মানুষের হাত কোন শ্রেণীর লিভার

মানুষের হাত কোন শ্রেণীর লিভার? তথ্য সহকারে এই প্রশ্নের সঠিক উত্তর নিচে  তুলে ধরা হবে। মানুষের হাত কোন শ্রেণীর লিভার সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে অবশ্যই আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগের সহিত অধ্যয়ন করতে হবে। চলুন দেখে নেয়া যাক, মানুষের হাত কোন শ্রেণীর লিভার।

পেজ সূচিপত্র: মানুষের হাত কোন শ্রেণীর লিভার

উপস্থাপনা

হাত মানব শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। বৈজ্ঞানিক দিক থেকে বিশ্লেষণ করলে, মানুষের হাত বিশেষ এক প্রকারের লিভারের অন্তর্ভুক্ত। বিভিন্ন ধরনের লিভার রয়েছে। নিচে লিভার কত প্রকার ও কি কি সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সেই সাথে প্রত্যেক প্রকার লিভারের সংজ্ঞা ও উদাহরণ তুলে ধরা হবে। 

তাই আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত পড়েন, এবং সেই বিষয়গুলো সম্পর্কে উপলব্ধি করতে সক্ষম হন, তাহলে খুব সহজেই আপনি বুঝতে পারবেন যে, মানুষের হাত কোন শ্রেণীর লিভার? কেননা নিচে সম্পর্কিত আলোচনা খুবই স্পষ্ট ও সহজবোধ্য ভাষায় তুলে ধরা হয়েছে। 

এটাই আশা করছি আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত পড়েন তাহলে, মানুষের হাত কোন শ্রেণীর লিভার? এই প্রশ্নের উত্তর আপনি নিজে নিজেই খুঁজে পাবেন। তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ জানাচ্ছি। 

গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে মানুষের হাত কোন শ্রেণীর লিভার, সে বিষয়ে সম্পর্কে বিশদ আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি জানতে চান যে, মানুষের হাত কোন শ্রেণীর লিভার? তাহলে মনোযোগ দিয়ে আর্টিকেলটি পড়তে থাকুন। মানুষের হাত কোন শ্রেণীর লিভার? তা সঠিক উত্তর জানতে পারবেন।চলুন তাহলে দেখে নেয়া যাক, মানুষের হাত কোন শ্রেণীর লিভার। 

লিভার কাকে বলে? 

লিভার হলো এমন একটি শক্ত দন্ড যা সম্পূর্ণ সোজা অথবা বাঁকা হতে পারে। এবং সেই শক্ত দন্ডটি একটি বিন্দুকে কেন্দ্র করে চতুর্দিকে অবাধে ঘুরতে পারে। ঝাকে অবলম্বন করে অর্থাৎ যেই বিন্দুটি লিভারটি ঘুরে থাকে সেই বিন্দুকে  বলা হয় আলম্ব। আলম্বটির একদিকে বল ও ভর প্রয়োগ করা হয় অথবা একদিকে বল একদিকে ভার প্রয়োগ করা হয়। 
আশা করি লিভার কাকে বলে? এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। নিচে লিভার কত প্রকার ও কি কি এবংন মানুষের হাত কোন শ্রেণীর লিভার সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।সুতরাং পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

লিভার কত প্রকার ও কি কি?

লিভার কত প্রকার এবং কি কি? তা সংজ্ঞা সহকারে নিচে তুলে ধরা হবে। তাই লিভার কত প্রকার ও কি কি সেই সম্পর্কে বিস্তারিত জানার জন্য আর্টিকেলের এই অংশটি, ভালোভাবে পড়ুন। লিভার মূলত তিন প্রকার। সেগুলো হলো:  প্রথম শ্রেণীর লিভার,  দ্বিতীয় শ্রেণীর লিভার এবং তৃতীয় শ্রেণীর লিভার। তিন প্রকার লিভারের সংজ্ঞা নিচে তুলে ধরা হলো। 

নিম্ন বর্ণিত তিন শ্রেণীর লিভারের সংজ্ঞা মনোযোগের সহিত পড়ুন। আপনি যদি নিম্ন বর্ণিত তিন শ্রেণীর লিভারের সংজ্ঞা মনোযোগ সহকারে অধ্যয়ন করেন তাহলে অবশ্যই আপনি, মানুষের হাত কোন শ্রেণীর লিভার? তা নির্ণয় করতে সক্ষম হবেন। 

প্রথম শ্রেণীর লিভার: প্রথম শ্রেণীর লিভার হলো ওই সকল লিভার যে সকল লিভারের একদিকে ভার, এবং অন্যদিকে বল প্রয়োগ করা হয়। প্রথম শ্রেণীর লিভারের প্রযুক্ত বলের অভিমুখ অভিমুখে হয়।এই লিভারের যান্ত্রিক সুবিধা  ১ এর চেয়ে বেশি,  ১ এর সমান সমান অথবা  ১ এর চেয়ে কম হতে পারে। অর্থাৎ প্রথম শ্রেণীর লিভার গুলোর সুবিধা ফিক্সড নয়। 

ক্ষেত্রবিশেষে অনেক বেশি হতে পারে আবার ক্ষেত্রবিশেষে অনেক কম হতে পারে। পক্ষান্তরে দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর লিভার গুলোর সুবিধা ফিক্সড রয়েছে। যাই হোক চলন দেখে নেয়া যাক দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর লিভার গুলো সম্পর্কে বিস্তারিত। 

