শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয়

আপনি কি শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয়
নিচে আপনাদের জন্য মহান শিক্ষা দিবস কত তারিখ,১৯৬২ সালের শিক্ষা আন্দোলন গুরুত্ব,মহান শিক্ষা দিবসে কতজন শহীদ হন এবং শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় তা জে্নে নিতে পারবেন।তাই দেরি না করে শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় জেন নিন।

পেজ সূচিপত্রঃশিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয়

মহান শিক্ষা দিবস কত তারিখ

শিক্ষা হচ্ছে প্রতিটি জাতির মেরুদন্ড। শিক্ষা ব্যতীত কোন জাতির পক্ষে উন্নতি করা বা সভ্য হওয়া সম্ভব নয়।প্রতিতি দেশের মানুষকে সভ্য করা সম্ভব হয়েছে একমাত্র এই শিক্ষার দ্বারা।তাই শিক্ষাকে কেন্দ্র করে বা শিক্ষার গুরুত্বকে স্বীকার করে মহান জাতীয় শিক্ষা দিবস পালন করা হয়।এখন আপনাদেরকে সেই বিষয়েই জানানো হবে যে মহান শিক্ষা দিবস কত তারিখ।
মহান শিক্ষা দিবস হচ্ছে ১৭ সেপ্টেম্বর.১৯৬২ সালের এই দিনে পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে অনেক বাঙালি জীবন দিয়েছিল।তাদের মধ্যে রয়েছে ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই।তাই এদের স্বরণে ১৭ সেপ্টেম্বর জাতীয় শিক্ষা দিবস পালন করা হয়।আশা করি মহান শিক্ষা দিবস কত তারিখ তা জানতে পেরেছেন।এবার চলুন ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন গুরুত্ব জেনে নিন।

১৯৬২ সালের শিক্ষা আন্দোলন গুরুত্ব

১৯৬২ সালের শরীফ কমিশনের বিরুদ্ধে তখনকার শিক্ষার্থীরা আন্দোলন করেছিল।এই আন্দোলনের কারণ ছিল পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে।সেদিন শিক্ষার্থীসমাজ পালন করেছিল নতুন ইতিহাস গঠনে অগ্রমী ভূমিকা।এই শিক্ষা আন্দোলনের গুরুত্ব ছিল অপরিসীম।

১৯৬২ সালের শিক্ষা কমিশনের লক্ষ্য ছিল পূর্ব পাকিস্তানের মানুষদের যদি শিক্ষাক্ষেত্রে রোধ করা যায় তাহলে এদের জাতীয়বাদী চেতনার বিকাস স্থমিত হবে এবং তাদের শাষণ বহুদিন টিকে থাকবে।কিন্তু ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন এর ফলে তাদের এই লক্ষ্যকে ধ্বংস করা গেছে।আবার পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতি দূর করা গেছে।তাই বলা যায় যে ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন গুরুত্ব ছিল অনেক।আশা করি বুঝতে পেরেছেন।এবার চলুন মহান শিক্ষা দিবসে কতজন শহীদ হন জেনে নিন।

মহান শিক্ষা দিবসে কতজন শহীদ হন

মহান শিক্ষা আন্দোলনের কারণ ছিল পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে।এই আন্দোলনে অনেক শিক্ষার্থী নিহত হয়েছিল।এই আন্দোলনে কতজন মোট শহীদ হয়েছিল তার উল্লেখ নেই তবে কয়েকজনের নাম জানা গেছে। তাদের মধ্যে রয়েছে ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই।আশা করি মহান শিক্ষা দিবসে কতজন শহীদ হন জানতে পেরেছেন।এবার চলুন শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় জেনে নিন।

শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় 

শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় - ১৯৬২ সালের শরীফ কমিশনের বিরুদ্ধে তখনকার শিক্ষার্থীরা আন্দোলন করেছিল।এই আন্দোলনের কারণ ছিল পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে।সেদিন শিক্ষার্থীসমাজ পালন করেছিল নতুন ইতিহাস গঠনে অগ্রমী ভূমিকা।
শিক্ষা আন্দোলন সংঘটিত হয় ১৭ সেপ্টেম্বর ১৯৬২ সালে। মহান শিক্ষা দিবস হচ্ছে ১৭ সেপ্টেম্বর.১৯৬২ সালের এই দিনে পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে অনেক বাঙালি জীবন দিয়েছিল।তাদের মধ্যে রয়েছে ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই।তাই এদের স্বরণে ১৭ সেপ্টেম্বর জাতীয় শিক্ষা দিবস পালন করা হয়।আশা করি শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় আ জানতে পেরেছেন।

হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্ট

পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি বাংলাদেশি বংশোদ্ভূত হামিদুর রহমান এর নেতৃত্বে ১৯৭২ সালের জুলাই মাসে হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্ট গঠিত হয়।হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্ট এর প্রধান হিসেবে হামিদুর রহমানকে নিয়োগ দিয়ে এই কমিটি গঠন করা হয়েছিল।এই কমিশনের "গণহত্যা এবং ভারত-পাকিস্তান যুদ্ধের পারিপার্শ্বিক সকল ঘটনা খতিয়ে দেখার জন্য দ্বায়িত্ব দেওয়া হয়েছিল।

১৯৬২ সালের শিক্ষা আন্দোলন কেন হয়েছিল

আমাদের দেশের অনেকেই এখন পর্যন্ত জানে না যে ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন কেন হয়েছিল। বাংলাদেশের একজন শিক্ষার্থী হয়ে আপনাকে এ বিষয়ে অবশ্যই জানা প্রয়োজন যে ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন কেন হয়েছিল.১৯৬২ সালের শিক্ষা আন্দোলন আসলে হয়েছিল পাকিস্তানিদের শোষণ,শাসন ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে।

প্রিয় পাঠক,আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় তা জানতে পেরেছেন।আর্টিকেলটিতে শিক্ষা আন্দোলন কত সালে সংঘটিত হয় ছাড়াও ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন কেন হয়েছিল,হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্ট ইত্যাদি অনেক বিষয় আলোচনা করা হয়েছে।আশা করি তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url