কি খেলে হার্টের রোগ ভালো হয়

হার্ট ভালো রাখার জন্য যে সকল খাবার খাওয়া প্রয়োজন তা আমাদের জানা অন্তত জরুরী। আমাদের শরীরের রক্ত চলাচল করার জন্য হার্ট এবং হৃৎপিণ্ড জড়িত আছে। এ সকল হার্ট ভালো রাখার জন্য আমাদের কি কি খাবার খাওয়া প্রয়োজন তা আমরা অনেকেই জানিনা। আমাদের হার্ট ভালো রাখার জন্য যেসব খাবার খাওয়া প্রয়োজন তা আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করব।


হার্ট এবং হৃদপিণ্ড আমাদের শরীরের সব জায়গায় রক্ত চলাচল করতে সহায়তা করে। হার্ট বেড়ে যাওয়ার কারণে মানুষ হার্টফেল করে মারা যায়। তাই আজকের এই পোস্টে হার্ট ভালো রাখার অনেকগুলো টিপস নিয়ে আলোচনা করা হবে।

পোস্ট সূচিপত্রঃ কি খেলে হার্টের রোগ ভালো হয়

হার্টের ওষুধের নাম গুলো জানুনঃ

যাদের বয়স অনেক বেশি প্রায় তাদেরই হার্টের রোগ অনেক বেশি হয়ে থাকে। আজকে আমরা আলোচনা করব কি কি ঔষধ খেলে হার্টের রোগ ভালো হয় কিছু কিছু ওষুধ আছে যা খেলে হার্টের রোগ ভালো রাখা সম্ভব ডাক্তার তা প্রায় মানুষকেই লিখে থাকে। ওষুধগুলো হলঃ নিবেটা এস আর-৪০ এই খুব জনপ্রিয় একটি ওষুধ এটি প্রতিদিন নিয়মিত খেলে হার্টের রোগ ভালো রাখা সম্ভব।

আরও পড়ুনঃমেয়েদের মেছতা দূর করার উপায়

এই ওষুধটি হার্টের রক্ত চলাচল,হৃৎপিণ্ড, বুকে ব্যথা,বাত ব্যথা আরো অন্যান্য অশোকের জন্য কাজ করে থাকে। এছাড়া আরও একটি ঔষধ আছে ইকোইস্পেন ৭৫? এই ওষুধটিও হার্টের জন্য অনেক ভাল কাজ করে থাকে। যাদের অনেক বেশি হার্টের রোগ আছে তারা প্রতিদিন রাতে ইকোস্পেন ৭৫ একটি করে খাবেন। এতে আপনাদের হার্টের রোগ ভালো থাকবে।

হার্ট ভালো আছে কিনা বোঝার উপায়ঃ

হার্ট শুধু মানুষের শরীরের রক্ত চলাচল এবং হৃদপিন্ডের কাজ করে না এটি কর্মকাণ্ডের মাঝে সমন্বয়ে কাজ করে। হাসাহাসি করলে দৌড় ঝাপ এবং প্রতিনিয়ত কাজ করলে যদি কোন সমস্যা না হয় তাহলে বুঝবেন আপনার হার্ট ভালো আছে। কোন পূর্ণবয়স্ক মানুষের ওজন সঠিক থাকা হার্ট এর অন্যতম কারণ।

একটি পূর্ণবয়স্ক মানুষের প্রতি মিনিটে হার্ট ৬০ থেকে ১০০ মাত্রায় চলতে হবে। আমেরিকার ডাক্তারের পর্যালোচনা দেখা যায় অ্যাথলেটদের ক্ষেত্রে মিনিটে প্রায় ৪০ থেকে ৪৫ এর কম হতে পারে। যদি কোন পূর্ণবয়স্ক মানুষের হার্ট রেট থাকে তার হার্ট  ও হিট পিণ্ড ভালো আছে বলে মনে করা যায়।

হার্ট ভালো রাখার জন্য আমাদের যে সকল খাবার খাওয়া দরকার জেনে শুনে যদি আমরা সেই সকল খাবার খাই তাহলে আমাদের হৃৎপিণ্ড ও হার্ট ভালো থাকবে। হাট আমাদের শরীরের একটি অন্যতম অঙ্গ তাই আমাদের হার্টে অনেক ধরনের অসুখ হতে পারে  যদি হার্টে কোন সমস্যা হয় তাহলে বুঝবেন হার্টে অনেক রকম হেরফের হয়েছে।

