মুখে লাল দাগ দূর করার উপায়

আপনি কি আপনার মুখে লাল দাগ দূর করার উপায় খুঁজছেন। মুখে লাল দাগ দূর করার উপায় টি খুঁজে থাকলে এই আর্টিকেলটি আপনার পড়া উচিত। কেননা এই আর্টিকেলে মুখে লাল দাগ দূর করার উপায় গুলো বলা হবে। 

সেই সাথে আরো বলা হবে মুখের দাগ দূর করার উপায়, পাতলা স্কিন মোটা করার উপায়, ব্রণের লাল দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায়, মুখের রেশ দূর করার ক্রিম, মুখের দাগ দূর করার ক্রিম সম্পর্কে। মুখের দাগ দূর করার ক্রিম সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: মুখে লাল দাগ দূর করার উপায় 

মুখে লাল দাগ দূর করার উপায়। ব্রণের লাল দাগ দূর করার উপায়

মুখে লাল দাগ দূর করার উপায় এর জন্য আপনাকে সর্বপ্রথম খুঁজে বের করতে হবে কোন কারণে আপনার মুখে লাল দাগ হয়েছে। বিভিন্ন কারণে মুখে লাল দাগ হতে পারে। যেমন: খামচির কারণে, ব্রণের কারণে, এলার্জি জনিত কারণে। একেক জনের একেক কারণে মুখে লাল দাগ হতে পারে। তাই আগে যদি আপনি বুঝতে পারেন যে কোন কারণে আপনার মুখে লাল দাগ হয়েছে তাহলে আপনার মুখে লাল দাগ দূর করার উপায় টি খুব ই সহজ হবে।

আরো পড়ুন: টাই বাধার নিয়ম - টাই বাধার পিক

তো যাই হোক, আজকে শুরুতেই মুখে লাল দাগ দূর করার উপায় ও ব্রণের লাল দাগ দূর করার উপায় গুলো বলবো। আগে বলবো মুখে লাল দাগ দূর করার উপায় এবং তারপর বলবো ব্রণের লাল দাগ দূর করার উপায় গুলো। চলুন তাহলে শুরুতেই মুখে লাল দাগ দূর করার উপায় গুলো জেনে নিই।

মুখে লাল দাগ দূর করার উপায় 

আপনার যদি এলার্জির কারণে লাল দাগ হয়। তাহলে আপনার শুরুতে পরীক্ষা করে দেখতে হবে যে আপনার কোন জিনিসে এলার্জি। যেমন রৌদ্রে, কয়েলের ধোঁয়া, ধূলাবালি, বিভিন্ন এলার্জি জনিত খাবার। এগুলোর মধ্যে যেই জিনিসটাতে এলার্জি থাকবে সেটি থেকে দূরে থাকতে হবে। পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে পারেন। 

আরো পড়ুন: মাথা কিভাবে কাজ করে

অনেকের প্রচন্ড শীত বা প্রচন্ড গরমে মুখ লাল হয়ে যেতে পারে। প্রচন্ড গরমে মুখে বরফের সাথে কাপড় পেঁচিয়ে মুখে ঘষতে হবে। আর যদি প্রচন্ড শীতের কারণে মুখে লাল দাগ পরে তাহলে আপনার স্কিন অনুযায়ী ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করবেন। 

ব্রণের লাল দাগ দূর করার উপায়

ব্রণ শেষ হয়ে যায় কিন্তু ব্রণের দাগ রয়ে যায়। এরকম সমস্যা আমাদের প্রায় ই হচ্ছে। তো যাই হোক ব্রণের লাল দাগ দূর করার উপায় গুলো এই দাগ হতে মুক্তি দিতে পারবে। এজন্য ব্রণের লাল দাগ দূর করার উপায় টি জানতে হবে। ব্রণের লাল দাগ দূর করার উপায় টি এখন বলবো।‌‌ চলুন তাহলে ব্রণের লাল দাগ দূর করার উপায় গুলো দেখে নেয়া যাক। যারা ব্রণের লাল দাগ দূর করার উপায় জানতে চেয়েছেন তারা মনোযোগ সহকারে পড়ুন। ব্রণের লাল দাগ দূর করার উপায় :   

  • মুলতানি মাটির সাথে কিছু পরিমাণে পানি নিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিন। এরপর কিছুক্ষণ পর শুকিয়ে এলে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন 
  • বাইরে থেকে এলে শসা পিস পিস করে কেটে নিয়ে মুখে ভালো ভাবে ঘষুন
  • দৈনিক দুবার করে মুখে অ্যালোভেরা জেল লাগান 
  • লেবুর রস মুখে ঘষুন
  • কাঁচা হলুদের সাথে চন্দন কাঠের গুঁড়ো এবং সামান্য পরিমাণে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এই মিশ্রণটি মুখে ভালো করে লাগান। এরপর শুকিয়ে এলে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

