নভেম্বর মাসে সবজি চাষ - নভেম্বর মাসে কোন সবজি চাষ করা যায়

প্রিয় পাঠক পাঠিকা, আসসালামু আলাইকুম,আশা করি আপনারা সবাই ভাল আছেন। আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছিলেন নভেম্বর মাসের সবজি চাষ এবং এই মাসে কোন সবজি চাষ করা যায়। তাই আজকের এই পুরো আর্টিকেলে নভেম্বর মাসের সবজি চাষ নিয়ে আমরা আলোচনা করব।নভেম্বর মাসে অনেক ধরনের সর্দি চাষ করা যায়।

এবং কোন সবজি চাষ করলে এই নভেম্বর মাসে সবচাইতে ভালো ফলনশীন হয় তা আমরা এখন আলোচনা করব। আপনারা যারা সবজি চাষ সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। নিচে সবজি চাষ  সম্পর্কে জেনে নিন।

সূচি পত্রঃ নিচের যে কনটেন্টটি পড়তে চান ক্লিক করুন

ভুমিকাঃ-

এখন চাষিরা ধান কাটা নিয়ে ব্যস্ত। ধান কাটা শেষ হয়ে গেলে চাষীরা সরিষা বুনে দিবে আবার কেউ শীতকালীন অন্যান্য ফসল চাষ করবেন। তাই আজকের এই পোস্টটি আমরা নিয়ে চলে আসলাম নভেম্বর মাসের সবজি চাষের তালিকা নিয়ে। এই মাসে কোন কোন ফসল চাষ করলে ভালো লাভবান হওয়া যায় তা আমরা এই পোস্টে তুলে ধরব। চলুন তাহলে জেনে নেওয়া যাক নভেম্বর মাসের সবজি চাষের তালিকা নিয়ে।

নভেম্বর মাসে কোন ফসল বচাইতে ভালো হয়ঃ-

এখন তো ধান ফসলের সময় শেষ হয়ে গেছে। আগে ফলানো ধানগুলো এখন তুলে সবাই বাড়িতে নিয়ে চলে আসছে। তাই আবার নতুন করে ফসল ফোলানোর জন্য এই মৌসুমটি সবচাইতে ভালো। নভেম্বর মাস বিভিন্ন কাঁচা ফসল বা শাকসবজি ফলানোর একটি মাস। এই মাস থেকে সবজি জাতীয় ফসল ফোলানোর শুরু হয়। তাই আপনারা এখন কোন কোন কাঁচা ফসল ফলাবেন তা নিয়ে আমরা আলোচনা করব।

সরিষা বা তেল জাতীয় ফসল

তেল জাতীয় ফসলের মধ্যে সরিষা অন্যতম একটি ফসল। যেটাকে আমরা খাঁটি সরিষার তেল নামে চিনি। এখন থেকে শুরু হবে সরিষা ফলনোর সময়। এখন প্রায় সবাই ধান কেটে জমিতে সরিষা বুনে দিবে।যখন দেখা যাবে সরিষার চারা একটু বড় হয়ে গেছে তখন শক্তি জাতীয় সার যেমনঃ ডিএপি এবং এর সাথে পটাশ জমিতে দিয়ে দিতে হবে।

আরও পড়ুনঃ কোন অ্যালোভেরা জেল ভালো

এই সাতটি প্রতি কাঠায় এক কেজি ও রাতে দিতে হবে। তার কিছুদিন পর দেখবেন সরিষার গাছ ৬ থেকে ৮ ইঞ্চি হয়ে গেছে তখন ইউরিয়া জাতীয় যেমনঃ ইউরিয়া এবং সালফেট এই দুটি সার একসাথে মিশ্রণ করে জমিতে দিয়ে দিতে হবে। এই সার ও প্রতি একরে এক কেজি করে দিতে হবে। এইভাবে সরিষার তেল জাতীয় ফসল তৈরি করা হয়।

