মেয়েদের মেছতা দূর করার উপায়

আপনারা মেয়েদের মেছতা দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন।বিভিন্ন সময় বিভিন্ন কারণে মেয়েদের মুখে মেছতা ও কালো দাগ পড়ে যায়।এ সকল মেছতা দাগ দূর করার উপায় সম্পর্কে জানুন।আজকের পুরো আটিকেলে মেয়েদের মেছতা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করা হবে।


তাহলে চলুন আমরা জেনে নেই কিভাবে মেয়েদের মেছতা দাগ দূর করা যায়।মেয়েদের মেছতা দাগ দূর করা এবং আরো অনেক কিছু উপায় সম্পর্কে আলোচনা করা হবে।তাহলে দেরি না করে চলুন কিভাবে মেছতা দাগ দূর করা যায় তা জেনে নি।

পেজ সূচিপত্রঃমেয়েদের মেছতা দূর করার উপায়

ভূমিকাঃ

মেয়েদের মুখে যখন মেছতা দাগ বের হয় তখন মুখের ত্বক নষ্ট হয়ে যায়।তখন আপনারা সবাই চিন্তায় পড়ে জান,আর কোন চিন্তার দরকার নেই এই মেছতা দাগ দূর করাও উপায় আছে।আপনারা যদি মুখের মেছতা দূর করতে চান তাহলে আজকের এই আটিকেল সম্পূর্ণ পরতে থাকুন।চলুন দেরি না করে দেখে নি মেছতা দূর করার উপায়গুলো।

এলোভেরা দিয়ে মেছতা দূর করার উপায়ঃ

প্রথমত এলোভেরার সাল তুলে ফেলার পর ভেতরকার জেলো মধুর সাথে মিশে ফেলুন তারপর মেছতা পরা মুখের ওপর প্রায় ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন।প্রায় ২০ মিনিট পর আঙ্গুল দিয়ে হালকা করে ঘষে কুসুম কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন।এলোভেরা মুখে দেওয়ার পর যদি রাস্তায় বের হন তাহলে অবশ্যই সাতা ব্যবহার করতে হবে যেন মুখে রোদ না লাগে।

আরও পড়ুনঃপায়ের গোড়ালি ব্যথার কারণ

এই অ্যালোভেরা ত্বকের দাগ তুলতে খুব ভালো কাজ করে।এই এলোভেরা ত্বকের ভিতর প্রায় সাত গুণের বেশি ভেতরে প্রবেশ করতে পারে।এলোভেরা মুখকে করে তোলে সুন্দর উজ্জ্বল।যেখানে মেছতা দাগ আছে অ্যালোভেরার জেল সেখানে সরাসরি ব্যবহার করতে পারবেন।রাতে ঘুমাতে যাওয়ার আগে একটা চামচ জেলো নিয়ে মুখে লাগিয়ে রাখুন এবং সকালে যে কোন ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে পারেন।

মেছতা দূর করার ফেসওয়াশঃ

মেয়েদের মুখে মেছতা হলে তারা খুব দুশ্চিন্তায় পড়ে যায়।মুখে হালকা মেছতা পড়ে গেলে প্রায় কিছুদিনের মধ্যে সেটা পুরো মুখে দাগ পড়ে যায়।যা মুখকে পুরোটাই নষ্ট করে ফেলে।যে সকল মেয়েদের মুখে মেছতা আছে তারা বাজারজাত চলিত অনেক ধরনের ফেসওয়াশ নিয়ে এসে ব্যবহার করেন।কিন্তু খুব ভালো কাজ করে না। 

ব্যবহার করার পর দেখা যাচ্ছে যে আগের মতই আবার মুখে মেছতা পড়ে গেছে।এ কারণে ভরসা রাখবেন ভেষজ উপাদানের উপর।এগুলো খুব তাড়াতাড়ি কাজ করে না কিন্তু পরে দেখবেন মেছতা ধীরে ধীরে উঠে যাচ্ছে।এজন্য যেগুলো ব্যবহার করবেন চলুন দেখেনি।

  1. মধু নিবেন ১ চামচ
  2. অ্যালোভেরার জেল নিবেন ১ চা চামচ 
  3. টমেটো বাটা ২ চামচ
  4. বেসন নিবেন ২ চামচ
  5. টক দই নিবেন ১ চামচ

মেছতা দূর করার ঔষধঃ 

মেছতা আমাদের ত্বকে সুন্দর্য নষ্ট করে ফেলে।এই মেছতা ত্বকের শুক্র লাবণ্য নষ্ট করে ফেলে।এই মেছতা দূর করার জন্য নারী-পুরুষ উভয়কেই অসুবিধা পোহাতে হয়।পুরুষের থেকে নারীর এই রোগটি অনেক বেশি হয়।মেছতা দূর করার আগে আমাদের মেছতার ধরন সম্পর্কে জানা জরুরি।

আরও পড়ুনঃগোদ রোগ কেন হয় - গোদ রোগের প্রাথমিক লক্ষণ

মেছতার ধরন সম্পর্কে জানা হয়ে গেলে চিকিৎসার ব্যবস্থা করতে হবে।লাইট পরীক্ষার মাধ্যমে এ সকল রোগ দরতে পারবেন।মুখে মেছতা আছে বলে হুটহাট করে বাজার থেকে বিভিন্ন ধরনের ক্রিম বা ফ্রেশওয়াশ ব্যবহার করা যাবে না।এতে মুখের ভালো না হয়ে অনেক ক্ষতি হতে পারে।

আমাদের মুখের ত্বক অনেক নরম ও পাতলা যা বিভিন্ন ধরনের ক্রিম সহ্য করতে পারে না।এতে মুখের ত্বক নষ্ট হয়ে যায়।সেজন্য আমরা ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ  ব্যবহার করব।

চিরতরে মেছতা দূর করার উপায়ঃ

বয়স বৃদ্ধি হওয়ার কারণেও মুখে মেছতা পরে।মুখে মেছতা পড়ে গেলে ঠিকমতো ওষুধ ব্যবহার না করলে মেছতার দাগ বেড়ে যায় এবং তা আর তোলা যায় না।এ কারণে তোকে স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়ে যায়।তাহলে চলুন দেখে নেওয়া যাক চিরতরে মেছতা কিভাবে দূর করব।

মেছতা দূর করার জন্য আমাদের কিছু প্রাকৃতিক উপাদানে ওষুধ তৈরি করতে হবে।প্রাকৃতিক উপাদান গুলো হল।

  1. ১চামচ লেবুর রস নেবেন
  2. চন্দনের গোড়া নেবেন ১ চামচ
  3. ভিটামিন ই ক্যাপসুল নিবেন ১ পিস
  4. অল্প খানিকটা গোলাপ জল নিবেন

এগুলো একসাথে মিশিয়ে নিয়ে মেছতা দাগের ওপর লাগিয়ে রাখবেন প্রায় ১৫ থেকে ২০ মিনি।তারপর হালকা আঙ্গুল দিয়ে ঘষবেন এবং হালকা গরম পানি দিয়ে যে কোন ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলে দিবেন।

মেছতা দূর করার উপায়-শেষ কথাঃ

আশা করি ওপরে পরে মেছতা দূর করার অনেক বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।এ সকল নিয়মে আপনারা ঔষধ ব্যবহার করবেন তাহলে আপনাদের মুখের মেছতা দূর হয়ে যাবে।

আরও পড়ুনঃভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়

এ ধরনের টিপস পেতে আমাদের ওয়েবসাইট ফলো রাখুন এবং সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url