বিদেশে কর্মী নিয়োগ বিঙ্গপ্তি - বিদেশে কর্মী নিয়োগ ২০২৩

এখন আমাদের দেশ থেকে বেশিরভাগ মানুষই বিদেশে কাজ করতে যাওয়ার জন্য আগ্রহী হয়ে আছেন। কিন্তু অনেক বেশি টাকার জন্য আপনারা বিদেশে যেতে পারছেন না। আবার কেউ কেউ আছেন দালালের হাতে পড়ে অনেক টাকা নষ্ট করছেন কিন্তু বিদেশে যেতে পারছেন না। এই কারণে আপনাদের খেয়াল রাখতে হবে বিদেশে যাওয়ার জন্য কখন নিয়োগ বিজ্ঞপ্তি দিচ্ছে।

যখন বিদেশে যাওয়ার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিবে তখন আপনি খুব কম খরচে বিদেশে যেতে পারবেন। এখন বিদেশে নিয়ে যাওয়ার জন্য সরকার বিজ্ঞপ্তি দিচ্ছে। আপনি যদি এই বিজ্ঞপ্তি দেওয়ার পর বিদেশে যাওয়ার জন্য আবেদন করেন তাহলে সরকার থেকে আপনাকে অল্প সীমিত খরচে বিদেশে নিয়ে যাবে। তাই এই বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চাইলে আমাদের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

আর্টিকেল সূচিপত্রঃ-বিদেশে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি - বিদেশে কর্মী নিয়োগ ২০২৩

বিদেশে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি জেনে নিনঃ-

আমাদের দেশে বিদেশি কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ চালু হয়ে গেছে। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা বিদেশে যাওয়ার জন্য ইচ্ছুক কিন্তু কোন দালালের মাধ্যমে অনেক টাকা খরচ হওয়ার কারণে আপনারা বিদেশে যেতে পারছেন না। তাই এখন যদি না করে বিদেশে যাওয়ার জন্য আবেদন করে ফেলুন।

আরও পড়ুণঃ- কিভাবে তাড়াতাড়ি ওজন কমানো যায়

এখন বিদেশে যাওয়ার জন্য কর্মীদের জন্য বিজ্ঞপ্তি দেয়া হয়েছে আপনারা যদি এখন সরকারিভাবে আবেদন করেন তাহলে কম খরচের মাধ্যমে আপনারা বিদেশে যেতে পারবেন। ১৯৭১ সালে আমাদের এই দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বিদেশে যাওয়ার জন্য কর্মীদের এই বিজ্ঞপ্তিটি প্রতি বছর দেওয়ার প্রতিষ্ঠানটি চালু করে ছিলেন।

আপনারা যদি বিদেশে যেতে ইচ্ছুক থাকেন তাহলে সরকারিভাবে বয়েসেল ভিসা আবেদন করতে পারেন তাহলে আপনি নিরাপত্তার মাধ্যমে বিদেশে যেতে পারবেন।বয়েছেল কোম্পানি হলো একটি সরকারি প্রতিষ্ঠান যেখানে আপনারা আবেদন করলে সরকারি নিরাপত্তার মাধ্যমে বিদেশে যেতে পারবেন।বয়েসেল কোম্পানি থেকে বিদেশে যাওয়ার জন্য কত টাকা খরচ হয় তা দেখুনঃ-

বয়েসেল কোম্পানির খরচঃ-

বয়েসেল কোম্পানি থেকে আপনারা যদি বিদেশ যেতে চান তাহলে ট্রাক্স এবং সার্ভিস চার্জ দিতে হবে ২০%। বয়েসেল কোম্পানি থেকে বিদেশে গেলে আপনার নির্ধারিত স্মার্ট কার্ড পাসপোর্ট সাইজের ছবি পাসপোর্ট এর সকল কাগজপাতি থাকতে হবে। বয়সের কোম্পানি থেকে আপনাকে মেডিকেল খরচ হিসেবে খরচ করতে হবে ১,০০০ থেকে ১৫,০০ টাকা। এবং ফিঙ্গার প্রিন্ট ব্যবহার আপনাকে খরচ করতে হবে ৩০০ টাকা। এছাড়া আর কোন টাকা আপনাকে বয়সের কোম্পানি থেকে বিদেশে গেলে খরচ করতে হবে না।

বিদেশে কর্মী নিয়োগ অনুমতি বিস্তারিত জানুনঃ-

আপনারা জানতে চেয়েছিলেন বিদেশি কর্মী নিয়োগ অনুমতি কখন দেয়া হয়। তাই আজকের এ পুরো আর্টিকেলে আমরা আলোচনা করব কখন বিদেশী কর্মী নিয়োগ অনুমতি দেওয়া হয় এই বিষয় সম্পর্কে। আপনারা অনেকে আশায় বসে আছেন কখন বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হবে তখন আপনারা কর্মী হিসেবে বিদেশে যাবেন কাজ করার জন্য।

