ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় - ডেকাসন ট্যাবলেট এর কাজ কি

আপনারা জানতে চেয়েছিলেন ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হওয়া যায় এবং ডেকাসন ট্যাবলেটের কাজগুলো কি কি। তাই আপনাদের জন্য আমরা আজকের এই পোস্টটিতে নিয়ে চলে আসলাম ট্যাবলেট খেলে কি মোটা হওয়া যায় ও ডেকাসন ট্যাবলেট খেলে শরীরের কি কি উপকার হয় তার সমস্ত বিষয় সম্পর্কে নিয়ে। আজকের এই পোস্টটি আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকলে বুঝতে পারবেন ডেকাসন ট্যাবলেট খেলে কি কি শরীরের উপকারে আসে।

আপনাদের মধ্যে যারা ডেকাশন ট্যাবলেট খাওয়ার নিয়ম কারণ সম্পর্কে এবং দেখেছেন ট্যাবলেট খেলে শরীরের কি কি উপকারে আসে এই সকল বিষয় সম্পর্কে আপনারা যদি জানতে চান তাহলে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে চলুন দেখে নেওয়া যাক ডেকাসন ট্যাবলেটের কাজ গুলো কি কি।

আর্টিকেল সূচিপত্রঃ

ডেকাসন ট্যাবলেটের কাজ গুলো জেনে নিনঃ

আপনারা হয়তো অনেকেই জানেন ডেকাসন ট্যাবলেটের কাজগুলো কি কি এবং কোন নিয়মে খেতে হয়। ডেকাসন এই ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া আছে বলে এটি বাজারে ফার্মেসিতে পাওয়া যায়। এই ডেকাসন ট্যাবলেট টি সাধারণত ফার্মেসিতে পাওয়া যায়। এই ট্যাবলেটের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া আছে যেমন এই ট্যাবলেটটি খেলে খাবারের রুচি বাড়ে এবং খাবার খেতে খেতে একসময় আপনার শরীরকে মোটা করবে।

আরও পড়ুণঃকলা ভবন ঢাকা বিশ্ববিদ্যালয়

এই ট্যাবলেটটি বেশি খেলে আবার কোন কাজ করবে না একটা ওষুধ খেতে হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এবং নিয়ম-কান অনুযায়ী খেতে হয়। যেমন এই ট্যাবলেটটি খেতে হয় সকালে একটা রাতে একটা। এই ট্যাবলেট এর ভিতরে রয়েছে 0.5 mg power. এই ট্যাবলেট টি অতিরিক্ত বেশি খাওয়া যাবে না। একটা ওষুধ নিয়ম কানুন অনুযায়ী খেলে কোন ক্ষতি করে না।

আবার আপনি যদি অনিয়ম কারণ হবে খান তাহলে ক্ষতির দিকে নিয়ে যাবে এবং আপনার শরীর ভালো থাকবে না সব সময় খারাপ থাকবে। তাই আমরা যে কোন ট্যাবলেট খাওয়ার আগে এবং নেয়ার আগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়ম কানুন অনুযায়ী সংগ্রহ করবো এবং সেটি পান করব।

ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম গুলো জানুনঃ

ডেকাশন ট্যাবলেটটি হচ্ছে একটি জীবন রক্ষাকারী মেডিসিন যেটি চর্ম এলার্জি হাঁপানি ইত্যাদি এগুলো রোগ থেকে মুক্তি করে। এই ট্যাবলেট খেলে খাবার খাওয়ার বৃদ্ধি করে এবং সহজে শরীরকে ফুলিয়ে মোটা করে দেয়। এই মেডিসিনটি খেলে ঘন ঘন ক্ষুদা লাগে এবং খাবার খাওয়ার বৃদ্ধি অনেক বেড়ে যায়। 

যার ফলে খুব তাড়াতাড়ি শরীরকে ফুলিয়ে মোটাতাজা করে দেয়। এই ওষুধটি যেমনই ভালো আবার এর খারাপ দিকে রয়েছে। আপনি যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী এবং নিয়ম কানুন মেনে এই ওষুধটি খেতে পারেন তাহলে আপনার জন্য অনেক ভালো। আর যদি আপনি নিজে নিজে ডাক্তারি করে এই ওষুধটি খান তাহলে আপনার জন্য অনেক ক্ষতিকর। এই ওষুধটি সাধারণত দিনে দুইবার খেতে হয় রাতে এবং সকালে। এই ওষুধটি খাবারের ৩০ মিনিট পরে খেতে হয়।