মুখে লাল দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায়, ব্রণের লাল দাগ দূর করার উপায় গুলো হয়তো আপনি এতক্ষণে জানতে পেরেছেন। পরবর্তীতে আরো কিছু মুখের দাগ দূর করার উপায়, পাতলা স্কিন মোটা করার উপায়, মুখের দাগ দূর করার ক্রিম, মুখের রেশ দূর করার ক্রিম সম্বন্ধে বলবো।

মুখের কালো দাগ দূর করার উপায়। মুখের দাগ দূর করার উপায়

মুখের সৌন্দর্যের একটি বড় বাধা হলো মুখের যেকোনো ধরনের দাগ। এজন্য মুখের দাগ দূর করার উপায় ও রয়েছে। মুখের দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায় গুলো অনেকেই জানতে চেয়েছেন। যাদের মুখে বিভিন্ন ধরনের দাগ রয়েছে তারা মুখের দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায় গুলো অবলম্বন করতে পারেন। 

এখন আমি মুখের দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায় গুলো বলবো। চলুন তাহলে মুখের দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায় গুলো দেখে নেই। মুখের দাগ দূর করার উপায় বা মুখের কালো দাগ দূর করার উপায়: 

কাঁচা হলুদ

১ চা চামচ হলুদের গুঁড়া, ১/২ চা চামচ গরুর কাঁচা দুধ ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর এই মিশ্রণটি মুখে ভালো করে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে এলে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ১৪/১৫ দিন নিয়মিত এই প্যাক টি ব্যবহার করুন মুখের দাগ দূর করার উপায় হিসেবে। 

পেঁপে 

একটি মাঝারি সাইজের পেঁপে অর্ধেকের খোসা এবং বীজ ছাড়িয়ে নিন। এরপর এটি ভালো করে চটকে নিন। এরপর আপনার মুখের কালো দাগের স্থানে বা সম্পূর্ণ মুখেও লাগাতে পারেন। এটি নিয়মিত ব্যবহার করলে আপনার মুখের কালো দাগ দূর হবে। মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে এটি কার্যকর ভূমিকা পালন করবে। 

লেবু 

মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে লেবুর গুরুত্ব অপরিসীম। একটি লেবু পিস পিস করে কেটে মুখের কালো স্থানে ঘষুন। এটি আপনার মুখের দাগ দূর করার উপায় হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

এই ছিল আমাদের মুখের কালো দাগ দূর করার উপায়। মুখের কালো দাগ দূর করার উপায় গুলো ব্যবহার করে আপনার মুখের কালো দাগ দূর করতে পারেন। মুখের দাগ দূর করার উপায় ছাড়াও এরপর আরো জানতে পারবেন পাতলা স্কিন মোটা করার উপায়, মুখের দাগ দূর করার ক্রিম, মুখের রেশ দূর করার ক্রিম। মুখের রেশ দূর করার ক্রিম, পাতলা স্কিন মোটা করার উপায়, মুখের দাগ দূর করার ক্রিম টি জানতে চাইলে আমাদের সাথেই থাকবেন। 

পাতলা স্কিন মোটা করার উপায় 

মেয়েরা অনেকেই বিভিন্ন পাকিস্তানি ফর্সা হওয়ার  ক্রিম মেখে স্কিন পাতলা করে ফেলেছেন। তাদেরকে এখন আমি বলবো পাতলা স্কিন মোটা করার উপায়। যাদের স্কিন পাতলা তাদের কে অবশ্যই পাতলা স্কিন মোটা করার উপায় গুলো জানতে হবে। এই আর্টিকেলের এই ধাপে পাতলা স্কিন মোটা করার উপায় টি জানতে পারবেন। চলুন তাহলে দেখে নেই পাতলা স্কিন মোটা করার উপায় কি। 

পাতলা স্কিন মোটা করার উপায়: ২/৩ চা চামচ থানকুনি পাতার রস, ২ চা চামচ মুলতানি মাটি এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল নিয়ে একসাথে একটি পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্ট টি মুখে লাগান। এই ফেস প্যাক টি সপ্তাহে ৩/৪ দিন অথবা প্রতিদিন ব্যবহারে আপনার পাতলা ত্বক মোটা হবে। 

