কিভাবে তাড়াতাড়ি ওজন কমানো যায় - ৭ দিনে ওজন কমানোর উপায়

কোন মানুষই চায় না যে তার ওজন অনেক বেশি বেড়ে যায়। আপনাদের মধ্যে অনেকেই আছেন যাদের ওজন অনেক বেশি বেড়ে গেছে এর কারণে আপনারা অনেক বিরক্ত হচ্ছেন। কিন্তু আপনারা অনেক চেষ্টা করে ওজন কমাতে পারছেন না তাই আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম কিভাবে আপনারা খুব তাড়াতাড়ি ওজন কমাতে পারবেন।

কোন কোন সময় দেখা যায় চাকরির পদ উন্নতির জন্য ওজন কমানো খুব জরুরী হয়ে যায়। তাই এই ওজন নিয়ন্ত্রণে রাখা অনেক জরুরী। আপনার ওজন যদি অনেক বেশি বেড়ে থাকে এবং এই ওজন যদি আপনারা কমাতে চান তাহলে আমাদের এই আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে ওজন কমানোর বিষয় সম্পর্কে খুব সহজ পদ্ধতি গুলো জানতে পারবেন।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়ঃ-

আপনাদের মধ্যে অনেকেই দিন দিন মোটা হয়ে যাচ্ছেন এবং এই নিয়ে খুব দুশ্চিন্তায় আছেন। আর কোন চিন্তার কারণ নেই। আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করব  আপনারা কিভাবে লেবু রস পান করে খুব সহজেই ওজন কমাতে পারবেন। লেবুর রস শুধু ওজন কমাতে সাহায্য করে না এটি দেহের বিভিন্ন ক্ষতির সাধন পূরণ করতেও সাহায্য করে।

আপনাদের মধ্যে যারা ওজন কমাতে চাচ্ছেন তারা আজকের এই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন তাহলে কিভাবে ওজন কমাবেন তা আপনারা বুঝতে পারবেন। এখন আমরা আলোচনা করব কিভাবে রেবুর রস পান করে আপনারা দেহের ওজন কমাবেন। আপনারা যদি লেবুর রস খেয়ে ওজন কমাতে চান তাহলে আপনাদের।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানির সাথে একটি লেবুর রস মিশিয়ে পান করতে হবে। এবং লেবুর রস পান করার পর আপনাদের প্রায় ২০ মিনিট হাটাহাটি করতে হবে। এবং লেবুর রস পান করার পর প্রায় এক ঘন্টা কোন জিনিস খাওয়া যাবে না। এভাবে আপনারা প্রতিনিয়ত লেবুর রস পান করতে থাকলে প্রায় ১০ দিনের মধ্যে দেখবেন দুই থেকে তিন কেজি ওজন কমে গেছে।

প্রতিদিন ১ কেজি ওজন কমানোর উপায়ঃ-

আমাদের মধ্যে এমন কোন লোক রয়েছে যারা খুব দ্রুত ওজন কমানোর চেষ্টা করছেন কিন্তু অনেকবার ট্রাই করার পরও এবং অনেক ডাক্তার কবিরাজের কাছ থেকে ঔষধ খেয়েও আপনারা দ্রুত ওজন কমাতে পারছেন না।তাই আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করব কিভাবে আপনারা প্রতিদিন এক কেজি করে ওজন কমাতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেয়া যাক কিভাবে আপনারা প্রতিদিন ১ কেজি করে ওজন কমাবেন।

আমাদের শরীর সুস্থ এবং শ্বতেজ রাখার জন্য আমাদের অবশ্যই শরীরের ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে। আমাদের ভেতরে অনেকেই রয়েছে তাদের ওজন অনেক বেশি তারা ঠিকমতো কাজ করতে পারে না এবং ভালোভাবে হাঁটা চলাফেরা করতে পারে না প্রায় সব সময় বসে থাকার উপরেই যায় তাদের। এ কারণে আমাদের শরীরের ওজন বেড়ে গেলে দ্রুত শরীর নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরী।

শরীল নিয়ন্ত্রণে রাখার জন্য আমাদের ৪ টি টিপস অবলম্বন করে চলতে হবে সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ-

পানি পান করাঃ- আপনারা যদি খুব দ্রুত ওজন কমাতে চান তাহলে আপনাদের প্রতিদিন বেশি বেশি পানি পান করতে হবে এবং বেশি বেশি কাজ বা ব্যায়াম করতে হবে যাতে আপনার শরীরের পানি গুলো খুব দ্রুত ঘামের মাধ্যমে বেরিয়ে যায় এতে ওজন কমাতে খুব সহায়তা করে।

