পান চাষ কিভাবে করা হয় - পান চাষ করার নিয়ম

প্রিয় পাঠক, আসসালামুয়ালাইকুম আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকে আপনাদের কাছে একটি নতুন একটি টিপস নিয়ে চলে আসলাম। ধান চাষ কিভাবে করা হয় এবং পান চাষ করার সঠিক নিয়ম। আমাদের দেশে বেশ কিছু জায়গায় এই পান চাষ করা হয় এবং সেই পানগুলো সারাদেশে রপ্তানি করা হয় খাওয়ার জন্য।

তাই আজকের এই আর্টিকেলে আলোচনা করব কিভাবে পান চাষ করা হয় এবং পান চাষ করার সঠিক নিয়ম কোনটি। আপনারা যদি এই পান চাষ করার সঠিক নিয়ম গুলো জানতে চান তাহলে পোস্টটি পড়তে থাকুন। তাহলে চলুন দেখে নেওয়া যাক পান চাষ করার সঠিক নিয়ম।

সূচিপত্রঃ পান চাষ কিভাবে করা হয় - পান চাষ করার নিয়ম

পান চাষ করার নিয়ম দেখুনঃ-

বিশ্বের মধ্যে অন্যতম একটি ফসল হয়ে দাঁড়িয়েছে পান। এই পান পাতা আমরা প্রায় সকলেই চিনি এবং সকলেই প্রায় পরিচিত এই পান পাতার সাথে। এটি শুধু চাষ করলেই হবে না এর পরিচর্যাও করতে হবে তবেই ফলন দিবে অত্যাধিক বেশি। আমাদের দেশের মধ্যে এই পান চাষের অন্যতম স্থান হলো রাজশাহী জেলা রাজশাহী জেলার পান অত্যন্ত সুস্বাদু এবং মিষ্টি।

আরও পড়ুনঃ জমিতে ফসল চাষ করতে হলে কি কি করতে হয়

পান চাষ করতে হলে অনেক নিয়ম কানুন রয়েছে সে নিয়ম কানুন অনুযায়ী যদি পান চাষ করা যায় তাহলে অনেক ভালো হবে। পান চাষ করতে হলে প্রথমত একটি জমির প্রয়োজন হয় জমিটা সুন্দর করে উর্বর করে চাষ করে নিয়ে সেখানে পান চাষ করা হয়। পান চাষের জায়গায় একটা ঘরের মতো দেখতে অনেকটা চারপাশে ঘিরা এবং মাঝখানে ভিতর পানের গাছ লাগিয়ে চাষ করতে হয়।

শুধু পান চাষ করলেই হবে না এর অনেক খাবারও রয়েছে। যেমন প্রথমত খাবার পানি সার বিশ খইল ইত্যাদি এগুলো পানের খাবার হিসেবে ব্যবহার করা হয়। এই পান চাষের ভিতর আবার অনেক ঘাত রয়েছে যেমন যদি এই পান চাষের ভিতরে অত্যাধিক বেশি পরিমাণ খাবার দেওয়া যায় তাহলে সেটি মরেও যেতে পারে। তাই পান চাষ করতে হলে সবকিছু নিয়মকানুন জেনে তারপরে পান চাষ করতে লাগবো।

পান পাতা বড় করার নিয়ম গুলো দেখুনঃ-

আমরা যেই ফসলী করি না কেন সবাই চাই এর ফলন করতে। কেউ চায় না যে এর ফলোন না হোক পান পাতা বড় দিয়ে ফলন যত বড় হবে এর দাম তত বেশি। আবার শুধু পান পাতা বড় হলেই হবে না সেটা অত্যাধিক মোটা হতে হবে এবং কালার কালো কুচকুচে হতে হবে। আমরা যারা রাজশাহী জেলার ভিতরে বসবাস করি প্রায় সকলেরই পান বরজ রয়েছে।

আমরা যদি পান পাতা বড় করতে চাই তাহলে আমাদের নিয়ম অনুযায়ী খাদ্য দিতে হবে। তারপর যখন পানের গাছ একেবারে চালের উপরে উঠে যায় তখন গাছগুলো নিচে নামায় দিতে হবে এবং চার আঙ্গুল পরপর পান গাছগুলো বেঁধে দিতে হবে। আর ভিতরে যেগুলো পাতাগুলো থাকবে ওইগুলো সুন্দর করে টেনে টেনে বাহিরে বের করে দিতে হবে তবেই পান পাতা বড় হবে এবং অত্যাধিক ফলনশীল হবে।

আমরা অনেকেই বলি যে ওষুধের মাধ্যমে পান পাতা বড় হয় এটা পুরোটাই ভুল ধারণা। আসলে পান পাতা বড় হয় নিজের উপর দিয়ে চাষের উপর দিয়ে নিজে যদি পানের ভরে পরিশ্রম করি তাহলে সেটা অবশ্যই ভালো ফল দিবে। আমরা যেকোন ফসল করি না কেন যদি ফসল বনে থুয়ে এসে বাড়িতে রুমে বসে থাকি তাহলে হবে না তার পিছনে পরিশ্রম করতে হবে তবেই সেটা ফলনশীল দেবে এবং যাই ফসল চাষ করবে সেই লাভবান হবে।

