টাকা ইনকাম করার সহজ উপায়

প্রিয় পাঠক বিন্দু, আপনারা অনেকেই টাকা ইনকাম নিয়ে খুব দুশ্চিন্তের ভিতরে আছেন। অনেকে পড়াশোনা শেষ করার পরেও কোন টাকা ইনকাম করার পদ্ধতি খুঁজে পাচ্ছেন না। আপনাদের জন্য নিয়ে চলে আসলাম টাকা ইনকাম করার কিছু সহজ পদ্ধতি।

ব্যবসাসহ ঘরে বসে অনলাইনে কিভাবে টাকা ইনকাম করবেন তা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব। চলুন তাহলে জেনে নেওয়া যাক টাকা ইনকাম করার কিছু সহজ উপায়।

পেজ সূচিপত্রঃ টাকা ইনকাম করা সহজ উপায়

ভূমিকাঃ-

আমাদের মধ্যে অনেকে আছি যারা বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করার চেষ্টা করার পরেও পারছে না। অনলাইন ইনকাম, ছোটখাটো ব্যবসা, বিভিন্ন ধরনের ব্লগ ভিডিও বানিয়ে ইনকাম করতে গিয়েও অনেকে ঝরে পড়ছে। তাই তাদের জন্য আজকের আর্টিকেলটি নিয়ে চলে আসলাম।

আরও পড়ুনঃ দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব আপনারা খুব সহজেই কিভাবে টাকা ইনকাম করতে সক্ষম হবেন। যারা সহজ পদ্ধতিতে টাকা ইনকাম করার পদ্ধতি খুঁজছেন তাদের জন্য মূলত আজকের আর্টিকেলটি। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা সহজ পদ্ধতিতে টাকা ইনকাম করতে পারবেন।

১০ থেকে ১৫ হাজার টাকার ব্যবসাঃ-

আমরা অনেকে আছি বেশি পুঁজি না থাকার কারণে, বড় ধরনের কোন ব্যবসা করতে পারছি না। অল্প টাকার মধ্যে কি ব্যবসা শুরু করব তাও বুঝতে পারছি না। যারা অল্প বুঝি দিয়ে ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে। যারা অল্প পুঁজি নিয়ে ব্যবসা করতে যাচ্ছেন তারা এই পোস্টটি পড়তে থাকুন।

অল্প পুজি দিয়ে ব্যবসা শুরু করার আগে, অনেকে আছেন যারা বিভিন্ন দুশ্চিন্তার মধ্যে পড়ে যাচ্ছেন। অল্প পুঁজি দিয়ে ব্যবসা শুরু করলে ভালো হবে, লাভবান হওয়া যাবে, ক টাকাই বা লাভ হবে। এই দুশ্চিন্তা থেকে আপনারা দূরে থাকুন। আপনাদের জন্য নিয়ে চলে আসলাম অল্প টাকার মধ্যে কিছু ব্যবসার তালিকা নিয়ে। তাহলে দেখে নেয়া যাক ১০ থেকে ১৫ হাজার টাকার ব্যাপসা কি কি।

ফুলের ব্যবসা

আমরা সকলেই জানি আমাদের দেশে এখন ফুলের চাহিদা অনেক বেশি বেড়ে গেছে। ফুল এখন সাধারণত সব জায়গাতেই ব্যবহার করা হচ্ছে সৌন্দর্য বাড়ানোর জন্য। মসজিদ, গির্জা, মাজার এইগুলো বাদেও বিভিন্ন অনুষ্ঠানে এখন ফুল দিয়ে সাজিয়ে অনেক সৌন্দর্য বাড়িয়ে তোলা হচ্ছে। এই ফুলের চাহিদা অনেক বেড়ে যাওয়ার কারণে আপনি এই ফুলের ব্যবসাটি বেছে নিতে পারেন। কিন্তু আপনি যদি ফুলের ব্যবসা করতে চান তাহলে সর্বনিম্ন আপনাকে ১০ থেকে ১৫ হাজার টাকা নিয়ে ব্যবসা শুরু করতে হবে।

