ডিসেম্বর মাসের উল্লেখযোগ্য ঘটনা

প্রিয় পাঠক বিন্দু, আজকের এই আর্টিকেলটি হল ডিসেম্বর মাসের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে। ডিসেম্বর মাসের ঘটনাবলী আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা। তাই আজকের এই পোস্টটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব ডিসেম্বর মাসের উল্লেখযোগ্য ঘটনাগুলো।

আপনারা যারা ডিসেম্বর মাসের ঘটনাগুলো জানার জন্য ইচ্ছুক আছেন তারা আজকের এই আর্টিকেলটি পড়তে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক ডিসেম্বর মাসের উল্লেখযোগ্য ঘটনা গুলো।

পোস্ট সূচিপত্রঃ ডিসেম্বর মাসের উল্লেখযোগ্য ঘটনা

১৬ ডিসেম্বর নিয়ে কিছু কথা জেনে নেইঃ-

এখন আমরা ১৬ ডিসেম্বর নিয়ে কিছু কথা আলোচনা করব যা আপনাদের জানার বাইরে। হয়তোবা অনেকেই জানে আবার অনেকেই জানেন না। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের ১৬ ই ডিসেম্বর নিয়ে কিছু কথা জানিয়ে দেওয়ার চেষ্টা করব। আশা করি আপনারা এই আর্টিকেলটি পড়লে বুঝতে পারবেন।

আরও পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস কবে

দেশ স্বাধীন হওয়ার পর থেকে ভারত এবং বাংলাদেশ ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে পালিত করে থাকে। বাংলাদেশে পাশাপাশি ভারত এই দিবসটি উদযাপন করার কারণ হলো। ভারতীয় সেনাবাহিনীরা ঢাকায় আত্মসমর্পণ করেছিল বাংলাদেশ সেনাদের কাছে। ভারতীয় এবং বাংলাদেশের কাছে এই দিনটি একটি ঐতিহাসিক দিন হলেও এম এম এফ এর কাছে সম্পূর্ণ আলাদা।

আমাদের দেশটি ১৬ ডিসেম্বর বিজয় হওয়ার কারণে। এই দিনটিতে প্রতিবছর বিজয় দিবস উপলক্ষে উদযাপন করা হয়। প্রতিবছর এই দিনটি আসলে সারাদেশ হইচই আর আনন্দের ভরপুর হয়ে যায়। বিজয়ী তাদের নাম জানার জন্য এই দিনটি।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর নিয়ে কিছু কথাঃ-

আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছিলেন ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর সম্পর্কে। তাই আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের ১৬ই ডিসেম্বর সম্পর্কে কিছু বিস্তারিত কথা জানিয়ে দেওয়ার চেষ্টা করব। আপনার এই সম্পর্কে জানতে চাইলে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন। চলুন তাহলে দেখে নেওয়া যাক ১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর নিয়ে কিছু কথা।

আমরা সকলেই জানি মুক্তিযুদ্ধের পর থেকে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে করা হয়। মহান বিজয়ের দিন হল এই ১৬ ডিসেম্বর। আমাদের দেশে দীর্ঘ ৯ মাস যুদ্ধ হওয়ার পর ঢাকা শহরের রেস কোস ময়দানে পাকিস্তান বাহিনীরা এসে আত্মসমর্পণ করেছিলেন। এবং ওই দিনের পর থেকে আমাদের দেশ স্বাধীন দেশ বলে বিবেচিত হয়েছিল।

আরও পড়ুনঃ পলাশীর যুদ্ধের কারণ

আর ওই দিনটি ছিল ডিসেম্বর মাসের ১৬ তারিখ। আর এই ১৬ই ডিসেম্বর আমাদের দেশ স্বাধীন হওয়ার কারণে বা বলতে পারেন ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং আমাদের দেশ এই দিনে বিজয় হয়েছিল। তাই প্রতি বছর ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে উদযাপন করা হয়। এবং এই দিনটি বিষয় উল্লাসে পালন করা হয়।

