কমলা লেবুর উপকারিতা ও অপকারিতা

কমলা লেবু খেলে কি কি উপকারিতা ও অপকারিতা হয় আপনারা প্রায় অনেকেই জানেন না।এই কমলা লেবুতে থাকে অনেক বেশি মজুত ভিটামিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও জীবানু ধ্বংস করতে সাহায্য করে।আজকের আটিকেলে কমলা লেবু খাওয়ার অপকারিতা ও উপকারিতা নিয়ে আলোচনা করা হবে।


আজকের এই আর্টিকেলে কমলালেবুর অপকারিতা,কমলালেবুর পুষ্টিগুন ও উপকারিতা এবং আরো অন্যান্য বিষয়ে আলোচনা করা হবে।আপনারা যদি এ সকল বিষয়ে জানতে চান তাহলে আমাদের সাথেই থাকুন।তাহলে চলুন আর দেরি না করে এ সকল বিষয়ে জেনে নি।

পেজ সূচিপত্রঃকমলালেবুর উপকারিতা ও অপকারিতা

কমলালেবুর অপকারিতাঃ

আমরা তো প্রায় সবাই কমলালেবু খেয়ে থাকি।কিন্তু আমরা তো জানি না কমলালেবু খেলে কি কি উপকারিতা ও অপকারিতা হয়।কমলা খেলে যেমন উপকারিতা হয় তেমন অপকারিতাও হয়।পরিমাণে অনেক বেশি কমলালেবু খেলে সমস্যার সম্মুখীন হতে হবে।আপনারা যদি অনেক বেশি কমলালেবু খেয়ে ফেলেন তাহলে পেটের সমস্যা,ডায়রিয়া,বদহজম আরো অন্যান্য সমস্যা হতে পারে।
তাই আপনারা অনেক বেশি কমলালেবু খাওয়া থেকে দূরে থাকবেন।কমলা লেবুতে পটাশিয়ামের মান অনেক বেশি।যারা কিডনি ও হার্ট রোগে ভুগছেন তারা কমলালেবু খাওয়ার আগে ডাক্তারের সাথে পরামর্শ করবেন।গর্ভবতী মহিলা বেশি কমলালেবু খাওয়া যাবে না ও বেশি পরিমাণে কমলালেবু খেলে ক্ষতি সম্মুখীন হতে পারে।

কমলালেবুর পুষ্টিগুন ও উপকারিতাঃ

কমলালেবু হল অনেক উপকারী ফল।তা আমরা প্রায় অনেকেই খেয়ে থাকি।এতে রয়েছে ভিটামিন এ,বি,সি ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম আরো অন্যান্য পদার্থ।এই কমলালেবু খেলে আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে।এই ফল খেলে আমাদের শরীরে অনেক বেশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।কারণ কমলালেবুতে আছে ভিটামিন সি।

আমরা যদি প্রতিদিন নিয়মিত একটা করে হলেও কমালালেবু খাই তাহলে শরীর সুস্থ থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।আবার কমলালেবুতে আছে ভিটামিন এ যা দৃষ্টি শক্তি বাড়ায় এবং রাতকানা রোগ প্রতিরোধে সাহায্য করে।এবং বৃদ্ধ বয়স্ক লোক জনের চোখে বিভিন্ন সমস্যা সমাধান করে এই কমলা লেবু।
এই কমলালেবু কিডনির পাথর নিঃসরণে সাহায্য করে।একটি কমলালেবুতে প্রায় শতকরা 90 ভাগই পানি তা শরীরকে সুস্থ এবং কিডনিকে ভালো রাখে।কমলালেবুতে থাকা অনেক ধরনের এসিড কিডনিতে পাথর জমাতে বাধা সৃষ্টি করে।আবার কমলালেবু কোষ্ঠকাঠিন্য ও বদহজম দূর করে থাকে।প্রতিনিয়ত একটি করে কমলালেবু খেলে পেটের খাদ্য হজম করতে সাহায্য ও কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে এই লেবু।

কমলালেবু খাওয়ার নিয়মঃ

আমরা তো অনেকেই কমলালেবু রস খেয়ে থাকি কিন্তু কখনো কমলা লেবুর কোয়া সহ খেয়ে দেখেছেন।কমলার কোয়া সহ খেলে স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে।তাই আমরা চেষ্টা করব কুয়াসহ কমলা খাওয়া।

আমরা তো প্রায় মানুষই বলে থাকি খালি পেটে জল,ভরা পেটে ফল,এ কথার উদ্দেশ্য যদি আমরা সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে ফল খাই।এতে শরীরের আরো অনেক বেশি ক্ষতি হতে পারে।কারণ এতে অনেক ধরনের এসিড থাকে এতে পেটের এসিডের সমস্যা বেড়ে যেতে পারে।

কমলা জুসের উপকারিতাঃ

কমলা একটি সুস্বাদু ও খুব উপকারী ফল।রঙে ভরপুর এবং খুব পুষ্টিকরি ফল হিসেবে মানুষের কাছে খুব পছন্দনীয় ফল এই কমলা।এই ফল শুধু জুস হিসেবে খাওয়া হয় না অনেক রান্নার কাজেও ব্যবহার করা হয়।নিয়মিত এই ফল খেলে অনেক রোগ বালাই থেকে দূরে থাকা যায়।

কমলালেবুতে অনেক পরিমাণে ভিটামিন সি আছে যা শরীরের ভিটামিন সি এর অভাব পূরণ করে দেয়।এই কমলালেবু ভিটামিন সি সর্দি কাসিও দূর করে থাকে।এতে ভিটামিন সি থাকার কারণে মানুষের শরীরে ক্ষতস্থান শুকিয়ে তলাতেও সাহায্য করে।কমলালেবুতে ভিটামিন বি থাকার কারণে হৃদরোগও ভালো করে থাকে।

কমলালেবুর উপকারিতা-শেষ কতাঃ

আমরা তো কমলালেবু খাবার উপকারিতা ও অপকারিতা নিয়ে অনেক কিছুই আলোচনা করলাম।আশা করি আপনারা এ সম্পর্কে অনেক কিছুই জানতে পেরেছেন।আরো এরকম টিপস পেতে আমাদের ওয়েবসাইট ফলো করে সাথেই থাকুন।ধন্যবাদ!

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url