পাক পবিত্র হওয়ার প্রধান উপায় কি

প্রিয় বন্ধুরা,আসসালামু আলাইকুম আশা করি আপনারা ভাল আছেন। আমরা তো সকলেই পাক-পবিত্র হওয়ার চেষ্টা করি কিন্তু সব সময় পাক পবিত্র হয়ে থাকতে পারিনা। তাই আমাদের চেষ্টা করতে হবে সব সময় কিভাবে পাক-পবিত্র হয়ে থাকা যায়। তাই আমরা নিয়ে চলে আসলাম কোন গুলো কৌশল অবলম্বন করলে আপনারা সব সময় পাক অবস্থায় থাকতে পারবেন।

আপনারা যদি পাক-পবিত্র হওয়ার উপায় গুলো জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। পাক পবিত্রতা হলো ঈমানের অঙ্গ তাই আমাদের ঈমান ঠিক রাখতে হলে সব সময় পাক পবিত্র হয়ে চলাফেরা করতে হবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক পবিত্র হয়ে থাকার উপায় গুলি।

সূচিপত্রঃ পাক-পবিত্র হওয়ার প্রধান উপায় কি

ভূমিকাঃ-

হাদিস কোরআনে বলা হয়েছে পবিত্রতা হল ঈমানের অঙ্গ। তাই ঈমান ঠিক রাখতে হলে আমাদের সকলকে সব সময় পবিত্রতা হয়ে চলাফেরা করতে হবে। তাই এই আর্টিকেলে আমরা আলোচনা করতে যাচ্ছি পবিত্রতা সম্পর্কে সকল প্রয়োজনীয় কথা গুলো। আপনারা যদি পবিত্রতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে ঈমান ঠিক রাখার জন্য এবং পবিত্রতা হওয়ার জন্য কি কি প্রয়োজন তা আপনারা আশা করি বুঝতে পারবেন।

আরও পড়ুনঃ হজ্জ্বের গুরুত্ব ও ফজিলত

পবিত্রতা বলতে কি বুঝায়ঃ-

আমাদের ঈমান, মন, চরিত্র ইত্যাদি ঠিক রাখার জন্য সর্বপ্রথম আমাদের পবিত্রতা অর্জন করতে হবে। আপনাদের অনেকের মনে প্রশ্ন জাকতেই পারে পবিত্রতা বলতে কী বোঝায়? এ সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আজকের এই আর্টিকেলটি। পবিত্রতা সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনাদের জন্য।চলুন তাহলে দেখে নেওয়া যাক পবিত্রতা বলতে কী বোঝানো হয়েছে।

সবকিছুর মূলই হল পবিত্রতা। আচার আচারন চরিত্র এই সকল মিলেই হল পবিত্র অঙ্গ আর যিনি এই সকল পবিত্রতা করে রাখতে পারবেনা তিনি হল অপবিত্র তার কোন চরিত্র ঠিক নেই। এই সকল বিষয় ঠিক রেখে সবার সাথে ভালো ব্যবহার করে এবং মহান আল্লাহ তায়ালার আদেশ-নিষেধ মেনে চলাতেই পবিত্রতা বোঝায়।

আরো ইত্যাদি পবিত্রতা আছে তা হল দৃষ্টিভঙ্গি পবিত্রতা, রুচির পবিত্রতা, শারীরিক পবিত্রতা, কর্মের পবিত্রতা, বিশ্বাসের পবিত্রতা আরো অন্যান্য বিষয়ে পবিত্রতা আছে তা আপনারা সবসময় নিয়ম মেনে চলার চেষ্টা করবেন এতে করে আপনারা সবার কাছে পছন্দের পাত্র হয়ে উঠবেন এবং আল্লাহ তাআলা আপনাদের পছন্দ করবে। এই সকল মিলেই কোরআনে বলা হয়েছে পবিত্রতা হলো ঈমানের অঙ্গ। যার এই সকল পবিত্রতা ঠিক আছে তার ঈমানও ঠিক রয়েছে।

পবিত্রতা অর্জনের গুরুত্বঃ-

ইসলামের দিক দিয়ে পবিত্রতা মানুষের জীবনে অন্যতম এবং গুরুত্বপূর্ণ একটি দিক হয়ে উঠেছে। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম পবিত্রতা ঈমানের সাথে তুলনা করেছেন যে পবিত্রতা হলো ঈমানের অঙ্গ। নামাজ সহ অন্যান্য ইবাদত এর দিক দিয়ে পবিত্রতা আমাদের জীবনে অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই কারণে আমরা ইসলামিক দৃষ্টি করে সব সময় পবিত্রতা অর্জন করে চলাফেরা করার চেষ্টা করব ইনশাল্লাহ।

মহান আল্লাহতালা বলেছেন পবিত্রতা ছাড়া তোমরা কোন কাজে লিপ্ত হয় না আগে পবিত্রতা অর্জন করো তারপর কাজ কর। ইসলামের দৃষ্টি কোন পবিত্রতা হলো গুরুত্বপূর্ণ ও অপরিসীম। পবিত্রতা অর্জনের পর নামাজ হলো এক নম্বর বিষয়। ২৪ ঘন্টায় আমাদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। এ কারণে বুঝতে পারছেন যে অপবিত্রতা উভয়ের নামাজ আদায় করা যাবে না।

