অল্প পুজিতে লাভজনক ব্যাবসা কি - ৫০ হাজার টাকার ব্যাবসা

বন্ধুরা আপনারা কী অল্প টাকায় ব্যবসা করতে চাচ্ছেন তাহলে আপনারা বুঝতে পারবেন অল্প টাকায় অনেক ধরনের ব্যবসা আছে যা করলে আপনারা অনেক লাভবান হতে পারবেন। আর সেই ব্যবসার আইডিয়াগুলো আজকের আর্টিকেলে আমরা বলে দেবো। এখন অনেকেই ক্ষুদ্র ব্যবসা করে নিজের জীবন জীবিকা নির্বাহ করে। এ সকল ক্ষুদ্র ব্যবসা করে অনেকেরই জীবন পাল্টে গেছে।

তাই আজকের এই আর্টিকেলে আমরা অল্প টাকায় ক্ষুদ্র ব্যবসা করার অনেক আইডিয়া দিবো আপনাদের। আর আপনারা যদি এ সকল আইডিয়া জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনাদের জন্য। যারা যারা এসব আইডিয়া সম্পর্কে জানতে ইচ্ছুক আছেন তারা আমাদের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সূচিপত্রঃ- অল্প পুজিতে লাভজনক ব্যবসা কি - ৫০ হাজার টাকার ব্যবসা

অল্প পুজিতে পাইকারি ব্যবসাঃ-

প্রিয় বন্ধুরা আপনাদের মধ্যে অনেকেই আছে গরিব মানুষ যাদের টাকা কম তারা অল্প কিছু টাকায় ব্যবসা করতে চাচ্ছেন কিন্তু আপনারা কি ব্যবসা করবেন তা ভেবে পাচ্ছেন না। তাই আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম অল্প পুঁজিতে ভালো মানের পাইকারি ব্যবসা করতে পারবেন। আপনারা যদি এই সকল ব্যবসা সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আরও পড়ুণঃ- কক্সবাজার দর্শনীয় স্থান

এখন তো ব্যবসার অনেক বেশি বেড়ে গেছে। তাই আপনার যদি কম পুজি থাকে তাহলে আপনি পাইকারি ব্যবসা করতে পারেন। এখন খুচরা ব্যবসার থেকে পাইকারি ব্যবসাতে অনেক টাকা আয় রোজগার করা সম্ভব। খুব সীমিত কষ্টের, কম পরিশ্রমে আপনি পাইকারি ব্যবসা করে অনেক টাকা উপার্জন করতে পারবেন।

আপনার কাছে যদি অল্প পুজি থাকে তাহলে আপনি এই পাইকারি ব্যবসাটা বেছে নিতে পারেন। পাইকারি ব্যবসার মধ্যে আপনি কাগজের প্যাকেট তৈরি, মুদিখানার জিনিসপতি কিনে কম দামে সেল করা, বাচ্চাদের খেলনা পাতি বিক্রি করা ইত্যাদি। এই সকল জিনিস পাতি যদি আপনি কম দামে কিনে এনে এর দোকানদারের কাছে কম দামে সেল করেন তাহলে আপনি খুব সহজে অনেক টাকা উপার্জন করতে পারবেন। পাইকারি ব্যবসা মানে হল কোন জিনিসপাতি কম দামে কিনে এনে দোকানদারদের কাছে সীমিত লাভে সেল করা এটাই হল পাইকারি ব্যবসা।

৫০ হাজার টাকায় কি ব্যবসা করা যায়ঃ-

আমাদের মধ্যে অনেকে আছেন যাদের অল্প টাকা আছে কিন্তু তারা কি ব্যবসা করবেন তা বুঝতে পারছে না। তাই তাদের জন্য নিয়ে চলে আসলাম ৫০ হাজার টাকার ব্যবসার টিপস গুলো নিয়ে। আপনারা যদি এই ব্যবসা গুলো জানতে ইচ্ছুক থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক ৫০ হাজার টাকার ব্যবসা কি কি।

টেইলার্সের দোকানঃ- আপনি যদি মনে করেন আপনার কাছে ৫০ হাজার টাকায় আসে তাহলে আপনি টেইলার্সের দোকান দিতে পারেন। কারণ এখন প্রায় মানুষও ওই সিট কাপড় কিনে জামা বানিয়ে নেয়। আপনি যদি একটি টেইলার্সের দোকান দেন তাহলে আপনি অল্প টাকার মধ্যেই একটি লাভজনক ব্যবসা করতে পারবেন।

চায়ের দোকানঃ- আপনার কাছে যদি ৫০ হাজার টাকাই থাকে তাহলে আপনি বাজারে একটি চায়ের দোকান দিতে পারেন। কারণ একটি চায়ের দোকান দিতে অনেক টাকার প্রয়োজন হয় না। আপনি যদি চায়ের দোকান দিতে চান তাহলে মানুষের সমালোচনা থেকে আপনাকে দূরে থাকতে হবে। কারণ আপনি যদি একটি চায়ের দোকান দেন তাহলে আপনাকে অনেক মানুষ অনেক ধরনের কথা বলতে পারে। তাই তাদের দিকে কোন কান না দিয়ে আপনাকে দেখতে হবে আপনার টাকা উপার্জন করার দিকটাকে।

