রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র - রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র

আপনি কি রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র
নিচে আপনাদের জন্য রম্বসের কর্ণ নির্ণয়ের সূত্র,রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র এবং রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিতে পারবেন।তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিন।

পেজ সূচিপত্রঃ রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র - রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র

রম্বসের কর্ণ নির্ণয়ের সূত্র

রম্বসে বাহুর দৈর্ঘ জানা থাকলে রম্বসের কর্ণের দৈর্ঘ নির্ণয় করা যায়।তাহলে দেখে নিন কিভাবে রম্বসের কর্ণ নির্ণয়ের সূত্র বের করা যায়। আমরা মনে করি ABCD রম্বসের বাহুগুলোর দৈর্ঘ্য AB,BC,CD,AD এবং এর কর্ণ হচ্ছে AC ও BD. আমরা জানি যে রম্বসের বাহুগুলো পরস্পর সমান তাই AB=BC=CD=AD=a এবং কর্ণ হচ্ছে AC = d1 ও BD = d2.এই নিয়মে আপনারা রম্বসের কর্ণ নির্ণয় করতে পারবেন।আশা করি রম্বসের কর্ণ নির্ণয়ের সূত্র জানতে পেরেছেন।

রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র

এখন আপনাদের যে বিষয়ে জানাতে চলেছি তা হচ্ছে রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র সম্পর্কে। জ্যামিতি অংশের একটি অংক হচ্ছে রম্বসের উচ্চতা নির্ণয়। রম্বসের উচ্চতা নির্ণয় করতে গেলে আপনাকে অবশ্যই রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র সম্পর্কে জানতে হবে। রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র না জানলে রম্বসের উচ্চতা নির্ণয় করা যাবে না। তাই চলুন রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র জেনে নিন।
যে চতুর্ভুজের বাহুগুলো পরস্পর সমান কিন্তু একটি কোনও সমকোণ নয় তাকে রম্বস বলে। রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র হচ্ছে = (রম্বসের ক্ষেত্রফল ÷ভূমি )= উচ্চতা। আশা করি রম্বসের উচ্চতা নির্ণয়ের সূত্র সম্পর্কে আপনারা জানতে পেরেছেন। এবার চলুন রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিন।

রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

এবার আপনাদের যে বিষয়ে জানাতে চলেছি তা হচ্ছে রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে। জ্যামিতি অংশের একটি অংক হচ্ছে রম্বসের ক্ষেত্রফল নির্ণয়। রম্বসের ক্ষেত্রফল নির্ণয় করতে গেলে আপনাকে অবশ্যই রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে জানতে হবে। রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র না জানলে রম্বসের ক্ষেত্রফল নির্ণয় করা যাবে না। তাই চলুন রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিন।
যে চতুর্ভুজের বাহুগুলো পরস্পর সমান কিন্তু একটি কোনও সমকোণ নয় তাকে রম্বস বলে। রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র হচ্ছে ১/২×কর্ণদ্বয়ের গুণফল। আশা করি রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র আপনারা জানতে পেরেছেন। এবার চলুন রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র জেনে নিবেন।

রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র

এখন আপনারা যে বিষয়ে জানবেন তা হচ্ছে রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র। রম্বসের কর্ণ সহ বিভিন্ন কিছু নির্ণয় করতে গেলে আগের রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয় করতে হয়। তাই রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র অবশ্যই জানা প্রয়োজন। রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র হচ্ছে  আমরা মনে করি ABCD রম্বসের বাহুগুলোর দৈর্ঘ্য AB,BC,CD,AD এবং এর কর্ণ হচ্ছে AC ও BD. আমরা জানি যে রম্বসের বাহুগুলো পরস্পর সমান তাই AB=BC=CD=AD=a। এই নিয়মে আপনারা রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয় করতে পারবেন। আশা করি রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র জানতে পেরেছেন এবার চলুন রম্বসের নির্ণয়ের সূত্র দেখে নিন।

রম্বসের নির্ণয়ের সূত্র

রম্বসের নির্ণয়ের সূত্র বলতে আসলে কিছু নেই।রম্বসের বাহুর দৈর্ঘ নির্ণয়ের সূত্র উপরের অংশে উল্লেখ করা হয়েছে।আবার তার উপরে রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র বর্ণনা করা হয়েছে। এছাড়াও বর্ণনা করা হয়েছে রম্বসের কর্ণ নির্ণয়ের সূত্র সম্পর্কে।আশা করি উক্ত বিষয় গুলো আপনারা সঠিকভাবে বুঝতে পেরেছেন।তো এবার চলুন সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিন।

সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

এপর্যায়ে আপনাদের যে বিষয়ে জানাতে চলেছি তা হচ্ছে সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে। জ্যামিতি অংশের একটি অংক হচ্ছে সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়। সামান্তরিকের ক্ষেত্রফল করতে গেলে আপনাকে অবশ্যই সামান্তরিকের ক্ষেত্রফর নির্ণয়ের সূত্র সম্পর্কে জানতে হবে। সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র না জানলে সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয় করা যাবে না। তাই চলুন সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিন।

যে চতুর্ভুজ এর বিপরীত বাহুগুলো পরস্পর সমান্তরাল তাকে বলা হয় সামান্তরিক।সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র হলো,সামান্তরিকের ক্ষেত্রফল =( ভূমি × উচ্চতা ) বর্গ একক। আশা করি সামন্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র আপনারা জানতে পেরেছেন। এবার চলুন ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জেনে নিন।

ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

সর্বশেষ আপনাদের যে বিষয়ে জানানো হবে সেটি হচ্ছে ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র। ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জানলেই ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয় করতে পারবেন। ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র হচ্ছে  ১/২ ×( সমান্তরাল বাহুদ্বের যোগফল) × উচ্চতা। আশা করি ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জানতে পেরেছেন।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে জানতে পেরেছেন।আর্টিকেলটিতে ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র,সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র,রম্বসের নির্ণয়ের সূত্র এবং রম্বসের বাহুর দৈর্ঘ্য নির্ণয়ের সূত্র সহ ইত্যাদি অনেক কিছু নিয়ে আলচনা করা হয়েছে।আশা করি বিষয়গুলো বুঝতে পেরেছেন এবং তথ্যগুলোও আশা করি আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url