মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখের গন্ধ দূর করার স্প্রে

আসসালামু আলাইকুম! আপনি কি মুখে দুর্গন্ধ হলে করণীয় ও মুখের গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে জানতে চান? এই পোস্টে মুখে দুর্গন্ধ হলে করণীয় এবং মুখের গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে জানতে পারবেন। তাই মুখে দুর্গন্ধ হলে করণীয় ও মুখের গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। তাহলে মুখে দুর্গন্ধ হলে করণীয় ও মুখের গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে ধারণা পাবেন।

এছাড়াও আরো জানতে পারবেন মুখে দুর্গন্ধ কেন হয় ও মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার এবং  মুখের দুর্গন্ধ দূর করার আমল ঔষধ সম্পর্কে। পাশাপাশি নিশ্বাসে দুর্গন্ধ ও মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম নিয়েও আলোচনা করা হবে। যারা  মুখে দুর্গন্ধ হলে করণীয় ও মুখের গন্ধ দূর করার স্প্রে সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন দেরি না করে  মুখে দুর্গন্ধ হলে করণীয় ও মুখের গন্ধ দূর করার স্প্রে সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: মুখে দুর্গন্ধ হলে করণীয় - মুখের গন্ধ দূর করার স্প্রে

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার - মুখে দুর্গন্ধ কেন হয়

মুখের দুর্গন্ধ যেন জীবনকে অতিষ্ঠ করে তুলছে। দিনে ২ বার ব্রাশ করার পরেও এই দুর্গন্ধ থেকে রেহায় পাচ্ছেন না? কারো সাথে মুখোমুখি কথা বলতে গেলে হাত দিয়ে কথা বলতে হয়? এসব সমস্যায় আমাদের মধ্যে অনেকেই ভুগছি। যারা মুখের দুর্গন্ধের জন্য নানা বিপাকে পড়ছেন তারা নিজেরাও হয়তো বুঝতে পারছেন না যে এই দুর্গন্ধ কি থেকে হচ্ছে বা এর প্রতিকার কি। এই পাঠে আমরা মুখে দুর্গন্ধ কেন হয় ও মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে ধারণ জানবো। যারা এই দুর্গন্ধে ভুগছেন তাদের অবশ্যই জেনে রাখা উচিত মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার এবং মুখে দুর্গন্ধ কেন হয় সে সম্পর্কে। 

আরো পড়ুনঃ মুখে লাল দাগ দূর করার উপায়

মুখের মধ্যে গন্ধ সৃষ্টি হওয়ার অন্যতম কারণ হলো নিয়মিত ব্রাশ না করা। আমাদের মধ্যে অনেকেই কর্ম ব্যস্ততার বা নানা কারণে খুব সকালে ঘুম থেকে ওঠে কাজে যেতে হয়। এদের মধ্যে অধিকাংশ ব্যক্তিরা ভালো ভাবে নিয়মিত ব্রাশ করে না। ফলে মুখের মধ্যে থেকে দুর্গন্ধ হয়। আবার অনেক সময় খাদ্যভ্যাস পরিবর্তন এর ফলে মুখে দুর্গন্ধ হয়ে থাকা। তাছাড়া যাদের দীর্ঘ সময় ধরে না খাওয়ার অভ্যাস রয়েছে তাদের এ সমস্যা দেখা দেয়। এমনকি মুখের মধ্যে থুথুর পরিমাণ কমে গেলে মুখে ব্যাকটেরিয়া জমেও মুখে দুর্গন্ধ হয়। আর যেসব খাবার পানি শূন্যতা সৃষ্টি করে এসব খাবার থেকেও মুখে দুর্গন্ধ হয়ে থাকে।

তো নিশ্চয়ই আপনারা যারা মুখে দুর্গন্ধ হওয়ার কারণ জানতেন না তারা এই বিষয়ে ধারণা পেয়েছেন। এখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে মুখে দুর্গন্ধ হলে কি করণীয়? মুখে দুর্গন্ধ হলে করণীয় কি বা মুখের গন্ধ দূর করার স্প্রে নিয়ে জানতে পরবর্তী প্যারা গুলো লক্ষ্য করুন। নিচের পাঠ গুলোতে মুখে দুর্গন্ধ হলে করণীয় কি ও মুখের গন্ধ দূর করার স্প্রে নিয়ে বিস্তারিত ধারণা দেওয়া হবে। 

মুখে দুর্গন্ধ হলে করণীয় - নিশ্বাসে দুর্গন্ধ

নিশ্বাসে দুর্গন্ধ বের হয়? এর মতো অসহ্যকর আর কিছুই নেই। যাদের নিশ্বাসে দুর্গন্ধ বের হয় বা মুখে দুর্গন্ধ রয়েছে তাদের কে কতই ভোগান্তি পোহাতে হয়৷ আপনি যদি এ সমস্যায় জর্জরিত থাকেন তাহলে নিশ্চয়ই মুখে দুর্গন্ধ হলে করণীয় কি সে সম্পর্কে জানতে চান। এই পাঠে আমরা মুখে দুর্গন্ধ হলে করণীয় কি তা সম্পর্কে আলোচনা করবো। চলুন দেখে নিই মুখে দুর্গন্ধ হলে করণীয় গুলো। 

