ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে

আমাদের প্রতিবেশী দেশ ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এবং সবচেয়ে দৈর্ঘ্য বেশি কোন সীমন্তের এগুলোই আলোচনার বিষয়। ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এবং বাংলাদেশের সাথেও কয়টি দেশের সীমান্ত রয়েছে এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে জেনে নেই ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে।

পোস্ট সূচিপত্রঃ ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এই সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে

ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এই নিয়ে বিস্তারিত আলোচনা নিম্নে করা হলো এবং ভারত সম্পর্কে সমস্ত তথ্য ভিত্তি। ভারত দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির সরকারি নাম ভারত প্রজাতন্ত্র। ভৌগলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। অন্যদিকে জনসংখ্যার বিচারে এই দেশে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল এবং পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র।
ভারতের পশ্চিম সীমান্তে পাকিস্তান, উত্তর পূর্বের নেপাল ও ভুটান এবং পূর্বে বাংলাদেশ, মিয়ানমার অবস্থিত। এছাড়া ভারত মহাসাগর অবস্থিত শ্রীলঙ্কা, মালদ্বিত ও ইন্দোনেশিয়া হলো ভারতের নিকটবর্তী কয়েকটি দ্বীপরাষ্ট্র। দক্ষিণে ভারত মহাসাগর, পশ্চিমে আরব সাগর ও পূর্বে বঙ্গোপসাগর দ্বারা বেষ্টিত ভারতের উপকূল রেখায় সম্মিলিত দৈর্ঘ্য ৭,৫১৭ কিলো মিটার (৪,৬৭১ মাইল) সুপ্রাচীন কাল থেকেই ভারতীয় উপ মহাদেশ অর্থনৈতিক সমৃদ্ধি ও সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য সুপরিচিত। ঐতিহাসিক সিন্ধু সভ্যতা এই অঞ্চলেই গড়ে উঠেছিলো।

ইতিহাসের বিভিন্ন পর্বে এখানেই স্থাপিত হয়েছিল বিশালাকার একাধিক সাম্রাজ্য। নানা ইতিহাস- প্রসিদ্ধ বাণিজ্যপথ এই অঞ্চলের সঙ্গে বিশ্বের অন্যান্য সভ্যতার বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক রক্ষা করত। হিন্দু, বৌদ্ধ, জৈন ও শিখ- বিশ্বের এই চার ধর্মের উৎস ভূমি ভারত। খ্রিষ্টীয় প্রথম সহস্রাব্দে জরথুষ্ট্রীয় ধর্ম ( পারসি ধর্ম), ইহুদি ধর্ম, খ্রিষ্টধর্ন ও ইসলাম ধর্ম এ দেশে প্রবেশ করে, ও ভারতীয় সংস্কৃতিতে বিশেষ প্রভাব বিস্তার করে। 

অষ্টাদশ শতাব্দীর প্রথমার্ধ থেকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ধীরে ধীরে ভারতীয় ভূখণ্ডের অধিকাংশ অঞ্চল নিজেদের শাসনধীনে আনতে সক্ষম হয়। উনবিংশ শতাব্দীর মধ্যভাগে এই দেশ পুরোদস্তুর একটি ব্রিটিশ উপনিবেশ পরিণত হয়ে ওঠে। অতঃপর এক সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে ১৯৪৭ সালে ভারত একটি স্বতন্ত্র রাষ্ট্ররূপে আত্মপ্রকাশ করে। ১৯৫০ সালে সংবিধান প্রণয়নের মাধ্যমে ভারত একটি সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয়।

চীনের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে

ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এটির পরে আমরা চীনের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এসব বিস্তারিত নিম্নে আলোচনা করব। চীন এশিয়া মহাদেশের পূর্বাঞ্চলে এবং প্রশান্ত মহাসাগরের পশ্চিম উপকূলে অবস্থিত। চিনের স্থলভাগের আয়তন প্রায় ৯৬ লক্ষ বর্গ কিলো মিটার। আয়তনের দিক থেকে চীন এশিয়া বৃহত্তম দেশ এবং রাশিয়া ও কানাডার পর চীন বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ।
উত্তর দক্ষিণের চিনমোহ অঞ্চলের উত্তরের হেইলুংচিয়াং নদীর কেন্দ্রস্থল অর্থাৎ ৫৩.৩০ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে দক্ষিণ নানশা দ্বীপপুঞ্জের চেনুম আনসা অর্থাৎ ৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত। চিনের সর্বদক্ষিণ আর সর্বউত্তর দূরত্ব প্রায় ৫৫০০ কিলোমিটার। পূর্ব পশ্চিমে চীন পূর্বের হেইলুংচিয়াং নদী চর উসুলিচিয়াং নদীর সঙ্গমস্থল অর্থাৎ ১৩৫.০৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা থেকে পশ্চিমে পামির মালভূমি অর্থাৎ ৭৩.৪০ ডিগ্রী পূর্ব দ্রাঘিমা পর্যন্ত বিস্তৃত। 

