পলাশীর যুদ্ধের কারণ - পলাশীর যুদ্ধের ২টি কারণ

পলাশীর যুদ্ধের কারণ জানতে চাইলে আপনাকে অবশ্যই নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত পড়তে হবে। কেননা এই আর্টিকেলটিতে, পলাশীর যুদ্ধের কারণ সম্পর্কে বিস্তর আলোচনা করা হবে। পুরো আর্টিকেলটি পড়লে আপনি পলাশীর যুদ্ধের কারণ সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্র: পলাশীর যুদ্ধের কারণ - পলাশীর যুদ্ধের ২টি কারণ

পলাশীর যুদ্ধের কারণ - পলাশীর যুদ্ধের ২টি কারণ

পলাশীর যুদ্ধ সংঘটিত হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে থেকে, পলাশীর যুদ্ধের ২টি কারণ নিচে তুলে ধরা হবে। নিচে পলাশীর যুদ্ধের যে সকল কারণে তুলে ধরা হবে, সেই কারণগুলো খুবই গুরুত্বপূর্ণ। নিম্ন বর্ণিত, পলাশীর যুদ্ধের ২টি কারণ মনোযোগের সহিত যদি আপনি পড়েন তাহলে, পলাশীর যুদ্ধের কারণ সম্পর্কিত যেকোন প্রশ্নের উত্তর দিতে করতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, পলাশীর যুদ্ধের ২টি কারন।

পলাশীর যুদ্ধের ২টি কারণ:

  • নিষেধাজ্ঞা সত্ত্বেও কলকাতায় দুর্গ নির্মাণ করা: যে কোন দেশের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর দুর্গ নির্মাণ করার কোন অনুমতি ছিল না। এবং সশস্ত্র কোন বাহিনী গঠন করার অনুমতি ছিল না। কিন্তু এই সকল, নিষেধাজ্ঞা অমান্য করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি কলকাতায় দুর্গ নির্মাণ করে। শুধু তাই নয়, ইস্ট ইন্ডিয়া কোম্পানি নবাবের বিরুদ্ধাচরণ করতে শুরু করে এবং দুর্ভিসন্ধি করতে থাকে কিভাবে উপমহাদেশের ক্ষমতা দখল করা যায়। 
  • ইস্ট ইন্ডিয়া কোম্পানি সঠিকভাবে কর প্রদান না করা: ইস্ট ইন্ডিয়া কোম্পানি নবাব কে যথাযথ কর প্রদান করত না। সরকার নির্ধারিত যতটুকু কর ছিল তা কখনোই পুরোপুরি আদায় করত না কোম্পানিটি। বরং বিভিন্ন তালবাহানা করে, কর ফাঁকি দিত। নবাব তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে গেলে, তাড়াতাড়ি বিরুদ্ধাচরণ করত। সুতরাং পলাশীর যুদ্ধের ২টি কারণ এর মধ্যে দ্বিতীয় কারণটি হলো: সঠিকভাবে কর প্রদান না করা।  

পলাশীর যুদ্ধের আরো অনেক কারণ রয়েছে। আশা করি আপনি উপর উল্লেখিত আলোচনা থেকে পলাশীর যুদ্ধের ২টি কারণ জানতে পারলেন। নিচে পলাশীর যুদ্ধের ছবি এবং পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন কে? তা তুলে ধরা হবে। সেই সাথে পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ এবং পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এবং আর্টিকেলটির শেষাংশে পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল তুলে ধরা হবে। 

