কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ

প্রিয়ো পাঠক আপনারা কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ জানার জন্য ইচ্ছুক আছেন কি? যদি আপনারা কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ জানার জন্য ইচ্ছুক থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব আমাদের কবি কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ সম্পর্কে।

কাজী নজরুল ইসলাম অনেকগুলো কাব্যগ্রন্থ ও উপন্যাস লিখে গেছেন আর সেগুলো নিয়ে আজকে আমরা আলোচনা করব। আপনারা যদি সেগুলো জানার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের এই পুরো আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন দেরি না করে দেখে নেয়া যাক কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ গুলো।

পেজ সূচিপত্রঃ কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ

কাজী নজরুল ইসলামের প্রবন্ধ সমূহঃ

কাজী নজরুল ইসলাম তার জীবনের প্রথম প্রবন্ধ হিসেবে রচয়িতা করেছিলেন মহিমার ঘোমটা খেলা( কার্তিক ১৩২৬)। তিনি প্রথমত সৈনিক থাকাকালীন কলকাতা থেকে প্রকাশিত পত্রিকায় মাধ্যমে এই প্রবন্ধটি লিখে পাঠিয়েছিলেন। তারপরের বছর ভারত পত্রিকায় আর ও তিনটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিল সেগুলো হলঃ জীবন বিজ্ঞান, খুঁটিনাটি বিশেষত্ব এবং জীবনীদের প্রতি। কাজী নজরুল ইসলামের প্রথম মৌলিক প্রবন্ধটি যোগবানিগ্রন্থে সংকোচিত হয়েছিল।

আরও পড়ুণঃ৩২৩ ধ্বারা কি - ৩২৩ ধ্বারা কি জামিন যোগ্য

তার উদ্বোধন হিসেবে কাজী নজরুল ইসলাম প্রথমত বকুল ফুল নিয়ে একটি আবেগ প্রবণ রচনা লিখেছিলেন। কাজী নজরুল ইসলামের এই প্রবন্ধটি বিকাশ ঘটেছিল তিনি সাংবাদিক হওয়ার পরে। কাজী নজরুল ইসলাম সমকালীন দেশ কাল ও বিশেষ ঘটনাবলী নিয়ে অনেকগুলো প্রবন্ধ রচনা নিবন্ধের করেছিলেন সেগুলো হলঃ সাপ্তাহিক লাঙ্গল, অর্ধ সপ্তাহিক ধুমকেতু, বঙ্গবাণী, দৈনিক নবযুগ, এগুলো রচয়িতা করেছিলেন।

আমাদের কবি কাজী নজরুল ইসলামের প্রবন্ধ সমূহ সংকুচিত হয়েছিল আরো পাঁচটি গ্রন্থ সেগুলোর মধ্যে হলঃ রাজবন্দীর জবানবন্দী, রুদ্রমঙ্গল, ধুমকেতু, যুগবানী, এছাড়া আরো বিভিন্ন কাব্যগ্রন্থ বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে আছে। আমরা কাজী নজরুল ইসলামের এই পাঁচটি গ্রন্থ সবসময় সীমাবদ্ধতা রাখব এবং কাজী নজরুল ইসলাম যেগুলো গ্রন্থের ভূমিকা রেখেছিলেন সেগুলো সম্পর্কে আমরা অন্তর্ভুক্ত করার চেষ্টা করব।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের দেশের শিল্প ও সংগীতের মাধ্যমে নানা ধরনের সমৃদ্ধ রেখেছেন। প্রথমত তিনি সাহিত্যাঙ্গনে পদার্পণ করার পরেও তিনি অনেক কবিতা ও উপন্যাস লিখেছেন এবং অন্যান্য বিষয়ে অনেক অবদান করেছেন। তিনি শুধু তার শিল্প সাহিত্যের কারণেই কাজী নজরুল ইসলাম সীমাবদ্ধতা রাখেননি তিনি জনগোষ্ঠীর অধিকার আদায়ের জন্যেও অনেক তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছেন।