চাউলের দোকানঃ- ৫০ হাজার টাকার মধ্যে একটি ভালো মানের ব্যবসা হল চাউলের দোকানের ব্যবসা। এই ব্যবসাটি আপনি আপনার নিজের বাসা থেকেও করতে পারেন। কিন্তু প্রথমে দেখতে হবে আপনার বাড়ির আশেপাশে কোন মুদিখানার দোকান আছে কিনা। যদি না থাকে তাহলে আপনি আপনার বাসা থেকেই এই ব্যাপারটি নির সন্দেহ করতে পারেন। আপনারা যদি মনে করেন এই ব্যবসাটি হোম ডেলিভারির মাধ্যমে করবেন তাও আপনি করতে পারেন। কারণ আপনি যদি হোম ডেলিভারির মাধ্যমে ব্যবসাটি করেন তাহলে কাস্টমার চাহিদা অনেক বেড়ে যাবে। এবং আপনি ব্যবসা অনেক লাভজনক হতে পারবেন।

গ্রামে কিসের ব্যবসা করা যায়ঃ-

বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে রয়েছে গ্রাম। এই গ্রামে অনেক লোকজন ও বাস করে। কিন্তু শহরে বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায় আর গ্রামে তা অতো সুযোগ সুবিধা পাওয়া যায় না। গ্রামের মানুষেরা মনে করে ব্যবসা করার মত জায়গা হল শহর কিন্তু এটা ভুল ধারণা আপনারা ইচ্ছা করলে গ্রামেও বিভিন্ন ধরনের ব্যবসা করে হাজার হাজার টাকা উপার্জন করতে পারবে।

আরও পড়ুণঃ- কোন কোন সময় ঘুমানো নিষেধ

কিন্তু দেখা যায় গ্রামের মানুষেরা বেশিরভাগ কৃষি কাজ নিয়েই ব্যস্ত থাকে কিন্তু সবাই তোকে সে কাজ করে না অনেকেই বিভিন্ন ধরনের ব্যবসা করে এ টাকা উপার্জন করার জন্য চেষ্টা করছে কিন্তু পারছি না। পার্সোনাল কারণ তাদের মনে জোর নেই বা তারা ব্যবসা করার মতো কোনো গাইডলাইন পাচ্ছে না। আপনার মনের জোর দিয়ে যদি আপনি কোন একটি ব্যবসায় লাগেন বা আপনার ব্যবসায়ী যদি সততা থাকে তাহলে আপনি নিশ্চয়ই সাফল্য অর্জন করতে পারবেন। আপনি গ্রামে অঞ্চলে কি কি ব্যবসা করে সাফল্য অর্জন করতে পারবেন তা জেনে নিন।

গ্রামে অঞ্চলে একটি লাভজনক ব্যবসা হল কাঁচামালের ব্যবসা। আপনারা যদি মনে করেন কম খরচে কম কষ্টে লাভজনক ব্যবসা করবেন তাহলে আপনারা আর কাঁচামালের ব্যবসা করতে পারেন। গ্রামে অঞ্চলের মানুষ বেশিরভাগ সময়ই কাঁচামালের চাষ করে থাকে। কাঁচা শাকসবজি যেমনঃ সবুজ শাক, লাল শাক, টমেটো, ঢেঁড়স এগুলা খেতে কে নাই পছন্দ করে। আপনি যদি মনে করেন এগুলো শাকসবজি কিনে পাইকারি দামে সেল করবেন তাও আপনি করতে পারেন। এই ব্যবসার মাধ্যমে আপনি অনেক টাকা লাভবানও করতে পারবেন।

অল্প পুজিতে খামার ব্যবসাঃ-

গ্রাম অঞ্চলে দেখা যায় বেশিরভাগ মানুষই কৃষি কাজ করার জন্য ব্যস্ত থাকে বা তারা কৃষিকাজ করেই মজা পায় বা বলতে পারেন তারা কৃষিকাজ করে অনেক লাভবান হয়ে থাকে। কিন্তু এর ভিতর অনেক মানুষ আছে যারা অল্প টাকা থাকা সত্ত্বেও খাবারের ব্যবসা করতে চায়। কিন্তু অল্প টাকা দিয়ে কি খামার হবে তা তারা বুঝতে পারে না।কিন্তু অল্প টাকার মাধ্যমে খাবারের ব্যবসা করা সম্ভব যদি আপনারা করতে পারেন। যদি মনে করেন অল্প টাকা দিয়ে খামারি ব্যবসা করবেন তাহলে আপনারা পাতি হাস বা মুরগির খামার করতে পারেন।

আরও পড়ুণঃ- প্রেসার লো হলে কি খেতে হবে

আপনারা যদি পাতি হাঁসের খামারি ব্যবসা করেন তাহলে অনেক লাভবান হওয়া সম্ভব এই ব্যবসা থেকে। কারণ পাতি হাস যখন পূর্ণবয়স্ক হয় তখন ডিম দিতে শুরু করে আর সেই ডিমগুলো বিক্রি করে আপনারা অনেক টাকা উপার্জন করতে পারবেন। এবং ডিম দেওয়ার যখন হাঁস ছেড়ে দিবে তখন আপনারা হাঁসগুলো কেজি দলে বিক্রি করে দিতে পারবেন এতে আপনাদের কোন লস হওয়ার সম্ভাব নেই। বরং অনেক টাকা লাভবান হতে পারবেন এই ব্যবসা করে।

অল্প পুজিতে লাভজনক ব্যবসা কি । শেষ কথাঃ-

আপনাদের অল্প পুঁজি দিয়ে লাভজনক ব্যবসা কি কি করবেন তা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করে এসেছি। আজকের এই আর্টিকেলে আমরা অল্প পুজিতে খামারি ব্যবসা, ৫০ হাজার টাকার ব্যবসা, গ্রামে অঞ্চলের ব্যবসা এ সকল বিষয় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আমাদের এই পুরো আর্টিকেলটি পড়ে আপনারা বুঝতে পেরেছেন। আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে এই পোস্টটি বেশি বেশি শেয়ার করে দিবেন এবং এর সকল আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো রাখবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url