পবিত্র থাকার উপায় ও প্রয়োজনীয়তা

প্রিয় বন্ধুরা,আসসালামু আলাইকুম,আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকের এই পোস্টটি হল পবিত্র থাকার উপায় ও প্রয়োজনীয়তা নিয়ে। আমাদের মধ্যে অনেকেই দেখা যায় বেশিরভাগ সময় অপবিত্র ভাবে ঘুরে বেড়ায়। আর পবিত্র না হয়ে থাকলে আল্লাহ তাআলা পছন্দ করেন না।

এবং অনেক পাপও হয়। তাই আপনারা পবিত্র থাকার জন্য কোন গুলো উপায় অবলম্বন করলে সব সময় পবিত্র হয়ে ঘুরে বেড়াতে পারবেন তা আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব। চলুন তাহলে দেখে নেওয়া যাক পবিত্র থাকার উপায় গুলো।

আর্টিকেল সূচিপত্রঃ যে অংশটি পড়বেন তার ওপর ক্লিক করুন

ভূমিকাঃ-

আমরা সকলেই জানি পবিত্রতা হল ঈমানের অঙ্গ। তাই আমাদের ঈমান ঠিক রাখার জন্য সব সময় পবিত্র থাকা উত্তম। আমরা যে সকল বিষয় অবলম্বন করে সব সময় পবিত্র থাকতে পারবো এ সকল বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনারা যদি পবিত্রতা সম্পর্কে জানতে চান এবং কি অবলম্বন করলে সব সময় পবিত্র থাকতে পারবেন এ সকল বিষয় সম্পর্কে জানতে চাইলে আজকের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আরও পড়ুনঃ নাপাক অবস্থায় কি কি করা যাবে না

পবিত্র থাকার প্রয়োজনীয়তাঃ-

মহান আল্লাহ তায়ালার আদেশ মোতাবেগে পবিত্র না থেকে নামাজ আদায় করলে ওই নামাজ গ্রহণযোগ্য হবে না। এই পৃথিবীতে সর্বশ্রেষ্ঠ ইবাদত হল নামাজ আর এই নামাজ ষষ্ঠভাবে গ্রহণযোগ্য করার জন্য আমাদের পাক-পবিত্র হয়ে নামাজ আদায় করতে হবে। পাক পবিত্র হয়ে সালাত আদায় করা ইসলামে কঠোর আদেশ করা হয়েছে।

মহান আল্লাহু বলেছেন তোমরা যদি কোন বিশেষ কারণে অপবিত্রতা হয়ে যাও তাহলে তাৎক্ষণিক পবিত্র হয়ে যাও। এখানে তাৎক্ষণিক পবিত্র হওয়া বলতে বোঝানো হয়েছে তোমরা শীঘ্রই নিয়ম অনুযায়ী গোসল করে পবিত্র হও। কারণ অপবিত্রতাদের মহান আল্লাহ তায়ালা দেখতে পারে না।

এখানে আবার বলা হয়েছে তোমরা শুধু গোসল করে পবিত্র হলেই চলবে না। তোমাদের সঠিক নিয়মে পবিত্র হওয়ার জন্য নিজের শরীরসহ পোশাক আশাক পবিত্র রাখতে হবে। কোন ধরনের নোংরা কাপড় পরিধান করা যাবে না। আল্লাহর ইবাদত করার জন্য সব সময় শরীরের সমস্ত জিনিস পবিত্র রেখে ইবাদত করতে হবে।

পাক পবিত্র থাকার উপায়ঃ-

পাক পবিত্র হয়ে থাকা আল্লাহ তায়ালা নিয়ামত।যে সকল ব্যক্তি সব সময় পবিত্র হয়ে থাকে ওই সকল ব্যক্তিদের আল্লাহ তাআলার একটি অসীম  নিয়ামত থাকে। তাই আপনারা কিভাবে সব সময় পবিত্র হয়ে থাকতে পারবেন ওই সকল বিষয় নিয়ে আমরা আলোচনা করব। চলুন তাহলে দেখে নেওয়া যাক পাক পবিত্র থাকার উপায়গুলো।

আরও পড়ুনঃ ফরজ গোসল না করে কি কি করা যাবে না

মুসলমান ব্যক্তিরা সবসময়ই আল্লাহ তাআলার ইবাদত বন্দেগি হয়ে থাকার চেষ্টা করে যেমনঃ সালাত আদায় করা, কোরআন তেলাওয়াত করা, জিকির করা ইত্যাদি। এই সকল ইবাদত করার জন্য সর্বপ্রথম আমাদের পবিত্র অর্জন করতে হবে। এই সকল ইবাদত অপবিত্র অবস্থায় গ্রহণযোগ্য হবে না।

