ভিসা কিভাবে করতে হয় - ভিসা করতে কি কি লাগে

আজকের এই পোস্টে নিয়ে চলে আসলাম ভিসা কিভাবে করতে হয় এবং আপনাদের ভিসা করতে কি কি প্রয়োজন লাগে। আপনারা অনেকেই ভিসা করতে চান কিন্তু তাদের কোনগুলো কাগজ পাতি সবচাইতে গুরুত্বপূর্ণ তা আপনারা জানেন না বা বাড়িতে রেখেই চলে যান। তাই আজকের এই পোষ্টে আপনাদের জানিয়ে দেওয়া চেষ্টা করব আপনাদের কি কি প্রয়োজন ভিসা করার জন্য।

আমরা তো অনেকে বিদেশে যাওয়ার জন্য আশা করে থাকি কিন্তু অনেকে যেতে পারে আবার অনেকেই যেতে পারি না। তাই আপনাদের মধ্যে যারা ভিসা কিভাবে করতে হয় এবং কি কি প্রয়োজন লাগে তা জানতে ইচ্ছুক থাকলে আর্টিকেলটি পড়তে থাকুন।

আর্টিকেল সূচিপত্রঃ ভিসা কিভাবে করতে হয়

ভিসা কিভাবে করবেন তা জেনে নিনঃ-

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা বিভিন্ন দেশে কাজের জন্য বা বেড়াতে যাওয়ার জন্য ভিসা করতে হয়। কিন্তু অনেকে আছে যারা ভিসা কিভাবে করবেন তা বুঝতে পারছেন না। এবং কোন ভিসা করলে আপনার পক্ষে অনেক ভালো হবে তাও আপনি জানেন না। তাই এই সকল বিষয় সম্পর্কে আলোচনা করব আজকের এই আর্টিকেলে।

আরও পড়ুনঃ এসিডিটি থেকে মুক্তির উপায়

আপনাদের মধ্যে যারা ভিসা কিভাবে করবেন তা জানতে ইচ্ছুক আছেন তারা আজকের এই আর্টিকেলটি পড়ে আশা করি বুঝতে পারবেন। বিদেশে যাওয়ার জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ জিনিস হল ভিসা। আর এই ভিসা যদি আপনার ঠিক না থাকে তাহলে আপনি বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে। তাই আপনাদের ভিসা কিভাবে করলে ভালো হয় তা জেনে নেওয়া দরকার।

আপনি যদি ভিসা ঘরে বসে করতে চান তাহলে আপনার স্মার্টফোনের মাধ্যমে আপনি ভিসার আবেদন করতে পারবেন অনলাইনের মাধ্যমে। এ কারণে আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে সেটি হলো ভিসা অ্যাপস। আর আপনি কোন দেশে যাওয়ার জন্য ইচ্ছুক সেই দেশের নাম উল্লেখ করে আপনি ওই অ্যাপ থেকে ভিসার আবেদন করতে পারবেন। ভিসা আবেদনের প্রথম থেকে শেষ পর্যন্ত যে যে তথ্যগুলো আছে এই সকল তথ্য আপনি পূরণ করে সাবমিট করলেই আপনার ভিসার আবেদন করতে পারবেন।

আর আপনি যদি মনে করেন অনলাইনে মাধ্যমে না করে আপনার আপনজন বা কোন পরিচিত লোক বিদেশে আছে আপনি ইচ্ছা করলে তার থেকেও ভিসা নিতে পারবেন। অনলাইনের মাধ্যমে না করে আপনার যদি কোন পরিচিত লোক বা আপনজন বিদেশে থাকে তার থেকে ভিসা নিলে সবচাইতে ভালো হয়। ভিসার আগে আপনাকে পাসপোর্ট করে নিতে হবে। তারপর আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে।

ভিসা করার জন্য কি কি প্রয়োজনে লাগেঃ-

আপনি যদি কোন কাজ বা ঘুরতে যাওয়ার জন্য বিদেশে যেতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে দশ বছর মেয়াদী একটি পাসপোর্ট করতে হবে। দশ বছর মেয়াদী পাসপোর্ট করতে হবে কারণ আপনি যদি ১০ বছর মেয়াদে পাসপোর্ট করেন তাহলে আপনার কোন সমস্যা হবে না। অল্প মেয়াদী পাসপোর্ট নিয়ে যারা বিদেশে যায় তারা অনেক ধরনের সমস্যা হয়।

আপনি যদি কোন কারণে বিদেশে আটকে যান তাহলে আপনার পাসপোর্ট এর মেয়াদ আবার পুনরায় বাড়াতে হবে। এই কারণে যদি আপনি প্রথমে ১০ বছর মেয়াদে একটি পাসপোর্ট করেন তাহলে আপনার পুনরায় কোন কাজ করার প্রয়োজন হবে না।

