মাথা কিভাবে কাজ করে - মস্তিষ্ক কিভাবে কাজ করে

মাথা কিভাবে কাজ করে, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হবে। তাই আপনি যদি জানতে চান যে, মাথা কিভাবে কাজ করে, তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি খুবই উপকারী হবে। তো আসুন তাহলে দেখে নেয়া যাক, মাথা কিভাবে কাজ করে।

পেজ সূচিপত্র: মাথা কিভাবে কাজ করে - মস্তিষ্ক কিভাবে কাজ করে

মাথা কিভাবে কাজ করে - মস্তিষ্ক কিভাবে কাজ করে

মাথা শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। শরীরের গুরুত্বপূর্ণ এই অঙ্গটি সম্পর্কে আমরা খুব কমই জ্ঞান রাখি। অনেকেই জানেনা যে, মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে। তো আপনি যদি জানতে চান যে, মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত দেখুন. আশা করি আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। চলুন দেখে নেয়া যাক, মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে।

শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গ গুলো নিয়ন্ত্রণ করে থাকে মাথা। শরীরের যাবতীয় স্নায়ুতন্ত্র গুলো মস্তিষ্কের সাথে সংযুক্ত। শরীরে ছড়িয়ে ছিটিয়ে থাকা স্নায়ুতন্ত্র গুলোর মাধ্যমে মস্তিষ্ক তথ্য সংগ্রহ করে সেগুলো প্রক্রিয়াজাত করে। অর্থাৎ মস্তিষ্ক শরীরের সিপিইউ বা "সেন্ট্রাল প্রসেসিং ইউনিট" হিসেবে কাজ করে।আশ্চর্যজনক ব্যাপার হলো, শরীর স্নায়ুতন্ত্র গুলো থেকে তথ্য সংগ্রহ করে তা এত দ্রুত প্রসেসিং করে যে, তথ্য প্রক্রিয়াজাত করতে মস্তিষ্কের সময় লাগে মাত্র কয়েক মিলি সেকেন্ড। 

মানুষের মস্তিষ্কের সাধারণত তিনটি অংশ থাকে গুরু মস্তিষ্ক মস্তিষ্ক কান্ড ও লঘু মস্তিষ্ক। সবগুলো অঙ্গের আলাদা আলাদা কার্যপ্রণালী রয়েছে। মস্তিষ্ক শক্ত মাথার খুলি দ্বারা আবৃত থাকে আর এ কারণেই তা নিরাপদ থাকে। যাইহোক, মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে? আশা করি সেই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। 

নিচে মস্তিষ্ক কাকে বলে , মধ্য মস্তিষ্কের কাজ বা মস্তিষ্ক সম্পর্কে তথ্য তুলে ধরা হবে। এর পাশাপাশি, মানুষের মস্তিষ্কের ছবি এবং মানুষের মস্তিষ্কের ওজন কত? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।তাই মস্তিষ্ক সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগের শহীদ পড়তে থাকুন। 

মস্তিষ্ক কাকে বলে 

মস্তিষ্ক কাকে বলে? তা নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় এবং সিলেবাসভিত্তিক পরীক্ষায় মস্তিষ্ক কাকে বলে? এ ধরনের প্রশ্ন করা হয়। তাই আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন, সে ক্ষেত্রে অবশ্যই আপনার উচিত হবে, মস্তিষ্ক কাকে বলে? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে রাখা। তো আসুন জেনে নেয়া যাক, মস্তিষ্ক কাকে বলে?

মস্তিষ্ক হলো স্নায়ুতন্ত্র গুলির গন্তব্যস্থল যা করোটির দ্বারা বিশেষভাবে সুরক্ষিত থাকে এবং যেটি স্নায়ুতন্ত্রের কেন্দ্রীয় ও স্ফীত অংশ। মস্তিষ্কের মাধ্যমে সকল প্রাণী তাদের চিন্তা ভাবনা করে এবং স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। অর্থাৎ শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ এবং কার্যকর অংশটি হলো মস্তিষ্ক। 
মস্তিষ্ক কাকে বলে, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। ইতোমধ্যেই উপরে, মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে, সেই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে। নিচে, মধ্য মস্তিষ্কের কাজ এবং মস্তিষ্ক সম্পর্কে তথ্য, উল্লেখ করা হবে। এর পাশাপাশি নিচে মানুষের মস্তিষ্কের ছবি এবং মানুষের মস্তিষ্কের ওজন কত? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

মধ্য মস্তিষ্কের কাজ - মস্তিষ্ক সম্পর্কে তথ্য

নিচে মধ্য মস্তিষ্কের কাজ এবং মস্তিষ্ক সম্পর্কে তথ্য তুলে ধরা হবে। আপনি যদি মনোযোগের সহিত নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়েন তাহলে, মধ্য মস্তিষ্কের কাজ এবং মস্তিষ্ক সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। মানুষের মস্তিষ্ক খুবই আশ্চর্যজনক একটি জিনিস। মানুষের মস্তিষ্কের ধারন ক্ষমতা এবং কার্যক্ষমতা যে কতটা তীক্ষ্ণ তা আপনি সহজে অনুমান করতে পারবেন না।