কাজী নজরুল ইসলামের দুটি কাব্যগ্রন্থের নামঃ

আমাদের জনপ্রিয় কবি কাজী নজরুল ইসলামের প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছিল কার্তিক মাসের ১৩২৯ খ্রিস্টাব্দের দিকে। এই গ্রন্থের ভিতরে প্রায় ১২ টি কবিতা আছে। কাজী নজরুল ইসলামের সেই ১২ টি কবিতা গুলো হলঃ বিদ্রোহী, ধরিনী মা, ধূমকেতু, কামাল পাশা, খেয়া পালের তরণী মহররম এবং কোরবানি। এছাড়াও কাজী নজরুল বিদ্রোহী কুমার কে উপসর্গ করে একটি কবিতা লিখেছিলেন।

এখন আমরা দেখব কাজী নজরুল ইসলামের দুটি কাব্যগ্রন্থ নাম এবং সেগুলো বিষয় সম্পর্কে। তার দুটি কাব্যগ্রন্থ হলোঃ বিদ্রোহী এবং রক্তাম্বর ধারিনী মা।

বিদ্রোহীঃকাজী নজরুল ইসলামের বিখ্যাত কবিতা সমূহের মধ্যে একটি হল বিদ্রোহী কবিতা।বিজলী পত্রিকায় এই কবিতাটি সর্বপ্রথম প্রকাশিত হয়েছিল ১৯২২ সালের ৬ জানুয়ারি মাসে।এই কবিতাটি প্রকাশিত হওয়ার পর ব্যাপক হারে জাগরণ সৃষ্টি করেছিল।এই কবিতাটির শব্দবিন্যাস ও ছন্দের জন্য আজও বাঙালির মাঝে এই কবিতাটি বিরাজমান হয়ে আছে।এই কবিতাটি প্রথম প্রকাশিত হওয়ার জন্য এখনো মদভেদ রয়ে গেছে।এই কবিতাটি প্রথমে বিজলি পত্রিকায় প্রকাশিত হওয়ার আগেও ভারতের প্রকাশিত হয়েছিল।

রক্তাম্বর ধারিনী মাঃকাজী নজরুল ইসলাম এর অগ্নি বীণা এই কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে রক্তাম্বর ধারিনী মা এই কবিতাটি।বিংশ শতাব্দীর দিকে এই অগ্নিবীণা কাব্যগ্রন্থটি কাজী নজরুল ইসলাম।এই কাব্যগ্রন্থটি রচয়িতা হয়েছিল ১৯২২ খ্রিস্টাব্দে।এই কাব্যগ্রন্থে প্রায় বারোটির মতো কবিতা রয়েছে।

কাজী নজরুল ইসলামের প্রেমের উপন্যাসঃ

আপনারা কি প্রেমের ঘটনা শুধু সিনেমাতেই দেখেছেন? নাকি আপনিও এর মধ্য দিয়ে জড়িত আছেন। কাউকে একবার দেখেই প্রেমে পড়ে যাওয়ার মত ঘটনা সবারই হয়নি।তবে কিছু কিছু মানুষের জীবন হয়েছে সিনেমার চাইতেও বেশি নাটকীয়।এভাবেও কিছু কিছু কোভিদ জীবন জড়িয়ে গেছে প্রেমের মধ্যে দিয়ে।ঠিক তেমনি ঘটেছিল বিশ্ব কবি কাজী নজরুল ইসলামের।

আরও পড়ুণঃমাথা কিভাবে কাজ করে - মস্তিষ্ক কিভাবে কাজ করে

কাজী নজরুল ইসলাম তার কবিতায় যেগুলো রহস্যময় ঘটনা তুলে ধরছেন ঠিক তেমনি তার জীবনটাও ছিল কাব্যময়। আমরা কাজী নজরুল ইসলামকে একজন বিদ্রোহী কবি হিসেবে চিনলেও তিনি বাইরের দিক দিয়েছিলেন একজন প্রেমময় চরিত্র ব্যক্তি।কাজী নজরুল ইসলামের জীবনী বিভিন্ন ধরনের বিভিন্ন নারী এসেছেন।কবি কাজী নজরুল ইসলাম অনেকবার প্রণয়ের সম্পর্কে জড়িয়ে এসেছেন।

এর মধ্যেও ছিল রহস্যময়ী একজন নারী।তার গল্পটা শোনার আগে চলুন আমরা একবার দেখে আসি জগজিৎ চৌধুরী লেখা কাজী নজরুল ইসলামের প্রেমের কথা।

