পুকুরের পানিতে অক্সিজেনের পরিমান কত

প্রিয় পাঠক বিন্দু,আসসালামুয়ালাইকুম,আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমাদের আজকের আর্টিকেলে আলোচনা করা হবে পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত। এই বিষয়টা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এই বিষয় সম্পর্কে আমাদের জেনে থাকা অত্যন্ত জরুরি কারণ এগুলো জানা থাকলে আমরা কখনো কোন জায়গায় বিপদের সম্মুখীন হতে রক্ষা পাবো।

যারা যারা পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত এই বিষয় সম্পর্কে জানতে চান তাদের জন্য মূলত আজকের এই আর্টিকেলটি। পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত এই বিষয় সম্পর্কে যদি সম্পূর্ণ বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সূচিপত্রঃ পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত

ভূমিকাঃ-

আমরা যারা বিজ্ঞান বিভাগে পড়াশোনা করি তারা সকলেই জেনে থাকি এই প্রশ্নগুলো।পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত? বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীর গুলোর এই প্রশ্নের উত্তর জানা আছে। কিন্তু আমরা অনেকেই এই প্রশ্ন করে থাকি কিন্তু প্রশ্নগুলোর উত্তর জানিনা। আর যারা এই প্রশ্নগুলোর উত্তর জানে না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি।

আরও পড়ুনঃ ইংরেজি দক্ষতা অর্জনের উপায়

আমরা তো সবাই বিজ্ঞান বিভাগে পড়াশোনা করি না তাই আমরা এই প্রশ্নের উত্তরগুলো কিভাবে জানব। কিন্তু এই প্রশ্নগুলোর উত্তর আমাদের জেনে থাকা অত্যন্ত জরুরি। তাই যারা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলে এই প্রশ্নগুলো নিয়ে চলে আসলাম। চলুন তাহলে দেখে নেয়া যাক পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত?

পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণঃ-

অক্সিজেন জীবনের জন্য অপরিহার্য। আমরা সকলেই জানি অক্সিজেন ছাড়া কোন প্রাণী বেঁচে থাকতে পারে না সকল প্রাণী বেঁচে থাকার জন্য অক্সিজেনের প্রয়োজন। আর এই অক্সিজেন বাড়াতে বেশি বেশি আমাদের গাছ গাছালি রোপন করতে হবে। কারণ আমরা জানি গাছ যেটা ছাড়ে ওটা হল অক্সিজেন আর আমরা যেটা ত্যাগ করে এটা হল কার্বন ডাই অক্সাইড।

যেমন মানুষ, গরু, ছাগল, ভেড়া ইত্যাদি প্রাণী অক্সিজেন ছাড়া বেঁচে থাকতে পারে না। তেমনি ভাবে পানিতে যদি অক্সিজেনের পরিমাণ কমে যায় বা বেড়ে যায় তাও মাছ বেঁচে থাকতে পারে না। তাই এই আর্টিকেল আমরা আলোচনা করব পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত। একটি পুকুরে সব সময় ৫ থেকে ৮ মিলিগ্রাম অক্সিজেন থেকে থাকে।

যে সকল পুকুরে ৫ থেকে ৮ মিনিটে গ্রাম লিটার অক্সিজেন থাকে ওই পুকুরগুলোতে চিংড়ি এবং ছোট মাছ সবচাইতে ভালো চাষ করা যায়। আপনাদের যদি পুকুর থাকে তাহলে আপনারা এই মাপ অনুযায়ী পুকুরে পানি রাখবেন এবং ছোট মাছ চাষ করতে পারবেন।

কোন পানিতে অক্সিজেনের পরিমাণ বেশিঃ-

মানুষের যেমন অক্সিজেনের প্রয়োজন আছে তেমনি নদী নালা,খাল বিল এসব জায়গাতে যে গুলো মাছ চাষ করা হয় এবং মাছ থাকে এদেরও বেঁচে থাকার জন্য অক্সিজেনের প্রয়োজন আছে। এর মধ্যে অনেক প্রশ্ন করে থাকি কোন প্রাণী কাউকে যেন পরিমাণ বেশি থাকে? আপনাদের এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আজকের এই আর্টিকেল।

আমরা সবাই জানি কোন কিছুই অতিরিক্ত ভালো নই। তেমনি ভাবে অক্সিজেনের পরিমাণ কমে গেলে বা বেড়ে গেলে তা গ্রহণ করলে অনেক ঝুকি সম্ভাবনা হতে হবে। আমরা দেখি ডুবুরিরা পানিতে যখন কোন কিছু সংগ্রহ করতে যায় তখন তাদের সিলিন্ডার ভর্তি অক্সিজেন তাদের পিঠে করে দিয়ে পানিতে ছেড়ে দেওয়া হয়। সিলিন্ডারে গ্যাস শরীরের পক্ষে অনেক ক্ষতিকর হয়ে দাঁড়ায় ইচ্ছে করে শরীরের ভেতরে ফুসফুসকে নষ্ট করে দেয়া হয় তাড়াতাড়ি।

