কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

আমাদের দেশে এত বেশি বেকারত্ব বেড়ে যাওয়ার কারণ হলো ভালো উদ্যোক্তা হওয়ার অভাব। মূলত এই বেকারত্বের অভাব গুলো হয়েছে উদ্যোক্তা হতে চেষ্টা করার পরেও না পেরে ঝরে পড়ে যাওয়ার কারনে। আপনারা অনেক চেষ্টা করে বড় একজন উদ্যোক্তা হতে পারছেন না।

তাই এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করব কিভাবে একজন সফল উদ্যোক্তা হতে পারবেন। সফল উদ্যোক্তা হওয়ার উপায় গুলো জানতে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন।

সূচিপত্রঃ কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায়

ভূমিকাঃ-

একজন সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন সবাই দেখে থাকে। কিন্তু এই স্বপ্নগুলো পূরণ করতে কয়জনই বা পারে! ইচ্ছে করলে সবাই পূরণ করতে পারবেন এবং সামনের দিকে এগিয়ে যেতে পারবেন। কিন্তু অনেকেই নিজে নিজে স্বপ্নগুলোকে পেছনের দিকে এড়িয়ে চলে যায়, যেমনঃ অনেকেই ভাবে আমাকে দিয়ে ব্যবসা হবে না, টাকা নেই, আমি কি এটা করতে পারবো?

আরও পড়ুনঃ নদীর পানিতে অক্সিজেনের পরিমান কম থাকে কেন?

আরো অন্যান্য চিন্তা ভাবনা নিয়ে তারা এই চিন্তা থেকে ঝরে পড়ে যায়। তাই আপনারা কিভাবে একজন সফল উদ্যোক্তা হতে পারবেন এই সকল বিষয় নিয়ে আজকের এই পোষ্টে আলোচনা করা হবে। আপনারা যদি সফল উদ্যোক্তা হতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন।

উদ্যোক্তা কাকে বলে ? উদ্যোক্তা হওয়ার উপায়ঃ-

আমরা অনেকে আছি যারা একজন সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখে থাকি। কিন্তু আমরা অনেক চেষ্টা করার পরেও একজন সফল উদ্যোক্তা হবে উঠতে পারছি না। কারণ একজন সফলতা হতে হলে আমাদের যে বিষয় সম্পর্কে জানা প্রয়োজন তা আমরা অনেকেই জানিনা। একজন সফল উদ্যোক্তা হতে হলে আপনার যা করণীয়।

আমাদের প্রথমে প্রশ্নটি ছিল উদ্যোক্তা কাকে বলে? যে ব্যক্তি কোন একটি প্রতিষ্ঠান বা ব্যবসা সংগঠনের প্রথম থেকে নিজেই সব দায়বদ্ধ নিয়ে থাকে তাকে উদ্যোক্তা বলে। আপনি যদি একজন বড় ধরনের উদ্যোক্তা এবং বড় সফল উদ্যোক্তা হতে চান তাহলে আপনাকে ব্যবসার সকল দায়বদ্ধতা নিয়ে কাজ করে যেতে হবে।

আপনি যদি কোন বড় ব্যবসায়িক বা বড় ধরনের উদ্যোক্তা হতে চান। তাহলে আপনাদের সর্বপ্রথম ছোট খাটো ব্যবসা নিয়ে শুরু করতে হবে। দেশের বাইরে বড় বড় দেশগুলোতেও দেখা যায় সকল বড় ব্যবসায়িকরা প্রথমত ছোট ব্যবসা নিয়ে শুরু করেছিলেন এবং এর থেকেই ধীরে ধীরে অনেক বড় ব্যবসায়ীকে পরিণত হয়েছে।

একজন ব্যক্তিকে তখন একজন সফল উদ্যোক্তা বলা যাবে যখন তিনি নিজের আত্মকর্মসংস্থানের চিন্তা বাদ দিয়ে সমাজের আরো অন্যান্য লোকজনের কর্মসংস্থানের কথা চিন্তা ভাবনা করে একসঙ্গে কাজ করে যাবে এবং অনেক ঝুঁকির সম্ভাবনা আছে জেনেও সামনের দিকে এগিয়ে যান এবং একটি সফল প্রতিষ্ঠান গড়ে তোলেন।

কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়ঃ-

আমাদের দেশে এখন বেশিরভাগ মানুষের চাকরির পেছনে না ছুটে একজন সফল উদ্যোক্তা এবং বড় ব্যবসায়ীকে পরিণত হওয়ার চেষ্টা করে যাচ্ছেন। আমরা অনেকেই অনেক চেষ্টা করার পরেও একজন সফলতা হয়ে উঠতে পারছিনা এবং এর মধ্যেও অনেকে বড় ধরনের ব্যবসায়ীকে পরাজিত হচ্ছেন।