শশা খাওয়াঃ- আপনি একজন পূর্ণ বয়স্ক মানুষ হিসেবে আপনার প্রতিদিন প্রায় আধা কেজি শসা খেতে হবে।শশা শরীরের বিভিন্ন ধরনের অ্যালকাইনমুক্ত করতে সাহায্য করে। এবং দেখা যায় শসা খেলে অল্পতেই পেট ভরে যায় এতে পেটের খাদ্য হজম করতে খুব দ্রুত সাহায্য করে।

গ্রিন টি পান করুনঃ- আমাদের মধ্যে প্রায় সবাই লাল চা বা দুধ চা পান করে থাকেন কিন্তু এগুলো অনেক ক্ষতিকর এগুলো শরীরের চর্বি বাড়াতে অনেক সাহায্য করে। তাই এগুলো বাদ দিয়ে আপনারা প্রায় আগামী দিন থেকে গ্রিন টি পান করতে শুরু করেন। গ্রিন টি শরীরে ব্যাগ ইফেক্ট করে না এতে শরীরে বজ্রগুলো বেরিয়ে দেয় এবং শরীরের ওজন কমাতে সাহায্য করে।

আরও পড়ুণঃজিলহজ্জ মাসে চুল নখ কাটার বিধান

খাওয়া-দাওয়ার নিয়ন্ত্রণ রাখাঃ- ওপরে কি কি খেতে হবে তা তো জেনে নিলেন কিন্তু কি কি খাবেনা আগামী ২৪ ঘন্টা তা দেখা দরকার। আগামী ২৪ ঘন্টা আপনারা কোন ধরনের মিষ্টি, ডিম, মাংস এবং আমিষ জাতীয় খাবার আপনারা খাবেন না। এবং রাতে সাত থেকে আট ঘন্টা ঘুম পারার চেষ্টা করবেন তারপর সকালে উঠে আপনার শরীর আবার ওজন দিবেন এতে করে আপনি নিজেই বুঝতে পারবেন যে ২৪ ঘন্টার ওজন কমেছে কিনা।

৭ দিনে ৫ কেজি ওজন কমান খুব সহজেঃ-

আপনারা যেভাবে মনে করছেন শরীরের ওজন কমানো খুব সহজ একটি উপায় কিন্তু না শরীরের ওজন কমানো অতটা সহজ নয়। শরীরের ওজন কমানোর জন্য অনেক প্রচেষ্টার প্রয়োজন আছে এবং অনেক কষ্ট এবং শরীরের অনেক ঘাম ঝোলানো প্রয়োজন এই ওজন কমানোর জন্য। আপনারা যখন চাইবেন তখন ওজন বাড়াবেন এবং যখন চাইবেন তখন ওজন কমাবেন এমনটা কখনোই সম্ভব নয়।

ওজন কমানোর জন্য ডায়েট থেকে শুরু করে ব্যায়াম পর্যন্ত অনেক ধরনের সুবিধা ও অসুবিধা আছে যা ধরে রাখা অনেক কষ্টকর হয়ে যায়। আমাদের মধ্যে অনেকেই আছে যারা দিন দিন অনেক মোটা হয়ে যাচ্ছে কিন্তু অনেক চেষ্টা করেও তা কমাতে পারছে না। তাই আমরা নিয়ে চলে আসলাম কিভাবে সাত দিনের মধ্যেই ৫ কেজি কমাবেন সেগুলো টিপস নিয়ে।চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে আপনারা সাত দিনের মধ্যেই আপনারা ৫ কেজি ওজন কমাতে সক্ষম হবে।

প্রথমত আপনাদের শরীরে ওজন কমানোর জন্য খাবার রুটিন চেঞ্জ করতে হবে। যেমন আমিষ জাতীয় খাবার দুধ ডিম মাংস এবং আরো অন্যান্য পুষ্টি জাতীয় খাবার আছে সেগুলো বাদ দিতে হবে। আপনারা যদি খুব দ্রুত ওজন কমাতে চান তাহলে প্রথমত আপনাদের বেশি বেশি পানি পান করতে হবে এবং এর সাথে শরীরের ওজন অনুযায়ী বা আপনার বয়স অনুযায়ী বেশি বেশি শশা পান করতে হবে। যা শরীরের খাদ্য হজম করতে সাহায্য করবে এবং ওজন কমাতেও সাহায্য করবে।