আমাদের সব সময় পবিত্রতা অর্জন করে সালাত আদায় করতে হবে।পবিত্রতা ছাড়া নামাজ হয় না এ কারণে আমাদের সব সময় পবিত্রতা অর্জন করে চলাফেরা করতে হবে। নামাজের পর দ্বিতীয় বিষয় হলো ওমরাহ হজ আর পবিত্রতা ছাড়া তো হজও পালন করা যায় না। সবকিছুর মূল বিষয় হলো পবিত্রতা। যার পবিত্রতা ঠিক আছে তিনি সবকিছুতেই পারদর্শী হতে পারবে।

পবিত্রতা বলতে আলোচনাঃ-

আপনাদের মধ্যে অনেকেই পবিত্রতা সম্পর্কে জানেন না এবং বোঝেনা। কেউ কেউ মনে করে পবিত্রতা আবার কি পবিত্রতা সম্পর্কে না জানার ভান। তাই আজকের এই আর্টিকেলে আমরা পবিত্রতার গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরার চেষ্টা করব। তাহলেই আপনারা বুঝতে পারবেন যে পবিত্রতা কি জিনিস এবং পবিত্রতা থাকলে কি কি উপকার হয়।

প্রথম থেকেই বলে এসেছি যে মহান আল্লাহর বলেছেন আল্লাহ তাআলার হাদিস কুরআনে বর্ণিত হয়েছে পবিত্র হল ঈমানের অঙ্গ। যার পবিত্রতা ঠিক নেই তার ঈমান ঠিক নেই। এবার ঠিক রাখতে হলে সর্বপ্রথম আপনাকে পবিত্রতা অর্জন করতে হবে। আমরা এই পৃথিবীতে এসেছি আল্লাহতালা দ্বীন বন্দেগীর জন্য। তাই আমাদের আল্লাহ তায়ালার আদেশ-নিষেধ মেনে চলার জন্য সর্বপ্রথম পবিত্রতা অর্জন করতে হবে।

পবিত্রতা অর্জন না করলে নামাজ হবে না, আপনারা কোন কাজ করলে তাদের সফলতা অর্জন করতে পারবেন না, সব কাজেই আপনি বিরক্ত হবেন আরও অন্যান্য বিষয়। তাহলে বুঝতে পেরেছেন যে পবিত্রতা কি জিনিস এবং পবিত্রতা হলে চলাফেরা করলে আপনাদের কত উপকার হবে।

পবিত্র থাকার উপায় ও প্রয়োজনীয়তাঃ-

আমরা অনেকেই বলে থাকি পবিত্র থাকার অনেক চেষ্টা করি কিন্তু থাকতে পারিনা। এটা আপনাদের মনের বদমাশি। তাই এখন আমরা আলোচনা করব আপনারা কোনগুলো উপায় বা কোনগুলো কাজ করলে আপনারা সব সময় পবিত্র হয়ে থাকতে পারবেন। চলুন তাহলে আপনাদের দেখানো যাক যে কিভাবে আপনারা পবিত্র থাকতে পারবেন।

আমরা তো আগে থেকেই বলে এসেছি যে পবিত্রতা ঈমানের অঙ্গ। আপনারা পবিত্র আছেন বলেই আপনাদের ঈমানও ঠিক আছে। আর এই ঈমান ঠিক রাখার জন্য আমাদের সকলকেই সব সময় পবিত্র থাকা অপরিহার্য। আর এই সব সময় পবিত্র থাকার জন্য আমাদের পাঁচ ওয়াক্ত সালাত আদায় করার চেষ্টা করতে হবে। শুধু চেষ্টা করলেই হবে না পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হবে।

আরও পড়ুনঃ জিলকদ মাসের ফজিলত ও আমল

আপনারা যখন আল্লাহ তাআলার ভয়ে পাঁচ ওয়াক্ত সালাত আদায় করবেন তখন আপনাদের শরীর সবসময় পবিত্র থাকবে এবং মন ও পবিত্র থাকবে। আর পবিত্রতা ছাড়া তো নামাজ আদায় হয় না এটা তো আপনারা সবাই জানেন। তাই আপনাদের সবসময় পবিত্রতা থাকার জন্য আগে সালাত আদায় করতে হবে। তাহলে আপনারা সবসময় পবিত্রতা হয়ে থাকতে পারবেন।

পবিত্রতা হওয়ার উপায় - উপসংহারঃ-

ওপর থেকে শেষ পর্যন্ত আমরা পাক পবিত্রতা নিয়ে আলোচনা করে এসেছি। আশা করি আমাদের আর্টিকেলটি আপনাদের পড়ে অনেক ভালো লেগেছে। আর আপনারা বুঝতে পেরেছেন যে সবসময় পাক পবিত্র থাকার জন্য কোনগুলো কাজ করা প্রয়োজন। তাই এই আর্টিকেলটি পড়ে যা বুঝলাম তা আমরা মেনে চলার চেষ্টা করব। আর্টিকেলটি যদি আপনাদের পছন্দ হয়ে থাকে তাহলে বন্ধুদের কাছে বেশি বেশি শেয়ার করবেন এবং পাশেই থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url