আপনারা যারা বিভিন্ন কলা কৌশল ব্যবহার করেও একজন বড় ধরনের ব্যবসায়ীকে পরিণত হতে পারছেন না, তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আপনারা যদি একজন সফল উদ্যোক্তা হতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে পারেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সফল উদ্যোগ তাদের কিছু উদাহরণ তুলে ধরার চেষ্টা করব।

সফল উদ্যোক্তাদের উদাহরণঃ

ইলন মাস্কঃ-

দক্ষিণ আফ্রিকার মধ্যে একজন সফল উদ্যোক্তা এবং বংশধরদের মধ্যে একজন হল ইলন মাস্ক।ইলন মাস্ক মহাকাশ সংস্থা প্রতিষ্ঠাতা করেছিলেন এবং এর পাশাপাশি তিনি পেপালের সহ প্রতিষ্ঠাতা হিসেবে কাজ করছেন। তিনি এর পাশাপাশি বৈদ্যুতিক গাড়ির সংস্থা করেছিলেন।

আরও পড়ুনঃ পুকুরের পানিতে অক্সিজেনের পরিমান কম কেন

এ সকল কাজের পাশাপাশি তিনি এক সময় একজন সফলতা এবং বিশ্বের মধ্যে একজন ধনী ব্যক্তি হয়ে ওঠেন।ইলন মাস্ক এর সম্পদের পরিমাণ এখন প্রায় 185 বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে।

মার্ক জাকারবার্গঃ-

এখন সারা বিশ্বে সবচাইতে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হলো ফেসবুক। মার্ক জাকারবার্গ এই ফেসবুক প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি যখন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতেন তখন তিনি তার ছাত্রাবাস থেকে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ফেসবুক প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি এখন বর্তমানে ফেসবুক প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে নিয়োজিত আছেন।

বিল গেটসঃ-

পুরো বিশ্বের মধ্যে এক নম্বর ধনী ব্যক্তি এবং সফল উদ্যোক্তা ছিলেন বিল গেটস। তিনি বিভিন্ন মাইক্রোসফট, পিসি সফটওয়্যার ইত্যাদি সংস্থা করেছিলেন। পুরো বিশ্বের মধ্যে বিল গেটস প্রথমত মাইক্রোসফট এবং প্রভাবশালী প্রযুক্তি গুলো বিশ্বের অন্যতম হিসেবে গড়ে তুলেছিলেন।

কিভাবে ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া যায়ঃ-

বর্তমানে এখন প্রায় সবাই ব্যবসায়িক হওয়ার চিকনা ভাবনা বেশি করছে । চাকরি কথা বাদ দিয়ে এখন অনেকেই ব্যবসার করার জন্য উঠে লেগেছে সবাই। কিন্তু ব্যবসা তো সবাই করতে পারে না এবং সব মানুষের জন্য ব্যবসা নয়। একজন ভালো উদ্যোক্তা এবং বড় মাপের ব্যবসায়িক হওয়ার জন্য অনেক জ্ঞানের প্রয়োজন হয়।

প্রথমে কেউই বড় মাপের উদ্যোক্তা এবং বড় ব্যবসাহিক হতে পারে না। একজন বড় মাপের উদ্যোক্তা হতে হলে প্রথমত আপনাকে ছোট একজন উদ্যোক্তা হতে হবে এবং কোন ছোট ব্যবসা থেকে শুরু করতে হবে আপনাকে। একজন ক্ষুদ্র ব্যবসায়িক হতে হলে আপনার প্রথমে যেগুলো প্রয়োজন।

আগ্রহ এবং ক্ষমতা নির্ধারণ

আপনি যদি কোন ব্যবসা করতে চান তাহলে আপনার প্রথমত প্রয়োজন হবে আগ্রহ। কোন কাজের উপর যদি আপনার আগ্রহ না থাকে তাহলে আপনি ওই কাজে সফলতা অর্জন করতে পারবেন না। এরপর আপনি যে ব্যবসাটি করতে চাচ্ছেন এই ব্যবসা চালানোর মত আপনার ক্ষমতা আছে কিনা আপনাকে সেটা দেখতে হবে। যদি আপনি ব্যবসাটি নিয়ন্ত্রণ করতে পারেন তাহলে আপনি সফলতা অর্জন করতে পারবেন।

নিরাপদ অর্থায়ন

আপনি যে ব্যবসাটি করতে চাচ্ছেন ওই ব্যবসাটি করতে আপনার কত মূলধন লাগতে পারে তা আপনি প্রথমে নির্ধারণ করে নিবেন। অন্যান্য বড় ব্যবসায়ীদের মতো সঞ্চয়, ঋণ, অনুদান এ সকল না করে আপনি প্রথমে আপনার ব্যবসার জন্য মূলধন টি সঞ্চয় করুন এবং ব্যবসা নিয়োগ করুন। এতে করে আপনারা দুর্ঘটনা বা ঋণের হাত থেকে দূরে থাকতে পারবেন।

