বোয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যাওয়া যায়

আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছিলেন বয়েসেল ভিসা কি। আর বয়েসেলের মাধ্যমে বিদেশে গেলে কি কি সুযোগ সুবিধা পাওয়া যায়। তাই আজকের এই পুরো আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম আপনারা যদি বয়েসেলের মাধ্যমে বিদেশে জান তাহলে কি কি সুযোগ সুবিধা পাবেন এ সকল বিষয় সম্পর্ক নিয়ে।

আজকের আর্টিকেলে আমরা বয়েসেলের অনেক বিষয় সম্পর্ক নিয়ে আলোচনা করব। যেমনঃ বয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যাওয়া যায়,বয়েসেলের সুযোগ সুবিধা এই সকল বিষয় সম্পর্কে। আপনারা যদি জানতে ইচ্ছুক থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আর্টিকেল সূচি পত্রঃ- বয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যাওয়া যায়

বয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যেতে পারবেন জানুনঃ-

প্রিয় পাঠক আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছিলেন বয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যাওয়া যায়। তাই আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম আপনারা বয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যেতে পারবেন তা সম্পর্ক নিয়ে। চলুন তাহলে দেখে নেওয়া যাক আপনারা বয়েসেলের এর মাধ্যমে কোন কোন দেশে যেতে পারবেন।

বোয়েসেলের মাধ্যমে আপনারা আমাদের এই দেশ থেকে বিভিন্ন দেশে যেতে পারবেন। কারণ বোয়েসেল হল একটি সরকারি ভিসা। আর সরকারি ভিসায় আপনারা ইচ্ছা করলে যে কোন দেশে যেতে পারেন। আবার এর ভিতরে ভাগ আছে। আপনি যদি ইচ্ছা করেন শ্রমিক হিসেবে বা কাজ করার জন্য কোন দেশে যেতে চান তাহলে আপনি এই দেশ থেকে সব দেশে যেতে পারবেন না।

আরও পড়ুণঃ বিদেশে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি

আপনারা যদি ইউরোপের দেশগুলোতে যেতে চান তাহলে প্রথমত কোন জব থাকতে হবে। তা না হলে আপনারা ইউরোপের কোন দেশে যেতে পারবেন না। ইউরোপের কোন দেশে যেতে হলে আপনাকে শিক্ষক, ডিজিটাল মার্কেটিং, ইঞ্জিনিয়ারিং এ সকল বিষয়ের উপর অভিজ্ঞতা থাকতে হবে তাছাড়া আপনি ইউরোপের কোন দেশে যেতে পারবেন না। আর এছাড়া আপনি কাজ করার জন্য যদি যেতে চান তাহলে আপনি সব দেখেই যেতে পারবেন।

আপনি যদি শ্রমিক হিসেবে কাজ করার জন্য বিদেশে যেতে চান তাহলে আপনি খুব সহজে মেয়েদের এই দেশগুলোতে যেতে পারবেন তা হলঃ- মালয়েশিয়া, কুয়েত, লিবিয়া, সৌদি আরব, জর্ডান, দুবাই এগুলো দেশে আপনি বোয়েসেলের মাধ্যমে খুব সহজেই যেতে পারবেন।

সরকারিভাবে বিদেশে যাওয়ার উপায়ঃ-

আপনাদের মধ্যে যারা সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য চেষ্টা করছেন কিন্তু কোন রকম ভাবেই বুঝতে পারছেন না কিভাবে আপনারা সরকারিভাবে বিদেশে যাবেন। তা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে আপনারা সরকারিভাবে বিদেশে যাবেন। যদি আপনারা সরকারিভাবে বিদেশে যাওয়ার উপায় গুলো সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আজকের এই পুরো আর্টিকেলটি পড়তে থাকুন।

আপনাদের মধ্যে অনেকেই আছে যারা বিদেশে যাওয়ার জন্য অনেক দালালের হাতে পড়ে অনেক টাকা নষ্ট করেছে কিন্তু বিদেশে যেতে পারেনি। তাই আপনারা কোন টাকা খরচ না করেই কিভাবে বিদেশে যাবেন তা জেনে নিন। আপনি যদি সরকারিভাবে বিদেশে যেতে চান তাহলে আপনাকে প্রথম খেয়াল রাখতে হবে কখন সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য আবেদন ফরম ছাড়ছে।

যখন সরকারি ভাবে বিদেশে নেওয়ার জন্য আবেদন ফরম ছাড়বে তখন আপনাকে সঠিক নিয়মে আবেদন করতে হবে। আর এই সরকার আবেদন করার জন্য আপনার কি কি প্রয়োজন হবে তা জেনে নিন। আবেদন করতে হলে আপনার পাসপোর্ট সাইজের ছবি লাগবে, পাসপোর্ট এর ফটোকপি লাগবে, আপনার স্মার্ট কার্ড এর ফটোকপি এ সকল কাগজ পাতি দিয়ে আপনাকে সরকারিভাবে আবেদন করতে হবে।