দেশটির পূর্ব আর পশ্চিম প্রান্তের মধ্যকার দূরত্ব প্রায় ৫০০০ কিলোমিটার। চীনের স্থলসীমার দৈর্ঘ্য প্রায় ২২,৮০০ কিলোমিটার। চীনের উত্তর পূর্ব দিকে উত্তর কোরিয়া, উত্তর দিকে মঙ্গোলিয়া, উত্তর পূর্ব দিকে রাশিয়া, উত্তর পশ্চিম দিকে কাজাকিস্তান, কিটগিজস্তান ও তাজিকিস্তান, পশ্চিম ও দক্ষিণ পশ্চিম দিকে আফগানিস্তান, পাকিস্তান, ভারত, নেপাল ও ভুটান। দক্ষিণ দিকে মিয়ানমার, লাওস ও ভিয়েতনাম। পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ কোরিয়া, জাপান, ফিলিপাইন ব্রুনাই, মালয়েশিয়া ও ইন্দ্রনেশিয়ার সঙ্গে চীনের সমুদ্র সীমানা রয়েছে।

ভারতের সাথে কোন দেশের সীমান্ত দৈর্ঘ্য সবচেয়ে বেশি 

ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে বা ভারতের সাথে কোন দেশের সীমান্ত দৈর্ঘ্য সবচেয়ে বেশি এই সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো। আপনি নিজেই দেখে নিন ভারতে সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এবং ভারতের সাথে কোন দেশের সীমান্ত দৈর্ঘ্য সবচেয়ে বেশি। 
  • ভারতের 15,106.7 কিলো মিটার স্থল সীমান্ত এবং দ্বীপ অঞ্চল সহ 7,516.6 কিলোমিটার উপকূলরেখা রয়েছে। 
  • মোট, ভারত 7টি সার্বভৌম দেশের সাথে স্থল সীমানা ভাগ করে এবং বাংলাদেশ তাদের মধ্যে একটি।
  • ভারতের যে রাজ্যগুলি বাংলাদেশের সাথে সীমান্ত ভাগ করে সেগুলো হলো আসাম, পশ্চিম বঙ্গ, মিজোরাম, মেঘালয় এবং ত্রিপুরা।
  • ভারতের সাথে সাতটি দেশের সীমান্ত রয়েছে। উত্তর-পশ্চিমে আফগানিস্তান ও পাকিস্তান, উত্তরে ভারত, চীন, ভুটান ও নেপালের সাথে আবদ্ধ। সুদূর পূর্ব ভারতে পূর্বে মায়ানমার এবং বাংলাদেশ ধারা বেষ্টিত। এর মধ্যে দীর্ঘতম সীমান্ত রয়েছে বাংলাদেশের।
  • ভারত বাংলাদেশের মধ্যে 4096.7 কিমি সীমারেখা ভাগ করে।
  • এটি বিশ্বের পঞ্চম দীর্ঘতম স্থল সীমান্ত। 
  • ভারত এবং বাংলাদেশ 1,43,998 কিলো মিটার এলাকা জুড়ে এবং 580 কিলোমিটার উপকূল রেখা সহ বিশ্বের দীর্ঘতম সীমান্ত গুলির মধ্যে একটি ভাগ করে অতএব, বিকল্প 2 সঠিক।
  • দুই দেশের মধ্যে 54 টি অভিন্ন নদী রয়েছে। 
  • বাংলাদেশ ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার। 
  • সংস্কৃতি ও ভাষাগত বিনিময় দুই দেশের জনগণের মধ্যে বন্ধুত্বের বন্ধন মূল কারণ। 
  • রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর এবং সিলেট হল বাংলাদেশের রাজ্য যেগুলি ভারতের সাথে তাদের সীমান্ত ভাগ করে নিয়েছে। 
  • ভারত আফগানিস্তান সীমান্তের দৈর্ঘ্য 106 কিলোমিটার।

ভারতের ভূপ্রকৃতি মানচিত্র 

ভারতের সাথে কয়টি দেশে সীমান্ত রয়েছে এগুলো জানার পর আমরা ভারতের ভূপ্রকৃতি সম্পর্কে একটা ধারণা দিবো। ভারত কয়টি ভূপ্রাকৃতিক বিভাগে বিভক্ত এই বিষয়ে একটু আলোচনা করবো। ভারত সাতটি ভূপ্রাকৃতিক বিভাগে বিভক্ত। এগুলো হল:
  • উত্তরে হিমালয় পার্বত্য অঞ্চল: কুয়েন, লুন, কারাকোরামের উত্তর পূর্বাঞ্চলের পর্বত শ্রেণীগুলি এই অঞ্চলের অন্তর্ভুক্ত। 
  • সিন্ধু গাঙ্গেয় সমভূমি অঞ্চল।
  • থর মরুভূমি
  • মধ্য ভারতের উচ্চভূমি ও দক্ষিণাত্য মালভূমি 
  • পূর্ব উপকূল
  • পশ্চিম উপকূল 
  • সীমান্তবর্তী সমুদ্র ও দ্বীপাঞ্চল।    
ভারতের ভূপ্রকৃতির মানচিত্রের ছবিটি নিচে তুলে ধরা হলো: 

