ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে - ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয়

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে? এই ধরনের প্রশ্ন বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় করা হয়। তাই এই প্রশ্নের উত্তর জেনে নেয়া উচিত। নিচে, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে, এই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হবে। তো আসুন দেখে নেয়া যাক, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে?

পেজ সূচিপত্র: ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে - ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয়

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয়: ভূমিকা

তথ্যবহুল এই আর্টিকেলটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরা হবে। তাই আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়লে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে যাবতীয় তথ্য বিস্তারিতভাবে জানতে পারবেন। 

বিশেষ করে আপনি যদি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান অথবা কোন চাকরিতে যোগদান করতে চান, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে। কেননা সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ভাইভা পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে প্রশ্ন করা হয়ে থাকে। তো আসুন দেখে নেয়া যাক, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে - ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ


ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? তা নিচে তুলে ধরা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলা হয় প্রাচ্যের অক্সফোর্ড। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ, এবং দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হলো ঢাকা বিশ্ববিদ্যালয়। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় ২১ সালের  ১ জুলাই প্রতিষ্ঠান লাভ করে, তাই প্রতিষ্ঠান লাভের দিনটিকেই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করা হয়। 

অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় বা ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? এ প্রশ্নের সঠিক উত্তর হলো: ১ জুলাই। ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় বা ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? আশা করি সেই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। 
নিচে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা সম্পর্কে নিচে আলোচনা করা হবে। তো আসুন দেখে নেয়া যাক, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ। ১৯২১ সালের এই দিনে ঢাকা ইউনিভার্সিটির যাত্রা শুরু করে। বিভিন্ন সময় বিভিন্ন চড়াই পেরিয়ে ঢাকা ইউনিভার্সিটি আজ এই পর্যায়ে এসে উপনীত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সংগঠনগুলো যথাযথ অনুষ্ঠানিকতা ও আরম্বরের সহিত ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস পালন করে থাকে। 

যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় আজ তাই, সরকারি বেসরকারি - টেলিভিশনে ঢাকা ইউনিভার্সিটি নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করা হবে। এছাড়াও পত্রপত্রিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশেষ প্রতিবেদন ছাপা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? সেই প্রশ্নের উত্তর উপরে তুলে ধরা হয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে আর্টিকেলের এই অংশটি আপনাকে পড়তে হবে। কেননা আর্টিকেলের এই অংশটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।বাংলাদেশের সর্ববৃহৎ এই শিক্ষা প্রতিষ্ঠানটি ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে ১৯২১ সালে  প্রতিষ্ঠান লাভ করেছিল। প্রথম ভর্তি কৃত শিক্ষার্থীদের  ৮৪৭ জন শিক্ষার্থীর শুধুমাত্র একজন নারী শিক্ষার্থী ছিলেন। 

শুরুর দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ  এবং জগন্নাথ কলেজ, থেকে ব্যাপক সুবিধা পেয়েছে।সেখানকার শিক্ষার্থী, শিক্ষক, এমনকি বই পুস্তক ঢাকা ইউনিভার্সিটির কাজে লেগেছে। আর সে কারণেই, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মানস্বরূপ, ঢাকা ইউনিভার্সিটির দুটি ভবনের নাম যথাক্রমে ঢাকা হল এবং জগন্নাথ হল রাখা হয়। যদিও ঢাকা হল পরবর্তীতে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল নামে পরিবর্তিত হয়ে যায়। 

শুরুর দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদ ও ১২টি বিভাগ ছিল। ঢাকা ইউনিভার্সিটি শুধু বিদ্যাপীঠ হিসেবেই পরিচিত নয়। অনেক আন্দোলন ও ইতিহাসের সাক্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের স্মৃতিস্তম্ভটি ঢাকা ইউনিভার্সিটি'র আওতাধীন ঢাকা মেডিকেল কলেজের পাশে অবস্থিত।এছাড়াও অপরাজেয় বাংলা, স্বোপার্জিত স্বাধীনতা,  দোয়েল চত্বর সহ আরো অনেকগুলো ভাস্কর্য ঢাকা ইউনিভার্সিটি তে রয়েছে। 