ঝাল মুড়ির দোকান

অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা গুলোর মধ্যে একটি হলো ঝাল মুড়ির দোকান। আপনার যদি অল্প পুঁজি হয়ে থাকে যথা ৮ থেকে ১০  হাজার টাকার মধ্যে হলেও আপনি একটি জাঁকজমক ঝালমুড়ির দোকান দিতে পারবেন। ঝাল মুড়ি দোকান দিতে এখন কোন বড় জায়গা বা ঘরের প্রয়োজন হয় না।

আরও পড়ুনঃ বাংলালিংক সিমে অফার দেখার নিয়ম

এখন আপনি ছোটখাটো ভ্যান গাড়িতে করেও একটি ঝাল মুড়ির দোকান দিয়ে বসতে পারেন বাজারের এক কোনায়। সন্ধ্যা লাগলেই দেখা যায় অনেক মানুষ ঝাল মুড়ি খেতে অনেক দূর দূরান্তেও চলে যায়। তাই আপনার বাড়ির আশেপাশে কোন বাজারে আপনি ছোট খাটো একটি ঝালমুড়ির দোকান দিয়ে অনেক লাভবান হতে পারেন।

পাঁপড় ব্যবসা

মানুষজন যেমন পাশাপাশি বসে আচার খেতে অনেক পছন্দ করে তেমনি ভাবে পাঁপড় খেতেও অনেক পছন্দ করেন সকলেই। তাই আপনি অল্প পুঁজিতে বাড়িতে বসে পাঁপড় বানিয়ে ব্যবসা শুরু করতে পারেন, এমত অবস্থায় আপনি যদি মনে করেন আমি নিজেই একটি পাঁপড়ের দোকান দিয়ে ব্যবসা শুরু করব তাহলে আপনি আপনার বাড়ির পাশে ছোটখাটো বাজারে পাঁপড়ের দোকান দিতে পারেন। কিন্তু দোকানের চেয়ে আপনি যদি ব্যান্ড বানিয়ে ঘোরাঘুরি করে পাঁপড় বিক্রি করেন তাহলে অনেক বেশি সেল করতে পারবেন এবং অনেক বেশি লাভবান হতে পারবেন।

মাসে ২০ হাজার টাকা ইনকাম করার উপায়ঃ-

আপনি কি মাসে ২০ হাজার টাকা ইনকামের কোন উপায় খুঁজে বেড়াচ্ছেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমাদের দেশে এখন অনেক বেকাররা বড় বড় সার্টিফিকেট অর্জন করেও ঘুরে বেড়াচ্ছে বেকার হয়। তাই বেকারত্ব জীবন দূর করার জন্য আমাদের এই পোস্টে আপনার জন্য একটি দারুণ উপকারে আসতে পারে।

এখন বর্তমানে বেঁচে থাকতে হলে অনেক আই ইনকামের প্রয়োজন আছে। যেমনি ভাবে বাড়ছে জিনিস পাতির দাম তেমনি ভাবে নিজের স্বাস্থ সজ্জা করার জন্য অনেক টাকার প্রয়োজন হয়। এজন্য অনেকেই ভাবছেন টাকা ইনকাম করার জন্য শুধু চাকরির প্রয়োজনই হয়, কিন্তু না চাকরি বাদে এখন মাসে লক্ষ টাকা ইনকাম করার উপায় চলে এসেছে। চলুন তাহলে দেখে নেয়া যাক সেই উপায় গুলো কি কি।

ফ্রিল্যান্সিং করে ইনকাম

ফ্রিল্যান্সিং এই শব্দটার সাথে আমরা সকলেই পরিচিত। দেশে ইন্টারনেটের ব্যবস্থা আসার পর থেকে অনলাইনে ইনকাম করার পদ্ধতি ও বের হয়েছে। এখন বর্তমানে ঘরে বসেই অনলাইনে টাকা ইনকাম করা যাচ্ছে খুব সহজে। ফ্রিল্যান্সিং এমন একটি পেশা যা আপনি যেকোনো সময় যে কোন জায়গায় বসে থেকে করে টাকা উপার্জন করতে পারবেন।

