কিডনির পাথর দূর করার উপায়

আপনারা কি কিডনির পাথর হওয়া নিয়ে সমস্যায় ভুকছেন।আজকের এই আর্টিকেলে আপনারা কিভাবে প্রাকিতিক উপায়ে কিডনির পাথর দূর করবেন সে সকল বিষয় সম্পর্কে আলোচনা করা হবে। আপনারা কিডনির পাথর দূর করার উপায় সম্পর্কে জানতে চাইলে আজকের এই পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে আমরা প্রাকৃতিক উপায়ে কিডনির পাথর দূর করব।


যে সকল উপায়ে আপনারা কিডনির পাথর দূর করবেন সেই সকল বিষয়গুলো নিচে আমরা প্রতিটি ধাপে ধাপে আলোচনা করেছি। যার মাধ্যমে কিডনির পাথর দূর করার সব নিয়মকানুন জেনে নিতে পারবেন। তাহলে চলুন কিভাবে আমরা প্রাকৃতিক উপায়ে কিডনি পাথর দূর করব সেই সকল বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ কিডনির পাথর দূর করার উপায়

ভূমিকা

মানুষের শরীরে বিভিন্ন কারণে কিডনিতে পাথর জমা হয়। একজন পূর্ণবয়স্ক মানুষ হিসেবে তার শরীরের চাহিদা মত পানি পান না করার কারণেও কিডনিতে পাথর জমা হয়। শরীরের চাহিদা মতো পানি পান না করার কারণে শরীরের বজ্রগুলো দূর করতে না পারার কারণে কিডনিতে পাথর দেখা দিতে পারে। পানি পান না করার কারণে যখন অনেক বেশি বজ্র শরীরের ভিতরে জমা হয়ে যায় তখন এই বজ্রগুলো কিডনির পাশে জমা হতে থাকে এবং সেগুলো ধীরে ধীরে কিডনিতে পাথর সৃষ্টি করে।

আমাদের মধ্যে প্রায় বেশির ভাগই মানুষ প্রসাব লাগবে ঠিক সময় প্রস্রাব না করে চেপে রেখে দেয়। আর এইভাবে দীর্ঘ দিন প্রস্রাব চেপে রাখতে রাখতে মানুষের শরীরে একটি বজ্র সৃষ্টি হয় আর এই কারণেও কিডনিতে পাথর জমা হতে পারে।আমরা যদি আমাদের শরীরের মাত্রা বিহীন দুগ্ধ জাত খাবার খেয়ে থাকি এই কারণেও আমাদের শরীরের কিডনিতে পাথর জমা হতে পারে।

আর ও পড়ুণঃকি খেলে হার্টের রোগ ভালো হয়

আমাদের শরীরে আরো অনেক কারণ এই কিডনির পাথর জমা হতে পারে। অনেকেই খোঁজ করে যে কিভাবে প্রাকৃতিক উপায়ে কিডনির পাথর দূর করা সম্ভব। আজকে আমরা নিয়ে এসেছি আপনারা কিভাবে কিডনির পাথর দূর করবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক আমরা কিভাবে কিডনির পাথর দূর করব।

কিডনির পাথর দূর করার কয়েকটি টিপসঃ

মানুষের শরীরে বিভিন্ন কারণে কিডনিতে পাথর জমা হতে পারে। কিডনির পাথর দূর করার কয়েকটি টিপস আছে আর এগুলো সম্পর্কে আমাদের জানা অত্যন্ত জরুরি। প্রায় অনেক মানুষই মেডিসিন জাতীয় ওষুধ খেয়ে কিডনির পাথর দূর করতে চায় না। আজকে তাদের জন্য কয়েকটি প্রাকৃতিক টিপস নিয়ে আলোচনা করা হবে তাহলে চলুন দেরি না করে দেখে নি কি কি প্রাকৃতিক উপায়ে আমরা কিডনির পাথর দূর করতে পারি।