পলাশীর যুদ্ধের ছবি

পলাশী দিবস উপলক্ষে যদি আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করতে চান সেক্ষেত্রে, পলাশীর যুদ্ধের ছবির প্রয়োজন হবে। তাছাড়া পলাশী দিবসে উপলক্ষে যদি আপনি ব্যানার কিংবা পোস্টার তৈরি করতে যান সে ক্ষেত্রেও কিন্তু, পলাশীর যুদ্ধের ছবির প্রয়োজন পড়বে। তাই আপনার জন্য নিচে পলাশীর যুদ্ধের ছবি তুলে ধরা হলো। চাইলে আপনি নিম্ন বর্ণিত, পলাশীর যুদ্ধের ছবি সমূহ ডাউনলোড করে রেখে দিতে পারেন। 

photo credit: probashirdiganta.com
photo credit: onnoekdiganta.com
photo credit: dawn.com
photo credit: slideshare.net
photo credit: nickmessinger.co.uk

আরো পড়ুন: মেয়েদের জন্য কোন ফেসওয়াস সবচেয়ে ভালো

photo credit: viralnews2020.com
উপরে বর্ণিত পলাশীর যুদ্ধের ছবি সমূহ ডাউনলোড করবে রাখলে যেকোনো সময় আপনি সেগুলো ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যেই উপরে, পলাশীর যুদ্ধের ২টি কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ এবং পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ তুলে ধরা হবে। এর পাশাপাশি পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন, পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল সম্পর্কে আলোচনা তুলে ধরা হবে।

পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ

ইতোমধ্যে উপরে, পলাশীর যুদ্ধের ২টি কারণ তুলে ধরা হয়েছে। এখানে আরও বেশ কিছু কারণ তুলে ধরা হবে। সেই সাথে পলাশীর যুদ্ধের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আর্টিকেদের এই অংশটি মনোযোগের সহিত পড়লে আপনি, পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ? এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ, এই প্রশ্নের সঠিক উত্তর। 

পলাশীর যুদ্ধের আরো কিছু কারণ:

  • নবাবের সহিত ঊদ্ধতপূর্ণ আচরণ করা: সাধারণ নিয়ম হলো যদি কোনো নতুন নবাব, সিংহাসনের সমাসীন হয় তাহলে তাকে দেশে বাণিজ্য রত কোম্পানিগুলো সুজন্য সাক্ষাৎ করবে এবং উপঢৌকন পাঠাবে, কিন্তু ইস্ট ইন্ডিয়া কোম্পানি নবাব সিরাজউদ্দৌলার সাথে সাক্ষাৎ করেনি এবং তার তাকে কোন উপঢৌকন পাঠায়নি। 
  • চুক্তি ভঙ্গ করা: ইস্ট ইন্ডিয়া কোম্পানি, রাষ্ট্রের সাথে যে সকল চুক্তিবদ্ধ হয়েছিল সেই চুক্তিগুলো একে একে ভঙ্গ করতে থাকে। এবং রাষ্ট্রের সাথে উদ্ধতপূর্ণ আচরণ করতে থাকে। পলাশীর যুদ্ধ সংঘটিত হওয়ার এটি অন্যতম একটি কারণ। 
  • সুযোগের অপব্যবহার করা: ইস্ট ইন্ডিয়া কোম্পানি তাদেরকে দেয়া বাণিজ্যিক সুবিধার অপব্যবহার করতে থাকে। তারা নিজস্ব বাহিনী গঠন করে এবং সেই ব্যাপারে তারা নবাব কে ভুলভাল বোঝানোর চেষ্টা করে। 
  • নবাবের শত্রুদেরকে প্রশ্রয় দেওয়া: নবাবের শত্রুদেরকে আশ্রয় দেওয়া। যারা দেশের শত্রু এবং নবাবের শত্রু সেই সকল ব্যক্তিকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির যথাযথ মর্যাদা ও আশ্রয় দান করত। 
  • শ্রমিকদেরকে যথাযথ পারিশ্রমিক প্রদান না করা: সবশেষে, যে কারণটি উল্লেখ করা হবে তা হলো ইন্ডিয়া কোম্পানি তার শ্রমিকদেরকে যথাযথ পারিশ্রমিক প্রদান করত না। 

