ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রযুক্তি ইউনিট

আমাদের দেশে সবচাইতে সেরা ১০ টি বিশ্ববিদ্যালয় থাকলে একটি হলো ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের স্থানগুলো যেমন সুন্দর এবং তার চারদিকে প্রাকৃতিক সৌন্দর্য অনেক মুগ্ধকর। আজকে আমরা আলোচনা করব ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রযুক্তি ইউনিট সম্পর্কে নিয়ে। আপনাদের মাঝে অনেকেই জানতে চেয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত ইউনিট সম্পর্কে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২ - ২০২৩ সালের অভিযুক্ত পদ্ধতি ইউনিট এ ভর্তি প্রথম ধাপে প্রকাশিত হয়েছে। তাই আপনারা যদি এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত প্রযুক্তি ইউনিট সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে চলুন যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় অভিযুক্ত প্রযুক্তি ইউনিট সম্পর্কে।

আর্টিকেল সূচিপত্রঃ- ঢাকা বিশ্ববিদ্যালয় অভিযুক্ত প্রযুক্তি ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট সম্পর্কে জানুন

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট সম্পর্কে। আপনাদের মধ্যে অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে চেয়েছিলেন তাই আজকের এই আর্টিকেলে আমরা ইউনিট সম্পর্কে আলোচনা করব। আপনারা যদি এই প্রতি ইউনিট সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের এই পোস্টটি পড়তে থাকুন।

আরও পড়ুনঃ- ইংরেজি থেকে বাংলায় অনুবাদ

আমাদের দেশের প্রযুক্তি ইউনিটের অধীনে রয়েছে ৬ টি কলেজ। এর ভিতরে ইঞ্জিনিয়ারিং এর জন্য রয়েছে মোট ৪ টি কলেজ। ১ টেক্সটাইল ইনস্টিটিউট কলেজ,১ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ। আর এই সকল ৪ টি কলেজের মধ্যে তিনটি হল সরকারি কলেজ এবং একটি হল বেসরকারি কলেজ। এই টেস্টট্রাইন ইঞ্জিনিয়ারিং কলেজ গুলোতে শুধু বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রী রাই ভর্তির আবেদন করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটে ভর্তি যোগ্যতা। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের যে কেউ ভর্তি হতে পারেনা। সেখানে ভর্তি হওয়ার জন্য নূন্যতম যোগ্যতা লাগে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটে ভর্তি হওয়ার জন্য ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এসএসসি পাশ এবং এইচএসসি পাশের ডিগ্রী ধারী থাকতে হবে না হলে আপনারা ২০২৩ সালের প্রযুক্তি ইউনিটে ভর্তি হতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট আবেদন

আপনাদের মাঝে অনেকে আশা করে আছেন যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটে ভর্তি হবেন। কিন্তু সেখানে ভর্তি হওয়ার জন্য কি কি প্রয়োজন কিভাবে সেখানে ভর্তি হতে হয় তা আপনারা বুঝে উঠতে পারছেন না। তাই আমরা নিয়ে চলে আসলাম আপনারা কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি ইউনিটে ভর্তি হবে এবং সেখানে ভর্তি হওয়ার জন্য কিভাবে আবেদন করবে। আপনারা যদি সেখানে ভর্তি হওয়ার আবেদন সম্পর্কে জানতে চান তাহলে পোষ্টটি পড়তে থাকুন।

আপনারা যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিটে ভর্তি হতে ইচ্ছুক থাকেন তাহলে আপনাদের সর্বপ্রথম খেয়াল রাখতে হবে কখন ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিটে ভর্তি আবেদন ছাড়ছে। যখন ভর্তি আবেদন ছাড়বে তখনই আপনাকে সেখানে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে। তারপর আবেদন এর শেষ হয়ে গেলে তখন ভর্তি পরীক্ষা হবে এবং কবে ভর্তি পরীক্ষা হবে সেটা আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট পরীক্ষার জন্য ২০২৩ সালে চারটি বিষয়ের ওপর পরীক্ষা নেয়া হবে সেগুলো হলঃ-পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং ইংরেজি। আপনি যদি এই চারটি বিষয়ের ওপর অভিজ্ঞতা হয়ে থাকেন এবং এই বিষয়গুলোর উপর পরীক্ষা দিয়ে আপনার যদি ভালো রেজাল্ট আসে এবং সেখানে ভর্তি হওয়ার জন্য যেই পয়েন্টের প্রয়োজন সেই পয়েন্ট যদি আপনি অর্জন করতে পারেন তাহলে আপনাকে সেখানে ভর্তি নেওয়া হবে।

কিন্তু এই চার বিষয়ে পরীক্ষায় বেশি মার্ক এ পরীক্ষা হয় না খুব সীমিত পার্কের মধ্যে এই পরীক্ষাগুলো নেওয়া হয় আর আপনারা চেষ্টা করলে খুব সহজেই এই মারগুলো অর্জন করতে পারবেন। রসায়ন ৩৫ মার্ক, পদার্থ ৩৫ মার্চ, গণিত ৩৫ মার্চ এবং ইংলিশ ১৫ মার্চের পরীক্ষা নেওয়া হবে। এই সীমিত মার খাওয়ার কারণে শিক্ষার্থীরা খুব সহজেই পরীক্ষা দেওয়ার চেষ্টা করবে। এবং ভালো মার্ক অর্জন করে সেখানে ভর্তি হতে পারবে ইনশাল্লাহ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট প্রবেশপত্র

