শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - শীতে ত্বকের যন্ত

শীতের সময় ত্বক উজ্জ্বল এবং সৌন্দর থাকুক এটা কে নাই চায়। অন্যান্য সময়ের মতো শীতের সময় আমাদের ত্বক উজ্জ্বল এবং সুন্দর তলতুলে থাকুক এটা নিয়ে আমাদের খেয়াল রাখতে হবে বা সব সময় ত্বকের যত্ন নিতে হবে। শীতে ব্যবহার করার জন্য বাজারে বিভিন্ন ধরনের ক্রিম বের হয়েছে কিন্তু সব ধরনের ক্রিম ভালো না।


তাই আপনারা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কোনগুলো ক্রিম ব্যবহার করবেন তা নিয়ে আজকের এই পোস্টটি আলোচনা করব। আপনারা যদি এই ক্রিম গুলো ব্যবহার করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ইচ্ছুক থাকেন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কনটেন্স সূচিপত্রঃ শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতে ত্বকের যত্ন ঘরোয়া উপায়

আমরা তো সবসময় ত্বকের যত্ন নিয়ে থাকি। আমরা যেরকম ভাবে ত্বকের যত্ন নিয়ে এইভাবে শীতকালে ত্বকের যত্ন নিলে হয় না। কারণ শীতে শরীরে ত্বক উষ্ণ হয় এবং বাতাসে আদর্শ কম থাকার কারণে শরীরের ত্বক ফেটে যায়। এ কারণে শীতকালে আমাদের ত্বকের  যত বাড়িয়ে দিতে হয়। শীতকালে আপনারা যেভাবে ত্বকের যত্ন নিবেন। তা নিয়ে আজকের এই আর্টিকেলটি।

কলা,মধু এবং টমেটো দিয়ে ত্বকের যত্নঃ-

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য কলা,মধু এবং টমেটো দারুন উপকারে আসে। কলা মধু এবং টমেটো একসাথে মিশ্রন করা হবে না। প্রথমত আপনি কলা এবং মধু মিলে পেস্ট বানিয়ে মুখে লাগাবেন এবং 10- 15 মিনিট পর শুকিয়ে গেলে হালকা কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবং আবার সেই একই নিয়মে টমেটো এবং মধু দিয়ে পেশ তৈরি করে তা মুখে লাগাবেন এবং শুকিয়ে গেলে তা পানিতে ধুয়ে ফেলবেন। এতে মুখের উজ্জ্বলতা বাড়াবে।

টক দই এবং দুধ ক্রিমঃ-

দই এবং দুধ ক্রিম মুখে উজ্জ্বলতা বাড়াতে অনেক সাহায্য করে।টক দই এবং দুধ কি একসাথে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এবং তা আস্তে আস্তে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুধ ক্রিমে থাকে গ্লোব জল এতে মুখে উজ্জ্বল হতে বাড়াতে সাহায্য করে। এটি প্রতিনিয়ত ব্যবহার করুন মুখের উজ্জ্বলতা বাড়িয়ে তুলবে।

শীতে ত্বকের জন্য কোন ক্রিম ভালো

আপনারা সবাই খেয়াল করে দেখছেন আস্তে আস্তে সামনে শীতকাল চলে আসছে। এখন সন্ধ্যা পার হলেই হালকা হালকা উষ্ণ ঠান্ডা লাগছে। এই ঠান্ডা লাগার কারণ হলো এখন বাতাসের আদ্রতা খুবই কম এবং এই ঠান্ডার কারণে শরীরের ত্বকের অনেক ক্ষতি হয়ে যেতে পারে। তাই আমাদের ত্বকের অনেক যত্ন নিতে হবে না হলে ত্বক নষ্ট হয়ে যাবে।

আরও পড়ুণঃঅল্প পুজিতে লাভজনক ব্যাবসা কি

তাই এখন আমরা আলোচনা করতে যাচ্ছি কোন ক্রিম ব্যবহার করে ত্বক ভালো রাখবেন। যদি আপনারা এই ক্রিম গুলো সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে চলুন দেখে নেয়া যাক ক্রিম গুলোর নাম এবং উপকারিতা।

লাইকোরিস কোল্ড ক্রিমঃ-

ত্বকে নরম এবং সৌন্দর্য করে তুলত এই ক্রিম খুবই উপকারী। হয়তোবা আপনারা এই ক্রিমের নাম আগে কোনদিন শুনেন নি বা দেখেননি। তাই আপনারা এই কোল্ড ক্রিমটি ব্যবহার করে দেখতে পারেন। এতে রয়েছে দুধের মিশ্রণ, মধু, ভিটামিন ই, আরো অন্যান্য উপকারিতা নিয়ে এই ক্রিমটি তৈরি করা হয়েছে। যা শরীর ত্বককে সৌন্দর্য এবং শুষ্ক রাখতে সহায়তা করে।