প্রথম শ্রেণীর লিভারের উদাহরণ: কোদাল, বেলচা, টিউবয়েলের হাতল, কাঁচি, সাঁড়াশি ইত্যাদি।

দ্বিতীয় শ্রেণীর লিভার: লিভারের এক প্রান্তে আলম্ব এবং আরেক প্রান্তে বল প্রয়োগ করা হয়। এবং উভয় প্রান্তের মাঝামাঝি অবস্থানে ভর প্রয়োগ করা হয় সেই লিভার কে বলা হয় দ্বিতীয় শ্রেণীর লিভার।দ্বিতীয় শ্রেণীর যান্ত্রিক সুবিধা সর্বদাই ১ এর বেশি হয়ে থাকে। প্রথম এবং তৃতীয় লিভারের চেয়ে দ্বিতীয় শ্রেণীর লিভারের সুবিধা সবচেয়ে বেশি। কেননা দ্বিতীয় শ্রেণীর লিভার অন্যান্য লিভার গুলোর চেয়ে অনেক বেশি কার্যকর ও শক্তিশালী। 
দ্বিতীয় শ্রেণীর লিভারের উদাহরণ: চাবি, নৌকার দাঁড়, যাঁতি ইত্যাদি দ্বিতীয় শ্রেণীর লিভারের উদাহরণ। 

তৃতীয় শ্রেণীর লিভার: যে লিভারের এক প্রান্তেই ভার এবং বল প্রয়োগ করা হয় সেই লিভার কে বলা হয় তৃতীয় শ্রেণীর লিভার। এই লিভারের যান্ত্রিক সুবিধা সব সময় ১ এর চেয়ে অনেক কম হয়ে থাকে।তৃতীয় শ্রেণীর লিভার সবচেয়ে দুর্বল লিভার। অর্থাৎ তৃতীয় শ্রেণীর লিভারের সুবিধা সবচেয়ে কম যা বরাবরই এক এর নিচে থাকে। 

আর মানুষের হাত হলেও তৃতীয় শ্রেণীর লিভারের অন্তর্গত। যেহেতু তৃতীয় শ্রেণীর লিভারগুলোর এক প্রান্তেই ভর এবং বল ভয় করা হয় সে কারণে তৃতীয় শ্রেণীর লিভারের কার্যক্ষমতা অন্যান্য লিভারের চেয়ে কম। আর মানুষের হাত যেহেতু এক প্রান্ত থেকেই নিয়ন্ত্রিত হয় তাই মানুষের হাত হলো তৃতীয় শ্রেণীর লিভার। 

দ্বিতীয় শ্রেণীর লিভারের উদাহরণ: মানুষের হাত, মাছ ধরার ছিপ ইত্যাদি। 

মানুষের হাত কোন শ্রেণীর লিভার

আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই লিভার সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। লিভার কত প্রকার ও কি কি? সেগুলো সংজ্ঞা ও উদাহরণ সহকারে বিস্তারিত ভাবে উপরে তুলে ধরা হয়েছে। লিভার সম্পর্কিত উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে সেগুলো মনোযোগের সহিত অধ্যায়ন করলে খুব সহজে আপনি এই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন যে, মানুষের হাত কোন শ্রেণীর লিভার?

কেননা উপর উল্লেখিত লিভারের যে সংজ্ঞা রয়েছে সেগুলোর সাথে, মানুষের হাতের সাথে মিল রয়েছে যেই লিভারের সংজ্ঞার মানুষের হাত হলো সেই বিভাগের অন্তর্ভুক্ত। উপরে উল্লেখিত লিভারের সংজ্ঞাগুলো থেকে এই সিদ্ধান্তে উপনীত, হওয়া যায় যে, মানুষের হাত তৃতীয় শ্রেণীর অন্তর্ভুক্ত।কেননা, তৃতীয় শ্রেণীর লিভারের সংজ্ঞায় বলা হয়েছে, যেই লিভারের এক প্রান্তেই ভর এবং বল প্রয়োগ করা হয় সেই লিভার কেই বলা হয় তৃতীয় শ্রেণীর লিভার। 

যেহেতু মানুষের হাত ব্যবহার করার সময় এক প্রান্ত থেকেই, বল ও ভর প্রয়োগ করা হয় সে কারণে মানুষের হাত হলো, তৃতীয় শ্রেণীর লিভার। মানুষের হাত কোন শ্রেণীর লিভার? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। সেই সাথে, মানুষের হাত কেন তৃতীয় শ্রেণীর লিভার সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেছেন। 

উপসংহার

মানুষের হাত কোন শ্রেণীর লিভার, সে বিষয়ে সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই আর্টিকেল দিয়ে যদি আপনার পছন্দ হয়ে থাকে। তাহলে এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। আপনি যদি এই আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করেন তাহলে তারাও মানুষের হাত কোন শ্রেণীর লিভার? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবে। যাইহোক আশা করি মানুষের হাত কোন শ্রেণীর লিভার? এ বিষয়টি আপনি ভালোভাবে বুঝতে পেরেছেন। 

কেননা খুবই সহজবোধ্য ভাষায় এবং সুন্দর করে স্টেপ বাই স্টেপ লিভার সংক্রান্ত আলোচনা তুলে ধরা হয়েছে। এরপরেও আর্টিকেলটির কোন অংশ বুঝতে যদি আপনার সমস্যা হয়, বা কোন বিষয় সম্পর্কে যদি আপনি ভালোভাবে বুঝতে না পারেন। তাহলে, অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনার সমস্যা সমাধানের সর্বোচ্চ প্রচেষ্টা করা হবে।  ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url