ধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি

ফসলের মধ্যে অন্যতম ফসল হলো ধান। ধান ফসলটি প্রায় সব জায়গাতেই চাষ করা হয়। আমরা প্রায় সবাই ধান ফসল চাষ করে থাকি কিন্তু দেখা যায় সবার ফসল এক রকম হয় না কারো ফসল কমা হয় এবং কারো ভালো হয়। এর অন্যতম কারণ হলো ধানি মাটি। মাটি যত ভালো হবে ধান  ফসল ততো ভালো হবে।

তাই আজকের পোষ্টে আমরা আলোচনা করব ধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি। আপনারা যদি এই ধান চাষের উপযুক্ত মাটি সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। চলুন তাহলে দেখে নেওয়া যাক ধান চাষ করার উপযুক্ত মাটি।

আর্টিকেল সূচিপত্রঃ ধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি

ভূমিকাঃ-

আজকের এই পোস্টটি হলো সাধারণত কৃষি সম্পর্কে নিয়ে। গ্রামে বসবাসকারী মানুষজন বেশিরভাগ কৃষি কাজের উপর নির্ভরশীল। এবং আমরা যারা গ্রামে বসবাস করি তারা কিছুটা হলেও কৃষি কাজ করে থাকি। কৃষি ফসলের মধ্যে আজকের এই আর্টিকেলে আমরা ধান চাষের জন্য উপযোগী মাটি কোনটি এই সকল বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আপনারা যারা ধান চাষের উপযুক্ত মাটি কোনটি এই বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি জানুনঃ-

ধান ফসলটি এখন প্রায় সব জায়গাতেই করা হয়। কারণ বাংলাদেশের মানুষ ভাত খেতে সব চাইতে বেশি পছন্দ করে। আর এই ধান থেকে চাল হয় আর চাল থেকেই ভাত রান্না করে খাওয়া হয়। শহরে অঞ্চলে থেকে বেশিরভাগ গ্রামে এই ধান চাষ বেশি করা হয়। কারণ গ্রাম থেকেই সব কিছু শহরে নিয়ে গিয়ে বিক্রি করা হয়।

আরও পড়ুনঃ পান চাষ কিভাবে করা হয়

গ্রামের রয়েছে বিশাল বড় বিল গাছপালা আরো অন্যান্য জিনিসপাতি। বছরে দুই বার ধান চাষ করা হয় এই ধান চাষ করে গ্রামের মানুষ সব জায়গায় রপ্তানি করে দেয়। কিন্তু সবাই ধানের চাষ তেমন ভালো করতে পারে না এর কারণে সবাই মনে করে তাহলে কোন ধরনের পরিশ্রমের ত্রুটি রয়েছে।

কিন্তু এটা সত্য নয় কারণ ধান ক্ষেতে তেমন বেশি পরিশ্রমের প্রয়োজন হয় না। ধান খেত করার জন্য সবচাইতে মূল বিষয় হলো মাটি। মাটি ভালো না হলে ধানক্ষেত এমন ভালো হবে না। ধান ধান সব মাটিতেই উৎপন্ন করা যায়। কিন্তু ধানের এক নম্বর মাটি হল দোআঁশ মাটি। যে জাতের ধানি হোক না কেন দোআঁশ মাটিতে ধান সবচাইতে ভালো উৎপন্ন এবং বেশি ফলনশীল হয়ে ওঠে।

আপনারা যারা জানেন না যে কোন মাটিতে সবচাইতে ভালো ধান ফলনশীল হয়। তারা আমাদের এই আর্টিকেলটি পড়ে সম্পূর্ণ বুঝতে পারবেন। আপনারা যারা ধান করার উপর নির্ভরশীল হয়ে আছেন তারা সবসময় দোআঁশ মাটিতে ধান উৎপন্ন করার চেষ্টা করবেন। কারণ ধানক্ষেত করার মূল কারণ হলো মাটি মাটি ভালো না হলে ধান ক্ষেত ভালো হবে না।

ধানের চারা কত দিন বয়সে রোপন করলে ভালো হয়ঃ-

আমরা যারা গ্রামে বসবাস করি তারা বিভিন্ন ধরনের ফসল উৎপন্ন করে থাকি।কিন্তু এর ভেতর রয়েছে ধান ১ (এক) নম্বরে। আমরা যারা ধানের ক্ষেত করে থাকি তাদের সকলেরই জানা উচিত ধানের চারা কেমন করে ভালো হয় এবং কতদিন বয়স হলে এই চারার রোপন করার জন্য প্রযোজ্য হয়।

তাহলে যদি চারা রোপন করতে কম বেশি করেন তাহলে ধান অতটা ভালো হবে না। ধান নষ্ট হয়ে যেতে পারে এবং ধানের ফলন অনেক কমে যেতে পারে। তাই আমাদের জেনে রাখা উচিত ধানের চারা তৈরি হওয়ার পর কতদিন বয়স হলে তুলে আবার রোপন করার জন্য প্রযোজ্য হয়। চলুন তাহলে দেখে নেওয়া যাক ধানের চারা কত দিন বয়স হলে তুলে আবার লাগাবে।

