জমিতে ফসল চাষ করতে হলে কি কি করতে হয়

আমাদের দেশ কৃষি নির্ভর দেশ। তাই আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব জমিতে ফসল চাষ করতে হলে কি কি করতে হয়। এছাড়াও আপনারা জানতে পারবেন কোন কোন সময় কোন ফসল সবচাইতে ভালো হয় এবং কি করলে ফসলের ফলন বৃদ্ধি পাবে এবং লাভবান হওয়া যাবে।

আপনারা যারা এই বিষয় সম্পর্কে জানতে চান তারা আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন। তাহলে চলুন দেখে নেওয়া যাক জমিতে ফসল চাষ করতে হলে কি কি করতে হয়।

সূচিপত্রঃ জমিতে ফসল চাষ করতে হলে কি কি করতে হয়

জমিতে ফসল চাষ করতে হলে প্রথমে কি করতে হয়ঃ-

আমাদের দেশ কৃষি নির্ভর দেশ। আমাদের এই দেশে প্রায় সকল ফসলের চাষ করা হয়। আমরা অনেকেই ফসল চাষ করার নিয়ম জানি এবং অনেকেই জানিনা। জমিতে ফসল চাষ করতে হলে প্রথমে আমাদের বেছে নিতে হবে আমরা আমাদের জমিতে কি ফসল চাষ করব এবং কি ফসল চাষ করলে বেশি ফলনশীল হবে।

আরও পড়ুনঃ সাবান খেলে কি হয়

অনেকেই জমিতে ফসল চাষ করলে ফলনশীল বৃদ্ধি হয় না। আবার অনেকেই জমিতে ফসল চাষ করলে অধিক ফলনশীল বৃদ্ধি হয়। জমিতে ফসল চাষ করতে হলে আমাদের জমি ভালো করে গুছায় নিতে হবে। তারপর জমি পাওয়ার টিলার দিয়ে চাষ করে নিতে হবে। চাষ করার পরে আমরা যে ফসল উৎপাদন করব ঠিক সেই ফসল জমিতে বুনে দিব অথবা লাগাই দিব।

জমিতে শুধু ফসল চাষ করলেই হবে না। মানুষের যেমন খাদ্যের প্রয়োজন আছে খাদ্য ছাড়া মানুষ বাঁচতে পারে না তেমনি ফসল চাষ করার সময় আমাদের ফসলকে খাদ্য অবশ্যই দিতে হবে। আমরা যদি শুধু জমিতে ফসল রাখি তাতে হবে না। ফসল চাষ করতে হলে সময় মতো নিয়ম মেনে কীটনাশক ব্যবহার করা স্প্রে করে পিস ব্যবহার করা ইত্যাদি সবগুলো করতে হবে তা না হলে আমরা ফসলের ফলন পাবো না।

কৃষি উৎপাদন বৃদ্ধির ৫ টি উপায় জেনে নিনঃ-

আমরা যারা গ্রামে বাস করি তারা অবশ্যই ফসল চাষ করে থাকি সেটা গম,ভুট্টা, ধান ইত্যাদি ফসল চাষ করে থাকি। আমরা অনেকেই রয়েছি যারা কৃষি উৎপাদনে বৃদ্ধি করতে পারে না। আবার অনেকেই রয়েছে যারা কৃষি উৎপাদনে খুবই বৃদ্ধি করে।

কৃষি উৎপাদন বৃদ্ধির পাঁচটি উপায় হলঃ-

১। আমরা যখন কৃষি উৎপাদন করতে যাব তখন আমাদের খেয়াল রাখতে হবে যে কোন সময় কোন ফসল ভালো বৃদ্ধি হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

২। কৃষি উৎপাদনে ভয় করলে চলবে না যেমন আমরা অনেকেই ফসলে সার বিশ কীটনাশক ইত্যাদি ব্যবহার করতে ভয় পাই ভয় পেলে কৃষি উৎপাদন কখনই বৃদ্ধি হবে না।

আরও পড়ুনঃ অল্প পুজিতে লাভজনক ব্যাবসা

৩। আমরা যদি আমাদের জমিতে ধান চাষ করি তাহলে প্রচুর পরিমাণে পানি প্রয়োগ করতে হবে জমিতে।

৪। ধান চাষ করা জমিতে যদি পানি কম থাকে তাহলে ধানে কোন উৎপাদন ফলন বৃদ্ধি হবে না।

৫। আমরা যদি ফসল চাষ করি এবং উৎপাদনের বৃদ্ধি করতে চাই তাহলে আমরা যেখান থেকে কীটনাশক স্প্রে বিস ক্রয় করে নিয়ে এসে ব্যবহার করি সেই ডিলারের সাথে পরামর্শ নিয়ে তা ব্যবহার করব।

আমরা যদি এগুলো অবলম্বন করে কৃষি উৎপাদন করি তাহলে অবশ্যই কৃষি উৎপাদনে বৃদ্ধি হবে এবং ফসল অত্যাধিক ফলনশীল হবে। কৃষি উৎপাদনে বৃদ্ধি করতে হলে আমাদেরকে নতুন নতুন কিছু কৃষি উৎপাদন লক্ষ্য করতে হবে তাহলে আরো খুব তাড়াতাড়ি আমরা কৃষি উৎপাদনে বৃদ্ধি করতে পারবো।

