ডিসেম্বর মাসের সরকারি ছুটি ২০২৩ - সরকারি ছুটির তালিকা

প্রিয় বন্ধুরা, আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই ভাল আছেন। এই পোস্টটি হল সরকারি ছুটির তালিকা নিয়ে। আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন ডিসেম্বর মাসে সরকারি ছুটির তালিকা গুলো। তাই আজকের এই পোস্টটি আমরা নিয়ে চলে আসলাম ডিসেম্বর মাসের সরকারি ছুটি ২০২৩ নিয়ে।

আপনাদের মধ্যে যারা ডিসেম্বর মাসে সরকারি ছুটি ২০২৩ সম্পর্কে জনেন না তারা আজকের এই আর্টিকেল পরলে আশা করি বুঝতে পারবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক ডিসেম্বর মাসের সরকারি ছুটি ২০২৩ সম্পর্কে।

আর্টিকেল সূচিপত্রঃডিসেম্বর মাসের সরকারি ছুটি ২০২৩

সরকারি ছুটির তালিকা ২০২৩। ভুমিকাঃ-

বছরের প্রতিটা মাসই তো সরকারি ছুটি আছে। কোন মাসে কি উপলক্ষে সরকারি ছুটি রাখা হয় আশা করি আপনারা অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। তাই আজকে আমরা ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা গুলো নিয়ে আলোচনা করব। আশা করি আপনারা সরকারি ছুটির তালিকা গুলো জানার জন্য ইচ্ছুক আছেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক সরকারি ছুটির তালিকা গুলো।

সরকারি ছুটির তালিকা ২০২৩ঃ-

পুরো একটি বছরই সরকারি ছুটির তো সীমা নেই। পুরো বছরে অনেকগুলোই সরকারি ছুটি পড়ে। তা আপনারা অনেকেই জানেন। আজকের এই আর্টিকেলে আমরা সরকারি ছুটির মেইন টপিক গুলো নিয়ে আলোচনা করব। এই এই মেন টপিক গুলো জানার জন্য আপনারা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। চলুন তাহলে দেখে নেওয়া যাক সরকারি ছুটির মেইন টপিক গুলো কি কি।

আরও পড়ুনঃ মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায়

  • ১৭ ই মার্চ,শুক্রবার = শেখ মুজিবুর রহমানের জন্মদিন
  • ২৬ শে মার্চ = স্বাধীনতা ও জ্বাতীয় দীবস
  • ১ মে = মে দিবস
  • ১৫ আগষ্ঠ = জ্বাতীয় শোক দিবস
  • ৬ সেপ্টেম্বর = জন্মাষ্টমী
  • ২৪ অক্টবর = দূর্গাপুজা
  • ১৬ ডিসেম্বর = বিজয় দিবস
  • ২৫ ডিসেম্বর = যিশুখ্রিষ্ঠের বড় দিন

সরকারি ছুটির যে টপিক গুলো আমরা তুলে ধরেছি আশা করি আপনারা অনেকেই জানেন। আর যারা এই মেন টপিকগুলো সম্পর্কে জানেন না আশা করি তারা পড়ে বুঝতে পেরেছেন। অন্যান্য ছুটির দিনগুলোতে সব প্রতিষ্ঠান বন্ধ থাকে না কিন্তু এই দিনগুলোতে সরকারি এবং বেসরকারি সব প্রতিষ্ঠানে ছুটি রাখা হয়।

ডিসেম্বর মাসের দিবস ও ছুটি সমূহঃ-

উপরে আমরা আলোচনা করে এসেছি ২০২৩ সালের মেইন কিছু ছুটির দিবস সমূহ গুলো নিয়ে। কিন্তু আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন ডিসেম্বর মাসের দিবস সমূহ এবং ছুটির তালিকা গুলো সম্পর্কে। তাই আজকের এই আর্টিকেলে আমরা নিয়ে চলে আসলাম ডিসেম্বর মাসের ছুটির তালিকা নিয়ে।

  • মুক্তিযোদ্ধা দিবস = ১ ডিসেম্বর
  • স্বৈরাচার পতন দিবস = ৬ ডিসেম্বর
  • জ্বাতীয় যুব দিবস = ৮ ডিসেম্বর
  • জাতীয় ভ্যাট দিবস = ১০ ডিসেম্বর
  • স্মার্ট বাংলাদেশ দিবস = ১২ ডিসেম্বর
  • শরিফ বুদ্ধিজীবী দিবস = ১৪ ডিসেম্বর
  • বিজয় দিবস = ১৬ ডিসেম্বর
  • বাংলা ব্লক দিবস = ১৯ ডিসেম্বর

ডিসেম্বর মাসের যে দিবসগুলো সম্পর্কে আলোচনা করেছি তা আপনাদের মধ্যে অনেকেই জানেন আবার জানেন না। তাই যারা জানেন না তাদের জন্য আজকের এই ছুটির তালিকা। আমরা বাংলাদেশের মানুষ হিসেবে এই জীবন গুলো আমাদের জেনে থাকা প্রয়োজন। তাই আপনারা আজকের এই আর্টিকেলটি পড়লে সম্পূর্ণ ছুটি সম্পর্কে জানতে পারবেন।

ডিসেম্বর মাসের ক্যালেন্ডারঃ-

আপনারা তো উপর থেকে এখন পর্যন্ত ২০২৩ সালের ছুটির মেইন টপিকগুলো এবং ডিসেম্বর মাসে ছুটির তালিকা গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আমরা এই দিবসগুলো সম্পর্কে যদি না জানি তাহলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমনঃ আপনি একটি সরকার চাকরি করেন এমন সময় আপনি ওই দিন অফিসে গেলেন না।কিন্তু দিবস উপলক্ষে ছুটি দেওয়া হল।

আরও পড়ুনঃ লেবু দিয়ে ওজন কমানোর উপায়

আপনি দিবস সম্পর্কে জানেন না সেই কারণে আপনি ছুটি ও সম্পর্কে জানতে পারবেন না। আর যদি আপনার দিবস সম্পর্কে জানা থাকে তাহলে আপনি এমনিতেই বুঝতে পারবেন যে দিবস উপলক্ষে ছুটি রাখা হবে। এখন আমি আমরা দেখাবো ডিসেম্বর মাসে ক্যালেন্ডার। চলুন নিচের ডিসেম্বর মাসে ক্যালেন্ডারটি দেখে নেওয়া যাক।


সরকারি ছুটির তালিকাঃ শেষ কথাঃ-

পাঠক পাঠিকা আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে আপনারা সরকারি ছুটির সম্পর্কে সম্পন্ন বুঝতে পেরেছেন। এই দিবসগুলো নিয়ে আপনাদের আর না জানার কথা না। আপনারা এখন এই মাসের এই তারিখ আসলে আপনারা বুঝতে পারবেন যে সরকারি ছুটি রাখা হয়েছে।

আমাদের আর্টিকেলটি পড়ে আশা করি আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটি যদি আপনারা পড়ে ভালো লাগে তাহলে বন্ধুদের কাছে বেশি বেশি শেয়ার করবেন এবং এই সকল আরও ছুটির তালিকা পেতে সাথে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url