কিডনির পাথর দূর করার উপায় গুলো হলোঃ

  1. কিডনিতে পাথর দূর করতে হলে শরীরের চাহিদা মত পানি পান করতে হবে। খুব ছোট ছোট পাথর জমা হলে খুব বেশি পানি পান করার মাধ্যমেও এই পাথরগুলো দূর করা সম্ভব। তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।
  2. লেবুতে রয়েছে সাইটি ক্যাশি ও ক্যালসিয়াম।এই লেবুর রস প্রতিদিন সকালে এক গ্লাস পানির সাথে একটি লেবুর রস মিশিয়ে খেলে এতে কিডনির পাথর দূর করবে। আমরা যদি প্রতিদিন সকালে না খেতে পারি তাহলে দিনের যে কোন সময় একটি লেবুর রস দিয়ে এক গ্লাস পানির সাথে মিশিয়ে খেয়ে নেব তাতে শরীরের ক্লান্তি দূর হবে এবং কিডনির পাথর দূর করবে।
  3. আমাদের বাড়ির আশেপাশে তুলসী পাতা থাকে এই তুলসী পাতার রসে এসিটিক অ্যাসিড থাকে এই এসিড গুলো কিডনির পাথর ধ্বংস করতে সাহায্য করে। তাই আমাদের প্রতিদিন দুইবার করে তুলসী পাতার রস করে খাওয়া উচিত। আপনারা চাইলে তুলসী পাতার রস চা বানিয়েও খেতে পারেন।
  4. কিডনিতে পাথর দূর করার জন্য একটি বীজ হলো মেথি বীজ।এই বিজ কিডনির পাথর দূর করার ঔষধ হিসেবে ব্যবহার করা হয়। এই ব্রিজগুলো ওষুধ বানিয়ে খেলে কিডনির পাথর দূর করার জন্য অনেক উপকারে আসে।
  5. আপনারা প্রতিদিন এক গ্লাস পানির সাথে পাতিলেবুর রস করে খেতে পারেন এতে কিডনির পাথর দূর করার সম্ভাবনা বেশি থাকে।

যে সকল খাবার খেলে কিডনি পাথর গলে যায়ঃ

এই বর্তমান যুগে এসে প্রায় মানুষেরই কিডনিতে পাথর দেখা দিচ্ছে। তবে কিছু কিছু প্রাকৃতিক খাবার আছে যেগুলো খেলে আমাদের কিডনির পাথর দূর করা সম্ভব। লেবুতে রয়েছে সাইটিক এসিড।প্রতিদিন পানির সাথে একটা লেবুর রস করে খেলে আমাদের শরীরের কিডনির পাথর দূর করা সম্ভব। এমন প্রাকৃতিক উপায়ে আমরা কিভাবে কিডনির পাথর দূর করব সে সকল সম্পর্কে জেনে রাখা আমাদের অত্যন্ত জরুরি।

মানুষের শরীরে কিডনিতে পাথর জমা এটি একটি ভয়াবহ রোগ। এই রোগটি হলে মানুষের শরীরে অনেক জটিলতা দেখা দিতে পারে। এজন্য আমাদের শরীরে কিডনিতে পাথর হলে ডায়েট কন্ট্রোল করে খাবার খেতে হবে যেন শরীরের কোন অসুবিধা বা অসুস্থতা না হয়। আমাদের শরীরের সবচেয়ে জটিলতা অঙ্গ হলো বৃক্ক। আমাদের শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দেয় এই অঙ্গ। আর এই সকল অঙ্গ শরীর থেকে বের না হতে পারলে।

আরও পড়ুণঃকমলা লেবুর উপকারিতা ও অউপকারিতা

আমাদের শরীরের বজ্র হিসেবে জমা হয়ে থাকে। আর এই বজ্র গুলো বেশিদিন শরীরে থাকলে তাকে কিডনিতে পাথর হতে সক্ষম হয়। তাই আমাদের বিভিন্ন ধরনের লেবু জাতীয় খাবার খাওয়া উচিত লেবুতে বিভিন্ন ধরনের এসিড গুলো আমাদের শরীরের বিভিন্ন বজ্র গুলোকে নিমেষে ধ্বংস করে ফেলতে পারে। এর জন্য প্রতিদিন একটি লেবুর সাথে এক গ্লাস পানিতে শরবত করে খাওয়া উচিত তাতে কিডনিতে পাথরগুলো ভেঙে ফেলতে পারে।

কিডনির পাথর হলে বোঝার উপায়ঃ

কিডনিতে কোন ধরনের সমস্যা হলে তা কি করে বুঝবেন জেনে নিন। একজন পূণ্য বয়স্ক মানুষ হিসেবে আমাদের প্রতিনিয়ত শরীরে চাহিদা মতো পানি পান করতে হবে। মূত্র নারীতে কোন ধরনের সমস্যা হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। আমাদের তলপেটে অতিরিক্ত ব্যথা বা প্রতিনিয়ত ব্যথা হচ্ছে কিনা সে সকল বিষয়ে সম্পর্কেও খেয়াল রাখতে হবে। কিডনিতে পাথর হলে এইগুলো সমস্যা আমাদের শরীরে দেখা দিতে পারে।

