কিভাবে মোবাইল লোকেশন বের করব - মোবাইল লোকেশন ট্র্যাকিং

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব কিভাবে আপনারা ঘরে বসে মোবাইল নাম্বার দিয়ে কারো লোকেশন ট্র্যাক করবেন। আপনারা অনেকেই জানতে ইচ্ছুক থাকেন কিভাবে ঘরে বসে অন্য কারো লোকেশন ট্যাগ করা যায় যে তিনি কোথায় আছেন তা জানার জন্য। কিন্তু আপনারা অনেক চেষ্টা করার পরেও অন্য কারো লোকেশন ট্র্যাক করতে পারছেন না। আপনারা যদি অন্য কারো লোকেশন ট্যাগ করা শিখার জন্য ইচ্ছে থাকেন তাহলে এই পোস্টটি আপনাদের জন্য।

আপনার পরিচিত কেউ এমন কোন জায়গায় গেছে যাকে আপনি কোন রকম ভাবে ফোন করে পাচ্ছেন না কিন্তু এখন কি করার। কোন চিন্তাই নেই তার নাম্বার থাকলে আপনারা খুব সহজেই তার নাম্বার দিয়ে তার লোকেশন ট্র্যাক করতে পারবেন। তাহলে চলুন কিভাবে লোকেশন ট্যাগ করা যায় তা নিয়ে আলোচনা করা যাক।

আর্টিকেল সূচি পত্রঃ মোবাইল লোকেশন ট্র্যাকিং

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করুনঃ

আজ কালকের দিনে আমরা সবাই স্মার্টফোন ব্যবহার করি ২৪ ঘন্টার জন্য স্মার্টফোন আমাদের হাতের নাগালেই থাকে। স্মার্টফোন দিয়ে এখন অনেক কিছু করা যায় স্মার্টফোনের সুবিধা অনেক। যেমন যোগাযোগ মাধ্যম টাকা লেনদেন মাধ্যম এছাড়া আরো অনেক সুবিধা রয়েছে এই স্মার্টফোনে। এমন কি এখন এই স্মার্ট ফোন দিয়ে একজনের লোকেশন ট্র্যাক করা যায়।

আরও পড়ুণঃমেয়েদের জন্য কোন ফেসওয়াশ সবচেয়ে ভালো

লোকেশন ট্র্যাক করতে হলে কম্পিউটার ল্যাপটপের সাহায্য লাগে কিন্তু এখন তা না এখন হাতে থাকা স্মার্টফোন দিয়েই লোকেশন ট্র্যাক করা যায়। আরে স্মার্ট ফোন 4G-রমাধ্যমে হাই স্পিডের ইন্টারনেট সংযুক্ত থাকে। আর এই হাই স্পিড সংযুক্ত যদি আমরা অযথা কাজে ব্যবহার না করে নজরদারি কাজে যদি ব্যবহার করি তাহলে অনেক সুবিধা হয়। প্রযুক্তি এখন জনগণের এমন একটি সুবিধা সাইট  উপকারিতা করে তুলেছে।

আর এই প্রযুক্তি গুলো মানুষের জীবনকে এখন গতিশীল করে তুলেছে। আর আমরা এখন অনেকেই আছি যারা হাতে থাকে স্মার্টফোনটি হারিয়ে ফেলি আর এই ফোন বের করতে থানা পুলিশ সিআইডি ইত্যাদি সাহায্য নেই তাই আমরা নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারব হাতে থাকা একমাত্র স্মার্টফোন দিয়ে। হাতে থাকে স্মার্টফোন দিয়ে হারিয়ে যাওয়া স্মার্টফোন লোকেশন ট্র্যাকের মাধ্যমে হারাণো স্মার্টফোনটি খুঁজে পেতে সাহায্য করে।