আমাদের দেশ থেকে এখন বেশিরভাগ মানুষের বিদেশে যাচ্ছে কাজ করে টাকা উপার্জন করার জন্য। বা এখন পর্যন্ত বিদেশে গিয়ে অনেক মানুষেরই অভাব-অনাটনা কেটে গেছে। দেশের থেকে বিদেশে গিয়ে কাজ করে অনেক টাকা উপার্জন করা যায়। এই কারণেই এখন বেশিরভাগ মানুষের বিদেশে যাওয়ার জন্য আগ্রহী হয়ে আসেন।

আমাদের দেশের সরকার প্রতি বছর নির্ধারিত একটি সময়ে বিদেশে যাওয়ার জন্য অনুমতি দিয়ে থাকেন। আর এই সময়টুকু আপনারা যদি কাজে লাগাতে পারেন তাহলে আপনারা সরকারি ভাবে বিদেশে যেতে পারবেন কাজ করার জন্য। প্রতি বছর দেখা যায় সরকার ফেব্রুয়ারি থেকে মার্চ মাসে বিদেশে যাওয়ার জন্য অনুমতি দিয়ে থাকে। বিদেশে যাওয়ার জন্য অনুমতি দিলে আপনাদের কি কি করতে হবে তা জানান।

সরকারিভাবে বিদেশে যাওয়ার অনুমতি দিলে করনীয়ঃ-

সরকার যখন বিদেশে যাওয়ার জন্য অনুমতি দেবে তখন আপনাদের বিদেশে যাওয়ার জন্য সরকারিভাবে একটি আবেদন করতে হবে। তার আগেই আপনাকে নিম্ন ১০ বছর মেয়াদী একটি পাসপোর্ট করতে হবে। এবং আপনার স্মার্ট কার্ডের ফটোকপি এবং আপনার ছবি ও পাসপোর্ট এর ফটোকপি দিয়ে আবেদন করে সরকারিভাবে জমা দিতে হবে।

আরও পড়ুণঃ- এসিডিটি থেকে মুক্তির উপায়

তারপর একদিন আপনাকে সরকারি  একটি অফিসে ডাকা হবে। এবং সেখানে আপনার কাগজ পাতি নিয়ে মেডিকেল রিপোর্ট অফ ফিঙ্গার করে আপনাকে বিদেশে পাঠানো হবে। এ সকল নিয়মে আপনি বিদেশে যেতে পারবেন সরকারি অনুমতি নিয়ে।

বোয়েসেল বিদেশে চাকরির নিয়োগঃ-

আপনারা অনেকে বিদেশে যাওয়ার জন্য আগ্রহী হয়ে আছেন কিন্তু অনেকেই দালালের মাধ্যমে বেশি টাকা লাগার কারণে বিদেশে যেতে পারছেন না। তাই সবারই একটা চেষ্টায় থাকে যে সরকারি ভাবে বিদেশে যাবেন। কিন্তু আপনাদের সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য প্রথমত দেখতে হবে কখন বিদেশে যাওয়ার জন্য সরকারিভাবে সার্কুলার  ছাড়ছে বা সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য অনুমতি দিচ্ছে।

আর আপনারা যদি সরকারি ভাবে বিদেশে যান তাহলে আপনাকে অবশ্যই বোয়েসেল ভিসার মাধ্যমেই বিদেশে যেতে হবে। কিন্তু আপনাদের মনে তো প্রশ্ন জাগতেই পারে কেন বোয়েসেল ভিসা-বিদেশে যেতে হবে। এই ভিসা কাজ কি কেমন সুযোগ সুবিধা। তাই এখন আমরা আলোচনা করব বোয়েসেল ভিসার সুযোগ সুবিধা নিয়ে। তাহলে চলুন দেখে নেওয়া যাক এই ভিসার সুযোগ সুবিধা কি কি।

বোয়েসেল ভিসা সুযোগ সুবিধাঃ-

আপনি যখন সরকারিভাবে বিদেশে যাবেন তখন আপনাকে সরকারিভাবেই বোয়েসেল ভিসা দেওয়া হবে। কারণ এই ভিসায় খুব কম খরচ হয়। আর এই বিষয়ে যদি আপনারা বিদেশে যান তাহলে আপনাকে ট্যাক্স হিসেবে দিতে হবে ২০% টাকা। এবং আপনাকে ফিঙ্গারপ্রিন্ট এবং মেডিকেল খরচ করতে হবে দুই হাজার টাকা। এর বাইরে আপনাকে আর কোন টাকা খরচ করতে হবে না। এই বিষয়ে এত কম খরচে বিদেশে নিয়ে যাওয়ার জন্য সরকার বোয়েসেল ভেসে আপনাদের বিদেশে নিয়ে যায়।