ফ্রিল্যান্সিং হলো এক দেশ থেকে বিভিন্ন দেশের কোম্পানি বা বিভিন্ন লোকজনের কাজ করে দিয়ে টাকা ইনকাম করা। আমরা সকলেই জানি অনলাইনে টাকা ডলার হিসেবে ইনকাম করা হয়। আপনি যদি বাংলাদেশ থেকে ফ্রিল্যান্সিং করে থাকেন তাহলে একাউন্টের ডলার গুলো আপনি ব্যাংকে বাংলাদেশি টাকায় কনভার্ট করে তুলতে পারবেন।

আপনি ভাবছেন ফ্রিল্যান্সিং শিখব কিভাবে, ফ্রিল্যান্সিং কি আমাকে দিয়ে হবে? আসলে ফ্রিল্যান্সিং যে কেউ শিখতে পারে। শুধু ফ্রিল্যান্সিং শিখতে হলে ইন্টারনেট সম্পর্কে ধারণা এবং বেসিক কিছু জ্ঞান থাকলেই আপনি একজন সফল ফ্রিল্যান্সিং হতে পারবেন। আপনি যদি একবার সফল ফ্রিল্যান্সার হতে পারেন তাহলে ঘরে বসেই বিভিন্ন অফিসের কাজ করে আপনি টাকা উপার্জন করতে পারবেন।

উদ্যোক্তা হন

আজকাল মানুষজন বেকারত্ব বসে থেকে চিন্তা-ভাবনা করছেন নিজে একটি ব্যবসা আরম্ভ করবে। ব্যবসা শুরু করে সামনের দিকে আরো বড় ধরনের ব্যবসা এগিয়ে নেয়া যাওয়ার নামই হলো উদ্যোক্তা। আপনি যদি মনে করেন আপনার অনেক বেশি টাকা নাই তাই আপনি কোন ব্যবসা করতে পারছেন না, তাহলে এটি ভুল ধারণা।

এখন বর্তমানে অল্প পুঁজিতেও ভালো ভালো ব্যবসা আছে যা আপনি করে অনেক লাভবান হতে পারেন। আপনি যদি কোন ব্যবসা করতে চান তাহলে আপনাকে অনেক রিসার্চ করতে হবে যে কোন ব্যবসা করলে আপনি লাভবান হতে পারেন। আপনি যদি মনে করেন অল্প পুজিতে ব্যবসা শুরু করব তাহলে, আপনি ঝাল মুড়ির দোকান, গরু-ছাগল লালন পালন, ইভেন্ট ম্যানেজমেন্ট এবং ছোটখাটো মোদির দোকান।

আরও পড়ুনঃ মেঘ কিভাবে বৃষ্টিতে পরিণত হয়

আপনি অল্প পুজিতে এগুলো ব্যবসা বেছে নিতে পারেন। আপনি যদি মনে করেন এ ব্যবসা গুলো আপনার পছন্দ না তাহলে আপনি গুগলে সার্চ করে আরো অন্যান্য ব্যবসা রয়েছে তার মধ্যে আপনি একটি বেছে নিয়ে অল্প পুজিতে ব্যবসা শুরু করতে পারেন। যদি আপনি কোন ব্যবসা বেছে নিয়ে লাভবান হতে পারেন তাহলেই আপনি একজন সফলতা হতে পারবেন।

অল্প পুঁজিতে কাঁচা সবজির ব্যবসাঃ-

বাজারে দেখা যায় কাঁচা সবজি দাম বিভিন্ন সময়ে বিভিন্ন ধারে বিক্রি করা হচ্ছে। বিভিন্ন গ্রাম থেকে যখন শহরাঞ্চলে সবজিগুলো আসে তখন অনেক সবজি নষ্ট হয়ে যায় এ কারণে শহরে অঞ্চলের সবজির দাম অনেক বাড়তি থাকে। তাই অল্প পুঁজিতে কাঁচা সবজির ব্যবসা একটি লাভজনক ব্যবসা এটা বলে মনে করা যায়।

বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় সবজি বাজার হলো ঢাকার রাজধানী কারন বাজার। এখানে প্রতিনিয়ত বিভিন্ন জেলা থেকে সবজি আসে। বিভিন্ন ব্যবসায়িক গ্রামের কৃষকরা এখানে সবজি নিয়ে আসে বিক্রি করার জন্য। এখানকার দোকানদাররা ব্যবসায়িক বা কৃষকদের কাছ থেকে কম দামে সবজি কিনলেও তারা বিক্রি করছে অনেক উচ্চ দামে।