মোবাইল লোকেশন ট্র্যাক করার নিয়মঃ

আপনার অনেকেই পেগাশাঁসের সফটওয়্যার এর নাম শুনেছেন। এটি একটা সফটওয়্যার আর এই সফটওয়্যার এর মাধ্যমে কাউকে না জানিয়ে গোয়েন্দা ডিবি পুলিশ সিআইডি এদের মত এক কথায় গোয়েন্দাগিরি করা যায়। এখনকার দুনিয়াতে একটা কিছু করতে হলে অবশ্যই টাকার প্রয়োজন হয় আর এই সফটওয়্যারটি কোন একশোবা হাজার টাকার সফটওয়্যার নয়।

আর এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকে সাধারণত পুলিশ সিআইডি ইত্যাদি আইন গুলি। এ সফটওয়্যারটি বিভিন্ন দেশের সেনা ও সরকারও ব্যবহার করছে সফটওয়্যারটি অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আর এই সফটওয়্যার এর কাজ হল স্মার্টফোনটি চুরি হয়ে যাওয়ার ফোনে যেগুলো ডেটা হারিয়ে যায় বিভিন্ন ফাইল ডকুমেন্ট এবং ইত্যাদি অনেক কিছু এ সফটওয়্যারটি তা ভুল ধরে দেয়।

এরমধ্যে অনেক সফটওয়্যার আছে যেগুলি কোন কোন টাকা পয়সা লাগে না এমন সফটওয়্যার যদি ব্যবহার করেন তাহলে এগুলো সফটওয়্যার আপনার জন্য ক্ষতিকর হবে এবং ভুল তথ্য দিয়ে বিভ্রান্তিতে ফেলবে। তাই আমরা যদি কোন কারণে মোবাইল লোকেশন ট্র্যাক করি তাহলে সবকিছু ভালোভাবে বুঝে দেখেশুনে এবং সঠিক সফটওয়্যার কাজে লাগিয়ে সমস্যার সমাধান করব।

পুলিশ কিভাবে মোবাইল লোকেশন ট্র্যাক করে তা জানুনঃ

তথ্য প্রযুক্তির যুগে এখন পুলিশ অপরাধীদের কাছে পৌঁছে যাচ্ছে একমাত্র মোবাইল লোকেশন ট্রাকিং এর মাধ্যমে। এখন অপরাধীরা আর পালিয়ে বেড়াতে পারে না যেখানেই থাকুক না কেন পুলিশ সিআইডি ইত্যাদি আইনগুলো তাদের কাছে একমাত্র হাতে থাকে স্মার্টফোনের লোকেশন ট্রাকিং এর মাধ্যমে তাদের কাছে পৌঁছে যাচ্ছে এবং তাদের কে আটক করছে।

এখন দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে অপরাধীদের কাছে পৌঁছাচ্ছে শুধুমাত্র হাই-টেকনোলজি ব্যবহার করে। এখন পুলিশ সাধারণত এস আই এম লোকেশনে এবং আইএমইআই নাম্বার ট্র্যাকিং করে অপরাধীদের কাছে পৌঁছে যাচ্ছে এবং তাদেরকে আটক করছে। আপনাদের মনে হয়তো অনেকের প্রশ্ন জেগে আছে যে কিভাবে পুলিশ লোকেশন ট্র্যাকিং করতেছে। ধরুন আপনি একজন অপরাধী আপনি অপরাধ করছেন বিধায় পুলিশের ভয়ে আপনি আরেক জায়গায় লুকিয়ে আছেন।

আরও পড়ুণঃডিসেম্বর মাসে সরকারি ছুটি

তখন আপনার কাছে একটি ফোন থাকবে অবশ্যই আর সেই ফোন আপনি অবশ্যই তো খোলা রাখবেন না। ফোনটা কি করবেন ফোনটি সুইচ অফ করে রাখবেন। এর মধ্যে যদি অপরাধী তার হাতে থাকে স্মার্টফোনটি অন করে তখন পুলিশ সিম কোম্পানির কাছ থেকে সাহায্য নেবে। এবং অপরাধী কোথায় আছে কোন এরিয়াতে আছে সবকিছু ধরা পড়ে যাবে মূলত এভাবেই পুলিশ মোবাইল লোকেশন ট্র্যাক করে অপরাধীদের আটক করে।