  • মুখের দুর্গন্ধ দূর করতে দৈনিক ৩-৪ লিটার পানি পান করতে হবে। এতে সহজে মুখে থুথুর পরিমাণ জমে থাকবে। ফলে ব্যাকটেরিয়া জমতে পারবে না।
  • ফল মূল জাতীয় ও শাক সবজি জাতীয় খাবার বেশি বেশি করে খেতে হবে। পাশাপাশি দই ও খেতে পারেন। 
  • লেবু বা মাল্টা কিংবা কমলার শরবত পান করা। 
  • গাজর, শসা, টমেটো জাতীয় খাদ্য দৈনিক খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা। 
  • নিয়মিত দাঁত ব্রাশ করে সকালে ও রাতে। অবশ্যই ভালো মানের পেস্ট ও ব্রাশ দিয়ে মাজা উচিত। 
  • প্রতি রাতে ১ বার কিংবা সপ্তাহে ৩-৪ বার ডেন্টাল ফ্লস করা। 
  • সঠিক ভাবে ও নিয়মিত দাঁতের পরিচর্যা করা।
  • মুখ দিয়ে শ্বাস না নিয়ে নাক দিয়ে শ্বাস নেওয়ার অভ্যাস গড়ে তোলা। 
আশা করি আপনারা মুখে দুর্গন্ধ হলে করণীয় কি তা সম্পর্কে জানতে পেরেছেন। এই নিয়ম গুলো অবলম্বন করে আপনি এ সমস্যা হতে মুক্তি পেতে পারেন ইন শা আল্লাহ। এছাড়া যারা মুখের গন্ধ দূর করার স্প্রে খুঁজছেন তারা নিচের অংশটি অনুসরণ করুন। তাহলে মুখের গন্ধ দূর করার স্প্রে নিয়ে ধারণা পাবেন। 

মুখের গন্ধ দূর করার স্প্রে

মুখের দুর্গন্ধ এমন অসহ্যকর বিষয় যা মোটেই কারো কাছে পছন্দ নয়। যার ফলে যার মুখে দুর্গন্ধ থাকে তাকে সবাই সামনা সামনি কথা বলা থেকে যতদূর বিরত রাখে। এসব সমস্যা হতে বাঁচতে অনেকে মুখের গন্ধ দূর করার স্প্রে খুঁজেন। এই পাঠে আপনারা মুখের গন্ধ দূর করার স্প্রে সম্পর্কে জানতে পারবেন। 
মুখের গন্ধ দূর করার স্প্রে গুলো সাধারণত ফার্মেসীর দোকানে পাওয়া যায়। বিভিন্ন ধরনের কোম্পানির রয়েছে এসব স্প্রে গুলো। এই মাউথ স্প্রে গুলো নানান ফ্লেভার যেমন স্ট্রবেরি, এলাচ, মিন্ট, ইত্যাদি ফ্লেভারে পাওয়া যায়। যার যে ফ্লেভার ভালো লাগে সে সেই ফ্লেভারের মাউথ স্প্রে ব্যবহার করতে পারেন। সাধারণত এসব স্প্রে গুলো দাম ১০০ টাকা থেকে শুরি করে ১৫০ টাকার মধ্যে হয়ে থাকে। মুখের গন্ধ দূর করার স্প্রে হিসেবে ভালো কোম্পানির স্প্রে গুলোই ব্যবহার করা উচিত। নিশ্চয়ই এই বিষয়ে ধারণা পেয়েছেন। 

মুখের দুর্গন্ধ দূর করার আমল

সব সমস্যার যেমন আমল রয়েছে তেমনি মুখের দুর্গন্ধ দূর করার আমল রয়েছে। যারা মুখের দুর্গন্ধ নিয়ে চিন্তিত তাদের জন্য এ আমল গুলি অত্যন্ত উপকারি। মুখের দুর্গন্ধ দূর করার আমল হলো- কুরআন এর ৩০ তম পাড়ায় রয়েছে সূরা তুল যিলযাল। এ সূরা টি একটি হরিণ এর দস্তুরির মধ্যে লিখে সেটি পান করলে মুখের দুর্গন্ধ দূর হয়। এতে মুখ থেকে সুগন্ধ বের হবে। আপনি চাইলে এটি চেষ্টা করতে পারেন। মনে রাখবেন কুরআনের সূরা বা আয়াত কখনো মিথ্যা হতে পারে না। নিশ্চয় মুখের দুর্গন্ধ দূর করার আমল সম্পর্কে বুঝতে পেরেছেন। এছাড়া মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম জানতে শেষের পাঠটি পড়ুন।

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম 

আমাদের মধ্যে যারা মুখের দুর্গন্ধ জনিত সমস্যায় জর্জরিত তাদের অনেকে মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে জানতে চায়। কিন্তু অনেকে এ বিষয়ে সঠিক তথ্য পায় না। মুখের দুর্গন্ধ দূর করতে যেসব ঔষধ গুলো কাজ করে সেগুলো হলো  লিস্টাকেয়ার, ওরোক্লিন, ওরোস্টার কুলমিন্ট ইত্যাদি অ্যান্টিসেপটিক মাউথওয়াশ। যেগুলো আপনারা ফার্মেসীতে পাবেন। এসব অ্যান্টিসেপটিক মাউথওয়াশ দিয়ে ৩০ সেকেন্ড কুলকুলি করলে নিয়মিত ২ বার করে এ গন্ধ চলে যায়। এসব মাউথওয়াশ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801
  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url