এই ওষুধটি কখনো খালি পেটে খাওয়া যাবে না খালি পেটে খেয়ে থাকেন তাহলে আপনি অনেক ক্ষতির মুখে চলে যাবেন। তাই আমরা যে কোন ওষুধ মেডিসিন ফার্মেসি থেকে নেওয়ার পর ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবো। আমরা যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী মেডিসিন খাই তাহলে আমরা খুব তাড়াতাড়ি রোগ থেকে মুক্ত হব এবং কোন ক্ষতির দিকে যাবে না।

ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয়ঃ

ডেকাসন ট্যাবলেট খেলে মুখে রুচি আসবে ঠিকই, আপনি মোটা হবেন খুব তাড়াতাড়ি ঠিকই, আপনার ওজনের বৃদ্ধি বাড়বে ঠিকই, আবার ক্ষুধার বৃদ্ধি বাড়বেও ঠিকই। কিন্তু আপনি কি একবার ভেবে দেখেছেন এই ট্যাবলেট যেমনি ভালো আবার তেমনি ক্ষতিকর। আসলে এই ট্যাবলেটটি পার্শ্ব প্রতিক্রিয়া আছে বলে ফার্মেসিতে বাজারে বিক্রি হয়।কিন্তু আপনি যদি এই ট্যাবলেট টি মোটা হওয়ার জন্য খান তাহলে একেবারেই একটা ভুল কাজ করবেন।

আরও পড়ুণঃডমপেরিডন ট্যাবলেট খাওয়ার নিয়ম

আপনারা এটি একেবারেই করবেন না এই ওষুধটি সাধারণত এলার্জি হাঁপানি শ্বাসকষ্ট বিভিন্ন ধরনের চর্ম রোগের জন্য এই ওষুধটি কার্যকারী। আপনারা যদি ডাক্তারের পরামর্শ না নিয়ে এই ওষুধ খান তাহলে অনেক ক্ষতির দিকে চলে যাবেন। হাঁপানি শ্বাসকষ্ট এলার্জি না থাকে আর আপনি যদি ওষুধ খান তাহলে আপনার লিভারের কিডনির সমস্যা এবং ক্ষতি করতে পারে। তাই আমরা যদি এই ওষুধ ফার্মেসি থেকে নিয়ে থাকি তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাব।

বেশি বেশি ডেকাসন ট্যাবলেট খেলে কি হয়ঃ

আপনি দেখতে খুব চিকন আপনার মোটা হওয়ার অনেক ইচ্ছা এই সমস্যা যদি আপনি কোন ডাক্তারের কাছে আলোচনা করেন তাহলে আপনাকে যদি কোন ওষুধের পরামর্শ দেয় যেমন ধরুন ডেকাশন ট্যাবলেটের কথা বলে আপনি যদি সেটি ফার্মেসি থেকে নিয়ে এবং খাওয়া শুরু করেন তাহলে আপনার কি হতে পারে।

যেমন আপনার খাওয়ার রুচি ঠিকই বাড়বে দুই মাস তিন মাস ওষুধ খাচ্ছেন খেতে খেতে যদি ওষুধ খাওয়া বাদ দেন তাহলে আপনার আস্তে আস্তে খাবারের অরুচি বাড়তে থাকবে এবং আপনি আস্তে আস্তে চিকন হয়ে যাবেন। তারপর যদি আপনি এই ওষুধ বাদ দিয়ে ভিটামিন সিরাপ খাওয়া শুরু করেন আপনার শরীরে কোন রকমের কাজ করবে না আগের মতই থেকে যাবে সেই একই খাবারের অরুচি। 

আসলে এই ডেকা সন ট্যাবলেটটি খাইলে মোটা হওয়ার জন্য খাইলে একদম ভুল কাজ করবেন এটি কখনো করবেন না এটি আপনাকে ক্ষতির দিকে নিয়ে যাবে। মোটা করবে ঠিকই কিন্তু স্থায়ীভাবে না আপনি যদি ওষুধ খাওয়া বাদ দেন তাহলে আবার চিকন হয়ে যাবেন এটি এ ট্যাবলেটের গুণ। আসলে ট্যাবলেট গুলো চর্ম রোগের জন্য কার্যকারী।