আরও পড়ুনঃ রসুন চাষের উপযুক্ত সময়

তাই এরপর বায়ুকে সিলিন্ডারের ভেতরে প্রবেশ করিয়ে ডুবুরি দের দেওয়া হয়। কিন্তু বায়ু যতই ছিলিনডারের ভেতরে প্রবেশ করিয়ে তাদের দেওয়া হয় না কেন এতে শরীরের পক্ষে অনেক ক্ষতিকর হয়ে যাবে। কারণ তারা একই অক্সিজেন বারবার নিবে এবং  ত্যাগ করবে। হঠাৎ করে যদি কোন কারনে তারা অক্সিজেন না নিতে পারে তাহলে তারা ঠিকমতো সাঁতার কাটতে পারবে না এবং নদীর তলদেশে হারিয়ে যাবে।

প্রশ্নটি ছিল কোন প্রাণীতে সবচাইতে অক্সিজেন বেশি থাকে। নদীর পানিতে সবচাইতে বেশি অক্সিজেন থাকে কারণ নদীতে অনেক বেশি বায়ুর পরিমাণ বেশি থাকে। এছাড়াও নদীর তলদেশে দেখবে বিভিন্ন ছোট গাছপালার সৃষ্টি হয়। ওই গাছতলাগুলো দেশে অক্সিজেন তৈরি করে। নদীর তলদেশে কিছুটা পাওয়া যায়।

পুকুরের পানিতে অক্সিজেন কমে যাওয়ার কারণঃ-

অক্সিজেন ছাড়া কোন মানুষ,পশুপাখি বা জীবজন্তু কোনটাই বেঁচে থাকতে পারে না। এদের বেঁচে থাকতে হলে প্রথমে অক্সিজেনের প্রয়োজন হবে। অক্সিজেনের যদি কোন ঘাটি পড়ে যায় তাহলে সকল প্রাণী নিমিষেই শেষ হয়ে যাবে। যদি পুকুরে অক্সিজেনের পরিমাণ কমে যায় তাহলে মাছ মরে যাবে।

আমরা অনেকেই প্রশ্ন করে থাকি পুকুরের পানিতে অক্সিজেন কমে যাওয়ার কারণ কি? আমরা তো অনেকেই বিভিন্ন ধরনের প্রশ্ন করতে পারি কিন্তু প্রশ্নের উত্তর তো সবাই জানি না। আপনারা যদি জানতে চান কেন পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কমে যায় তাহলে আমাদেরই আর্টিকেলটি পড়তে থাকুন।

উপরে আমরা জেনে এসেছি নদীর পানিতে অক্সিজেনের পরিমাণ অনেক বেশি কারণ নদীতে বেশিরভাগ সময় হাওয়া উৎপন্ন হয়। এবং নদীর চারদিক দিয়ে অসংখ্য গাছপালা রয়েছে। এই গাছ পালা তো অক্সিজেন ত্যাগ করে। এবং দেখা যায় নদীর তলদেশে বিভিন্ন ধরনের গাছপালা সৃষ্টি হয় আর ওই গাছগুলো নদীর তলদেশে অক্সিজেন তৈরি করে।

আরও পড়ুনঃ ধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি

কিন্তু পুকুরের পানিতে অক্সিজেন বেশি থাকে না কেন? পুকুরের পানিতে বেশি অক্সিজেন না থাকার কারণ হলো পুকুরে পানি অনেক গভীর নয় খুব সীমিত পানি থাকে পুকুরে। আর পুকুর অনেক আধা শূন্য হয়ে থাকে। পুকুরের আশেপাশে দিয়ে দেখবেন সব সময় উপরে পানি নড়াচড়া করে না এবং স্তব্ধ হয়ে থাকে এই কারণে পুকুরে পানিতে অক্সিজেনের পরিমাণ অনেক কম থাকে।

পুকুরের পানিতে অক্সিজেনের পরিমাণ কত - উপসংহারঃ-

আমাদের এই পোস্টটি ছিল পুকুরে পানিতে অক্সিজেনের পরিমাণ কত। উপরে বিভিন্ন টিপসের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি পুকুরে পানিতে অক্সিজেনের পরিমাণ। এছাড়া আপনারা আরো জানতে পেরেছেন পুকুরে পানিতে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়ার কারণ, কোন পানিতে অক্সিজেনের পরিমাণ বেশি আরো অন্যান্য বিষয়। এ সকল বিষয়ে যদি আপনারা আরো জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো রাখুন এবং সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url