মাছ চাষের আধুনিক পদ্ধতি - মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি

আপনি কি মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
মাছ চাষের আধুনিক পদ্ধতি
নিচে আপনাদের জন্য মাছ চাষের বই,কম খরচে মাছ চাষ এবং মাছ চাষের আধুনিক পদ্ধতি ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখান থেকে আপনি খুব সহজেই মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মাছ চাষের আধুনিক পদ্ধতি - মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি 

মাছ চাষের বই

মাছ চাষের জন্য প্রয়োজন সঠিক পদ্ধতিতে সঠিকভাবে মাছ চাষের উপায়সমূহ জানা।আর মাছ চাষ বিষয়ে সকল কিছু জানার জন্য প্রয়োজন মাছ চাষের বই।এখন আপনাদের আমি মাছ বিষয়ক কিছু বইয়ের সাথে পরিচয় করিয়ে দিব।আপনারা চাইলে সে বইগুলো সংগ্রহ করে মাছ চাষের পদ্ধতি জেনে নিতে পারবেন।
  • বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ - ড. মো. নূরুল হুদা আল মামুন ,  এম. রুহুল কুদ্দুস সরদার
  • আধুনিক পদ্ধতিতে মাছ চাষ (হার্ডকভার) - ড. মোঃ আখতার হোসেন চৌধুরী
  • বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ (হার্ডকভার) - কৃষিবিদ মাহফুজুর রহমান
  • পুকুরে মাছ চাষ (হার্ডকভার) -  মৃত্যুঞ্জয় রায়।
ইত্যাদি বইগুলো হচ্ছে মাছ চাষের বই।এই বইগুলো পড়লে আপনি মাছ চাষ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। এই বইগুলো আপনি বিভিন্ন জায়গায় পেয়ে থাকবেন। যেমন রকমারি একটি অনলাইন বই বেচাকিনা প্ল্যাটফর্ম সেখান থেকে আপনি চাইলে কিনে নিতে পারবেন। এই বইগুলো সেখানে অ্যাভেলেবল পাওয়া যায়।

কম খরচে মাছ চাষ

কম খরচে মাছ চাষ করার বুদ্ধি হচ্ছে একই পুকুরে বিভিন্ন ধরনের মাছ চাষ করলে প্রয়োজনীয় খাবার নিজেই তৈরি করে নেওয়া যায়। খাবার তৈরির মূল উপকরণ হিসেবে ধরা যায় চালের কুঁড়ো, সরষের খোল, গমের ভুষি, শুটকি মাছের গুঁড়ো। এছাড়া অনেক মানুষ রয়েছেন যারা হাঁসের ডিম, ডালের বেসন, তাজা গোবর, মাটি এবং ইস্ট ব্যবহার করে খাদ্য তৈরি করে থাকেন। এভাবে নিজের পুকুরে নিজে খাদ্য তৈরি করতে পারলে কম খরচে মাছ চাষ করা যায়।আশা করি বুঝতে পেরেছেন।এবার চলুন পাবদা মাছ চাষ পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

পাবদা মাছ চাষ পদ্ধতি

বাংলাদেশের অন্যতম একটি সুস্বাদু গাছ হচ্ছে পাবদা মাছ। এখন আপনারা যে বিষয়ে সম্পর্কে জানবেন তা হচ্ছে পাবদা মাছ চাষ পদ্ধতি অর্থাৎ কোন পদ্ধতিতে বাগদা চাষ করলে বেশি সফল হওয়া যাবে তা দিয়ে আপনাদের জানাবো। পাবদা মাছ চাষ করার জন্য ৭ থেকে ৮ মাস পানি থাকে এরকম একটি ১৫-২০ শতকের পুকুর কিংবা জলকর নির্বাচন করে নিতে হবে।পুকুরটিতে পর্যাপ্ত আলো বাতাস থাকতে হবে।
পাবদা চাষের জন্য পুকুর ভালোভাবে প্রস্তুত করে নিতে হবে। আল্লাহ যেন অতিরিক্ত কাদা জামানা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। অতিরিক্ত কাদা জমা হলে পুকুরে গ্যাস করার সম্ভাবনা বেশি থাকে। পুকুর প্রস্তুতির সময় পুকুরে চুন দিয়ে পুকুরের পানির পিএইচ মান এবং পরিবেশ ঠিক রাখতে হবে। পুকুর ভালোভাবে প্রস্তুত করার পর প্রতি শতকে তিন থেকে চার গ্রাম ওজনের ২০০ থেকে ২৫০ টি পোনা পাবদা মাছ আর মজুদ করতে হবে। তারপর নিয়মিত খাদ্য প্রয়োগ করে পাবদা মাছ চাষ করতে হবে। আশা করি পাবদা মাছ চাষ পদ্ধতি সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি

মাছ চাষের পূর্বে সর্বপ্রথম যে কাজটি প্রয়োজন তা হচ্ছে মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি করা। ভালো পুকুর হলে মাস উৎপাদন ভালো হবে আর যদি পুকুর মানসম্মত না হয় তাহলে মাছ উৎপাদন ভালোভাবে হবে না। সর্বপ্রথম পুকুরটি শুকিয়ে নিয়ে পুকুরের তলের। মাটি তুলে ফেলতে হবে। তারপরে শতক প্রতি এক কেজি জুন এবং ১০ কেজি গোবর বা কমপোস্ট সার প্রয়োগ করতে হবে। পানির পিএইচ মাত্রা সঠিক রাখতে হবে। তারপরে পুকুরে মাছ মজুদ করতে হবে।আশা করি মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি  সম্পর্কে বুঝতে পেরেছেন।এবার চলুন মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

মাছ চাষের আধুনিক পদ্ধতি

নিত্য নতুন প্রযুক্তি ও বিভিন্ন বিষয় আবিষ্কারের ফলে মাছ চাষে আধুনিক পদ্ধতি বের হয়েছে।মাছ চাষে লাভবান হতে গেলে মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে জ্ঞান থাকতে হবে। কেননা আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করলে দ্রুত লাভবান হওয়া যায়। তাই এখন আমি আপনাদের বাঁশ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে ধারণা দিব। চলুন মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে জেনে নিন-
আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে লাভবান হতে গেলে আপনাকে অবশ্যই কিছু বিষয় মেনে চলতে হবে। তার মধ্যে প্রথমটি হচ্ছে পুকুর নির্বাচন। মাছ চাষের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পুকুর নির্বাচন।সব ধরণের মাছ সকল পরিবেশে হয় না।তাই আপনাকে কোন মাছ চাষ করবেন সে অনুযায়ী পুকুর নির্বাচন করতে হবে।এছাড়া আরও বিভিন্ন বিষয় সম্পর্কে পূর্ব পরিকল্পনা করে আধুনিক পদ্ধতিতে মাছ করতে হবে।
  • মাছ কোন জাতের চাষ করবেন
  • কতদিন পর্যন্ত অর্থাৎ কতদিন মেয়াদে মাছ চাষ করবেন
  • বাজার জাত করার সময়
  • মোট ব্যয় কত টাকা হতে পারে
  • টাকা ব্যয়ের সংস্থান কিভাবে পাবেন। ইত্যাদি বিষয়গুলো পূর্বপরিকল্পনা করাই হচ্ছে আধুনিক পদ্ধতিতে মাছ চাষের কৌশল।

মাছ চাষের গুরুত্ব ব্যাখ্যা কর

মাছ চাষের গুরুত্ব ব্যাখ্যা করা হলো- মাছ আমিষ জাতীয় খাদ্য।আমাদের দেশের জন্য মাছ চাষ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাছ চাষ করলে দেশের মানুষের আমিষের চাহিদা মেটানোর সম্ভব হবে। দেশের মানুষের চাহিদা মিটিয়েও বিদেশে রপ্তানি করে বৈদেশিক অর্থ উপার্জন করা যাবে। ফলে দেশ উন্নতির দিকে এগিয়ে যাবে।মাছ চাষের গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে আশা করি বুঝতে পেরেছেন।এবার চলুন মিশ্র মাছ চাষ পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

মিশ্র মাছ চাষ পদ্ধতি

পুকুরে একসাথে অনেক প্রজাতির মাছ চাষ করাকে বলা হয় মিশ্র মাছ চাষ।আপনাদের আজকে সেই মিশ্র মাছ চাষ পদ্ধতি সম্পর্কে ধারণা দিব।আমরা জানি যে পুকুরের তিনটি অংশ থাকে।উপরের স্তর,মধ্যম স্তর আর নিম্ন স্তর।এই তিন স্তরে তিন ধরণের মাছ বাস করে।তাই মিশ্র চাষের জন্য এই তিন স্তরে যেসব মাছ বাস করে সেসব মাছ মজুদ করতে হবে।

কাতল, সিলভার, বৃকেট কাপ মাছ উপরের স্তরের খাবার খায়।আর রুই মাছ মাঝের স্তরের খাবার খাই এহন সেই স্তরে তার বসবাস এবং র্কাপু, মৃগেল মাছ নিম্নের স্তরের খাদ্য খায় এবং বেচে থাকে।তাই এই তিন ধরণের মাছ মিশ্র চাষ করতে গেলে পুকুরে মজুদ করতে হবে যেন তিন স্তরে তিন ধরণের মাছ খাবার খেয়ে বৃদ্ধি পেতে থাকে।আশা করি মিশ্র মাছ চাষ পদ্ধতি সম্পর্কে বুঝতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মাছ চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটিতে মাছ চাষের আধুনিক পদ্ধতি শুধু নয় বরং মিশ্র মাছ চাষ পদ্ধতি,মাছ চাষের গুরুত্ব ব্যাখ্যা কর,মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি এবং পাবদা মাছ চাষ পদ্ধতি ইত্যাদি অনেক বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের তথ্যবহুল আর্টিকেল বেশি বেশি পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url