মহাবিশ্ব কাকে বলে - গ্যালাক্সি কাকে বলে

প্রিয় পাঠক আপনি কি মহাবিশ্ব কাকে বলে সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মহাবিশ্ব কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তাই মহাবিশ্ব কাকে বলে তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
মহাবিশ্ব কাকে বলে
নিচে আপনাদের জন্য মহাবিশ্ব কাকে বলে class 4,মহাবিশ্ব কাকে বলে class 5 এবং গ্যালাক্সি কাকে বলে সে সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই মহাবিশ্ব কাকে বলে জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে মহাবিশ্ব কাকে বলে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মহাবিশ্ব কাকে বলে - গ্যালাক্সি কাকে বলে 

মহাবিশ্ব কাকে বলে class 4

মহাবিশ্ব কাকে বলে class 4 -মহাবিশ্ব সম্পর্কে প্রাথমিক বিদ্যালয় থেকেই শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়ে থাকে। সমস্ত গ্রহ, উপগ্রহ,গ্যালাক্সি, ধূমকেতু, ব্ল্যাক হোল,নক্ষত্র ও সকল মহাজাগতিক বস্তুকে একত্রে বলা হয় মহাবিশ্ব। এই বৃহৎ মহাবিশ্বের বেশ প্রায় ৯৩ বিলিয়ন আলোকবর্ষ।
আশা করি মহাবিশ্ব কাকে বলে তা জানতে পেরেছেন।আপনি যদি মহাবিশ্ব কাকে বলে class 4 এর জন্য মহাবিশ্ব কাকে বলে জানতে চান তাহলে আপনার জন্য এইটুকুই যথেষ্ট।মহাবিশ্ব কাকে বলে তা সুন্দর করে বলা হয়েছে।আশা করি তা বুঝতে পেরেছেন।এবার চলুন মহাবিশ্ব কাকে বলে class 5 সম্পর্কে জেনে নিন।

মহাবিশ্ব কাকে বলে class 5

মহাবিশ্ব কাকে বলে class 5 সম্পর্কে আপনাদের এই সেকশনে জানানো হবে।শিক্ষার্থীদের মহাবিশ্ব সম্পর্কে হালকা ধারণা দিতে প্রাইমারি লেভেল থেকেই মহাবিশ্ব নামে একটি অধ্যায় থেকে অনেক কিছু শেখানো হচ্ছে।তো আপনারা যারা ক্লাস ৫ এর জন্য মহাবিশ্ব কাকে বলে খুজে থাকছেন তারা আজকে জেনে নিন যে মহাবিশ্ব কাকে বলে।

আমাদের এই সৃষ্টি জগতে যা কিছু রয়েছে তার সবকিছু মিলেই মহাবিশ্ব গঠিত হয়েছে। ধূলিকণা,সমস্ত গ্রহ, উপগ্রহ,গ্যালাক্সি, ধূমকেতু, ব্ল্যাক হোল,নক্ষত্র ও সকল মহাজাগতিক বস্তুকে একত্রে বলা হয় মহাবিশ্ব।আশা করি মহাবিশ্ব কাকে বলে class 5 সম্পর্কে জানতে পেরেছেন।

মহাবিশ্ব কাকে বলে

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে ধারণা দিব তা হচ্ছে মহাবিশ্ব কাকে বলে। মহাবিশ্ব কাকে বলে সে সম্পর্কে পৃথিবীর প্রতিটি মানুষেরই জ্ঞান থাকা জরুরি। এটা একটা সাধারণ জ্ঞান কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে মহাবিশ্ব কাকে বলে আপনি যদি উত্তর দিতে না পারেন তাহলে বড় লজ্জার বিষয়।
আমাদের এই সৃষ্টি জগতে যা কিছু রয়েছে তার সবকিছু মিলেই মহাবিশ্ব গঠিত হয়েছে। ধূলিকণা,সমস্ত গ্রহ, উপগ্রহ,গ্যালাক্সি, ধূমকেতু, ব্ল্যাক হোল,নক্ষত্র ও সকল মহাজাগতিক বস্তুকে একত্রে বলা হয় মহাবিশ্ব।আশা করি মহাবিশ্ব কাকে বলে জানতে পেরেছেন।এবার চলুন গ্যালাক্সি কাকে বলে জেনে নিন।