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটে যারা ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছিলেন তারা কিভাবে সেখানে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য প্রবেশপত্র করবেন বুঝতে পারছেন না। তাই আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম আপনারা কিভাবে আবেদন করার পর প্রবেশপত্র হাতে পাবেন সেই উপায়গুলো নিয়ে আমরা আলোচনা করব।ভর্তি পরীক্ষা আবেদনের শেষ হয়ে গেলে একটি ভর্তি পরীক্ষার জন্য ডেট দেওয়া হয় সেই ডেটের কয়েকদিন আগে থেকে আপনারা ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অনলাইন থেকে তুলতে পারবেন।

আরও পড়ুনঃ- রম্বসের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আপনাদের প্রবেশ পত্র উত্তোলন করতে পারবেন। ভর্তি পরীক্ষা শুরু হয় প্রায় এক ঘন্টা আগ পর্যন্ত আপনারা প্রবেশপত্রের উঠাতে পারবেন। ইচ্ছে করলে আপনারা প্রবেশপত্র ছাড়া সেখানে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য যেতে পারবেন না। প্রথমে আপনাদের অনলাইন থেকে প্রবেশপথে উঠাতে হবে তারপর সেখানে আপনারা ভর্তি দেওয়ার জন্য পারমিশন পাবেন।

ঢাবি প্রযুক্তি ইউনিটে অনলাইন ভর্তি প্রক্রিয়া

প্রিয় পাঠক আর কোন টেনশনের কারণ নেই আপনারা ইচ্ছা করলে ঘরে বসে আপনাদের স্মার্টফোনের মাধ্যমে প্রযুক্তি ইউনিটে ভর্তি হতে পারবেন। আর সেখানে ভর্তি হওয়ার জন্য আপনাদের প্রথমত কি কি করা প্রয়োজন তা আমরা এখন আলোচনা করব। চলুন তাহলে দেখে নেওয়া যাক সেখানে ভর্তি হওয়ার জন্য কোনগুলো কাজ আপনাদের করতে হবে।

ঢাবি প্রযুক্তি ইউনিটে ভর্তি হওয়ার জন্য প্রথমে আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। এবং আবেদনের শেষে ভর্তি হওয়ার জন্য আপনাদের একটি ভর্তি পরীক্ষা নেওয়া হবে এবং সেখানে পরীক্ষা দেওয়ার জন্য আপনাদের অনলাইন থেকে প্রবেশপত্র উঠে সেখানে ভর্তি পরীক্ষা দিতে হবে।

সেখানে প্রায় চারটি বিষয়ের ওপর আপনাদের পরীক্ষা নেওয়া হবে। আর আপনি যদি এই চারটি বিষয়ের উপর পরীক্ষা দিয়ে ভালো মার্ক অর্জন করতে পারেন তাহলে সেখানে আপনারা ভর্তি হতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন আপনারা কিভাবে ঢাকা উপযুক্ত ইউনিটে অনলাইনে মাধ্যমে কিভাবে ভর্তি হবেন।

ঢাবি প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা কতটি

প্রিয় বন্ধুরা আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা কতটি। তাই আমরা এখন এই বিষয় সম্পর্কে আলোচনা করব। আপনারা যদি এ সকল বিশয় সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।আমাদের দেশে প্রযুক্তি ইউনিটের মোট কলেজ হল ছয়টি। আর ২০২২-২৩ সালে ছয়টি কলেজে মোট আসন সংখ্যা হল ৯৫০ টি। এবং এই বছর মোট পরীক্ষার্থী হল ৩০ হাজারেরও বেশি।

আরও পড়ুনঃ- ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে

আর প্রতিটি আসনে শিক্ষার্থীর সংখ্যা হল ৩১ টি। আপনাদের মধ্যে যারা পরীক্ষা দিয়ে সবচাইতে বেশি মার অর্জন করতে পারবেন তারা একটি করে সিট ও অর্জন করতে পারবেন। আর এইখানে পরীক্ষা দিয়ে সিট অর্জন করতে না পারলে অন্য কোন ভাবে সিট বুকিং করার কোন উপায় নেই। আপনারা যদি ঢাকা প্রযুক্তি উনিট এ ভর্তি হতে চান তাহলে আপনার নিজের যোগ্যতা দিয়ে সেখানে একটি সিট অর্জন করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভক্ত প্রযুক্তি ইউনিট - শেষ কথা

আজকের এই পুরো আর্টিকেলে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভক্ত পদ্ধতি ইউনিটে ভর্তি কিভাবে হবেন, অনলাইনে কিভাবে আবেদন করতে হয়, এখানে আসন সংখ্যা কতটি এবং আরো অন্যান্য বেশি সম্পর্কে আলোচনা করে এসেছি। আর আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা অনেক কিছুই বুঝতে পেরেছেন। আপনাদের যদি এই পোস্টটি ভালো লাগে তাহলে বন্ধুদের কাছে বেশি বেশি শেয়ার করেন এবং এ সকল আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো রাখুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url