ইউরোপে কর্মী নিয়োগ বিস্তারিত জানুনঃ-

আমরা অনেকেই জানি বাংলাদেশ থেকে ইউরোপের কোন দেশেই সাধারণ কোন কাজের জন্য লোক নেওয়া হয় না। ইউরোপে যে কোন দেশে যাওয়ার জন্য প্রথমত অন্যান্য দেশে যেতে হয় তারপর অন্যান্য দেশ থেকে ইউরোপে যে কোন দেশে আপনি যেতে পারবেন কোন কাজ করার জন্য।কিন্তু বাংলাদেশ থেকেও ইউরোপের কোন দেশে যাওয়া সম্ভব।

বাংলাদেশ থেকে ইউরোপের কোন দেশে যদি আপনি যেতে চান তাহলে আপনাকে প্রথমত কোন একটি জব করতে হবে তারপর আপনি সেখানে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। সাধারণত ইউরোপে লোক নেওয়া হয় অফিসিয়াল কোন কাজের জন্য বা ইঞ্জিনিয়ারিং সফটওয়্যার এবং ডিজিটাল মার্কেটিং কাজ করার জন্য।আপনি যদি এই কয়টি কাজে পারদর্শী হয়ে থাকেন তাহলে খুব সহজেই ইউরোপে যেতে পারবেন।

ইউরোপে কি কি পদে কর্মী নিয়োগ দেয়া হয় দেখে নিনঃ-

ইঞ্জিনিয়ারঃ- আপনার যদি কোন এক ধরনের ইঞ্জিনিয়ারিং কাজের অভিজ্ঞতা থাকে তাহলে আপনি ইউরোপে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। আপনাকে ইউরোপে যাওয়ার জন্য যেকোনো ইঞ্জিনিয়ারিং যেমনঃ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এগুলোতে আপনার ডিগ্রী থাকতে হবে তাহলে আপনি ইউরোপে যে কোন কান্ট্রিতে আবেদন করতে পারবেন যাওয়ার জন্য। ইউরোপে প্রতি সপ্তাহে ডিউটি থাকে ৪০ ঘন্টা। এবং প্রতি মাসিক বেতন ৪০ থেকে ৪৫ হাজার ইউরো।যা বাংলাদেশি টাকায় কনভার্ট করলে হয় ৪৫ লক্ষ টাকার মতো।

শিক্ষকঃ- আপনি যদি শিক্ষক হিসেবে চাকরি করতে ইউরোপে যেতে চান তাহলে আপনাকে ইংলিশের ওপর ডিগ্রী অর্জন করতে হবে। ইউরোপের যে কোন কান্ট্রিতেই শিক্ষকদের মূল্যায়ন অনেক বেশি। প্রতি মাসে ইউরোপে শিক্ষদের বেতন দেওয়া হয় ৫০ থেকে ৬০ হাজার ইউরো। যা বাংলাদেশি টাকা কনভার্ট করলে হয় ৬০ লক্ষ টাকার মতো।

আরও পড়ুণঃ- জমি বন্ধক নামা লেখার নিয়ম

ডিজিটাল মার্কেটিংঃ- আপনার যদি যেকোন বিষয় ডিজিটাল মার্কেটিং এর কোর্স করা থাকে তাহলে আপনি ইউরোপে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন খুব সহজেই। ইউরোপে ডিজিটাল মার্কেটিং করে ক্যারিয়ার গড়ে তোলা খুব সহজ উপায়। এই গ্রুপে ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনাকে প্রথমতো ডিজিটাল মার্কেটিং এর ওপর ডিগ্রি অর্জন করতে হবে। ইউরোপে ডিজিটাল মার্কেটিং এর জন্য প্রতি মাসে বেতন দেওয়া হয় ২০ থেকে ২৫ হাজার ইউরো।যা বাংলাদেশি টাকায় কনভার্ট করলে হয় ২৬ থেকে ২৭ লক্ষ টাকা।

বিদেশে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি - শেষ কথাঃ-

সরকারিভাবে আপনারা কিভাবে বিদেশে যাবেন এবং বয়সেল ভিসায় কিভাবে বিদেশে যেতে হয় এবং ইউরোপে যাওয়ার জন্য কি কি যোগ্যতা থাকা দরকার এই সকল বিষয় সম্পর্কে আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করে এসেছি। আশা করি আপনারা এই সকল বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আমাদের ওয়েবসাইটটি ফলো রাখুন এবং আর্টিকেলটি বেশি বেশি শেয়ার করে দিন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url