আসরের নামাজ কত রাকাত - আসরের নামাজ শিক্ষা

আজকে আমি আপনাদের সাথে আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ শিক্ষা নিয়ে আলোচনা করব। অনেকেই আছেন যারা আসরের নামাজ কত রাকাত ও আসরের নামাজ শিক্ষা সম্পর্কে জানতে চেয়েছেন। তো চলুন দেখে নেয়া যাক আসরের নামাজ কত রাকাত ও আসরের নামাজ শিক্ষা সম্পর্কে।

আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ শিক্ষা ছাড়াও আরো কিছু বিষয় সম্পর্কে আপনি জানতে পারবেন। এগুলো হলো আসরের নামাজ কয়টায়, আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত, আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম, আসরের নামাজ কত রাকাত ও কি কি।

পেজ কনটেন্ট সূচিপত্র:  আসরের নামাজ কত রাকাত - আসরের নামাজ শিক্ষা  

আসরের নামাজ শিক্ষা

আল্লাহ তায়ালা আমাদেরকে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ আদায় করার অনুমতি দিয়েছেন। এই ৫ ওয়াক্ত হলো: ফজর, যোহর, আসর, মাগরিব ও এশা। প্রত্যেক মুমিনের জন্য দৈনিক ৫ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ। এই পোস্টে আসরের নামাজ শিক্ষা সম্পর্কে জানতে পারবেন। 

আসরের নামাজ কে আরবিতে সালাতুল আসর বলা হয়। আসরের নামাজ শিক্ষা কে আমি কয়েকটি ভাগে ভাগ করেছি। যেমন: আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায়, আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত, আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম। এইভাবে ধাপে ধাপে আপনাকে আসরের নামাজ শিক্ষা সম্পর্কে বলা হবে। 

আরো পড়ুন: শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয়

আসরের নামাজ শিক্ষা সম্পর্কে ধাপে ধাপে জানতে চাইলে আমাদের সাথেই থাকুন। আসরের নামাজ শিক্ষা এর অন্যান্য ধাপ গুলো যেমন আসরের নামাজ কত রাকাত ও কি কি, আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম এরপর ই দেখতে পারবেন। 

আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায়

অনেকেই আছেন যারা জানেন না আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায়। দেখা যায় তারা এর আগে নামাজ ৫ ওয়াক্ত নামাজ আদায় করতো না। ফলে তারা জানেন না যে আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায়। যারা জানতে চান আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায় তারা মনোযোগ সহকারে পড়ুন।

কেননা আমি এখন বলবো আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায়। শুরুতে বলবো আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং এরপর বলবো আসরের নামাজ কয়টায়। চলুন তাহলে দেখে নেই আসরের নামাজ কত রাকাত ও কি কি এবং আসরের নামাজ কয়টায়।

আসরের নামাজ কত রাকাত ও কি কি 

আসরের নামাজ হলো মোট ৮ রাকাত। এর মধ্যে ৪ রাকাত ফরজ ও ৪ রাকাত সুন্নত। জামায়াতের সঙ্গে আদায় করার ক্ষেত্রে শুধুমাত্র ৪ রাকাত ফরজ নামাজ ইমাম সাহেবের সাথে পড়তে পারবেন। আর বাকি সুন্নাত ৪ রাকাত নামাজ আপনার নিজের পড়ে নিতে হবে। আবার মুসাফির কোনো ব্যাক্তি ফরজ ৪ রাকাত কষ্ট করে না পড়ে ২ রাকাত ফরজ পড়তে পারবেন।

আসরের নামাজ কয়টায় 

আসরের নামাজ কয়টায় প্রশ্নটির উত্তর যদি আমি একটি সময় দিয়ে দেই তাহলে হবে না। কারণ আমাদের বছরের কিছু সময় দিন ছোট ও রাত বড় আবার কিছু সময় দিন বড় ও রাত ছোট হয়। এজন্য আপনাকে আসরের নামাজ কয়টায় না জেনে জানতে হবে দিনের কোন সময়টা আসরের নামাজের জন্য বরাদ্দ করা হয়েছে।

যখন কোনো বস্তুর ছায়া দ্বিগুণ হয় তখন আসরের নামাজের সময় শুরু হয়। সূর্য অস্ত যাওয়ার আগ পর্যন্ত আসরের নামাজের সময় থাকে। 

আসরের নামাজ কয়টায় আশাকরি তা আপনি বুঝতে পেরেছেন। এরপর আরো জানতে পারবেন আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম, আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে।

আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম  

আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম জানেন না এমন লোক অনেকেই আছেন। আবার কিছু লোক আছেন যারা আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম জানেন কিন্তু তারপরও সহিহ শুদ্ধ ভাবে আবার জানতে চান আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম। তো চলুন আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম টি দেখে নেই। আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম:  

প্রথম রাকাত

  • প্রথমে ওজু করে পবিত্র ও কেবলামুখী হয়ে জায়নামাজে দাঁড়াবেন। এরপর ওজুর দোয়া যথা: ইন্নি উয়াজ্জাহতু উয়াজহিয়া লিল্লাজি ফাতারাচ্ছামাওয়াতি ওয়াল আরদ্বি হানিফা ওয়ামা আনা মিনাল মুশরিকিন পড়তে হবে।
  • এরপর আসরের চার রাকাত সুন্নত নামাজ পড়বেন। আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ত ও আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত দেখতে এই লিংকে ক্লিক করুন। 
  • এরপর দু হাত কাধ বরাবর নিয়ে আল্লাহ হু আকবর বলে নাভির নিচে বা ওপরে দু হাত বাঁধতে হবে। 
  • এরপর সানা পাঠ করে সূরা ফাতিহা ও তার সাথে যেকোনো একটি সূরা পাঠ করতে হবে।
  • এরপর রুকুতে গিয়ে সুবহানা রাব্বিয়াল আজিম ৩ বার পাঠ করতে হবে। এরপর সামিআল্লাহ হুলিমান হামিদা বলে উঠে দাঁড়াতে হবে। তারপর রাব্বানা লাকাল হামদ বলে সিজদায় যেতে হবে।
  • সিজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা ৩ বার পড়তে হবে। এরপর আল্লাহু আকবার বলে উঠে বসে আবার সিজদা দিতে হবে এরপর আল্লাহু আকবার বলে দ্বিতীয় রাকাতে যেতে হবে। 

দ্বিতীয় রাকাত 

  • দ্বিতীয় রাকাতে প্রথমে সবই আগের মতো শুধু মাত্র এখানে ২ টি সিজদা দিয়ে উঠে বসে তাশাহুদ পাঠ করতে হবে। এরপর তৃতীয় রাকাতে যেতে হবে। 

তৃতীয় রাকাত 

  • তৃতীয় রাকাত সম্পূর্ণ ই প্রথম রাকাতের মতো শুধু মাত্র এ রাকাতে বুকে হাত বেঁধে সূরা ফাতিহা পাঠ করবেন। এর সাথে অন্য কোনো সূরা পাঠ করবেন না।

চতুর্থ রাকাত 

  • চতুর্থ রাকাতেও সবকিছুই তৃতীয় রাকাতের মতো শুধু মাত্র এখানে ২ বার সিজদা দেওয়ার পর বসে তাশাহুদ, দুরূদ শরীফ এবং দোয়া মাসূরা পড়ে প্রথমে ডান দিকে ও পড়ে বাম দিকে সালাম ফিরাতে হবে। 

আরো পড়ুন: পলাশীর যুদ্ধের কারণ

আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম টি আপনি হয়তো জানতে পেরেছেন। আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম ছাড়াও পরবর্তী ধাপে আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত দেখতে পারবেন। আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত দেখতে আমাদের সাথেই থাকুন।

আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত

আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত ও ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত জানতে এই ধাপ টি পড়ুন। কারণ এখন আমি বলবো আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত ও সুন্নত নামাজের নিয়ত। প্রথমে আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত বলবো এরপর সুন্নত নামাজের নিয়ত বলবো। চলুন তাহলে আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত ও সুন্নত নামাজের নিয়ত দেখে নেই। আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত ও সুন্নত নামাজের নিয়ত: 

আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত 

নাওয়াইতুআন উসালিল্লাহি তাআলা আরবাআ রাকাতাই সালাতিল আসরি ফারজুল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ত  

নাওয়াইতুআন উসালিল্লাহি তাআলা আরবাআ রাকাতাই সালাতিল আসরি সুন্নাতু রাসূলিল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

শেষ কথা: আসরের নামাজ কত রাকাত - আসরের নামাজ শিক্ষা

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জানতে পেরেছেন আসরের নামাজ কত রাকাত ও আসরের নামাজ শিক্ষা সম্পর্কে। এছাড়াও আপনাকে আরো কিছু বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে যেমন আসরের নামাজ কয়টায়, আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত, আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম, আসরের নামাজ কত রাকাত ও কি কি তা সম্পর্কে। 

এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আর্টিকেল টি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ফলে তারাও আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url