নারীশিং কোল্ড ক্রিমঃ-

শীতের সময় আসলে আপনারা বাজার থেকে বিভিন্ন ধরনের ক্রিম কিনে ব্যবহার করেন। কিন্তু অনেক ধরনের ক্রিম আছে যা আপনার শরীরে শোধ করে না। তাই অন্যান্য ক্রিম এর চেয়ে নারী শিং কোর্ড ক্রিম অনেক উপকারী ক্রিম। যা আপনার শরীরকে সুস্থ এবং ত্বকে সুন্দর্য করে তুলতে অনেক সাহায্য করবে। আপনারা অন্যান্য ক্রিম ব্যবহার না করে এই ক্রিমটি ব্যবহার করে দেখতে পারেন।

রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন

দিনে আমরা বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত থাকার কারণে ত্বকের যত্ন নিতে পারি না। তাই আমাদের প্রতিদিন রাতে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরী। কারণ দিনে যখন আপনারা বিভিন্ন ধরনের কাজ সবাই ব্যস্ত থাকেন তখন এই অনেক ধরনের ময়লা আবর্জনা পড়ে ত্বক নষ্ট করে ফেলে।

আর এ ধরনের সমস্যা বাড়ির মহিলাদের বেশিরভাগ হয়ে থাকে। কারন তারা সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকে এবং রান্নার কাজ করে। নিজের শরীরে আগুনের তাপ লেগে শরীরের ত্বক খসমশে হয়ে থাকে। তাই সারাদিন গিয়ে রাতে তাদের ত্বকের যত্ন অত্যন্ত জরুরী। যদি তারা প্রতিদিন রাতে তবে যত্ন না নেয় তাহলে তাদের ত্বকের ওপর ম্যাচটা পড়ে ত্বক নষ্ট হয়ে যাবে।

ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়ার উপায়

এখন ফর্সা হতে কে চাই না।সবারই ইচ্ছে থাকে ত্বক উজ্জ্বল করে তোলার। তাই অনেকই বাজার থেকে বিভিন্ন ধরনের ক্রিম কিনে এনে মেখে সীমিত সময়ের জন্য হয় কিন্তু ওই ক্রিম গুলো মেখে যতখানি ফর্সা হয় তার থেকে বেশি ত্বকের ক্ষতি হয়ে যায়। এই কারণে যদি আপনারা ফর্সা হতে ইচ্ছুক থাকেন তাহলে ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়ার চেষ্টা করতে হবে।

তাই আপনারা যদি ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়ার চেষ্টা করেন তাহলে আমাদের পোস্টটি পড়লে বুঝতে পারবেন আপনারা কি কি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে ত্বক ফর্সা ও উজ্জ্বল করে তুলতে পারবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক ফর্সা হওয়ার ঘরোয়া পদ্ধতি গুলো।

১।লেবু ব্যবহার

আপনি প্রথমত একটি লেবু নিয়ে কেটে নিবেন। এর পর লেবুটি চিপে রস বের করে দুই চা চামচ লেবুর রস অল্প পানির সাথে মিশিয়ে সেটি কালো চামড়ার ওপর ব্যবহার করবেন। লেবুতে ভিটামিন সি থাকার কারণে এটি কালো জায়গাকে ফর্সা করে তুলতে সাহায্য করে। আবার লেবুর সাথে মধু মিশিয়ে কালো জায়গাতে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুণঃমাছ চাষের আধুনিক পদ্ধতি কি

লেবু এবং মধু মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রেখে দেবেন। এরপর সেখানে ধুয়ে দিবেন। এবং সাথে সাথে প্রমাণ পেয়ে যাবেন আগের থেকে অনেকটা ফর্সা হয়ে গেছে। এভাবে আপনি প্রতিনিয়ত ব্যবহার করবেন। এক সপ্তা ব্যবহারের মধ্যে আপনি তার পুরোপুরি রেজাল্ট পাবেন।

২।দুধের ব্যবহার

প্রথমত আপনি খানিকটা দুধ নিয়ে নিবেন এবং তার সাথে এক চামচ মধু নিয়ে খুব ভালোভাবে মিশ্রণ করে তারপর মুখে প্রায় ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখবেন। এরপর দেখবেন যখন মুখ শুকিয়ে গেছে তখন হালকা কুসুম কুসুম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলে দেবে। দুধ এবং মধু একসাথে মিশে মুখে লাগালে মুখের ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে সাহায্য করে। তাই আপনারা এটি প্রতিনিয়ত ব্যবহার করতে পারেন এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া হবে না।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - শেষ কোথায়ঃ-

প্রিয় বন্ধুরা আজকের পুরো পোস্টটিতে আমরা আলোচনা করে এসেছি যে আপনারা শীতকালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কি কি করতে পারেন এবং কোনগুলো ক্রিম এবং কি কি ঘরোয়া পদ্ধতিতে আপনারা খুব তাড়াতাড়ি ফর্সা হতে পারবেন। আমাদের আর্টিকেলটি ভালো লাগলে বেশি বেশি শেয়ার করবেন এবং সাথে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url