গ্যালাক্সি কাকে বলে

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে আলোচনা করব তা হচ্ছে গ্যালাক্সি কাকে বলে।মহাবিশ্বের অন্যতম একটি উপাদান হলো গ্যালাক্সি। মহাজাগতিক ধূলিকণা,নক্ষত্র এবং গ্যাসের গ্রুপের নামকে গ্যালাক্সি বা ছায়াপথ বলা হয়।আশা করি গ্যালাক্সি কাকে বলে তা জানতে পেরেছেন এবার চলুন ইউনিভার্স কাকে বলে জেনে নিন।

ইউনিভার্স কাকে বলে

এখন আপনাদের মাঝে যে বিষয় নিয়ে আলোচনা করব তা হচ্ছে ইউনিভার্স কাকে বলে। ইউনিভার্স শব্দটি হচ্ছে মহাবিশ্বের ইংরেজি শব্দ।অর্থাৎ ইউনিভার্স মানে যা মহাবিশ্ব মানেও তা।আমাদের এই সৃষ্টি জগতে যা কিছু রয়েছে তার সবকিছু মিলেই মহাবিশ্ব গঠিত হয়েছে। ধূলিকণা,সমস্ত গ্রহ, উপগ্রহ,গ্যালাক্সি, ধূমকেতু, ব্ল্যাক হোল,নক্ষত্র ও সকল মহাজাগতিক বস্তুকে একত্রে বলা হয় মহাবিশ্ব।আশা করি ইউনিভার্স কাকে বলে জানতে পেরেছেন।এবার চলুন মহাবিশ্ব কাকে বলে class 6 সম্পর্কে জানুন।

মহাবিশ্ব কাকে বলে class 6

মহাবিশ্ব কাকে বলে class 6 - মহাবিশ্ব কাকে বলে ক্লাস ৬ এর বিজ্ঞান বইয়েও এই বিষয়েও আলোচনা করা হয়েছে।ক্লাস ৬ এর শিক্ষার্থীদেরও মহাবিশ্ব সম্পর্কে ধারণা দেওয়ার জন্য একটি অধ্যায়ে।আমাদের এই সৃষ্টি জগতে যা কিছু রয়েছে তার সবকিছু মিলেই মহাবিশ্ব গঠিত হয়েছে। ধূলিকণা,সমস্ত গ্রহ, উপগ্রহ,গ্যালাক্সি, ধূমকেতু, ব্ল্যাক হোল,নক্ষত্র ও সকল মহাজাগতিক বস্তুকে একত্রে বলা হয় মহাবিশ্ব।

মহাবিশ্ব কয়টি

এখন আপনাদের সামনে যে বিষয় নিয়ে আলোচনা করা হবে তা হচ্ছে মহাবিশ্ব কয়টি।আমাদের এই সৃষ্টি জগতে যা কিছু রয়েছে তার সবকিছু মিলেই মহাবিশ্ব গঠিত হয়েছে। ধূলিকণা,সমস্ত গ্রহ, উপগ্রহ,গ্যালাক্সি, ধূমকেতু, ব্ল্যাক হোল,নক্ষত্র ও সকল মহাজাগতিক বস্তুকে একত্রে বলা হয় মহাবিশ্ব।অর্থাৎ সৃষ্টিজগতের যা কিছু আছে তার সবই হচ্ছে মহাবিশ্ব তার মানে মহাবিশ্ব একটাই।আশা করি মহাবিশ্ব কয়টি তা আপনি বুঝতে পেরেছেন।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মহাবিশ্ব কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন।আর্টিকেলটিতে মহাবিশ্ব কাকে বলে ছাড়াও বিভিন্ন বিষয় যেমন মহাবিশ্ব কয়টি,মহাবিশ্ব কাকে বলে class 6 এবং ইউনিভার্স কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন।আশা করি তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url