কৃষি পণ্য উপাদানে কোন বিষয়ে লক্ষ্য রাখতে হয়ঃ-

কৃষি পণ্য উপাদানে আমরা সবগুলো বিষয়ে লক্ষ্য রাখবো। যদি আমরা সবগুলো বিষয় লক্ষ্য না রাখি তাহলে আমাদের পণ্য কখনো ফলনশীল হবে না। আমরা জমিতে যদি ফসল চাষ করি এবং ফসল চাষ করা অবস্থায় জমির ফসলে কোনরকম পোকা মাকড় ইত্যাদি থাকে তাহলে সেগুলো দমন করার জন্য অবশ্যই ঔষধ স্প্রে করে সেগুলো পোকামাকড় দমন করব।

আমরা যদি জমিতে ফসলে লেগে থাকা পোকামাকড় যদি দমন না করি তাহলে আমাদের ফসল কখনোই উৎপাদন হবে না। জমির ফসল অনেক কমে যাবে এবং ফসলের গাছ মরে যেতেও পারে। তাই আমরা কখনোই কোন ফসল চাষ করার সময় অবহেলা করব না। যদি অবহেলা করি তাহলে সেটা থেকে আমরা কৃষকরা ফসল উৎপাদন থেকে বঞ্চিত হব।

আমরা যদি ফসল চাষ করার পরে জমিতে ফসল কম পাই তাহলে যারা কৃষক রয়েছেন তাদের মনে খুব কষ্ট অনুভব হয়। আর যদি একটু ফলনশীল বেশি হয় তাহলে একজন কৃষক খুবই খুশি হয় এবং সবাইকে বলে আমার ফসল এবার খুবই ভালো হয়েছে। এরকম ভালো ফসল করতে চাইলে আমরা অবশ্যই কীটনাশকের ডিলার এর কাছে থেকে পরামর্শ নিয়ে কীটনাশক নিয়ম অনুযায়ী ব্যবহার করব।

সবচাইতে লাভজনক ফসল চাষঃ-

আমরা অনেকেই রয়েছি যারা জমিতে ১২ মাস ফসল চাষ করে থাকেন। যেগুলো ফসলে লাভ হয় একজন কৃষক সেগুলো ফসল জমিতে চাষ করে। ফসল চাষ করে লাভজনক হতে চাইলে যে ফসল চাষ করবে সে ফসলের সাথে লেগে থেকে সময় দিতে হবে প্রচুর। আমরা যদি কখনো আমাদের জমিতে বেগুন চাষ করে থাকি তাহলে এই বেগুন চাষ করার মাধ্যমে আমরাও অনেক লাভজনক হতে পারি যদি সেটাতে শ্রম দেওয়া হয়।


আমরা চেষ্টা করলে সব ফসল জমিতে চাষ করলে লাভজনক হতে পারি। আমরা যদি ফসল চাষ করি তাহলে সেটা শ্রম দিতে হবে তা না হলে হবে না। যেমন ধান চাষ করলে ধানের জমি পানি দিয়ে ঝাঁপায় নিতে হয় তারপর পাওয়ার টিলারের মাধ্যমে জমিতে কাদা করতে হয়। কাদা করার পর কিছু কীটনাশক ব্যবহার করতে হয় তারপরে ধান বীজ লাগানো হয়। এবং তাতে ভালো করে শ্রম দিয়ে আর কীটনাশক ব্যবহার করে লাভজনক হওয়া যেতে পারে।

আরও পড়ুনঃ গর্ভাবস্থায় কোষ্ঠকাঠি না কেন হয়

আমরা যদি লাভজনক হতে চাই তাহলে আমাদের সর্বপ্রথম শ্রম দিতে হবে। তারপর আমরা যদি পেঁয়াজ চাষ করতে চাই তাহলে সর্বপ্রথম কাজের বীজ রোপন করে রাখতে হয়। পেঁয়াজের জমির চাষ করে একদম মজুদ করে রাখার পর পেঁয়াজের বীজ লাগানোর মতো হয়ে উঠলে সেগুলো জমিতে এনে লাগানো হয়। তারপর নিয়ম অনুযায়ী কীটনাশক স্প্রে করে ঔষধ ইত্যাদি ব্যবহার করে লাভজনক হওয়া যেতে পারে।


ফসল চাষ করতে কি লাগে - শেষ কথাঃ-

আজকের এই পুরো পোষ্টের মাধ্যমে জমিতে ফসল চাষ করার নিয়ম এবং ফসল চাষ করতে কি কি করতে হয় এই সমস্ত বিষয় আলোচনা করে এসেছি। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে ফসল চাষ পদ্ধতি গুলো বুঝতে পেরেছেন। আপনারা যারা ফসল চাষ করতে আগ্রহী এবং এসকল আরো টিপস জানতে ইচ্ছুক আছেন তারা আমাদের এই সাইটটি ফলো রাখবেন এবং সাথেই থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url