আরও পড়ুণঃ ইতালি থেকে কোন কোন দেশে যাওয়া যায়

যখন আবেদন করার শেষ হয়ে যাবে তার কিছুদিন পর এই সরকারি কোন এক অফিসে আপনাকে ডাকা হবে। এবং সেখান থেকে আপনার বিদেশে যাওয়ার জন্য কি কি প্রয়োজন তা আপনাকে জানা দেয়া হবে। সর্বপ্রথম আপনাকে সেখান থেকে আপনার মেডিকেল রিপোর্ট এবং ফিঙ্গারপ্রিন্ট করার জন্য অনুরোধ করা হবে। এবং তাদের দেওয়া সবার নিয়ম কানুন সবকিছু যদি আপনি ঠিকঠাক করতে পারেন তাহলে আপনাকে সরকারিভাবে বিদেশি নেওয়া হবে।

দালাল ছাড়া বিদেশে যাওয়ার উপায় জানুনঃ-

এখন দেখা যাচ্ছে বেশিরভাগ মানুষই দালালের চক্করে পড়ে অনেক টাকা নষ্ট করছে কিন্তু কোন রকম ভাবে বিদেশে যেতে পারছে না। তাই আর কোন টেনশন নেই আমরা নিয়ে চলে আসলাম দালাল ছাড়া আপনারা কিভাবে বিদেশে যাওয়ার জন্য আবেদন করবেন সেই সকল উপায় দিয়ে।

এখন প্রতি বছর সরকারিভাবে বিদেশে শ্রমিক হিসেবে কাজ করার জন্য লোক নেওয়া হচ্ছে। আর আপনারা যদি শ্রমিক হিসেবে বিদেশে কাজ করার জন্য যেতে চান তাহলে প্রথমত আপনাদের খেয়াল রাখতে হবে কখন সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য আবেদন ফরম ছাড়ছে। আপনারা এই সরকারি ফর্মে আবেদন করে সরকারি ভাবে বিদেশে যেতে পারবে।

আর এর থেকে আরও বেশি সহজ উপায় ও আপনারা বিদেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এখন সরকার প্রবাসী নামে একটি অ্যাপস দিয়েছে। আপনি এখন ঘরে বসে আপনার স্মার্টফোন দিয়ে প্রবাসী অ্যাপস এইখান থেকে আপনি যে কোন দেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। আর এই সকল আবেদন করার জন্য প্রথমত আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে এবং আপনার ছবি এবং স্মার্ট কার্ডের সমস্ত ডিটেলস।

সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায়ঃ-

প্রিয় বন্ধুরা আপনারা জানতে চেয়েছিলেন সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায়। তাই আজকের এই আর্টিকেলে আমরা এখন আলোচনা করব আপনারা সরকারিভাবে কোন কোন দেশে যেতে পারবেন। সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য আপনাদের কি কি করনীয় করতে হবে তা নিয়েও আমরা আজকে এখন আলোচনা করব।

প্রথমত আসে আপনারা যদি শ্রমিক হিসেবে কাজ করার জন্য বিদেশে যেতে চান তাহলে আপনারা খুব সহজেই বিদেশে যেতে পারবেন কিন্তু শ্রমিক হিসেবে আপনারা সব দেশে যেতে পারবেন। আপনারা যদি শ্রমিক হিসেবে কাজ করতে যান তাহলে সরকারিভাবে আপনারা মালয়েশিয়ার, কুয়েত, দুবাই, সৌদি আরব এবং ইতালি এর পাশাপাশি আরও কিছু দেশ আছে তা ইচ্ছে করলে আপনারা সরকারি ভাবে যেতে পারবেন শ্রমিক হিসেবে কাজ করলে।

আরও পড়ুণঃ কক্সবাজার দর্শনীয় স্থান

এখন খুব সহজে আপনার স্মার্টফোনের মাধ্যমে সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।সরকারিভাবে বিদেশে নিয়ে যাওয়ার জন্য সরকার প্রবাস নামে একটি অ্যাপস খুলেছেন আপনারা ইচ্ছে করলে ঘরে বসে আপনার স্মার্টফোনের মাধ্যমে সেই অ্যাপসের মাধ্যমে আবেদন করতে পারবেন সরকারি ভাবে বিদেশে যাওয়ার জন্য। আপনারা যদি বিদেশে যেতে চান তাহলে দেরি না করে ওই অ্যাপসের মাধ্যমে আপনারা আবেদন করে ফেলুন খুব তাড়াতাড়ি।

বোয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যাওয়া যায় । শেষ কথাঃ-

আজকের এই পুরো আর্টিকেলে আমরা আলোচনা করে এসেছি কিভাবে আপনারা বোয়েসেলের মাধ্যমে কোন কোন দেশে যেতে পারবেন এবং দালাল ছাড়া বিদেশে যাওয়ার উপায়,সরকারি ভাবে কোন কোন দেশে যাওয়া যায় এই সকল বিষয় সম্পর্কে। আশা করি আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনারা সম্পূর্ণ বুঝতে পেরেছেন। আমাদের এই পুরো আর্টিকেলটি আপনাদের ভালো লাগলে বেশি বেশি শেয়ার করুন এবং এর সকল আরো টিপস পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো রাখুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url