আরও পড়ুনঃ ফরজ গোসল না করে কি কি করা যায়

আপনি যদি ১০ বছর মেয়াদে একটি পাসপোর্ট করে থাকেন তাহলে আপনার আর পুনরায় পাসপোর্ট করতে হবে না। আপনার ভিসা করার জন্য প্রথমত একটি পাসপোর্ট, পাসপোর্ট সাইজের ছবি, আপনি কোন দেশে যাবেন ওই দেশে ফ্লাইট নাম্বার, হোটেল বুকিং নাম্বার এ সকল তথ্যের প্রয়োজন হতে পারে। এছাড়াও আরো অন্যান্য তথ্যের প্রয়োজন হতে পারে যা আপনারা দিয়ে দিতে পারবেন।

অনলাইন ভিসার আবেদন করার নিয়মঃ-

আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন অনলাইনের মাধ্যমে ভিসার আবেদন করা যায়। হ্যাঁ অবশ্যই আপনারা অনলাইনে মাধ্যমে ভিসার আবেদন করতে পারবেন। অনেকে মনে করে যে অনলাইনে মাধ্যমে আবার কিভাবে ভিসার আবেদন করা যায় ভিসার আবেদন করতে হলে তো কোন দালাল বা বিদেশে থাকা কোন ব্যক্তির থেকে নিতে হয়।

কিন্তু এখন আপনারা অনলাইনের মাধ্যমেও ভিসার আবেদন করতে পারবেন। আপনি কোন দেশে যাবেন ওই দেশের ভিসার আবেদন করতে আপনাদের প্রথমত একটি পাসপোর্ট এর প্রয়োজন হবে। আপনার ভোটের আইডি কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, আপনার ফ্লাইট নাম্বার এবং আপনি কোন হোটেলে থাকবেন এই হোটেলের নাম্বার ও প্রয়োজন হতে পারে।

এ ছাড়া আরও বিভিন্ন ধরনের তথ্য চাবে যা আপনারা খুব সহজে পূরণ করতে পারবেন। অনলাইনে মাধ্যমে সবকিছু ঠিকমতো পূরণ করে সাবমিট করলেই আপনার ভিসার আবেদন করা হয়ে গেল। ভিসার আবেদন করার প্রায় দুই মাস পর আপনার মেইলে একটি এসএমএস দেওয়া হবে। এবং আপনাকে ঢাকা অফিসে ঢাকা হবে। তারপরে আপনি বিদেশে যেতে পারবেন।

বাংলাদেশ ভিসার আবেদন কিভাবে করবেনঃ-

অনেকেই জানতে চান যে বাংলাদেশ ভিসা আবেদন করা যায়। অবশ্যই আপনি বাংলাদেশ থেকে ভিসার আবেদন করতে পারবেন। আপনি বাংলাদেশ থেকে কোন দেশে যাওয়ার জন্য ইচ্ছুক আসেন ওই দেশের ভিসা করার জন্য আপনাকে ঢাকা এয়ারপোর্ট বা ভিসা অফিস থেকে ভিসার আবেদন করতে পারবেন।

এই বিষের আবেদন করার জন্য সর্বপ্রথম আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে। আপনার যদি পাসপোর্ট থাকে তাহলে আপনি যেকোনো সময় যে কোন দেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। পাসপোর্ট এর পাশাপাশি আপনার ভোটের আইডেন্টিটি কাটের ফটোকপি, পাসপোর্ট সাইজের ছবি, কোন জায়গায় থাকেন ওই ঠিকানা এবং আরো অন্যান্য তথ্যের প্রয়োজন হবে আপনার ভিসার আবেদন করার জন্য।

আরও পড়ুনঃ হাসান নামের ইসলামিক অর্থ কি

আমাদের মতে ভিসার আবেদন না করে আপনার যদি কোন পরিচিত লোক বা আপনজন কেউ বিদেশে থাকে তাহলে তার থেকে আমি খুব সহজেই একটি ভিসা দিতে পারবেন। যা আপনার পক্ষে অনেক ভালো হবে। আপনি যদি বিদেশ থেকে ভিসা নিয়ে বিদেশে যান তাহলে সমস্যার সম্মুখীন হয় না বললেই চলে।

ভিসা কিভাবে করতে হয় - শেষ কথাঃ-

উপর থেকে নিচ পর্যন্ত যে সকল বিষয় সম্পর্কে আলোচনা করে এসেছি আশা করি আপনারা আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন। আপনারা যদি ভিসার আবেদন করতে যান তাহলে আপনাদের আর সমস্যা হওয়ার কথা না। আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে বেশি বেশি শেয়ার করবেন এবং সাথে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url