ঘুমানোর আগে যে দোয়া পড়তে হয় - ঘুমানোর আগে আমল

প্রিয় পাঠক আপনারা সঠিক জানেন না ঘুমানোর আগে যে দোয়া পড়তে হয় সেগুলো সম্পর্কে। বা ঘুমানোর আগে অনেকগুলো আমল আছে তা সম্পর্কে সঠিক আপনারা জানেন না। তাই আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম ঘুমানোর আগে যে দোয়া পড়বেন এবং ঘুমানোর আগে যে আমলগুলো আছে সেগুলো সম্পর্কে।

আপনারা যারা যারা জানেন না যে ঘুমানোর আগে দোয়া এবং ঘুমানোর আগে আমলগুলো তাই আজকের এই আর্টিকেলটি তাদের জন্য। যদি আপনারা এই আমল এবং দোয়াটি জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে ভর্তি থাকে।

কনটেন্ট সূচিপত্রঃ ঘুমানোর আগে যে দোয়া পড়তে হয় - ঘুমানোর আগে আমল

ভূমিকাঃ-

বন্ধুরা, বেঁচে থাকার জন্য আমাদের সবারই ঘুমের প্রয়োজন আছে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা সময় নেই অসময় নেই সব সময় ঘুমায়। কিন্তু সব সময় ঘুমানো আদেশ কোরআন থেকে নিষেধ আছে। মহান আল্লাহ তাআলা ঘুমানোর সময় নির্ধারণ করে দিয়েছেন। তাই আমাদের চেষ্টা করতে হবে সেই সময়টুকু ঘুমানোর।

আরও পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

কিন্তু ঘুমালেই হবে না ঘুম আসার আগে যে দোয়াটি আছে আমাদের সেই দোয়াটি পড়ে তারপর ঘুমাতে হবে। আজকের পুরো আর্টিকেলে আমরা তা নিয়ে আলোচনা করব আপনারা যদি তা জানতে ইচ্ছুক থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে পারেন।

ঘুমানোর আগে যে দোয়াটি পড়বেনঃ-

আমরা মুসলমান হিসেবে জন্মেছি তাই আমাদের উচিত আল্লাহ তাআলার দেওয়া নিয়ম কারণ মেনে চলা। মহান আল্লাহতালা ঘুমানোর জন্য যেমন নির্ধারিত সময় বেঁধে দিয়েছেন তেমনি ঘুমানোর আগে একটি দোয়া দিয়েছেন যা আমরা মুসলমান হিসেবে আমাদের এই দোয়াটি পড়ে ঘুমাতে যাওয়া উচিত।

রাতে খাওয়া দাওয়ার পরে অনেকে আছে একটু হাটাহাটি করি, অনেকে আবার ঘুমাতে চলে যায়, আবার অনেক লোকই আছে যারা কিছু আমল করে। কিন্তু সবকিছু পরে তো আমরা রাতে কোন না কোন সময় ঘুমাতে যাই। তাই ঘুমাতে যাওয়ার আগে আমাদের ঘুমানোর দোয়াটি করা উচিত। আমরা তাদের ঘুমাতে যাওয়ার আগে যে দোয়া করব তা হল।(আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া)।

রাতে ঘুমানোর আগে আমলঃ-

মহান আল্লাহতালা রাতে ঘুমানোর আগে কিছু আমল করার তাগিদ দিয়েছেন। এই আমলগুলো আমরা মুসলমান হিসেবে আমাদের জেনে রাখা প্রয়োজন এবং এ আমল গুলো আমাদের প্রতিনিয়ত পালন করার দায়িত্ব ও কর্তব্য। চলুন তাহলে দেখে নেওয়া যাক মহান আল্লাহ তা'আলা আমাদেরকে কি আমল করার তাগিদ দিয়েছে ঘুমানোর আগে।

আল্লাহ তাআলা নির্দেশ নাই আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বলেছেন যে। তোমরা ঘুমানোর আগে রুমের দরজা বন্ধ করে দিয়ে ঘুমাবো। ঘুমানোর আগে বাড়ির সব আলো নিভে দিবা। সন্ধ্যার পর বাড়ির বাচ্চাদের বাইরে বের হতে দেবে না। সন্ধ্যার পর চারিদিকে জিনেরা  ছড়িয়ে পড়ে এতে করে আপনার সন্ধানের পেছনে লেগে অনেক সমস্যার সম্মুখীন হয়ে যেতে পারে। তাই সন্ধ্যার পর বাচ্চাদের বাড়ির বাহিরে যেতে দেওয়া ঠিক নয়।

রাতে ঘুমাতে যাওয়ার আগে যে আমলটি বেশি করবেনঃ-

মানুষ হিসেবে আমাদের ঘুমের প্রয়োজন আছে। ঘুম না আসলে মানুষের জীবন চলবে না। তাই ভালো জীবন নিয়ে চলাফেরা করতে হলে আমাদের প্রথমত ঘুমের প্রয়োজন। ঘুম মানুষের শরীরে ক্লান্তি, দুশ্চিন্তা আরো অন্যান্য সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। তাই মহান আল্লাহ তায়ালা এই ঘুমের ব্যবস্থা করে দিয়েছেন।

কিন্তু ঘুমের আগে ও পরে কিছু আমল ও দোয়া আছে তা আমাদের এটা পালন করে ঘুমানো উচিত। মহান আল্লাহ তাআলা বলেন ঘুমানোর আগে আয়াতুল কুরসি,সুরা ইয়াসিন, দরুদ শরীফ এগুলো বেশি বেশি আমল করুন। এবং ঘুমানোর আগে ঘুমের  দোয়াটি পরে ডান কাত হয়ে ঘুমিয়ে যাও। তাই একজন মুসলমান হিসেবে পালন করা দায়িত্ব ও কর্তব্য।

ঘুমানোর আগে যে দোয়া পড়তে হয় - শেষ কথাঃ-

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা ঘুমানোর আগে যে দোয়া পড়তে হয়, ঘুমানোর আগে আমল, ঘুমানোর আগে যে এমনটি বেশি বেশি করবে আর এই সকল বিষয় সম্পর্কে আলোচনা করে এসেছি। আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে আপনারা বুঝতে পেরেছেন। আমাদের এই পোস্টটি যদি আপনাদের ভালো লাগে তাহলে বেশি বেশি শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url