ঢাকা ইউনিভার্সিটি তে, লেখাপড়া করা শিক্ষার্থীদের মাঝে সর্বমোট ১৩ জন রাষ্ট্রপতি রয়েছে। এবং ঢাকা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মাঝে মোট ৭ জন প্রধানমন্ত্রী রয়েছেন। শুধু তাই নয়, ঢাকা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মাঝে একজন বিশ্বের সর্ববৃহৎ সম্মানসূচক পুরস্কার নোবেল পুরস্কার পেয়েছে। এছাড়াও এশিয়ার শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যতম একটি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুষদ সমূহ
  • কলা অনুষদ
  • বিজ্ঞান অনুষদ
  • আইন অনুষদ
  • সামাজিক বিজ্ঞান অনুষদ
  • ব্যবসায় শিক্ষা অনুষদ
  • জীববিজ্ঞান অনুষদ
  • ফার্মেসি অনুষদ
  • অন্যান্য অনুষদ
উপরে উলিখিত সমূহের আওতাভুক্ত অনেকগুলো করে বিভাগ রয়েছে। প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী ঢাকা ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগে ভর্তি হওয়ার জন্য আবেদন করে থাকে। শুধু দেশ থেকে নয় দেশের বাইরে প্রচুর পরিমাণে শিক্ষার্থী ঢাকা ইউনিভার্সিটি তে অধ্যায়ন করার জন্য আসে। ক্রমান্বয়ে অনুষ্ঠিত এবং বিভাগ বৃদ্ধি করা হচ্ছে। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৩২ হাজারের উপরে শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে পুরুষ শিক্ষার্থীর সংখ্যা হলো ২০ হাজার এবং নারী শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজারের মতো। শিক্ষার্থীর সংখ্যা দিক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর প্রথম অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় যেখানে শিক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার। 

ঢাকা ইউনিভার্সিটি তে অনেকগুলো হল রয়েছে। তার প্রত্যেকটি হলের নাম রয়েছে আর সেই নামগুলোর প্রত্যেকটি গুরুত্বপূর্ণ কেননা, বিশেষ কোন ব্যক্তি কিংবা ঘটনাকে কেন্দ্র করেই সে নামগুলো রাখা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সমূহের তালিকা নিচে তুলে ধরা হবে। ঢাকা ইউনিভার্সিটির আওতাধীন যে সকল হল রয়েছে, সেই হল গুলো সম্পর্কে বিস্তারিত জানতে নিচের তালিকা দেখুন।

ঢাকা ইউনিভার্সিটির হল সমূহ:
  • সলিমুল্লাহ মুসলিম হল
  • শহীদুল্লাহ হল (ঢাকা হল)
  • জগন্নাথ হল
  • ফজলুল হক (মুসলিম) হল
  • জহুরুল হক (ইকবাল) হল
  • রোকেয়া হল
  • সূর্যসেন (মোহাম্মদ আলী জিন্নাহ) হল
  • পি.জে হার্টগ (আন্তর্জাতিক ছাত্রাবাস) ইন্টারন্যাশনাল হল
  • হাজী মুহম্মদ মুহসীন হল
  • শামসুন নাহার হল
  • কবি জসীম উদদীন হল
  • স্যার এ.এফ রহমান হল
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল
  • মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল
  • বাংলাদেশ কুয়েত মৈত্রী হল
  • অমর একুশে হল
  • বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতগুলো হল রয়েছে এবং সেই হল গুলোর নাম কি কি? আশা করি তা জানতে পারলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? সে সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ:  শেষ কথা

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে পালিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কত তারিখ? আশা করি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা, ঢাকা ইউনিভার্সিটি সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 
আপনি যদি প্রথম থেকে পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে, নিশ্চয়ই ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা কত সালে হয়েছিল তা তুলে ধরা হয়েছে। সেই সাথে  ইউনিভার্সিটির অনুষদ সমূহ এবং হল সমূহের তালিকা তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url