পলাশীর যুদ্ধের গুরুত্ব: পলাশীর যুদ্ধ খুবই গুরুত্বপূর্ণ। কেননা, পলাশীর যুদ্ধের মধ্য দিয়ে ভারতীয় উপমহাদেশ প্রায় আড়াইশো বছরের জন্য স্বাধীনতা হারায়। নবাব সিরাজউদ্দৌলার পরাজয়ের মধ্য দিয়ে বাংলা বিহার ও উড়িষ্যা তাদের স্বাধীনতা হারায়। তাই ইতিহাসের অন্যান্য ঘটনা সমূহের মাঝে পলাশীর যুদ্ধ অন্যরকম গুরুত্বপূর্ণ একটি ঘটনা। যদি পলাশীর যুদ্ধ না ঘটিত তাহলে হয়তোবা উপমহাদেশের ইতিহাস ভিন্নভাবে লেখা হতো। 

পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। উপরে পলাশীর যুদ্ধের ২টি কারণ তুলে ধরা হয়েছে। সেই সাথে পলাশীর যুদ্ধের ছবি উল্লেখ করা হয়েছে। নিচে পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন এবং পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ তুলে ধরা হবে। এবং সবশেষে পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল সম্পর্কে আলোচনা করা হবে।

পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন

পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন? সেই প্রশ্নের সঠিক উত্তর নিচে উল্লেখ করা হবে। তাই, পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগের সহিত পড়ুন। তো আসুন দেখে নেই, পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন?

পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব হন: সৈয়দ মীর জাফর আলী খান (মীরজাফর) । পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পারলেন। আর্টিকেলটির প্রথম অংশে পলাশীর যুদ্ধের ২টি কারণ এবং পলাশীর যুদ্ধের ছবি তুলে ধরা হয়েছে। 

সেই সাথে, পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ এবং পলাশীর যুদ্ধের পর বাংলার নবাব কে হন? সে সম্পর্কেও আলোচনা করা হয়েছে। নিচে পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ এবং পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল নিচে তুলে ধরা হবে। 

পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ

পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ সমূহ নিচে বর্ণনা করা হবে। তাই পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়তে থাকুন। পলাশীর যুদ্ধে পরাজয়ের অনেকগুলো কারণ রয়েছে। 

  • মীরজাফরের বিশ্বাসঘাতকতা।
  • যুদ্ধের ময়দানে সৈন্যরা বিভ্রান্ত হয়ে যাওয়া।
  • কিছু উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার লোভ।
  • নবাবের অদূরদর্শিতা।

পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। উপরে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে পলাশীর যুদ্ধের ২টি কারণ, পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ এবং পলাশীর যুদ্ধের পরাজয়ের কারণ। নিচে পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল সম্পর্কে আলোচনা করা হলো। 

পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল

পলাশীর যুদ্ধের কারণ সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই আর্টিকেলটির এই অংশে শুধুমাত্র পলাশীর যুদ্ধের ফলাফল সম্পর্কে আলোচনা করা হবে। নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত পড়লে, পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল সম্পর্কে জানতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল। 

পলাশীর যুদ্ধের ফলাফল:  

  • বাংলায়, ইউরোপীয় শাসনের সূচনা হয়।
  • ভারতবর্ষ অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্তের শিকার হয়।
  • ইতিহাসের জঘন্যতম ব্যক্তি মীরজাফর বাংলার নবাব হিসেবে অধিষ্ঠিত হয়।
  • বাংলার সংস্কৃতি ধ্বংসপ্রাপ্ত হয়।
  • অতিরিক্ত কর প্রদান করার কারণে জনগণ নির্যাতনের শিকার হয়। 

পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল উপরে তুলে ধরা হয়েছে। পলাশীর যুদ্ধের ২টি কারণ এবং পলাশীর যুদ্ধের কারণ ও গুরুত্ব লেখ? এই প্রশ্নের সঠিক উত্তর উপরে তুলে ধরা হয়েছে। গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url