মাত্র ২মিনিটের মধ্যে লোকেশন ট্র্যাক করার নিয়ম জানুনঃ

এখন বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ অনেক প্রযুক্তি এখন জনগণের হাতে। আর এ প্রযুক্তি গুলো কাজে লাগিয়ে অনেকে ভালো কাজ করছে আবার অনেকে খারাপ কাজও করছে। আমরা কখনো এগুলো প্রযুক্তি ব্যবহার করে খারাপ কাজ করবো না সব সময় ভালো কাজ করারই চেষ্টা করব। আপনারা হয়তো অনেকে শুনেছেন লাইভ লোকেশন টেকিং এর নাম এবং অনেকে এর সম্পর্কে জানেন বোঝেন।

লাইভ লোকেশন ট্রাকিং শব্দটি অবস্থান বোঝায় এক অবস্থানের বস্তু আরেক অবস্থানে কোন এরিয়াতে আছে তা বুঝিয়ে দেয় এবং সহজ করে দেয়। যদিও একজন ব্যক্তির অবস্থান খুঁজে বের করার অনেক উপায় আছে তবে মোবাইল নাম্বার দিয়ে এটি করা খুব কঠিন। আপনি যার অবস্থান দেখতে চাচ্ছেন এবং সে কোথায় আছে সেটা জানতে চাচ্ছেন তার সম্মতি ছাড়া লাইভ লোকেশন ট্র্যাকিং অসম্ভব।

হ্যাঁ আপনি পারবেন যদি তার সম্মতি থাকে এবং তার সাথে আপনি যদি কন্টাক করেন করে তার সম্মতি নিয়ে লাইভ লোকেশন ট্র্যাকিং করতে পারেন। আর মোবাইল ফোনের নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাক করা যায় এটারও অনেক মাধ্যম আছে আর এটা সাধারণত করে থাকে পুলিশ সিআইডি এগুলো আইনজীবীরা এ পদ্ধতি বেশি ব্যবহার করে থাকে।

সিম নাম্বার কোথায় আছে তা কি করে জানবেনঃ

প্রতিপক্ষ একজন সাধারন মানুষের পক্ষে মোবাইল নাম্বার দিয়ে একজনের লোকেশন বের করা অর্থাৎ ট্রাকিং করা অসম্ভব। এটা আমি আপনি কেউ পারবো না মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাকিং করা অনেক কঠিন। কারণ মোবাইল নাম্বার দিয়ে যেভাবে লোকেশন ট্র্যাকিং করা হয় আসলে সেই লোকেশন ট্র্যাকিং করতে হলে একটি ডিভাইসের প্রয়োজন হয়।

আর সে ডিভাইস আমার আপনার কাছে নেই এ ডিভাইস গুলো সাধারণত পুলিশ প্রশাসনেরা ব্যবহার করে থাকে এবং তারাই মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাকিং করে অপরাধীদের আটক করে। আর এই মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং এর কাজ একমাত্র পুলিশ প্রশাসনেরাই করে। তবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাকিংয়ের অনেকগুলা সফটওয়্যার অ্যাপস রয়েছে আপনি চাইলে সফটওয়্যার এবং অ্যাপসগুলো ব্যবহার করে লোকেশন ট্র্যাক করতে পারেন।

আরও পড়ুণঃরাজশাহী কলেজ ভর্তি তথ্য

আর এই সফটওয়্যার অ্যাপস দিয়ে লোকেশন ট্র্যাকিং করার আগে আপনাকে ভাবতে হবে আসলে কোন সফটওয়্যার অ্যাপস কার্যকারী নাও হতে পারে।আমরা তাই আপনাদের জন্য একটি কার্যকারী অ্যাপস নিয়ে হাজির হয়েছি সেই অ্যাপসটির নাম হল এইতো Trucaller। এই সফটওয়্যারটি আমার জানামতে অনেক কার্যকরী আর এই সফটওয়্যারটিতে অনেকেই এই কাজগুলো করে থাকে চাইলে আপনিও করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url