ডেকাশসন ট্যাবলেটের উপকারিতা জেনে নিনঃ

আমরা অনেকেই হয়তো ডেকাসন নামে একটি ট্যাবলেটের নাম শুনেছি এবং আমরা অনেকেই এই ঔষধটা খাই। ঠিক আছে ট্যাবলেটের উপকারিতা আছে আবার ক্ষতিও আছে। যেমন ডেকাসন ট্যাবলেট টি আসলে চর্ম রোগের জন্য কার্যকারী যে রকম শ্বাসকষ্ট এলার্জি হাঁপানি ইত্যাদির রোগগুলোর জন্য এই ওষুধটি খুবই কার্যকরী।

আপনার যদি কোন চর্মরোগ না থাকে তারপরও যদি এই ওষুধটি খেয়ে থাকেন আপনার খাবারের রুচি বাড়াবে এবং অতিরিক্ত ক্ষুধার বৃদ্ধি করবে। তারপর আপনি এই ওষুধটি খেলে তাড়াতাড়ি মোটা হবেন এবং ওজন বাড়বে। আবার এই ওষুধটি অনেক ক্ষতিকর যেমন আপনার যদি কোন চর্মরোগ এলার্জি শ্বাসকষ্ট হাঁপানি না থাকে এক কথায় আপনি যদি মোটা হওয়ার জন্য এই ওষুধ খেয়ে থাকেন তাহলে একদম ভুল কাজ করবেন। 

আপনার কোন ধর্মর লোক না থাকলে এই ওষুধটি পান করলে আপনার লিভার কিডনির ইত্যাদি আপনার শরীরের অনেক রকমের সমস্যা এবং ক্ষতির দিকে নিয়ে যাবে। আপনারা অনেকেই ডাক্তারের পরামর্শ অনুযায়ী কোন ওষুধ নেন না নিজে নিজে ডাক্তার হয়ে ফার্মেসী থেকে ওষুধ নিয়ে এসে পান করেন এগুলো কখনোই করবেন না।

ট্যাবলেটটির দাম গুলো জেনে নিনঃ

আমরা অনেকেই ফার্মেসি থেকে অনেক রকমের ওষুধ কিনে থাকি। এবং আমরা যারা রেগুলার ওষুধ কিনি সেই ওষুধের দাম আমরা জানি। একটি ওষুধের দাম কেমন হয় সেটা একমাত্র ওষুধ কোম্পানির যারা মার্কেটিং করে ওষুধ ফেল করে তারা জানে আর যারা ফার্মেসি তে ওষুধ কেনাবেচা করে তারা জানে। সাধারণত এখনকার দিনে কোন ওষুধের দাম কখন বাড়ে আমরা পাবলিক কেউ বলতে পারি না। 

অনেক ফার্মেসিতে আছে সে মেডিসিন এক ফার্মেসিতে এক দাম আবার আরেকটা ফার্মেসিতে গেলে ভিন্ন দাম। আমরা এতক্ষন যে ট্যাবলেটের বিস্তারিত এবং আলোচনা করলাম সে ট্যাবলেট এর দাম বেশি না খুব অল্প। এই ট্যাবলেটটি আসলেই একটি ইন্ডিয়ান ট্যাবলেট তাই এর নির্দিষ্ট কোন মূল্য নেই। সব ফার্মেসিতে এই ট্যাবলেটটি একই রকম দাম পাবেন না  বেশি নিবে আবার কেউ কম নেবে।


আবার এর মধ্যে ট্যাবলেটের পাতার কালার লাল সাদা পাওয়া যায় অনেকেই বলে যে লালটা খেলে মোটা হওয়া যায় এটা সম্পূর্ণ ঠিক নয়। আসলে প্যাকেট দিয়ে ওষুধ যাচাই করা যায় না ওষুধের প্যাকেট আলাদা হতেই পারে কিন্তু এরকম একই রকম থাকবে। এই ওষুধটি সাধারণত ১০ টাকা থেকে১৫ টাকা করে এক পাতার দাম রাখে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url