পায়ের গোড়ালি ব্যথার কারণ

আপনাদের পায়ের গোড়ালি ব্যথা হয়ে যাচ্ছে এই ব্যাথার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নিন।কারন আমাদের শরীরের সমস্ত ভর পায়ের গড়ালি বহন করে।আমাদের মধ্যে অনেক লোক আছে পায়ের গোড়ালি ব্যথার কারন ও প্রতিকার জানতে চায় না।আর আজকের এই আর্টিকেলে পায়ের গোড়ালির ব্যাথার কারণ ও প্রতিকার সম্পর্কে বিশ্লেষণ করা হবে।


অনেক কারণেই আমাদের পায়ের গোড়ালি ব্যথা হয়ে যায়।পায়ের গোড়ালি ব্যথা হল,কাটা ফুটলে যেমন অনুভব করা যায় ব্যথা হলেও তেমন অনুভব হয় এবং হাঁটতে লাগলে খুব কষ্ট হয়।পায়ের গোড়ালি ব্যাথা হলে কি কি করা প্রয়োজন আজকে আমাদের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃপায়ের গোড়ালি ব্যথার কারণ

পায়ের গোড়ালি ব্যথার কারণ জানুনঃ

বিঙ্গানের মতে পায়ের গোড়ালি ফুলে জাওয়া বা গোড়ালি ব্যথা হওয়াকে প্লান্টার ফাসাইটিস বলা হয়।মানুষ যখন সারাদিন কাজে ব্যাস্ত থাকে পায়ে কোন কিছু ফুটলেও তেমন অনুভব করতে পারে না।বিশেষ করে মানুষ যখন ভোরবেলা ঘুম থেকে উঠে তখন পায়ের গোড়ালি ব্যথা অনুভব করতে পারে।

আরও পড়ুনঃতোকমা খাওয়ার নিয়ম ও উপকারিতা

পায়ের গোড়ালি ব্যথার কারণগুলো জানুন

  1. যাদের পা উঁচুনিচু বরং সমান নয় তাদের পায়ের গোড়ালি বেশির ভাগ ব্যাথা হয়।
  2. বয়সের কারণেও অনেক মানুষের পায়ের গোড়ালি ব্যথা হয়।
  3. যেসকল মানুষের বয়স প্রায় ৬০-৭০ বছর তাদের পা বেশির ভাগ ব্যথা হয়।
  4. যারা অনেক মটা তাদের ও পায়ের গোড়ালি ব্যথা হতে পারে।
  5. যেসক মানুষ অনেক রোগে ভুকছে তাদেরও এই সমস্যা হতে পারে।
  6. নারীদের এই ধরনের রোগ বেশি হয়,পুরুষ লোকদের খুব কমি হয়।

পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম সম্পর্কে জানুনঃ

কি কি কারণে পায়ের গোড়ালি ব্যথা হতে পারে উপরে পড়ে তা অনেকটাই বুঝতে পেরেছেন।এ সকল ব্যাথা জদি না হয় তা ভালো করার কয়েক ধরনের ব্যায়াম রয়েছে।তাহলে চলুন আর দেরি না করে আমরা সেই ব্যায়ামগুলো নিচে দেখে নি।

ব্যায়ামগুলো দেখুন

  1. চেয়ারের উপরে বসে যেই পা ব্যথা ওই পা সোজা করে রাখুন।
  2. পা সোজা করে পায়ের বুড়ো আঙুলের মাথার সাথে লাগিয়ে দুই হাত দিয়ে দুই থেকে তিন মিনিট টানুন।
  3. হাতদিয়ে পা পুরোটাই ম্যাছেজ করে দিন।
  4. একটি বুতলে করে পানি নিয়ে পায়ের তলে রাখুন এবং খানিকখুন সামনে পেছনে নিন।
  5. আপনাদের প্রায় অনেকের পাই এমন ব্যাথা করে থাকে।যদি পায়ের গোড়ালি ব্যাথা আরাম পেতে চান তাহলে আপনারা এই ব্যায়ামগুলো করতে পারেন।

পায়ের গোড়ালি ব্যথা কমানোর উপায় কীঃ

আমাদের মধ্যে প্রায় আনেক মানুষের ই পায়ের গোড়ালি ব্যাথা হয়।এ সকল ব্যথা কমানোর প্রথমতো ঘরোয়া উপায় হলো ম্যাসেজ করা।কোন ব্যথা জায়গায় যদি আপনারা ম্যাসেজ করে সেখানে রক্ত চলাচল করতে পারেন।এতে সেখানে প্রায় অনেকটাই ব্যথা কমবে।আর ম্যাসেজ করার সময় জদি সরিসার ত্যাল ব্যাবহার করতে পারেন তাহলে আরো অনেক ভালো হয়।

আরও পড়ুনঃমানুষের হাত কোন শ্রেণীর লিভার

আপনাদের পায়ের ব্যথা যদি অনেক বেশি হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে পারেন।ডাক্তারের পরামর্শ নেওয়ার আগে অনেক ঘরোয়া উপায় আছে তা জানুন।

  1. ম্যাসাজ করাঃ সবচাইতে সহজ উপায় এ পায়ের গড়ালী ব্যথা দূর করার উপায় হলো ম্যাসাজ করা।ম্যাসেজ করার সময় কোন মলম বা সরিষার তেল ব্যবহার করতে পারেন।ম্যাসাজ করার ফলে সেখানে রক্ত সঞ্চালন বাড়বে এবং ব্যথা আরাম পাবেন।
  2. বাঁধাকপির পাতাঃ বাঁধাকপির পাতা একটি অনেক উপকারী পাতা।এই পাতা আগুনে সেক দিয়ে আপনার ব্যাথা স্থানে লাগাতে পারবেন।এতে ব্যথা অনেকটাই আরাম পাবেন।
  3. আদা খাওয়াঃ যেকোনো ধরনের ব্যাথাই হোক না কেন আদা তা প্রতিরোধ করার ভূমিকা রাখে।আপনারা চেষ্টা করবেন চায়ের সাথে আদা খাওয়া।
  4. হলুদ খাওয়াঃ ব্যথা প্রতিরোধকারী আরেকটি উপায় হল হলুদ খাওয়া।হলুদে অনেক বেশি অ্যান্টিঅক্সিডেন্ট আছে।দুধ বা হালকা হলুদের গুঁড়া নিয়ে মধুর সাথে পান করতে পারেন।এই হলুদ ও আপনার ব্যথার জন্য একটি উপকারী ওষুধ। 

উপসংহারঃ 

আশা করি উপরে পড়ে পায়ের গোড়ালি ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে পেরেছেন।আরো এরকম টিপস পেতে আমাদের ওয়েবসাইট ফলো রাখুন এবং সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url