রসুন চাষের উপযুক্ত সময় - রসুন চাষের পদ্ধতি

প্রিয় পাঠক বিন্দু, আমরা যারা গ্রামে অঞ্চলে বসবাস করি তারা ফসল চাষ করতে অনেক ভালোবাসি। ধান, গম, ভুট্টা, আলু, রসুন, পেঁয়াজ ইত্যাদি এ ধরনের ফসল আমরা চাষ করে থাকি। তাই আজকের এই আর্টিকেল আমরা আলোচনা করব রসুন চাষের উপযুক্ত সময় এবং রসুন চাষের পদ্ধতি গুলো।

ফসলের মধ্যে দামি ফসল বলতে একটি হল রসুন। রসুনের দাম সব সময় বেশি থাকে। তাই আপনারা বলতে পারেন রসুন একটি লাভজনক ফসল। আপনারা যদি এই রসুন চাষের পদ্ধতি গুলো জানতে ইচ্ছুক থাকেন তাহলে পোস্টটি পড়তে থাকুন। চলুন তাহলে দেখে নেওয়া যাক রসুন চাষের পদ্ধতিগুলো।

সূচিপত্রঃ রসুন চাষের উপযুক্ত সময় - রসুন চাষের পদ্ধতি

রসুন চাষের উপযুক্ত সময় কোনটিঃ-

আমাদের জানামতে ক্ষেতের মধ্যে ফসল যেগুলো আছে তার মধ্যে সবচেয়ে দামি এবং লাভজনক ফসল হলো রসুন।প্রতিবছর একটিবার রসুনের খ্যাত খেত করা হয়। তাই আজকের এই আর্টিকেলে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব রসুন সাধারণত কোন সময় সবচাইতে ভালো হয় এবং রসুন চাষ করার পদ্ধতি গুলো

আরও পড়ুনঃ পৃথিবীর সর্বপ্রথম মসজিদ কোনটি

আমাদের মধ্যে যারা ফসল ফলাতে ভালোবাসি তারা প্রায় সবাই পিয়াজ ফসলটি করে থাকে প্রতিবছর। পেঁয়াজ ফসল টি করার আগে আমাদের পেঁয়াজের বিচি ছেড়ে পেঁয়াজ এর আল তৈরি করে নিতে হয়। পেঁয়াজ সাধারণ তো বছরের প্রথমেই লাগানো হয়। আর পেঁয়াজ লাগানোর প্রায় ৩০ থেকে ৩৫ দিন আগে পেঁয়াজের আল বুনতে হয়।আর যখন আলের বয়স ৩০ থেকে ৩৫ দিন হয় তখন সেই আলোগুলো তুলে পুনরায় পেঁয়াজ লাগাতে হয়।

আর আমরা যখন পেঁয়াজের আল বনে দেই তখন রসুনের ক্ষেত করতে হয়। তার মানে এখানে বোঝা যাচ্ছে যে নভেম্বর শেষের দিকে এবং ডিসেম্বরের ১৫ দিন পার না হতেই যদি আপনারা রসুন লাগিয়ে দেন তাহলে রসুনের ক্ষেত সবচাইতে ভালো হবে এবং রসুন অনেক বড় বড় হবে ও অনেক লাভবান হতে পারবেন।

আমরা সবাই জানি যে কোন ফসল হোক তিন মাস পর্যন্ত মেয়াদ থাকে তিন মাস হলেই ফসল তোলা বা কাটার সময় হয়ে যায় কিন্তু রসুনের পক্ষে একটি আলাদা। রসুন সাধারণত চার থেকে সাড়ে চার মাস সময় লাগে। আপনারা যখন পেঁয়াজের আল বুনে দিবেন তখন রসুন ও লাগিয়ে দিবেন এবং যখন পেঁয়াজের আল তুলে পুনরায় পেঁয়াজ লাগাবেন।

পেঁয়াজ যখন সম্পূর্ণ হয়ে যাবে পেঁয়াজ উঠানোর সময় হবে তখন পেঁয়াজের সাথে রসুন তুলে ফেলতে হবে।আশা করি আপনারা বুঝতে পেরেছেন। রসুন চাষের উপযুক্ত সময় এবং রসুন কোন সময় থেকে কোন সময় পর্যন্ত রেখে দিলে সবচাইতে ভালো হবে এবং লাভবান হতে পারবেন।

আধুনিক পদ্ধতিতে রসুন চাষঃ-

প্রিয় বন্ধুরা আপনাদের কাছে আজকে একটি নতুন পদ্ধতি নিয়ে চলে আসলাম। সারা জীবন তো আপনারা জমিতেই রসুন চাষ করে গেলেন কিন্তু এখন একটি নতুন পদ্ধতি এসেছে যা আপনারা বাড়িতে বস্তায় করেও রসুন চাষ করতে পারবেন। আপনারা ভাবছেন বুসতাই আবার কিভাবে চাষ করা যায়। রসুন কি বড় হবে? হ্যাঁ অবশ্যই রসুন বড় হবে এবং ভালো হবে কোন সমস্যা হবেই না।

