ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

আজকের আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম কিভাবে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করবেন। আপনারে প্রায় অনেকের বাড়িতেই ওয়াইফাই লাইন আছে। কিন্তু আপনি কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন আপনি বুঝতে পারছেন না বা আপনি চেষ্টা করেও ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারছেন না। আর যারা ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে চাচ্ছেন আজকের আর্টিকেলটি তাদের জন্য।

কারণ আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। তাই আপনারা যদি ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করা শিখতে চান তাহলে আজকের এই পুরো আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

আর্টিকেল সূচিপত্রঃ

টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনঃ-

এখন ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে না এমন মানুষ খুব কমই আছে। এখন তো প্রায় সবার বাসাতেই ওয়াইফাই লাইন আছে। কিন্তু যারা টিপি লিংক রাউটার ব্যবহার করেন তারা অনেককে ওয়াইফাই পাসওয়ার্ড দিয়ে দিয়েছে। এই কারণে তার নেটওয়ার্ক খুব স্লো হয়ে গেছে। তাই মনে করছেন ওয়াইফাই পাসওয়ার্ড বদলিয়ে দিবেন কিন্তু আপনারা বুঝতে পারছেন না কিভাবে মোবাইলের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন।

আরও পড়ুণঃদাঁতের ফিলিং করার পর করণীয়

বা খুব চেষ্টা করেও তা বুঝতে পারছেন না আপনি কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন। তাই এখন আমরা আলোচনা করব কিভাবে টিপি লিংকের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন। টিপি  লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য প্রথমত আপনাকে টিপি লিংক আইডিতে ঢুকতে হবে। আর টিপি লিংক আইডি নাম্বারটি হল 192.168.0.1 টা। 

আপনাকে এই নাম্বারটি গুগলে সার্চ করে ওয়েবসাইটে ঢুকতে হবে। তারপর আপনাকে পাসওয়ার্ড চেঞ্জ সেই অপশনে ঢোকার পর আপনার রাউটারের ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হবে। তারপর নিউ পাসওয়ার্ড নামে একটি অপশন আসবে।সেই অপশনে ঢুকে আপনাকে নতুন পাসওয়ার্ড ক্রিয়েট করতে হবে তারপর নিচে আবার কনফার্ম পাসওয়ার্ড দিতে হবে। এভাবেই আপনি মোবাইল দিয়ে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

এই পদ্ধতি বাদে আপনি আর একটা পদ্ধতি অবলম্বন করে আপনার টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আর সেই পদ্ধতিটি হল প্রথমত আপনাকে প্লে স্টোর থেকে থেডার নামে একটি অ্যাপস ডাউনলোড করতে হবে। তারপর আপনাকে থেডার অ্যাপস এর ভিতর প্রবেশ করতে হবে তারপর আপনার জিমেইল দিয়ে একটি নতুন আইডি খুলতে হবে।

আইডি খোলার পর আপনি দেখতে পাবেন আপনার ওয়াইফাই কতজন চালাচ্ছে এবং দেস্ট অফ থেকে কয়টা চলছে এবং মোবাইল থেকে কয়জন চালাচ্ছে। বাম পাশের উপরে সেটিং অপশনে ঢুকে পাসওয়ার্ড পরিবর্তন এই অপশনে ক্লিক করে তারপর আপনাকে সেখান থেকে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়মঃ-

এখন আমরা জানবো কিভাবে আপনারা ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন। এখন প্রায় সব বাসাতেই ওয়াইফাই লাইন দেখা যায়। কোন তারবিহীন আমরা এই ওয়াইফাই লাইন ফোন বা ডেসক্রিপশন এর সাথে কানেক্ট করে ব্যবহার করে থাকি। কিন্তু ওয়াইফাই লাইন যদি সবাই ব্যবহার করতে না পারে এ কারণে আমরা তা সেফটির জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করে থাকি।

অনেক সময় দেখা যায় আমরা নিজে নিজে ওয়াইফাই ব্যবহার না করি অনেকজনকেই পাসওয়ার্ড না জানিয়ে তাদের ফোনে ওয়াইফাই লাইন কানেক্ট করে দিন। কিন্তু আপনারা ফোনের সাথে ওয়াইফাই কানেক্ট করে নিয়েছেন কিন্তু পাসওয়ার্ড জানেন না।আপনি কি করে পাসওয়ার্ড বের করবেন তা এখন আমরা আলোচনা করব।

আপনাকে পাসওয়ার্ড বের করার জন্য প্রথমত আপনাকে ওয়াইফাই এর উপরে ক্লিক করতে হবে। আপনার বাড়ির আশেপাশে যদি অনেকজনের ওয়াইফাই থাকে তাহলে অনেক নাম পাবে। কিন্তু আপনি যে ওয়াইফাই আপনার ফোনে কানেক্ট আছে আপনি যদি ওই ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে চান। তাহলে কানেক্ট করা ওয়াইফাই এর উপর ক্লিক করতে হবে। তারপর দেখতে পাবেন আপনার মোবাইলের স্ক্রিনের উপর একটি কিউআর কোড নামে একটি অপশন ভেসে উঠবে।

তারপর অন্য আরেকটি এন্ড্রয়েড ফোন ব্যবহার করতে হবে যেই ফোনে স্ক্যানার করার মত অপশন আছে। আপনাকে ওই ফোন দিয়ে আগের ফোনে যে কিউআর কোড ভেসে উঠেছিল তারপর স্ক্যানার করতে হবে। স্ক্যানার করার পর দেখতে পাবেন আপনার ফোনের স্ক্রিনের ওপর ওই ওয়াইফাইয়ের পাসওয়ার্ড ভেসে উঠেছে। আপনি এগুলো অবলম্বন করে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন।

