তোকমা খাওয়ার নিয়ম ও উপকারিতা

আপনারা কি তোকমা খাওয়ার নিয়ম ও উপকারিতা জানতে চাচ্ছেন?তোকমা খাওয়ার উপকারিতা ও নিয়ম জানতে চাইলে আমাদের এই আটিকেল পুরোটাই পরুন।এই তোকমা হলো খুবই প্রয়োজনিয় একটি বীজ।আজকের এই আটিকেলে তোকমা খাওয়ার উপকারিতা ও নিয়ম সম্পর্কে আলোচনা করবো।

তোকমা খাওয়ার উপকারিতা ও অউপকারিতা নিয়ে আজকের এই আটিকেলে আলোচনা করা হবে।তাই তোকমা খেলে কি কি উপকার হয় তা জানতে চাইলে আজকের এই আটিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পরতে থাকুন।

পেজ সূচিপত্রঃতোকমা খাওয়ার নিয়ম ও উপকারিতা

ভূমিকাঃ

আমাদের দেশের খুবই উপকারি ও সবার পরিচিত দানা হলো তোকমা দানা।এই তোকমা দানার ভেতর আছে প্রচুর পরিমানে প্রটিন,ভিটামিন,ক্যালরি,আয়রন ইত্যাদি প্রটিন এই তোকমা দানা থেকে পাওয়া যায়।আর এই দানা খেলে মানুষের শরীরের জন্য খুবই উপকারি তাই আমরা প্রায় তোকমা খাওয়ার চেষ্টা করবাে।

আরও পড়ুনঃমাথা কিভাবে কাজ করে - মস্তিষ্ক কিভাবে কাজ করে

প্রায় মানুষ এই তােকমা দানা চিনে না।আজকের এই আটিকেলে আমরা আলোচনা করবো তোকমা খেলে কি হয়,তোকমা খাওয়ার নিয়ম,তোকমা দানা কিভাবে খেতে হয়।আপনারা তোকমার এই সকল নিয়ম জানতে চাইলে আজকের এই পুরো আটিকেল পড়ুন এবং তোকমার উপকার গুলি জেনে ননি।

তোকমা খেলে কি কি উপকার হয়ঃ

আমাদের প্রায় সবারি পরিচিত দানা হলো তোকমা।এই তোকমা খেলে কি কি উপকার হয় তা জেনে নিন।তোকমা দানাতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন,ক্যালসিয়াম,আঁস ইত্যাদি।এই তোকমা দানার আরো একটি নাম আছে তা হলো বিলাতি তুলসি।তোকমা দানা শরবত হিসাবে বাদেও আরো বিভিন্ন উপায়ে খাওয়া যায়।

এই তোকমা দানা শরীরের ওজন কমাতেও শহায়তা করে।তোকমাতে শুধু আঁশই নয়।তোকমা খেলে আমাদের শরীরে শক্তি জমায়,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আরো ইত্যাদি কাজে আশে এই তোকমা দানা।তাই আমাদের এই তোকমা খাওয়া খুবই প্রয়োজন।এই তোকমা জদি শুকনো এক মুঠো বাদামের সাথে খাওয়া যায় তাহলে প্রায় অনেক ক্ষুন না খেয়েই থাকা যায়।এতে আমাদের ওজন কমাতে শহায়তা করে।

তোকমা দানার পুষ্টিগুনঃ

আমাদের দেশের প্রায় সবাই তোকমা দানার সাথে পরিচিত।তাহলে চলুন তোকমা দানার পুষ্টি গুনাগুন জেনে নি।এই  প্রতি ১০০ গ্রাম তোকমা দানাতে প্রায় থিয়ামিন,ক্যালসিয়াম,ফসফরাস,ভিটামিন-বি,ফলেইড ইত্যাদি পুষ্টি আছে।যারা ওজন কমাতে চাচ্ছেন তারা প্রতিদিন এক মুঠো শুকনো বাদামের সাথে অল্পো পরিমানে তোকমা খেতে পারেন।

আরও পড়ুনঃ৩২৩ ধারা কি - ৩২৩ ধারা কি জামিন যোগ্য

আর এই দানাতে অনেক বেশি আঁশ আছে।প্রায় ১০০ গ্রাম দানাতে প্রায় ৪০ গ্রাম আঁশ আছে।আর এই আঁশগুলো খাদ্য হজম করতে সাহায্য করে থাকে।এই তােকমা খেলে পেট ব্যাথা,কোষ্ঠকাঠিন্ন এবং কোলেস্টেরল ভালো করে।আর আমাদের এ সকল অঙ্গ ভালো রাখতে চাইলে প্রতিদিন অল্প হলেও তোকমা খাওয়া উচিত।

তোকমা দানা খাওয়ার নিয়মঃ

এই তোকমা দানা আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি বীজ।এই তােকমার কালো দানা পানিতে ভিজিয়ে খেতে হয়।এই সকল দানা প্রথমে এক চামুচ নিয়ে এক গেলাস পানিতে ভিজিয়ে রাখুন।আর এই তােকমা দানাগুলো প্রায় সাত থেকে আট ঘন্টা ভিজিয়ে রাখতে হয়।

প্রায় সাত থেকে আট ঘন্টা ভিজিয়ে রাখার পর দেখবেন তোকমা গুলো ফুলে বড় বড় হয়ে গেছে ।তােকমা দানা যেকোন মিষ্টি জাতিয়ো খাবারের সাথে খেতে পারবেন।তোকমা দানা খালি পেটে খেলে ভালো হয়।সকালে ঘুম থেকে উঠে মিষ্টি জাতিয়ো কোন খাবার য়েমনঃনারকেল,মধু,চিনি এমন মিষ্টি খাবারের সাথে খালি পেঠে খেতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url