আপনারা যদি বাসায় বস্তায় করে রসুন চাষ করতে চান তাহলে প্রথমত আপনাদের প্লাস্টিক বস্তাগুলো অর্ধেক করে কেটে নিতে হবে। তারপর বস্তার ভিতর মাটি এবং জৈব সার ও পাউস একসাথে মিশর করে অর্ধেক বস্তা লোড করে নিতে হবে। এখানে অবশ্যই বস্ত্রাগুলো সে ঠেসে ঠেসে মাটি ভরবেন না হালকা করে শুধু মাটি দিয়ে ভরে রাখবেন।

আরও পড়ুনঃ জমিতে ফসল চাষ করতে হলে কি কি করতে হয়

বস্তাগুলো মাটি দিয়ে লোড করার পর বস্তা চারিদিকে অল্প অল্প করে ছিদ্র করে দিবেন। তারপর ২ ইঞ্চি পর পর একটি করে রসুনের কোয়া দিয়ে মাটি দিয়ে ঢেকে দিবেন। এভাবে বসতে চারিদিকে দুই ইঞ্চি পর পর রসুন এর কোয়া লাগিয়ে দিবেন। লাগিয়ে দেওয়ার পর বস্তার উপর দিয়ে হালকা করে পানি ছিটিয়ে দিতে হবে। যদি একটু বেশি ঠান্ডা ঠান্ডা ভাব হয় বা কুয়াশা পড়ে তাহলে বস্তার উপর দিয়ে ধানের আউর দিয়ে ঢেকে রাখতে হবে।

এভাবে পাঁচ থেকে সাত দিন যাওয়ার পর দেখবেন রসুনের গাছ ফেটে উপর দিকে মাথা বের হয়ে এসেছে। বের হওয়ার পর ওপর থেকে আউরগুলো সরিয়ে দিবেন এবং মাটি অনুযায়ী যদি পানি লাগে তাহলে হালকা করে আবার পানি ছিটিয়ে দিতে হবে। গাছের বয়স যখন ১৫ থেকে ২০ দিন হবে তখন গাছ অনুযায়ী সার প্রয়োগ করবেন এবং বিষ দিতে হবে। এ সকল পদ্ধতিতে আপনারা বস্তায় করে এখন বাড়িতেই রসুন চাষ করতে পারবেন


রসুন মোটা তাজা করণ পদ্ধতিঃ-

উপর থেকে এখন পর্যন্ত আমরা আলোচনা করে এসেছি আপনারা কিভাবে রোশন চাষ করবেন, আধুনিক পদ্ধতিতে রসুন চাষ, রসুন চাষের উপযুক্ত সময় কোনটি।আর এখন আমরা আলোচনা করতে যাচ্ছি রসুন মোটা তাজা করার পদ্ধতি নিয়ে। আমরা অনেকেই রসুন এর ফসলটি চাষ করে থাকি কিন্তু আমরা সবাই তো একরকম রসুন করতে পারি না।

কারণ রসুন অনেক মোটা হলে বড় হয় এবং কারো কারো আবার অনেক ছোট হয়ে থাকে।তাই আপনারা রোশনে কি কি ব্যবহার করবেন এবং কোনগুলো অসদ ব্যবহার করলে রসুন অধিক মোটা হবে এবং বড় হবে এই বিষয় সম্পর্কে আপনাদের জেনে থাকা অত্যন্ত জরুরী। কারণ আপনারা যদি  ফসল উৎপন্ন করেন আর এই ফসলের যদি লাভবান নযা হতে পারেন তাহলে তো হবে না।

রসুন মটা তাজা করার জন্য প্রথমে যখন আপনারা রসুন লাগবেন তার আগে জমি প্রস্তুত করার সময় ১ বিঘা মাটির জন্য ২০ কেজি ডি এ পি সার এবং ১০ কেজি পটাস সার ছিটিয়ে দিতে হবে। তারপর যখন রসুনের গাছ চার থেকে ছয় ইঞ্চি হয়ে যাবে তখন আপনাদের বিভিন্ন ধরনের ভিটামিন ঔষধ ব্যবহার করতে হবে।

আরও পড়ুনঃ পান চাষ কিভাবে করা হয়

এর আগে একটি কথা মনে রাখতে হবে আপনাদের রসুন যতবার ছেচ দিবেন তত বার আপনাদের একটি করে সবুজ পাউডার এবং এক বিঘা জমির জন্য ১৫ কেজি করে টি এস পি সার ব্যবহার করতে হবে। এই নিয়মগুলো মেনে যদি আপনারা রসুন চাষ করেন তাহলে রসুন অনেক মোটা তাজা হবে এবং অনেক বড় হবে ।

রসুন চাষের উপযুক্ত সময় - শেষ কথাঃ-

আজকের পোষ্টে সাধারণত রসুন চাষের উপযুক্ত সময়, রসুন চাষ পদ্ধতি, কোন সময় রসুন চাষ করতে হয় এবং আধুনিক পদ্ধতিতে রসুন চাষ। এই সকল বিষয় সম্পর্কে আমরা আলোচনা করি এসেছি। আশা করি আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনার বুঝতে পেরেছেন কিভাবে রসুন চাষ করতে হয়। যদি আপনাদের ভালো লাগে এবং এ সকল আরো কৃষি বিষয়ের তথ্য পেতে আমাদের ওয়েবসাইট এর সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url