পৃথিবীতে যত সুপার কম্পিউটার রয়েছে, তার চেয়ে মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা অনেক বেশি। এবং পৃথিবীতে যত তথ্য রয়েছে সকল তথ্য যদি কোন ব্যক্তি আয়ত্ত করতে চায়, সেক্ষেত্রে তার ব্রেনের সামান্য অংশই ব্যবহৃত হবে। অর্থাৎ মানুষের মস্তিষ্ক যত তথ্য ধারণ করতে পারে, তত পরিমাণ তথ্য এ পৃথিবীতে মজুদ নেই। সুতরাং বুঝতেই পারছেন যে মানুষের মস্তিষ্ক কতটা ক্ষমতা সম্পন্ন এবং শক্তিশালী। 

আর্টিকেলটির এই অংশে মানুষের গুরুত্ব পূর্ণ অঙ্গ মাথা অর্থাৎ মস্তিষ্ক সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে আপনি যদি আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়েন তাহলে মস্তিষ্কের কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো চলুন তাহলে দেখে নেয়া যাক, মধ্য মস্তিষ্কের কাজ এবং মস্তিষ্ক সম্পর্কে তথ্য। 

  • মস্তিষ্ক থেকে শরীরে রক্ত প্রবাহের গতিবেগ ঘন্টায় ১৭০ মাইল।
  • মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা ১০ ওয়ার্ড বৈদ্যুতিকবাদের সমপরিমাণ।
  • রাতে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।
  • অধিক পরিমাণে স্বপ্ন দেখা মস্তিষ্কের জন্য উপকারী।
  • শারীরিক অসুস্থতা মস্তিষ্কের উপরে প্রভাব ফেলে। 
  • মানুষের মস্তিষ্কের ধারণ ক্ষমতা হলো  ১০০০ টেরাবাইট।
  • একজন মানুষের গ্রহণ কৃত অক্সিজেনের ২০% ব্যবহার করে মস্তিষ্ক।

আশা করি মধ্য মস্তিষ্কের কাজ এবং মস্তিষ্ক সম্পর্কে তথ্য জানতে পারলেন। আর্টিকেলটি প্রথম অংশে মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে সে বিষয়ে সম্পর্কে আলোচনা করা হয়েছে। সেই সাথে উপরে, মস্তিষ্ক কাকে বলে? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে মানুষের মস্তিষ্কের ছবি এবং মানুষের মস্তিষ্কের ওজন কত? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

মানুষের মস্তিষ্কের ছবি

ইতোমধ্যেই উপরে, মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে এবং মস্তিষ্ক সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে। আর আর্টিকেলটির এই অংশে মানুষের মস্তিষ্কের ছবি তুলে ধরা হবে। তাই আপনি যদি, মানুষের মস্তিষ্কের ছবি দেখতে চান তাহলে নিম্ন বর্ণিত, মানুষের মস্তিষ্কের ছবি সমূহ দেখতে পারেন। 
উপরে মানুষের মস্তিষ্কের ছবি সমূহ তুলে ধরা হলো। আর্টিকেলটির উপর অংশে, মধ্য মস্তিষ্কের কাজ বা  মস্তিষ্ক সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে। নিচে মানুষের মস্তিষ্কের ওজন কত? সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

মানুষের মস্তিষ্কের ওজন কত

মানুষের মস্তিষ্কের ওজন কত, সে সম্পর্কে নিজে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়েন তাহলে জানতে পারবেন যে, মানুষের মস্তিষ্কের ওজন কত? তো আসেন জেনে নেয়া যাক, মানুষের মস্তিষ্কের ওজন কত? সে সম্পর্কে বিস্তারিত তথ্য। 

বয়স এবং দৈহিক গরন ভেদে মস্তিষ্কের ওজনের পার্থক্য হতে পারে। সদ্য ভূমিষ্ঠ শিশুর মস্তিষ্কের ওজন ৩৫০ গ্রাম থেকে ৪০০ হয়ে থাকে। আর একজন প্রাপ্তবয়স্ক পুরুষের মস্তিষ্কের গড় ওজন হয় ১৩৩৬ গ্রাম। এবং একজন প্রাপ্তবয়স্ক মহিলার মস্তিষ্কের ওজন ১১৯৮ গ্রাম। মানুষের মস্তিষ্কের ওজন শরীরের মোট ওজনের ২% হয়ে থাকে। 

এছাড়াও প্রাপ্তবয়স্ক অবস্থায় মানুষের মস্তিষ্কের যে পরিমাণে থাকে, বার্ধক্য অবস্থায় তা সামান্য কমে যায়। অর্থাৎ প্রাপ্তবয়স্ক অবস্থায় যদি একজন পুরুষের মস্তিষ্কের ওজন থাকে ১৩৩৬ গ্রাম, তাহলে তা ৬৫ বছরের বয়সের পরে কমে গিয়ে হবে ১২৩৬ গ্রাম। ঠিক তেমনি ভাবে প্রাপ্তবয়স্ক একজন মহিলার মস্তিষ্কের ওজন যদি হয় ১১৯৮ গ্রাম, তাহলে ৬৫ বছর বয়সের পরে তা কমে দাঁড়াবে ১০৯৮ গ্রামে। 

মানুষের মস্তিষ্কের ওজন কত? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। মাথা কিভাবে কাজ করে বা মস্তিষ্ক কিভাবে কাজ করে, এই প্রশ্নের উত্তরই তোমাদের উপরে তুলে ধরা হয়েছে। এর পাশাপাশি উপরে, মস্তিষ্ক কাকে বলে এবং মধ্য মস্তিষ্কের কাজ  সমূহ উল্লেখ করা হয়েছে। এবং আর্টিকেলটির শেষ অংশে মস্তিষ্ক সম্পর্কে তথ্য এবং মানুষের মস্তিষ্কের ছবি তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url