নভেস্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

প্রিয় বন্ধুরা আসসালামু আলাইকুম, আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা গুলো নিয়ে। আজকে কি পুরো পোস্টে আমরা আলোচনা করতে যাচ্ছি নভেম্বর মাসে সরকারি ছুটির তালিকা ২০২৩। আপনারা অনেকেই জানেন না নভেম্বর মাসের কোন দিন কোন উপলক্ষে ছুটি থাকে।

তাই এ বিষয়গুলো নিয়ে আজকের এই পোস্টে আমরা আলোচনা করব। যদি এই ছুটির তালিকা গুলো সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আর্টিকেলটি আপনাদের জন্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক নভেম্বর মাসে ছুটির তালিকা গুলো।

পোস্ট সচিপত্রঃ নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

ভূমিকাঃ-

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব নভেম্বর মাসের ছুটি সম্পর্কে। প্রতিটা মাসই তো সরকারি ছুটি থাকে। কিন্তু আজকের এই আর্টিকেলটি হল নভেম্বর মাসের ছুটির তালিকা নিয়ে। নভেম্বর মাসের কোন তারিখ কিসের জন্য ছুটি তা নিয়ে আজকে আলোচনা করা হবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক নভেম্বর মাসে কোন তারিখ কিসের জন্য ছুটি।

নভেম্বর মাসের ছুটির তালিকাঃ-

অন্যান্য মাসের মত নভেম্বর মাসে অনেক দিবস সমূহ রয়েছে এবং এই দিবস সমূহ ছুটি সম্পর্কে আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন।ইংরেজি ১২ টি মাসের মধ্যে ১১ তম মাস হলো নভেম্বর মাস। আর এই মাসের কত তারিখে কি দিবস উপলক্ষে ছুটি থাকে তা এখন আমরা আলোচনা করব। চলুন তাহলে দেখে নেয়া যাক নভেম্বর মাসে দিবস সমূহ।

  1. ৩ নভেম্বর = জেল হত্যা দিবস
  2. ৪ নভেম্বর = সংবিধান দিবস
  3. ৭ নভেম্বর = জাতীয় বিপ্লব ও সংহতি দিবস
  4. ১৫ নভেম্বর = রেল দিবস
  5. ৩০ নভেম্বর = জাতীয় আয়কর দিবস

ওপরে আমরা কয়েকটি দিবস সম্পর্কে তুলে ধরলাম। নভেম্বর মাসে এই দিবসগুলোতে স্কুল, কলেজ এবং অন্যান্য অফিস সরকারি ছুটি থাকে। এই ছুটি গুলো পেয়ে অনেক চাকরিজীবীরা বাড়িতে বেড়াতে যায়। অনেক মানুষ এক জায়গা থেকে অন্য জেলায় চাকরির জন্য যেয়ে থাকে। এবং তারা সরকারি ছুটি না পেলে বাড়িতে আসার কোন সুযোগ পাই না। এই কারণে এই দিবসগুলোতে তারা সরকারি ছুটি পেয়ে থাকে এবং বাড়িতে ঘুরতে আসেন।

আরও পড়ুণঃ শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

নভেম্বর মাসের দিবস সমূহ জানুনঃ-

বছরে ১২ টি মাসের মধ্যে সব মাসেই দিবস সমূহ রয়েছে। কিন্তু অনেকেই জানতে চেয়েছিলেন নভেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে। তাই আজকের এই পুরো আর্টিকেলে আমরা তুলে ধরার চেষ্টা করব নভেম্বর মাসে দিবস সমূহ নিয়ে। চলুন তাহলে দেখে নিন নভেম্বর মাসের কত তারিখ কি দিবস।

১। প্রথম শনিবার ঃ জাতীয় সমবায় দিবস

২। ৩ নভেম্বর ঃ জেল হত্যা দিবস

৩। ৪ নভেম্বর ঃ সংবিধান দিবস

৪। ৭ নভেম্বর ঃ জাতীয় বিপ্লব ও সংহতি দিবস

৫। ১০ নভেম্বর ঃ নূর হতি দিবস

৬। ১৫ নভেম্বর ঃ রেল দিবস

৭। ৩০ নভেম্বর ঃ জাতীয় আয়কর দিবস

প্রতিবছর নভেম্বর মাসে এই সাতটি দিবস উপলক্ষে সব প্রতিষ্ঠান সরকারি ছুটি রাখা হয়। আশা করি আপনারা জানতে পেরেছেন নভেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে।

নভেম্বর মাসের ক্যালেন্ডারঃ-

উপর থেকে এই পর্যন্ত আমরা নভেম্বর মাসের কত তারিখ কি দিবস যা সম্পর্কে জেনে এসেছি। আজকের এই পুরো পোস্টটিতে আমরা আলোচনা করেছি নভেম্বর মাসের ছুটির তালিকা এবং নভেম্বর মাসে আপনারা কয়দিন ছুটি পাচ্ছেন। এখন চলুন দেখে নেয়া যাক নভেম্বর মাসে ক্যালেন্ডার। নিচে নভেম্বর মাসের ক্যালেন্ডার দেওয়া হল।


নভেম্বর মাসের একাদশী কবেঃ-

নভেম্বর মাসে দিবস সমূহ এবং কত তারিখ কোন দিবস উপলক্ষে ছুটি থাকে তা আমরা জেনে এসেছি। কিন্তু আমাদের নভেম্বর মাসের আরেকটি দিবস সম্পর্কে জানা বাদী আছে। তা হলো নভেম্বর মাসের একাদশী। নভেম্বর মাসে একাদশী কবে পালন করা হয় তা আমাদের জেনে থাকা ভালো। চলুন তাহলে জেনে নেওয়া যাক নভেম্বর মাসের একাদশী উৎসব কবে পালন করা হয়।

আরও পড়ুণঃ শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

একাদশী এই উৎসব সাধারণত হিন্দুরা পালন করে থাকে। হিন্দুদের উৎসবের মধ্যে এটি একটি অন্যতম উৎসব। সাধারণত দীপাবলীর চারদিন আগে একাদশী এই উৎসবটি পালন করা হয়ে থাকে। এই ছবি হিন্দুরা বিভিন্ন ধরনের নাচ গান পালন করে থাকেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন একাদশী কাঁধের উৎস এবং কখন পালন করা হয়।

নভেম্বর মাসে সরকারি ছুটির তালিকা - শেষ কথাঃ-

আজকের এই পুরো পোস্টটিতে আমরা আলোচনা করে এসেছি নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা, নভেম্বর মাসের একাদশী কবে, নভেম্বর মাসের ক্যালেন্ডার এবং আর অন্যান্য বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে এই পোস্টটিতে। আশা করি আপনারা মনোযোগ সহকারে এই পোস্টটি পড়ে এসেছেন এবং এই সকল বিষয় সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি আপনাদের আর্টিকেলটি ভালো লাগে তাহলে বেশি বেশি শেয়ার করবেন এবং পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url