক বছর পর এর লক্ষণ গুলো প্রকাশ পায়। তারপর ও কিছু কিছু ক্ষেত্রে গোদ রোগের প্রাথমিক লক্ষণ প্রকাশ পেতে পারে। গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো নিয়ে আমি এখন আলোচনা করব। চলুন তাহলে গোদ রোগের প্রাথমিক লক্ষণ গুলো দেখে নেয়া যাক। গোদ রোগের প্রাথমিক লক্ষণ:  

আরো পড়ুন: মুখে লাল দাগ দূর করার উপায়

  • চর্ম রোগ হওয়া 
  • অনেক সময় শরীরের কোনো কোনো জায়গা লাল হয়ে যাওয়া 
  • শরীরে চুলকানি 
  • অনিয়মিত ভাবে জ্বর হ‌ওয়া  
  • কাশি হওয়া 
  • লিম্ফ ফুলে যাওয়া 

গোদ রোগের চিকিৎসা

বাংলাদেশে গোদ রোগের চিকিৎসা কিভাবে করানো হয় তা আমরা অনেকেই জানি না। গোদ রোগ হলে গোদ রোগের চিকিৎসা কিভাবে করাবেন তা এখন জানতে পারবেন। গোদ রোগের চিকিৎসা কিভাবে করাবেন চলুন তা দেখে নিই। গোদ রোগের চিকিৎসা যেভাবে করাবেন। 

গোদ রোগের চিকিৎসা করানোর পূর্বে কিছু পরীক্ষা করানো হয়। রক্ত পরীক্ষা করানো হয়। আবার অনেক সময় লিম্ফ নোড পরীক্ষাও করানোর প্রয়োজন হয়। রক্ত পরীক্ষা রাতে করানো হয়। কারণ রাতের বেলা জীবাণু পুরো শরীরে ছড়ানো থাকে। অনেক ক্ষেত্রে আরো কিছু পরীক্ষা করানো হয়।‌‌‌ এগুলো হলো: পিসি আর, ইইসিটি, এক্স রে। 

গোদ রোগের চিকিৎসা করানো হয় এনবেনডাজল ও আইভারমেকটিন দিয়ে। গোদ রোগের চিকিৎসা করার জন্য ডাক্তার প্রয়োজনীয় ওষুধ দিয়ে থাকেন। তবে যদি অন্ডকোষ ও হাত পা বেশি ফুলে যায় তাহলে অপারেশন করা লাগে। 

শেষ কথা: গোদ রোগ কেন হয় - গোদ রোগের প্রাথমিক লক্ষণ 

বন্ধুরা এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে গোদ রোগ কেন হয় ও গোদ রোগের প্রাথমিক লক্ষণ, গোদ ইংরেজি, গোদ রোগের কারণ সম্পর্কে। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url