তাই আপনার যদি অল্প পুঁজি হয়ে থাকে তাহলে আপনি একটি সবজি দোকান দিতে পারেন কারণ, যারা ব্যবসায়ীদের কাছ থেকে সবজি কিনে খরচা বিক্রি করে তাদের কোন লচ নেই। কারণ তারা প্রতিনিয়ত যে মালগুলো কিনছে তারা সারাদিনে উচ্চ দামে বিক্রি করে ফেলছে। তাই আপনার অল্প পুঁজি থাকলে আপনি একটি সবজি দোকান দিতে পারেন এতে করে আপনি অনেক লাভবান হতে পারবেন।

ঘরে বসে অনলাইনে ইনকাম করুনঃ-

আসলে ঘরে বসে ইনকাম করা কল্পনা করার কিছু নেই। পৃথিবীতে ইন্টারনেট চালু হওয়ার পর থেকে, সকল তথ্য আদান-প্রদান সব ইন্টারনেটের মাধ্যমে হয়ে যাচ্ছে। এর পাশাপাশি অনলাইনে ইনকাম করা অনেক সহজ হয়ে উঠেছে ইন্টারনেট চালু হওয়ার পর থেকে। কিন্তু এই বিষয়টা করো না কারীর অনেক বেশি ভাসমান হয়ে উঠেছে।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনার যদি জানিয়ে দেওয়ার চেষ্টা করব আপনারা কোন কাজগুলো করে ঘরে বসেই ইনকাম করতে পারবেন খুব সহজে। যদি ঘরে বসে ইনকাম করার উপায় জানতে ইচ্ছুক থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন। চলুন তাহলে দেখে নেয়া যাক কোনগুলো কাজ ঘরে বসে করে ইনকাম করা যায়।

আ্যফিলিয়েট মার্কেটিং করে

আ্যফিলিয়েট মার্কেটিং কি? আ্যফিলিয়েট মার্কেটিং হল অন্যের যে কোন প্রোডাক্ট আপনার ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করে দেওয়া। অন্যের প্রোডাক্টগুলো নির্ধারিত একটি মূল্য দেওয়া থাকবে, এই মূল্যে আপনি যত প্রোডাক্ট বিক্রি করতে পারবেন তার ওপর আপনি কমিশন পাবেন। আর এই কমিশনের মাধ্যমে আপনি ইনকাম করতে পারবেন। আপনার ওয়েবসাইট থেকে আপনি যত বেশি প্রোডাক্ট সেল করতে পারবেন আপনার কমিশন তত বেশি বাড়বে।

ব্লগিং করে

আমাদের দেশে জনপ্রিয় অনলাইন ইনকামের মধ্যে একটি হলো ব্লগিং। আপনি যদি রাইটিং এ অনেক এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি ব্লগিং করে ইনকাম করতে পারবেন খুব সহজে। আপনি যদি ব্লগিং করতে চান তাহলে আপনাকে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হবে। এই ওয়েবসাইটে আপনি বিভিন্ন তথ্য এবং কে লিখে পাবলিশ করে google এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারেন।

ইউটিউব থেকে আয়

আপনি ইচ্ছা করলে ঘরে বসেও ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে পারেন। ইউটিউব এখন ইনকামের অন্যতম একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। আগের থেকে ইউটিউব অনেক সহজ করে দিয়েছে ইনকাম করার পদ্ধতি গুলো। আগে ছোট ছোট ইউটিউবাররা, ইউটিউবে ইনকাম করতে অনেক ব্যর্থ হত।

কিন্তু এখন ছোট ছোট ইউটিউবাররাও ইনকাম করতে পারবে খুব সহজেই। এখন ইউটিউবে ৫০০ সাবস্ক্রাইবার হলেই এডসেন্সের আবেদন করতে পারবে ইউটিউবাররা। আপনারা বিভিন্ন ধরনের কার্টুন ভিডিও, শর্ট ফিল্ম, ফানি ভিডিও আরো অন্যান্য ভিডিও আছে যা আপনারা youtube এ পাবলিশ করে তার থেকে ইনকাম করতে পারবেন খুব সহজে।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকামঃ-