ধানের বীজ ফুটানো নিয়মঃ

বাজার থেকে ধানের চারা কি নিয়ে আসার পর প্রথমে ধান প্যাকেট থেকে বের করে দুই থেকে তিন ঘন্টা রোদে শুকিয়ে নিতে হবে। তারপর ধানের বীজগুলো হালকা ঠান্ডা করে নিতে হবে। তারপর টিউবয়েলের পানি দিয়ে ২৪ ঘন্টা ধানের বীজগুলো ভিজিয়ে রাখতে হবে। ২৪ ঘন্টা পর বীজগুলো তুলে তলে এবং উপরে ভালো করে ধাপা দিয়ে প্রায় তিন দিন রেখে দিতে হবে। তিন দিন পর যখন ধানের মুখ ফেটে হালকা ছোট ছোট গাছ বের হবে তখন ধানগুলি ছাড়ার জন্য প্রযোজ্য হয়।

ধানের বীজের জায়গা তৈরিঃ

ধানের বীজ চারার জন্য জায়গা তৈরি করার জন্য প্রথমত এক কেজি বীজের জন্য নম্বার ১০ হাত এবং পাতালে ৫ হাত জায়গা নিবেন এবং এই জায়গাটি ভালো করে পানি দিয়ে চাষ করে তারপর মলিন কাদা করে নিবেন। কাদা তৈরি করা হয়ে গেলে হাত মই দিয়ে ভালো করে সমান করে নিবেন। জায়গা সমান করার পর প্রায় দুই থেকে তিন ঘন্টা পর ধানের বীজগুলো ভালো করে বনে দিবেন।

আরও পড়ুনঃ টাটা কোম্পানি কত সালে প্রতিষ্ঠিত হয়

ধানের বীজ বোনার একদিন পর পাউস দিয়ে চারাগুলো ভালো করে ঢেকে দিবেন। দুই থেকে তিনদিন পর যখন চারা একটু বড় হবে তখন হালকা পানি ছেচ দিয়ে দিতে হবে। তারার বয়স যখন ১০ থেকে ১২ দিন হবে তখন হালকা করে ইউরিয়া এবং ডিএপি সার দিয়ে দিতে হবে। তারপর চারার বয়স যখন ২৮ থেকে ৩০ দিন হবে তাখন চারাগুলো লাগানোর জন্য উপযুক্ত হয়ে উঠবে।


ধানে কতদিন পর পর স্যার দিলে ভালো হয়ঃ-

আমরা অনেকেই ধানের ক্ষেত করে থাকি কিন্তু অনেকেই জানিনা ধান লাগানোর পর কতদিন পর সার দিতে হয় বা ধান উঠার আগ পর্যন্ত প্রায় কি কি সার দিতে হয়। ধান লাগানোর পর সার প্রয়োগ না করতে পারলে ধান কেমন ভালো হবে না এবং ফলন অনেক বেশি কমে যাবে। তাই আপনারা যারা ধান ক্ষেতের উপর নির্ভরশীল হয়ে আছেন তাদের এই বিষয়গুলো জেনে থাকা অনেক জরুরি।

আপনারা ধানের চারা কিভাবে তৈরি করবেন এবং কতদিন বয়স হলে চারাগুলো তুলে লাগাবেন এই বিষয়গুলো সম্পর্কে আমরা উপরে আলোচনা করে এসেছি তাই এই বিষয় সম্পর্কে আমরা আলোচনা না করি আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব ধান লাগানোর পর কতবার ছাড় দিবেন এবং কতদিন পর পর ধানে কি কি সার প্রয়োগ করবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক কতদিন পরপর ধানে সার দিতে হয়।

ধানের সার দেওয়ার নিয়ম হলো আপনারা যখন চারা তুলে প্রথম দিন ধান লাগাবেন বা লাগানোর আগে জমি তৈরি করবেন তখন এক বিঘা জমির জন্য ১৫ কেজি ডিএপি সার এবং ১০ কেজি পটাশ একসাথে মিশ্রিত করে পুরো জমিতে ছিটিয়ে দিবেন। তারপর জমিতে ধান লাগাতে হবে। ধান লাগানোর প্রায় তিন দিন পর জমিতে হালকা পানি থাকলে পাঁচ কেজি ইউরিয়ার সাথে ঘাস মারার ওষুধ দিয়ে দিতে হবে।

আরও পড়ুনঃ দৈন্দিন জীবনে ইন্টারনেটের ব্যাবহার

তারপর ধানের বয়স যখন ১৮ থেকে ২০ দিন হবে তখন প্রতি দীঘার জন্য ২০ কেজি ইউরিয়া, ৫ কেজি পটাশ, থিওপেট পাউডার এক কেজি, পোকামারা বিশ এক পিস, এবং এর সাথে আরো অন্যান্য যা কিছু লাগে একসাথে মিশিয়ে পুরো জমিতে শিখিয়ে দিতে হবে। এটি হলো প্রথম সার। এরপর যখন ধানের বয়স ৩৫ থেকে ৪০ দিন হবে তখন এক বিঘার জন্য ১০ কেজি দিয়ে পি সার পুরো জমিতে থেকে দিতে হবে।

ধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি - উপসংহারঃ-

আজকের এই পোস্টটি ছিল ধান চাষের জন্য উপযোগী মাটি কোনটি। কিন্তু এর পাশাপাশি আমরা ধানে কত দিন পর পর সার দিতে হয়, ধান বীজের জায়গা তৈরি, আমি ছাড়া কতদিন পর রোপন করতে হয় এ সকল বিষয় সম্পর্কে আলোচনা করে এসেছি। আশা করি আপনারা আর্টিকেল পড়ে সম্পূর্ণ বুঝতে পেরেছেন। আপনারা যদি এ সকল আরো কৃষি বিষয় তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট  ফলো রাখবেন এবং সাথে থাকবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url