কি খাবার খেলে হার্ট ভালো থাকেঃ

হার্ট ভালো রাখার জন্য আমাদের যে সকল খাবার খাওয়া দরকার সে সকল সম্পর্কে আমরা আজকে আলোচনা করব। তাহলে চলুন দেখে নেয়া যাক কি খাবার খেলে হার্ট ভালো থাকে।

আরও পড়ুনঃপায়ের গোড়ালি ব্যথার কারণ

টক দইঃ চিনি ছাড়াই তৈরি হয় এই টক দই আমাদের শরীরে হৃদপিণ্ড ও হার্ড বাদেও গোটা শরীরের জন্য খুব উপকারী হল এই টক দই। এর সকল টক দই মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে থাকে। তাই আমাদের প্রতি সপ্তাহে প্রায় তিন থেকে চার কাপ টক দই খাওয়া উচিত। এতে শরীরে ভালো থাকে।

মিষ্টি আলুঃ এমনিতেই পরিমাণে বেশি আলু খেলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে। কিন্তু মিষ্টি আলুর ক্ষেত্রেই সম্পূর্ণটাই আলাদা। মিষ্টি আলু হলো লো-গ্লাইসেমিক খাবার। মিষ্টি আলুতে রয়েছে অনেক রকমের ভিটামিন ও পুষ্টি। এই মিষ্টি আলো স্বাস্থ্যের জন্য খুব ভালো প্রতিনিয়ত একটি করে মিষ্টি আলু খেলে স্বাস্থ্যের জন্য অনেক ভালো।

আপেলঃ হার্টের যে কোন ধরনের অসুখ ভালো করার জন্য আপেল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফল। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার,ক্যালসিয়াম,পটাশিয়াম আরো অন্যান্য পদার্থ। প্রতিনিয়ত একটি করে আপেল খেলে হার্ট বাদে ওর শরীরের অন্যান্য বিষয়ে পুষ্টি যোগায়। তাই আমাদের প্রতিনিয়ত একটি করে আপেল খাওয়া উচিত। হার্ট ভালো রাখার জন্য আপেল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফল।

রসুনঃ রসুন রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা হার্ট ভালো করার জন্য অনেক উপকারে আসে। এই রসুন গ্লুকোজ এর মান নিয়ন্ত্রণ এবং রক্তের উচ্চতাপ নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে থাকে। হার্ড এবং হৃৎপিণ্ড নিয়ন্ত্রণ করতে রসুন অত্যন্ত জরুরি তাই আমাদের প্রতিনিয়ত চার থেকে পাঁচ কুয়া খাবারের সাথে রসুন খাওয়া উচিত।

হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলো জেনে ননিঃ

আমাদের মধ্যে প্রায় অনেক মানুষের হার্টের অসুখ আছে। আমরা ইতি মধ্যে জেনেছি কি কি খাবার খেলে হার্ট ভালো থাকে এবং কি কি ওষুধ খেলে হার্ট ভালো থাকে। আমরা এবার জানবো যে সকল খাবার খেলে হাড়ের অসুখ বেড়ে যায় এবং শরীরে অনেক ধরনের ক্ষতি হয়। চলুন তাহলে দেখে নেয়া যাক খাবারের তালিকা গুলি।

  1. চানাচুর বিস্কুট জাতীয় খাবার খাওয়া যাবে না।
  2. ফাস্টফুড জাতীয় খাবার
  3. রেড মিট।
  4. চিনি জাতীয় ও লবণ খাওয়া যাবে না।
  5. কলিজা,মজক,মাছের মাথা, মাছের ডিম এগুলো খাওয়া যাবে না।
  6. ভাজাপোড়া ও তেল জাতীয় খাবার খাওয়া যাবে না।

হার্টের রোগ ভালো রাখার উপায়-শেষ কথাঃ

আমরা ইতিমধ্যে যেগুলো খাবার খেলে হার্ট ভালো থাকবে এবং যেগুলো খাবার খেলে ক্ষতিগ্রস্ত হবে তা সম্পর্কে জেনেছি। এর ভেতর থেকে যে সকল খাবার খেলে আমাদের হার্ড ভালো থাকবে তা মেনে চলা আমাদের অত্যন্ত জরুরি।

আরও পড়ুনঃজিলহজ্জ মাসে চুল নখ কাটার বিধান

ইতো মধ্যে প্রায় আপনারা সব কিছুই জেনে গেছেন কি করলে হাট ভালো থাকবে।সম্পর্ণ আর্টিকেলটি ভালোলাগলে বন্ধুদের কাছে বেশি বেশি শেয়ার করে দিন এবং আমাদের ওয়েবসাইটটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url