কখন এবং কতদিন ধরে মুক্তিযুদ্ধ হয়েছিলঃ-

প্রাই আমরা সবাই জানি আমাদের দেশে ১৯৭১ সাল বাংলাদেশ যুদ্ধের একটি সাল ছিল। শেখ মুজিবুর রহমান ঢাকায় মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন। সেখানে অংশগ্রহণ করেছিলেন যুবক, ও অভাগি মায়ের সন্তান, আরো অন্যান্য নেতারা। এই যুদ্ধের ডাক দেওয়ার পর থেকে শুরু হয়ে গেল আমাদের দেশে দীর্ঘ ৯ মাস ধরে যুদ্ধ।

এই যুদ্ধ বিভিন্ন ভার্সিটির ছাত্রদল এবং বাহিনীরা অংশগ্রহ করে আমাদের দেশ স্বাধীন করেছিলেন। এই যুদ্ধে প্রায় ৩০ লক্ষ যোদ্ধা বাহিনীর মৃত্যু হয়েছিল। দীর্ঘ ৯ মাস যুদ্ধ হওয়ার পর পাকিস্তানি বাহিনীরা নিজে থেকেই আমাদের দেশে আত্মসমর্পণ করেছিলেন এবং এরপর আমাদের দেশ স্বাধীন বলে বিবেচিত হয়েছিল।

১৬ ডিসেম্বর বিজয় দিবস নিয়ে কিছু কথাঃ-

আমরা তো অনেকেই বিজয় দিবস সম্পর্কে জানি কেন ১৬ই ডিসেম্বর বিজয় দিবস হয়েছিল এই সম্পর্কেও হয়তোবা অনেকেই জানি। কিন্তু ১৬ ডিসেম্বর নিয়ে কিছু অজানা তথ্য আছে তা আমরা অনেকেই জানিনা। কিন্তু এই অজানা তথ্যগুলো আমাদের তো জানার জন্য ইচ্ছা হয়। চলুন জেনে নেওয়া যাক সেইগুলো তথ্যগুলো।

আমাদের যে এই মহান বিজয় দিবসটি উদযাপন করতে পারি এটি আমাদের জন্য অনেক সৌভাগ্য। অনেক কষ্ট সাধনার পর আমরা এই মহান বিজয় দিবস টি পেয়েছি। আমাদের এই দিবস কি পাওয়ার জন্য প্রায় দীর্ঘ ৯ মাস যুদ্ধ করার পর আমাদের দেশ স্বাধীন করেছিল এই দিনে তাই আমরা এই দিনটিকে বিজয় দিবস উপলক্ষে পালন করে থাকি।

আরও পড়ুনঃ শিক্ষা আন্দোলন কত সালে অনুষ্ঠিত হয়

মহান যুদ্ধে প্রায় ৩০ লক্ষ শহীদের জীবনের বিনিময়ে আমরা এই দিনটি পেয়েছি তাই এ নিয়ে আমরা অনেক গর্বিত। এই মহান যোদ্ধে প্রায় ১১০০ কিলোমিটার বলতে পারেন টেকনাফ থেকে তেতুলিয়া যুদ্ধের জন্য দৌড়াদৌড়ি করে আমাদের দেশ স্বাধিন করা হয়েছিল। অথবা তাও আমরা বুঝতে পারছি না যে কত সাধনার পর আমরা এই দিনটি পেয়েছি।

ডিসেম্বর মাসের উল্লেখযোগ্য ঘটনা - শেষ কথাঃ-

আমাদের আজকের এই আর্টিকেলটি ছিল ১৬ ডিসেম্বরের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে। আর এই সকল বিষয়ে সম্পর্কে আমরা উপরে আলোচনা করে এসেছি আশা করি আর্টিকেলটি পড়ে আপনারা বুঝতে পেরেছেন। আজকের এই পোস্টটি যদি আপনাদের ভালো লাগে তাহলে বেশি বেশি শেয়ার করবেন এবং পাশেই থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url