নভেম্বর মাসের সবজি চাষ পদ্ধতিঃ-

সবজি চাষের মৌসুমী শুরু হলো নভেম্বর মাস থেকে। আপনারা বিভিন্ন ধরনের শক্তিশালী করেন কিন্তু অনেক সময় দেখা যায় কারো সবজি খুব ভালো হয়েছে এবং কারো অনেক কম হয়েছে। এটি হয় পদ্ধতি অবলম্বনের জন্য। যারা বেশি পদ্ধতি জানে তাদের ফসল ভালো হয় এবং যারা জানে না তাদের একটু কম হয়। তাই আমরা নিয়ে চলে আসলাম সবজি চাষের পদ্ধতি নিয়ে।

আলু ফসলঃ- অনেকেই এই মাসেও আলু চাষ করে। বা এই মাস থেকে আলু চাষ করা যায়। এ মাসে যদি আপনারা আলু চাষ করতে চান তাহলে প্রথমত আপনাদের জমির আল ভালোভাবে বেঁধে নিতে হবে এবং আলোর ওপন করার কিছুদিন পর যখন আলুর চারা বেড়ে আসবে তখন গাছটিকে যন্তে রাখার জন্য বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করতে হবে। বা আগাছা পরিষ্কার করে রাখতে হবে।

শাকসবজিঃ- এই মাস হল শাকসবজি ফলনের একটি মৌসুম। এই নভেম্বর মাস থেকে বিভিন্ন ধরনের শাকসবজি উৎপন্ন করা হয় যেমনঃ বাঁধাকপি, লাল শাক, সবুজ শাক, টমেটো আরো ইত্যাদি এই মাস থেকে উৎপন্ন করা শুরু হয়। এই ফসলগুলো হলো একটি লাভজনক ফসল। এই ফসলগুলো যদি আপনি ভালো করে ওষুধ দিয়ে ফলাতে পারেন তাহলে অনেক লাভবান হতে পারেন।

সেপ্টেম্বর মাসের সবজি চাষ পদ্ধতি দেখে নিনঃ-

আমরা বিভিন্ন সবজি চাষ সম্পর্কে জেনেছি। এখন আমরা আলোচনা করব সেপ্টেম্বর মাসের সবজি চাষ নিয়ে। সেপ্টেম্বর মাস সবজি চাষ করা একটি পূর্ণাঙ্গ মাস। এই মাসেও বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়। আপনারা এই মাসে কোন গুলো সবজি চাষ করলে ভালো হবে এবং বেশি লাভবান হতে পারবেন তা আজকের এই পোস্টটি থেকে জানতে পারবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক সেপ্টেম্বর মাসে কোন গুলো সবজি চাষ করা উপযুক্ত।

আরও পড়ুনঃমুখে লাল দাগ দূর করার উপায়

গাজরঃ- গাজর চাষের জন্য সেপ্টেম্বর মাস একটি উপযুক্ত মাস। আমাদের দেশের গাজর সাধারণত সেপ্টেম্বর মাসেই রোপন করা হয়। প্রতি একরে পায় তিন থেকে চার কেজি গাজরের বিজ লাগবে। গাজর সাধারণত বেলে দোআঁশ মাটিতে সবচাইতে ভালো হয়। তাই আপনারা চেষ্টা করবেন বেলে দোআঁশ মাটিতে এই সবজি চাষ করার।

নভেম্বর মাসে সবজি চাষ - শেষ কোথাঃ-

প্রিয় বন্ধু আজকের এই পুরো আর্টিকেলে আমরা নভেম্বর মাসের সবজি চাষ, সেপ্টেম্বর মাসে সবজি চাষ এবং কোনগুলো সবজি চাষ করলে বেশি লাভবান হওয়া যায় তা নিয়ে আজকে আমরা আলোচনা করে এসেছি। আশা করি আপনারা পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন সবজি চাষের পদ্ধতি গুলো। যদি পোস্টটি ভালো লাগে তাহলে পোস্টটি বেশি বেশি শেয়ার করবেন এবং সাথে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url