ডিসেম্বর মাসে কোন সবজি চাষ করা যায়

প্রিয় পাঠক পাঠিকা আমরা যারা গ্রামাঞ্চলে বাস করি তারা প্রায় সবাই কৃষিকাজের উপর নির্ভরশীল। তাই আমাদের জেনে রাখা ভালো যে কোন মাসে কোন সবজি বা কোন ফসল সবচাইতে ভালো জন্মায়। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব কোন মাসে কোন সবজি সবচাইতে ভালো হয়।

কোন মাসে কোন সবজি সবচাইতে ভালো জন্মায় এই সকল বিষয় জানার জন্য অনেকেই আগ্রহী আসেন। যারা এ সকল বিষয় সম্পর্কে জানার জন্য অনেক আগ্রহী তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। চলুন তাহলে দেখে নেওয়া যাক কোন মাসে কোন সবজি চাষ করা যায়।

আর্টিকেল সূচিপত্রঃ ডিসেম্বর মাসে কোন সবজি চাষ করা যায়

ডিসেম্বর মাসে কোন সবজি ভালো হয়ঃ-

আমরা যারা গ্রামে অঞ্চলে বসবাস করি তাদের মধ্যে প্রায় মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। এরা বেশিরভাগ সময় অন্যের কাজ না করে নিজেই বিভিন্ন ধরনের ফসল উৎপন্ন করে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে। তাই আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব যে ডিসেম্বর মাসে কোন সবজি চাষ সবচাইতে ভালো হয়। আশা করি আজকের এই আর্টিকেলটি কৃষকদের জন্য অনেক ভালো হবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক ডিসেম্বর মাসে কোন সবজি গুলো সবচাইতে ভালো হয়।

আরও পড়ুনঃ ঢাকা টু কক্সবাজার বিমান ভাড়া

ফুলকপি

ফুলকপি সাধারনত ভিটামিন জাতীয় সবজি। ফুলকপি সব মৌসুমে আবার সব রকম জমিতে উৎপন্ন করা যায় না। ফুলকপি সাধারণত নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই ভালো হয়। বা এই সবজি চাষ করার জন্য ভিটা জাতীয় মাটি বা যাওয়াই মাটি সবচাইতে ভালো হয়।

মুলা

ভিটামিন সি এবং বি আছে এই মুলার ভিতরে। এই সবজি শরীরের জন্য অনেক উপকারী একটি সবজি। আপনারা যদি সপ্তাহে একদিন মুলা খান তাহলে আপনার শরীরের সকল ভিটামিন সি এবং বি শরীরের ঘাটতি পূরণ করবে। মুলা উৎপন্ন করতে ভিটা মাটি অনেক ভালো হয়। কিন্তু মাটি তা হতে হবে বেলে দশ মাটি। তাহলে অল্প খরচে ভালো মূলা উৎপন্ন করতে পারবেন।

সবুজ শাক

ডিসেম্বর মাসের সবচাইতে ভালো উৎপন্ন কারী শাক হল সবুজ শাক। সবুজ শাক উৎপন্ন করার জন্য একটু নিচা জাতীয় মাটি হলে অনেক ভালো হয়। যা বেলে দোআঁশ মাটি হতে হবে। এই সবজিও ডিসেম্বর মাসেই অনেক ফলনশীল হয়। কিন্তু অন্যান্য সময় এই সবজি আপনারা উৎপন্ন করতে পারেন।

টবে ১২ মাসি সবজি চাষ করার পদ্ধতিঃ-

প্রিয় বন্ধুরা, এখন আর আপনাদের কষ্ট করে জমিতে সবজি চাষ করতে হবে না। আপনারা খুব সহজেই বাড়িতে সবজি চাষ উৎপন্ন করতে পারবেন। এতে করে আপনাদের একটু জায়গার প্রয়োজন হতে পারে। বাড়িতে সবজি চাষ করার জন্য আপনাদের কোন সময় অসময়ের প্রয়োজন হবে না।

আরও পড়ুনঃ প্রাইমারি শিক্ষক নিয়োগ

আপনারা ইচ্ছে করলে যে কোন সময় বাড়িতে শাকসবজি উৎপন্ন করতে পারবেন। আপনারা বাড়িতে টবে করে সবজি চাষ করতে পারবেন। এতে আপনার কিছু প্লাস্টিক বস্তার প্রয়োজন হতে পারে। আপনি যদি বেশি সবজি উৎপন্ন করেন তাহলে অনেকগুলো বস্তার প্রয়োজন হবে এবং কম সবজি চাষ করলে কম বস্তার প্রয়োজন হবে।