তাই খেয়াল রাখতে হবে আমাদের শরীরে এ সকল সমস্যা হচ্ছে কিনা। যদি এরকম সমস্যা আমাদের শরীরে না থাকে তাহলে বুঝব যে কিডনির কোন সমস্যা হয়নি। আর এ সকল সমস্যা গুলো অবকাশ করেন না অনেক ধরনের মানুষ। এখন প্রায় মানুষ অনিয়মিত হাবিজাবি খাবার খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা থাকে।

মানুষের শরীরের কিডনিতে নানা রকমের পাথর হয়ে থাকে। যদি ছোট ছোট কোন রকম পাথর জমা হয় তাহলে এটি প্রাকৃতিক জাতীয় খাবার খেয়ে দূর করা সম্ভব। আমরা প্রায়ই মানুষ হই মেডিসিন জাতীয় খাবার খেয়ে এটি গলিয়ে ফেলার চেষ্টা করি তাতে আমাদের শরীরের আরও বেশি ক্ষতিকর হতে পারে। তাই আমরা উপরে দেওয়া নিয়মগুলি মেনে ছোটখাটো সমস্যা দূর করার চেষ্টা করব।

বৃক্কে পাথর হওয়ার লক্ষণঃ

আমাদের শরীরে বিভিন্ন খনিজ উপাদান ও লবণের সৃষ্টির কারণে বৃক্কের পাথর হয়ে থাকে। ইউরিক অ্যাসিড ও ক্যালসিয়াম এগুলোই হল এর প্রধান কারণ। বৃক্কের পাথরগুলো অনেক শক্তিশালী হয়ে থাকে। আমাদের শরীরে প্রস্রাবের কোন জ্বালাপোড়া এবং কোন সমস্যা দেখা দিলে বিক্ষে পাথর জমা হয়। আর এটির দুটি লক্ষণ হল  অতিরিক্ত খাওয়া এবং আরেকটি হলো পানি শূন্যতা।

আমরা যদি শরীরের চাহিদা মতো পানি না খাই। তাহলে প্রসাব অনেক ঘন হয় এতে শরীরে অনেক খনিজ পদার্থ সৃষ্টি হয় এই কারণেই বিক্কে পাথর জমা হতে শুরু করে।

আমাদের শরীরের বিক্কে পাথর অনেক আকারের হতে পারে। এমনকি আমাদের শরীরের মন্ত্রণালীর ভিতরেও এই পাথরগুলো চলে যেতে পারে। অনেক সময় পাথরগুলো প্রস্রাবের সাথে বেরিয়ে যায়।

কিডনিতে পাথর হলে যে কাজ করা উচিতঃ

মানুষের শরীরের কিডনিতে পাথর হওয়া আজকাল কমন বিষয় হয়ে গেছে। অল্পবয়স্ক লোকজনের ও এই রোগটি হচ্ছে। অতিরিক্ত পরিমাণে নুন খাওয়া এবং জল কম খাওয়ার কারণে এ সকল রোগ হয়ে থাকে। কিডনি আমাদের শরীরের সব কিছুই পরিষ্কার করে রাখে। তাহলে এই কিডনি সুরক্ষার জন্য আমাদের খুব সতর্ক থাকতে হবে।

আরও পড়ুণঃপায়ের গোড়ালি ব্যাথার কারণ

তবে অধিকাংশ সময় দেখা যায় যে লোকজনের একবার কিডনিতে পাথর হয়েছে। প্রায় আবারও তাদের কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর দেখে নিন যে সকল কাজগুলো করলে আমাদের শরীরের কিডনিতে পাথর থেকে সুরক্ষা পাওয়া যাবে।

  1. কিডনিকে ভালো রাখার জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  2. বেশি বেশি ক্যালসিয়ামযুক্ত খাবার খেতে হবে।
  3. নুন জাতীয় খাবার কমিয়ে দিতে হবে।
  4. মদ পান করা বাদ দিয়ে দিতে হবে।

কিডনির পাথর দূর করার উপায়-শেষ কথাঃ

আপনারা সম্পূর্ণ আর্টিকেল পড়ে কিডনির পাথর দূর করার অনেক উপায় সম্পর্কে জানতে পেরেছেন। বিক্কে পাথর হওয়ার লক্ষণ, যে সকল খাবার খেলে পাথর গলে যায়, কিডনিতে পাথর হলে বোঝার উপায় আরো অনেক বিষয় সম্পর্কে আমরা জেনেছি ।আশা করি এই সকল নিয়ম কানুন মেনে চললে কিডনিতে পাথর দূর করা যাবে।

আমাদের এই আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে আপনাদের ভালো লেগে থাকলে বন্ধুদের কাছে বেশি বেশি শেয়ার করে দেন। আর এরকম আরো উপায় সম্পর্কে জানতে চাইলে আমাদের ওয়েবসাইট ফলো রাখুন এবং আমাদের সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url