কেউ পাসওয়ার্ড জানলে কিভাবে ব্লক করবেনঃ-

আমরা উপরে ইতিমধ্যে জেনে ফেলেছি কিভাবে আপনারা টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন এবং ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন এ সকল বিষয় সম্পর্কে। আর এখন আমরা জানবো কেউ যদি পাসওয়ার্ড জানে বা আপনার ওয়াইফাই ব্যবহার করছে আপনি যদি এটা বুঝতে পারেন তাহলে তাকে কিভাবে ব্লক করবেন এ সকল বিষয় সম্পর্কে।

আপনি যদি টিপি লিংক রাউটার ব্যবহার করে থাকেন তাহলে কেউ যদি আপনার ওয়াইফাই ব্যবহার করে তাহলে তাকে খুব সহজেই আপনার ফোন থেকে তাকে ব্লক করে দিতে পারবেন। আপনার ফোন থেকে অন্য কাউকে ব্লক করার জন্য আপনাকে প্রথমত টিপি লিংক এর একটা সাইট মানে প্লে স্টোর থেকে আপনাকে থেদার অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর আপনার জিমেইল দিয়ে থেদার অ্যাপে একটি নতুন অ্যাকাউন্ট খুলতে হবে।

একটি নতুন অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে অ্যাপের ভিতর প্রবেশ করলে দেখতে পাবেন আপনার ওয়াইফাই কতজন ব্যবহার করছে। তারপর আপনি দেখে দেখে কাকে ব্লক করবেন তা সেখান থেকে করতে পারবেন। খুব সহজেই এইভাবে আপনার ওয়াইফাই চালানো ব্যক্তিকে আপনার ফোন থেকে ব্লক করা সম্ভব।

ওয়াইফাই দিয়ে টিভি চালানোঃ-

ধীরে ধীরে দেশ যত উন্নত হচ্ছে ততটাই প্রযুক্তিরও উন্নতি বাড়ছে। এখন দেশ যত সামনের দিকে গেছে ততটাই উন্নত কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল বের করছে। আমরা প্রায় সময় মোবাইল বা কম্পিউটারে ওয়াইফাই ব্যবহার করে থাকি। কিন্তু এই ডিজিটাল দেশে এখন স্মার্ট এলইডি টিভি বের হয়েছে। যাতে আপনারা ওয়াইফাই চালাতে পারবেন।আর এই স্মার্ট টিভিতে আপনারা কিভাবে ওয়াইফাই চালাবেন তা নিয়ে এখন আমরা আলোচনা করব। 

আপনারা যদি স্মার্ট টিভিতে ওয়াইফাই চালানোর নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে দেরি না করে জেনে নেয়া যাক কিভাবে আপনার ওয়াইফাই দিয়ে টিভি চালাতে পারবেন।আপনার বাড়িতে যদি স্মার্ট টিভি থাকে তাহলে আপনাকে প্রথমত আপনার বাড়িতে ওয়াইফাই লাইন নিতে হবে। তারপর স্মার্ট টিভিতে ওয়াইফাই নামক একটি অপশন আছে আপনাকে সেই অপশনে ঢুকতে হবে। আপনি যদি সেই ওয়াইফাই অপসনে ঢুকেন তাহলে আপনার বাড়িতে নেওয়া ওয়াইফাই এর নাম শো করবে।

আপনার স্মার্ট টিভিতে যেই ওয়াইফের নাম শো করেছে সেখানে একটি ক্লিক করতে হবে। এবং দেখবেন সেখানে একটি পাসওয়ার্ড যাবে। আপনার ওয়াইফাই শিফটি করার জন্য যেই পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন সেখানে সেই পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। পাসওয়ার্ড ব্যবহার করার পর আপনারা দেখতে পাবেন আপনার স্মার্ট টিভির সাথে আপনার ওয়াইফাই কানেক্ট হয়ে গেছে। তারপর আপনারা স্মার্ট টিভি থেকে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।

ওয়াইফাই তারের দাম জানুনঃ-

আমরা তো অনেকেই বাড়িতে ওয়াইফাই লাইন নিয়ে থাকি। কিন্তু যারা বাড়িতে ওয়াইফাই লাইন দেয় দেখা যাচ্ছে তারা অনেক সময় ওয়াইফাই তাদের দামের চেয়ে অনেক বাড়তি দাম আপনার থেকে নিয়ে থাকে। কিন্তু আপনি তো জানেন না ওয়াইফাই তারের দাম কত। সে কারণেই তাদের ওয়াইফাই তাদের দাম বাড়তি দেওয়া চাইতে আপনি কি জানতে হবে ওয়াইফাই তাদের দাম কত।

আপনি যদি বাজারে ওয়াইফাই তার কিনতে যান তাহলে আপনার থেকে একটু দাম বেশি নিতে পারে এটাই স্বাভাবিক। সাধারণত ওয়াইফাই তারের দাম ১৪ থেকে ১৫ টাকা ফিট নিয়ে থাকে।যদি আপনি একটু বেশি করে তার নেন তাহলে একটু কম পেতে পারেন

আরও পড়ুণঃওয়ালটন মোবাইল প্রাইজ ইন বাংলাদেশ

এর পাশাপাশি চলুন জেনে নেওয়া যাক রাউটার ও অনুর দাম কত। আপনি যদি টিপি লিংক রাউটার বা অনু কিনতে যান। যদি আপনি তিন খুঁটির রাউটার নিন তাহলে আপনার থেকে ২০০০ থেকে ২২০০ টাকা দাম নিতে পারে। যদি টিপি লিংক অনু কিনেন তাহলে ১২০০ খেকে ১৪০০ টাকার মতো নিতে পারে। তাও আপনাকে দেখে শুনে দাম দর করে কিনতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url