বিশ্বের অন্যতম প্লাটফর্ম হচ্ছে ফেসবুক। অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে ফেসবুক থেকে টাকা ইনকাম করা অনেক সহজ। আপনারা যদি মনে করেন ফেসবুকে পেজ খুলে সেখানে বিভিন্ন ধরনের প্রোডাক্ট সেল করবেন দেশের বিভিন্ন জায়গায় তাও আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন খুব সহজে।

আপনি যদি মনে করেন ফেসবুকে পেজ খুলে সেখানে ভিডিও আপলোড করে ইনকাম করবেন তাও আপনারা করতে পারবেন এই ফেসবুক থেকে। ফেসবুক এখন বিশ্বের মধ্যে একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। সবাই এখন ফেসবুক পেজ খুলে বিভিন্ন ধরনের ভিডিও পাবলিশ করে সেখান থেকে ইনকাম করতে মেতে উঠেছে। তাই আপনিও ফেসবুক পেজ খুলে সেখানে ইনকাম করতে সক্ষম হবেন ইনশাল্লাহ।

কোন সাইডে ঘরে বসে ইনকাম করা যায়ঃ-

ঘরে বসে ইনকাম করার মত বিভিন্ন ধরনের সাইড রয়েছে যেমনঃ ব্লগ পোস্ট, ফাইবার অ্যাকাউন্ট, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি। কিন্তু এর ভেতর সবচাইতে জনপ্রিয় ওয়েবসাইট বলে মনে করি ব্লগ পোস্ট। আপনি ইচ্ছে করলে একটি ব্লগ ওয়েবসাইট খুলে আপনি প্রতিনিয়ত বিভিন্ন ধরনের আর্টিকেল পাবলিশ করে সেখান থেকে ইনকাম করতে পারেন।

আপনি যদি ব্লগ ওয়েব সাইটে কাজ করতে চান তাহলে প্রথমত আপনাকে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হবে। এরপর সাইডটি বিভিন্ন ডিজাইনের সাজাতে হবে। আপনি যদি বাংলায় ব্লগ পোস্ট করতে চান তাহলে আপনাকে বিভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আর্টিকেল পাবলিশ করতে হবে প্রতিনিয়ত।

আরও পড়ুনঃ রিয়েলমি ফোন কোন দেশের কোম্পানি

আপনি যদি ব্লক থেকে ভালো মানের ইনকাম করতে চান তাহলে, আপনাকে নিত্ব নিত্ব আপডেট ক্যাটাগরির ব্লগ পোস্ট লিখে পাবলিশ করতে হবে। আর্টিকেল পাবলিশ করার প্রায় কিছুদিন পর যখন আপনার সাইডে প্রতিনিয়ত ১০০ করে ক্লিক আসবে তখন আপনি google এডসেন্সের আবেদন করতে পারবেন। আর গুগল এডসেন্স যদি একটু পান তাহলে আপনার সেখান থেকে ইনকাম শুরু হবে।

টাকা ইনকাম করার সহজ উপায় - শেষে কিছু কথাঃ-

বেকারত্ব দূর করার জন্য আজকের আর্টিকেলে আমরা টাকা ইনকাম করার কিছু টিপ নিয়ে আলোচনা করেছি যেমনঃ অল্প পুজিতে কি ব্যবসা করা যায়, ঘরে বসে কিভাবে ইনকাম করতে হয়, ১০ থেকে ১৫ হাজার টাকা ব্যবসা আরো অন্যান্য বিষয় নিয়ে এই আর্টিকেলে আলোচনা করা আছে।

আশা করি আপনারা এই পুরো পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন যে কিভাবে আপনারা খুব সহজে ইনকাম করতে পারবেন। তাই আর দেরি না করে আমাদের আর্টিকেল পড়ে যা বুঝতে পেরেছেন তা আপনারা কাজে লাগাতে পারেন। যদি আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনাদের ভালো লাগে তাহলে আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url