তবে সবজি চাষ করার জন্য প্রথমত আপনাকে কিছু বস্তা অর্ধেক করে কেটে নিতে হবে। তারপর কিছু মাটি নিবেন এবং তার সাথে জৈব সার ও পাউস মিশাবেন। একসাথে মেশানো হয়ে গেলে অর্ধেক করে কাটা বস্তা গুলো ধরে ফেলবে। তারপর যে সবজিগুলো উৎপন্ন করতে চান তা রোপণ করতে হবে। তবে সাধারণত ফুলকপি, মুলা, গাজর, আলু এগুলো অনেক ভালো উৎপন্ন করা যায়।

শীতকালীন সবজি নামের তালিকাঃ-

আমাদের বাংলাদেশে সাধারণত ছয়টি ঋতু নিয়ে গঠিত। এই ছয় ঋতুর মধ্যে সবচাইতে ভালো ফসল উৎপন্নকারী ঋতু হলো শীতকাল। শীতকালে বিভিন্ন ধরনের ফসল উৎপন্ন করা যায়। শীতকালে বেশিরভাগ সবজি বেশি উৎপন্ন করা যায়। তাই আমরা নিয়ে চলে আসলাম কিছু শীতকালীন সবজির তালিকা গুলো নিয়ে। চলুন তাহলে দেখে নেওয়া যাক শীতকালীন সবজির তালিকাগুলো।

শীতকালীন সবজি নামের তালিকা

  1. মুলা
  2. গাজর
  3. সবুজ শাক
  4. আলু
  5. বাঁধাকপি
  6. ফুলকপি
  7. সিম
  8. ধনেপাতা
  9. বাঁধাকপি

উপরে আমরা যেগুলো সবজির নাম উল্লেখ করে আসলাম। এই সবজিগুলো সাধারণত শীতকালে বেশি উৎপন্ন করা হয়। এবং শীতকালে এর ফলনও অনেক বেশি পাওয়া যায়। শীতকালে সবজি চাষের লাভজনক ফসল হলো এই সবজিগুলো। কম খরচে লাভজনক ব্যবসা হল এই সবজি।

অল্প জায়গায় সবজি চাষ করার পদ্ধতিঃ-

প্রিয় পাঠক বিন্দু আপনারা অনেকেই সবজি চাষ করার উপর নির্ভরশীল। কিন্তু নির্ভরশীল হলেও আপনারা সবজি চাষ করতে পারছেন না কারণ আপনাদের জায়গা অনেক কম। আমরা নিয়ে চলে আসলাম আপনারা অল্প জায়গার মধ্যেই কি করে সবজি চাষ করে লাভবান হতে পারেন।

আমরা এখন কিছু কথা আপনাদের মধ্যে শেয়ার করব যা আপনারা অবলম্বন করলে অল্প জায়গাতে ই ফসল ফলিয়ে লাভবান হতে পারবেন। আপনাদের যদি অনেক কম জায়গা থাকে তাহলে আপনারা সিম এর বান অথবা মুলা বুনতে পারেন। যদি আপনারা মুলা চাষ করতে চান তাহলে ই জমি দুই থেকে তিনটা চার্জ দিয়ে নিতে হবে ভালো করে।

মুলা সাধারণত অল্প খরচ এই হয়ে যায়। এক হাতে মুলার চারটি করে বিচ দিয়ে লাগাতে হয়। এই ফসলটি আপনারা ঢেলি করে লাগাতে পারেন আবার সমান জমিতে ও লাগাতে পারেন। কিন্তু ঢোলি করে লাগালে অনেক ভালো হয় এবং ছেচ দিতে অসুবিধা হয় না। অল্প খরচে লাভবান ফসল হলো মুলা।

আরও পড়ুনঃ পহেলা বৈশাখ অনুচ্ছেদ রচনা

আর আপনারা যদি সিমের বান করেন তাহলে অনেক ভালো লাভবান হতে পারবেন। কারণ কাঁচা দাম সব সময় ভালো থাকে। এই ফসল করার জন্য কোন চাষের প্রয়োজন হয় না। চার হাত পর পর একটি করে গাছের চারা দিয়ে লাগাতে হয়। কিন্তু এটা যদি আপনারা বান দেন তাহলে এটি খরচ বেশি পড়ে যায় কিন্তু এই ফসলটি করে অনেক লাভবান সম্ভব।

ডিসেম্বর মাসের সবজি চাষ - শেষ কথাঃ-

আজকের এই আর্টিকেলটি ছিল ডিসেম্বর মাসের সবজি চাষ নিয়ে। আমাদের আর্টিকেলটি পড়ে আশা করি সবজি চাষ সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন। আমাদের এই পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লাগে তাহলে বেশি বেশি শেয়ার করবেন এবং পাশেই থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url