কাজী নজরুল ইসলামের প্রথম প্রেমঃকবি কাজী নজরুল ইসলাম কলকাতা থেকে কুমিল্লায় বেড়াতে এসেছিলেন। তিনি আসার পর মফস্বলের আবহাওয়ার উত্থাল হয়ে উঠেছিল। মুন্সি বাড়ির মেয়ের নার্গিস কাজী নজরুল ইসলামকে দেখে অনেক হতভাগ হয়ে গেছিল তার খুব পছন্দ হয়েছিল কাজী নজরুল ইসলামকে।এভাবে চলতে চলতে নজরুল এবং নার্গিসের বিয়ে হয়। পরের দিন সকাল হওয়ার আগেই নার্গিসকে ফেলে কবি কাজী নজরুল ইসলাম চলে গিয়েছিলেন।শুধু এক কথা বলে গিয়েছিলেন শ্রাবণ মাসে এসে তাকে নিয়ে যাবেন কবি।

নার্গিসের সাথে কবি কাজী নজরুল ইসলামের প্রথম প্রেম কাহিনী তুলে ধরেছিলেন বিশ্বজিৎ চৌধুরীর লেখা বইয়ে।কাজী নজরুল ইসলামের প্রথম প্রেম ছিল নার্গিস।নজরুল এবং নার্গিসের প্রেম কোন সময় পূর্ণতা পায়নি।বিয়ে হওয়ার পর রাত শেষ হওয়ার আগেই দড়ি তাকে ছেড়ে গিয়েছিলেন কবে কাজী নজরুল ইসলাম।

কবির রহস্যময়ী ঘটনাঃবিশ্বজিৎ চৌধুরী নার্গিসের সাথে কবি কাজী নজরুল ইসলামের কাহিনী বাদ দেওয়ার পর আবারও নিয়ে চলে আসলেন কবির সাথে ফজিলাতুন্নেসার প্রেম কাহিনী নিয়ে কবি কাজী নজরুল ইসলামের সাথে অনেক মেয়ের অনেক প্রেম কাহিনী হয়ে গেছে।কবি কাজী নজরুল ইসলামের প্রথম প্রেম ছিল কুমিল্লা জেলার নার্গিস।নজরুলের সাথে নার্গিসের প্রেম কাহিনী সারা বিশ্বে ছড়িয়ে ফেলেছিলেন বিশ্বজিৎ চৌধুরী।

কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী কবি উপাধি দেন কেঃ

এক সময় কবি কাজী নজরুল ইসলাম বাংলাদেশের কেউ ই ছিলেন না।পশ্চিমবঙ্গের কবি ছিলেন কাজী নজরুল ইসলাম।জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে জোর করে বাংলাদেশের জাতীয় কবি বানিয়ে ছিলেন শেখ মুজিবুর রহমান।জ্ঞান থাকা অবস্থায় ভারতের কবি ছিলেন কাজী নজরুল ইসলাম। অসুখের কারণে কবি জ্ঞান হারিয়ে ফেলার পর তাকে বাংলাদেশ নিয়ে আসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


তাকে বাংলাদেশে নিয়ে আসার অন্যতম কারণ ছিল তাকে পাকিস্তানদের হাত থেকে বাঁচানোর জন্য। কারণ বাংলাদেশের অনেক কবিরা পাকিস্তানের হাতে মৃত্যুবরণ করেছিলেন।কারণ বাংলাদেশে অনেক বুদ্ধিজীবী সংকট পড়ে গিয়েছিল।আর যারা ছিলেন তারা তেমনটা বুদ্ধিজীবী ছিল না তখন বিদ্রোহী কবি ও বুদ্ধিজীবী কবি হিসেবে কাজী নজরুল ইসলামকে বোঝানো হতো।

কাজী নজরুল ইসলামের উপন্যাস সমূহ - শেষ কথাঃ

আশা করি আজকের পুরো আর্টিকেলটি পড়ে কবি কাজী নজরুল ইসলামের পুরো জীবন কাহিনীটি বুঝতে পেরেছেন। কাজী নজরুল ইসলামের প্রবন্ধ সমূহ, কাজী নজরুল ইসলাম কে বিদ্রোহী কবি দিয়েছিলেন, কবি কাজী নজরুল ইসলামের প্রেমের উপন্যাস এগুলো সম্পর্কে জানতে পেরেছেন। আরো এ সকল কবিদের উপন্যাস ও রচনা সম্পর্কে জানতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো রাখুন এবং সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url