আপনাদের ওজন কমানোর জন্য প্রতিনিয়ত আপনাদের ডায়েট করতে হবে। কোন ধরনের মিষ্টি জাতীয় খাবার বা চিনি কোন রকমে খাওয়া যাবে না। রাতে কোন রকমই ভাত খাওয়া যাবেনা আপনাদের প্রতিদিন রাতে একটি থেকে দুটি রুটি খেতে হবে। এবং বেশিরভাগ সময় আপনাদের শুকনা জাতীয় খাবার খাওয়া যাবে না। প্রতিনিয়ত আপনাকে বেশি বেশি পানি পান করতে হবে এবং তার সাথে শসা, গ্রিন টি, এই সকালে খাবার আপনাদের প্রতিনিয়ত খেতে হবে এভাবে আপনারা প্রায় ৭ দিন খেতে থাকবেন সাতদিন পরে আপনার ওজন মেপে দেখছেন আপনার ওজন প্রায় ৪ থেকে ৫ কেজি কমে গেছে।

ওজন সবসময় ঠিক রাখার জন্য কি করবেনঃ-

আমাদের মধ্যে অনেকেই চায় যে ওজন কোন সময় কমবে না আবার কোন সময় বেড়ে যাবে না সব সময় ওজন্য নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন অনেকেই। কিন্তু আপনারা খুব চেষ্টা করার পরেও ওজন নিয়ন্ত্রণে রাখতে পারছেন না হয়তোবা কমে যাচ্ছে আবার হয়তোবা বেড়ে যাচ্ছে। তাই আমরা আজকের এই আর্টিকেলে নিয়ে চলে আসলাম কিভাবে আপনারা শরীর নিয়ন্ত্রণে রাখবেন।

আরও পড়ুণঃজিলকদ মাসের ফজিলত ও আমল 

বেশিরভাগ সময় বাড়ি গৃহিণীদের শরীরের যত্ন নেওয়াটা অনেক বেশি প্রয়োজন মনে করি। কারণ তারা সবসময়ই রান্নাঘরে বা ঘরের যে কোন একটা কাজে ব্যস্ত থাকে। এবং তাদের বাড়ির ছোট বাচ্চাদের সামলাতে হয়। বাড়ির সব কাজের সাথে যুদ্ধ করে চলতে হয় তাদের। তাই তাদের শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখার অনেক কষ্টকর হয়ে যায়।তাই আমরা এখন আলোচনা করতে যাচ্ছি বাড়ির গৃহিণীদের কিভাবে ডায়েট কন্ট্রোল করে ওজন নিয়ন্ত্রণে রাখতে হয়।

বেশি বেশি পানি পান করেঃ- সকালে ব্রেকফাস্ট করার পর আপনাদের প্রায় হাফ লিটারের মতো পানি পান করতে হবে। এবং দুপুরে খাবারের পর এক গ্লাস পানি পান করতে হবে। আর সব সময় যখনই আপনার ত্রেষ্টা লাগবে তখনই আপনাকে পানি পান করতে হবে এতে করে পেট সব সময় ভরে থাকবে তাতে আপনি অন্য কোন খাবার খেতে পারবেন না। এবং এই পানি পান করার পাশাপাশি আপনাকে অনেক পরিমাণ অনেক পরিশ্রম করতে হবে যাতে শরীর ঘেমে শরীর থেকে পানি গুলো বের হয়ে যায়।

সুযোগ পেলেই শরীরটাকে নাড়ানোঃ- বাড়ি গৃহিণীরা সবসময় বাড়িতে আটকা থেকেই অনেক ধরনের কাজ করতে হয় তাদের এতে করে তারা শরীর নাড়াচাড়া করতে খুব কমই পারে বা হাটা হাটি করতে পারে না। আপনারা ইচ্ছা করলে নাচের মত বাড়িতেই শরীরটাকে নাড়াচড়া করতে পারেন।

কিভাবে তাড়াতাড়ি ওজন কমানো যায় - শেষ কথাঃ-

আমরা তো উপরে শরীরের ওজন কমানোর অনেক বিষয় সম্পর্কে আলোচনা করে এসেছি আশা করি আপনারা আজকের এই পুরো আর্টিকেলটি পড়ে শিখতে পেরেছেন যে কিভাবে আপনারা বাড়িতে বসেই শরীরের ওজন নিয়ন্ত্রণ রাখবেন এবং শরীরে ওজন কমাবেন। তাই আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকলে আপনারা আপনাদের বন্ধুদের কাছে শেয়ার করে দেবেন এবং এর সকল আরও টিপস পেতে আমাদের ওয়েবসাইট ফলো রাখবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url