এই ইবাদত গুলো মুসলমান হিসেবে আমাদের প্রতিনিয়ত করতে হবে। আর আমরা যদি এই ইবাদত গুলো নিয়ে ব্যস্ত থাকি তাহলে আমাদের সব সময় পাক পবিত্র হয়ে এই কাজগুলো করতে হবে। এই কারণে যদি আমরা এই ইবাদতগুলো সব সময় করি তাহলে এই ইবাদতের মাধ্যমে আমরা সব সময় পবিত্র হয়ে থাকতে পারবো। আশা করি বুঝতে পেরেছেন পবিত্র হয়ে থাকার উপায়।

পবিত্রতা সম্পর্কে ঘটনাঃ-

আমরা সকলেই জানি হযরত মোহাম্মদ (সাঃ) আল্লাহ তায়ালার পেরিত পুরুষ। মহান আল্লাহ তাআলা নবীকে উত্তম শিক্ষক এবং আদর্শবান মানুষ হিসেবে পৃথিবীতে প্রেরিত করেছিলেন। আর যে সকল ব্যাক্তি মহান আল্লাহ তাআলাকে বেশি স্মরণ করতে চাও তারা নবীজির দেওয়া শর্ত এবং কথাগুলো স্মরণ করতে হবে।

হযরত মুহাম্মদ (সাঃ) ছিলেন আল্লাহ তাআলার আদর্শবান ব্যক্তি। আল্লাহর ইবাদত বন্দেগী এবং তাকে স্মরণ করে চলার জন্য অনেক শিক্ষা দিয়েছেন। আর এই সকল নিয়ম কানুন মেনে চললে আমরাও আল্লাহ তায়ালার প্রিয় মানুষ হয়ে উঠতে পারবো। আর এই সকল নিয়ম মেনে চলার জন্য সর্বপ্রথম আমাদের পবিত্রতা অর্জন করতে হবে।

পবিত্রতা বলতে কী বোঝায়ঃ-

পবিত্রতা সম্পর্কে উপরে আমরা অনেক কিছুই জেনে এসেছি। আর এখন আমরা আলোচনা করব পবিত্রতা বলতে কী বোঝায়। বিশেষ কারণে অপবিত্র হয়ে যাওয়ার পর তাৎক্ষণিক গোসল করে পবিত্র হয়ে যাওয়াকে পবিত্রতা বোঝায়। অপবিত্রতা অবস্থায় মহান আল্লাহ তা'আলা পছন্দ করেন না।

একজন ব্যক্তি হিসেবে পবিত্রতা হয়ে আল্লাহ তাআলার ইবাদত বন্দেগী করাকে বোঝানো হয়েছে। ইসলামে পরিভাষায় পবিত্র হয়ে মহান আল্লাহ তাআলার সকল ইবাদত করাকে বোঝানো হয়েছে। মহান আল্লাহতালা মানুষকে তার ইবাদত বন্দেগী করার জন্য এই দুনিয়াতে প্রেরিত করেছেন। আর অপবিত্র হয়ে মহান আল্লাহ তাআলার কোন ইবাদতে করা যায় না।

আরও পড়ুনঃ ডিসেম্বর মাসের সরকারি ছুটি 

তাই আমরা সব সময় চেষ্টা করবো পবিত্রতা হয়ে আল্লাহ তাআলার ইবাদত বন্দেগী করার। এতে আপনাদেরও ভালো হবে এবং আল্লাহ তাআলার কাছেও একজন ভালো মানুষ হয়ে উঠতে পারবেন। সর্বশ্রেষ্ঠ কথা হল সবসময় আল্লাহর ইবাদত বন্দেগী করা কি পবিত্রতা বোঝানো হয়েছে।

পবিত্র থাকার উপায় - উপসংহারঃ-

প্রিয় বন্ধুরা আশা করি আমাদের এই পুরো আর্টিকেলটি পড়ে পবিত্রতা সম্পর্কে বুঝতে পেরেছেন। আপনাদের এই পোস্টটি পড়ে ভালো লাগলে বেশি বেশি শেয়ার করবেন এবং এই সকল আরও পবিত্রতা সম্পর্কে আর্টিকেল পাওয়ার জন্য সাথেই থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url