কোন দেশের সাথে সবচেয়ে বেশি দেশের সীমান্ত রয়েছে 

ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এবং কি কি সীমান্ত রয়েছে এই গুলো সম্পর্কে আমরা একটা ধারণা পেয়েছি। এই বার এটার সম্পর্কে ধারণা দিবো যে কোন দেশের সাথে কোন দেশের সবচেয়ে বেশি সীমান্ত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মধ্যকার সীমানা বিশ্বের সবথেকে বড় স্থল সীমানা হিসেবে পরিচিত। এর দৈর্ঘ্য প্রায় ৮৮৯০ কিলোমিটার। এরপরেই আসি রাশিয়া এবং কাজাখস্তান সীমান্ত। যেটির দৈর্ঘ্য ৬৮৪৬ কিলোমিটার এবং তৃতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা ও চিনের যেটির দৈর্ঘ্য প্রায় ৫৩০৮ কিলোমিটার। পাইছো রাশিয়া পৃথিবীর বৃহত্তম দেশ যা ১৭ নিযুত বর্গ কিলোমিটারের চেয়েও বেশি জায়গা জুড়ে বিস্তৃত এবং পৃথিবীর বাসযোগ্য ভূমির আট ভাগের এক ভাগেরও বেশি ভূমি নিয়ে গঠিত। রাশিয়া এগারো টি সময় অঞ্চল জুড়ে বিস্তৃত এবং বিশ্বের যেকোনো দেশের মধ্যে সর্বাধিক সীমানা বহুল রাষ্ট্র এটি। যার রয়েছে ষোলটি সার্বভৌম রাষ্ট্রের সাথে। 

আফগানিস্তানের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে 

ভারতের সাথে কয়টি দেশে সীমান্ত রয়েছে এই নিয়ে উপরোক্তে বিস্তারিত আলোচনা করেছি এখন আফগানিস্তানের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এই নিয়ে বিস্তারিত নিচে আলোচনা করা হলো। সরকারি নাম আফগানিস্তান ইসলামী আমিরাত, হল পাহাড়ি স্থল বেষ্টিত একটি দেশ। এটি ইরান, পাকিস্তান, চীন, তাজিকিস্তান, উজবেকিস্তন ও তুর্কমেনিস্তানের মধ্যস্থলে একটি ভূ-বেষ্টিত মালভূমির ওপর অবস্থিত। 

আফগানিস্তানকে অনেক সময় দক্ষিণ এশিয়  এবং মধ্যপ্রাচ্যের অংশ হিসেবেও গণ্য করা হয়। আফগানিস্তানের পূর্বে ও দক্ষিণে পাকিস্তান, পশ্চিমে ইরান, উত্তরে তুর্কমেনিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তান এবং উত্তর পূর্বে গণপ্রাচীর। আফগানিস্তান শব্দটির অর্থ "আফগান (তথা পশতুন) জাতির দেশ। আফগানিস্তান একটি রুক্ষ এলাকা যার অধিকাংশ এলাকা পর্বত ও মরুভূমি আবৃত। 

শুধু পার্বত্য উপত্যকা এবং উত্তরের সমভূমিতে গাছপালা দেখা যায়। এখানকার গ্রীষ্ম কালীন আবহাওয়া গরম ও শুষ্ক এবং শীতকালে প্রচন্ড শীত পরে। কাবুল দেশটির বৃহত্তম শহর ও রাজধানী। এরপরে বাংলাদেশের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা নিম্নে করা হলো সেখান থেকে আপনি জেনেনিন।

বাংলাদেশের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে 

শুরুতেই আমরা জেনেছি যে ভারতের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এবার আমার জন্ম ভূমি বাংলাদেশের সাথে কয়টি দেশের সীমান্ত রয়েছে এই নিয়ে বিস্তারিত আলোচনা। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশের সাংবিধানিক নাম গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ। ভৌগলিক ভাবে বাংলাদেশের পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ, উত্তরে পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়, পূর্ব সীমান্তে আসাম, ত্রিপুরা ও মিজোরাম, দক্ষিণ-পূর্ব। 
সীমান্তে মিয়ানমারের চিন ও রাখাইন রাজ্য এবং দক্ষিণ উপকূলের দিকে বঙ্গোপসাগর অবস্থিত। ভৌগোলিক ভাবে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের সিংহভাগ অঞ্চলের বাংলাদেশ ভূখণ্ড অবস্থিত। জন সংখ্যার বিবেচনায় ১৬ কোটির অধিক মানুষ নিয়ে বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম দেশ। নদী মাতৃক বাংলাদেশ ভূখণ্ডের উপর দিয়ে বয়ে গেছে ৫৭ টু আন্তর্জাতিক নদী। বাংলাদেশের উত্তর- পূর্বে ও দক্ষিণ- পূর্বে টারশিয়ারি যুগের পাহাড় ছেয়ে আছে। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন ও দীর্ঘতম প্রাকৃতিক সৈকত কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশে অবস্থিত।[21115] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url