পাতলা স্কিন মোটা করার উপায় টি দৈনিক ব্যবহার করতে করতে একসময় আপনার স্কিন মোটা হয়ে যাবে। পাতলা স্কিন মোটা করার উপায় টি আমি আমার কাছের এক বান্ধবীকে ব্যবহার করতে দেখেছিলাম। তাই পাতলা স্কিন মোটা করার উপায় টি আপনাদের সাথে শেয়ার করলাম। যদিও সবার ত্বক এক নয়। তারপর ও পাতলা স্কিন মোটা করার উপায় টি ব্যবহার করে দেখতে পারেন। এরপর আরো জানতে পারবেন মুখের রেশ দূর করার ক্রিম, মুখের দাগ দূর করার ক্রিম। মুখের রেশ দূর করার ক্রিম ও মুখের দাগ দূর করার ক্রিম সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

মুখের রেশ দূর করার ক্রিম 

বিভিন্ন কারণে আজকালকার ছেলেমেয়েদের মুখে রেশ হচ্ছে। রেশ হতে মুক্তির জন্য তাঁরা অনলাইনে অফলাইনে মুখের রেশ দূর করার ক্রিম খুঁজে বেড়াচ্ছে। কিন্তু মুখের রেশ দূর করার ক্রিম ব্যবহার করেও কোনো ফল পাচ্ছেন না। বা মুখের রেশ দূর করার ক্রিম ব্যবহার করে অন্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে।

অথচ মুখের রেশ দূর করার ক্রিম ছাড়াই হাতের কাছের কিছু উপাদান দিয়েই যে রেশ দূর করা যায় তা অনেকেই জানেন না। চলুন তাহলে মুখের রেশ দূর করার ক্রিম গুলো না খুঁজে হাতের নাগালের উপাদান দিয়ে রেশ দূর করি।

  • দৈনিক ১ বার অথবা সম্ভব হলে দুবার অ্যালোভেরা জেল ব্যবহার করুন 
  • বেকিং সোডার সাথে কয়েক ফোঁটা নারকেলের তেল মিশিয়ে মুখে লাগান। এরপর ১০ মিনিট পর ত্বক হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন
  • অলিভ অয়েল দিয়ে টানা ২ সপ্তাহ মুখ হালকা ভাবে ম্যাসাজ করুন 
  • সানস্ক্রিন ব্যবহার করুন
  • অধিক সময় রোদে থাকা থেকে বিরত থাকার চেষ্টা করুন
  • আপনার ত্বকের ধরণ অনুযায়ী ভালো কোনো বিউটিশিয়ান এর পরামর্শ অনুযায়ী পন্য ব্যবহার করুন। 

এছাড়াও ব্রণের লাল দাগ দূর করার উপায় গুলো তো আগেই আলোচনা করেছিলাম। এরপর জানতে পারবেন মুখের দাগ দূর করার ক্রিম সম্পর্কে।

মুখের দাগ দূর করার ক্রিম 

যারা মুখের দাগ দূর করার ক্রিম গুলোর নাম জানতে চেয়েছেন তাদের মুখের দাগ দূর করার ক্রিম সম্পর্কে জানতে এতক্ষন অপেক্ষা করতে হয়েছে। এখন আমি মুখের দাগ দূর করার ক্রিম এর নাম গুলো বলবো। চলুন তাহলে মুখের দাগ দূর করার ক্রিম গুলো কি তা জেনে নিই। মুখের দাগ দূর করার ক্রিম:

  • মামার্থ স্কিন কারেক্ট ফেস সিরাম 
  • ব্লু নেক্টার ন্যাচারাল ভিটামিন সি ফেস ক্রিম ফর গ্লোয়িং স্কিন
  • গ্লো পিংক ডার্ক স্পট কারেক্টর ক্রিম 
  • ইজা এন্টি ব্লেমিশ ফেস ক্রিম 
  • ডার্মাটাচ স্কিন রেডিয়েন্স ক্রিম ফর গ্লোয়িং স্কিন 

শেষ কথা: মুখে লাল দাগ দূর করার উপায়  

এই ছিল আমাদের আজকের আর্টিকেল। মুখের দাগ দূর করার উপায়, পাতলা স্কিন মোটা করার উপায়, ব্রণের লাল দাগ দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার উপায়, মুখের রেশ দূর করার ক্রিম, মুখের দাগ দূর করার ক্রিম সম্পর্কে এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে। 

আশাকরি আর্টিকেলটি পড়ে মুখের দাগ দূর করার উপায় গুলো জানতে পেরেছেন। এই আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করলে মুখের রেশ দূর করার ক্রিম, মুখের দাগ দূর করার ক্রিম গুলো সম্পর্কে তারাও জানতে পারবে। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url