পান গাছের ভিটামিন ওষুধ কোনটি দেখে নিনঃ-

আমরা যারা পান চাষ করি তারা প্রায় সবাই জানি যে পান গাছের ভিটামিন ওষুধ কোনটি এবং কোনগুলা ওষুধ ব্যবহার করলে ভালো হবে। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের কে সমস্ত বিষয়বস্তু এবং পান চাষের ভিটামিন ওষুধ সম্পর্কে জানানোর চেষ্টা করব ইনশাল্লাহ। আমরা অনেকেই আছি যারা ফসল চাষ করতে খুবই ভালোবাসি এবং অনেকেই রয়েছি যারা ফসল চাষ করা একদমই পছন্দ করেনা।

আরও পড়ুনঃ ডিসেম্বর মাসে কোন সবজি চাষ করা যায়

আমরা যদি পান চাষ করতে চাই তাহলে সর্বপ্রথম আমাদের সবকিছু গুছায় নিতে হবে এবং কি কি প্রয়োজন আমার যদি জানা না থাকে যাদের পান চাষের বরজ রয়েছে তাদের কাছ থেকে সমস্ত বিষয়বস্তু জেনে নেব। তারপর আমাদের প্রিপারেশন অনুযায়ী পান চাষ করতে শুরু করব। যেকোনো ফসল চাষ করতে হলে যদি নিজের জানা না থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে ভালোভাবে জেনে নিতে হবে।

পান গাছের ভিটামিন ওষুধ অনেকগুলাই রয়েছে এর মধ্যে ধান চাষের ভিতরে যেগুলা ওষুধ ব্যবহার করা হয় প্রায় সবই পান চাষেও ব্যবহার করা হয়। যেমন পান চাষের ভিটামিন ওষুধ যেগুলো ব্যবহার করা হয়ে থাকে তার মধ্যে হলো ভার্টি মেক, মেইনকোজেব,সিলেজিং ইত্যাদি এই ধরনের ঔষধ ভিটামিনের জন্য ব্যবহার করা হয়ে থাকে।

পান পাতা সংগ্রহ পদ্ধতি বর্ণনাঃ-

আমাদের রাজশাহী জেলাতে শুধু বেশি অত্যাধিক পান বরজ রয়েছে অন্যান্য জেলায় চাইতে রাজশাহী জেলায় পান বরজের সংখ্যা অনেক বেশি। এর মধ্যে চিটাগাং চুয়াডাঙ্গা ইত্যাদি এরকম জেলায় কিছু কিছু অংশে পান বরজ রয়েছে। আমরা যারা পান চাষ করি তারা পান সম্পর্কে প্রায় সকলেই জানি এবং বুঝি।

যেরকম আমাদের রাজশাহী জেলা থেকে বেশি পান সংগ্রহ করে থাকে অন্যান্য জেলার ব্যবসায়ীরা। যেমন যারা পানের ব্যবসা করে তারা যেখানে প্রাণের আড়ৎ রয়েছে বা হাট রয়েছে সেখান থেকে পান কিনে নিয়ে তারা বড় বড় মোকামে গিয়ে বিক্রি করে। মূলত যারা ব্যবসায়ী রয়েছে শুধু তারাই এই পানগুলো সংগ্রহ করে কিনে নিয়ে গিয়ে চিটাগাং চুয়াডাঙ্গা সিলেট ইত্যাদি জেলায় বিক্রি করে।

আরও পড়ুনঃ ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন

আমাদের বাংলাদেশের ভিতরে রাজশাহী জেলায় এই পান একটি অন্যতম ফসল। এই পান ফসল কে খুবই যত্ন সহকারে চাষ করা হয়। এবং কোন ভেজাল যুক্ত ঔষধ ব্যবহার করা হয় না। তাই রাজশাহী জেলার পান খুবই সুস্বাদু এবং মিষ্টি। অন্যান্য জেলার চাইতে রাজশাহী জেলার পান অনেক সুন্দর যেমন চুয়াডাঙ্গা সিলেট চিটাগাং এর পান কিন্তু অনেক ঝাল এবং খুবই পাতলা পান। তাই আপনারা যদি পান সংগ্রহ করতে চান তাহলে রাজশাহী জেলা দুর্গাপুর থেকে পান নিতে পারেন।

পান চাষ কিভাবে করা হয় - শেষ কথাঃ-

আজকের এই পোস্টে আমরা পান চাষ করার কৌশলগুলো আলোচনা করে এসেছি। আপনারা যারা পান চাষের ওপর নিযুক্ত হয়ে আসেন তারা আমাদের এই আর্টিকেলটি করলে সম্পূর্ণ বুঝতে পারবেন কিভাবে পান চাষ করা হয়। আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে এবং এর সকল আরো ফসল চাষের টিপস পেতে চান তাহলে ওয়েবসাইট ফলো রাখুন এবং সাথে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url