আপনার ব্যবসার নিবন্ধন করুন

আপনি যে ধরনের ব্যবসা করতে চাচ্ছেন তার একটি নাম প্রথমত চয়েস করতে হবে। এবং এই নামটি দিয়ে আপনার ব্যবসার একটি নিবন্ধন তৈরি করতে হবে। এখন কাগজ পাতি ছাড়া কোন ব্যবসা বা কোন জিনিসই মূল্যায়ন করা হয় না। এ কারণে আপনি একটি ব্যবসা চয়েস করুন এবং এর উপর একটি নিবন্ধন তৈরি করুন।

সফল উদ্যোক্তা হওয়ার গল্পঃ-

আপনারা অনেকেই উদ্যোক্তা হওয়ার জন্য চেষ্টা করছেন কিন্তু কোন ভাবে একজন সফল উদ্যোক্তা হয়ে উঠতে পারছেন না। আপনি যদি একজন বড় ধরনের ব্যবসায়িক বা ও সফল উদ্যোক্তা হয়ে উঠতে চান তাহলে প্রথমত আপনাদের কিছু বিষয় সম্পর্কে জানতে হবে যেমন অন্যান্য  ব্যবসায়িকরা কিভাবে ক্ষুদ্র ব্যবসায়ী থেকে বড় ব্যবসায়ীকে পরিণত হয়েছে।

তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের একজন ব্যবসায়ীদের গল্প সম্পর্কে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব। আশা করি আপনারা আমাদের এই আর্টিকেলটি পড়ে যদি আপনিও একজন উদ্যোক্তা নন কিন্তু এই আর্টিকেলটি পড়ে যদি একজন উদ্যোক্ত হওয়ার চেষ্টা করেন তাহলে আপনিও সফলতা অর্জন করতে পারবেন।

আরও পড়ুনঃ রসুন চাষের উপযুক্ত সময়

আজ থেকে প্রায় ৫ হাজার ৯৪০ দিন আগে একজন মেয়ে কানাডায় একটি রেস্টুরেন্টে জব করত। সেখানে তিনি কফি এবং চা বানানোর কাজ করতো। তিনি সেখানে ঘন্টায় প্রায় সাড়ে সাত ডলার ইনকাম করতে সক্ষম হতো। ওই রেস্টুরেন্টে দুটি ছেলে এসে কফি খেতে এবং ল্যাপটপের কাজ করত সেখানকার ওয়াইফাই।

এই বিষয়টি ওই মেয়েটি লক্ষ্য করতে থাকে এবং একসময় তাদের জিজ্ঞেস করে আপনাদের কাজ নেই এখানে এসে বসে ল্যাপটপে কি কাজ করেন। ছেলে দুটি তাকে উত্তর দিল আমরা এখানে বসে ল্যাপটপ দিয়ে ওয়েব ডিজাইনের কাজ করি। এই কথা শুনে মেয়েটির খুব আগ্রহ হলো এই বিষয়টি জানার জন্য।

মেয়েটি তাদের কাছ থেকে অনেক কিছু জিজ্ঞেস করার পর জানল এবং তারা উত্তর দিল তাদের কাজের জন্য এই ওয়েবসাইট তৈরি করে বিক্রি করে। কিন্তু এক ওয়েবসাইটের জন্য তারা প্রায় 1000 ডলারের মতো নিয়ে থাকে। কিন্তু মেয়েটি ওয়েবসাইট না কিনে তিনি বাজার থেকে একটি ওয়েব ডিজাইনার নামে বই কিনলো।

তারপর সেখান থেকে তিনি অনেক কিছু জানলো এবং নেট থেকে অনেক ভিডিও দেখে এক সময় তিনিও একটি ওয়েবসাইট তৈরি করলে এবং ওই সময় থেকে তিনি ওয়েব ডিজাইনের কাজ করতে শুরু করলো। এই কাজ করা শুরুতে তার কোন ইনকাম ছিল না। এক মাস দু মাস যেতে যেতে প্রায় ছয় মাস কেটে গেল।

এতদিন যাওয়ার পরও তিনি এই কাজ থেকে ব্যর্থ হননি। এক সময় তিনি একটি নতুন ভিডিওর মাধ্যমে এই কাজ সম্পর্কে আরো অনেক কিছু জানতে পারলো এবং তারপর থেকে তার মাসে 100 থেকে 120 ডলার ইনকাম করতে শুরু করল। এভাবে প্রায় তিন থেকে চার মাস কেটে গেল। প্রায় ৪ মাস পর থেকে তার ইনকাম শুরু হলো ৬০০ থেকে ৭০০ ডলার।

এভাবে কাজ করতে করতে তার প্রায় দুই বছর চলে গেল। তিনি মনে করেছিলেন আমি একজন সফল ওয়েব ডিজাইনার হয়ে লক্ষাধিক টাকা ইনকাম করতে পারব। প্রায় দুই বছর যাওয়ার পর তিনি একজন সফল ওয়েব ডিজাইনার হয়ে উঠলো এবং মাসে এক থেকে দেড় হাজার ডলার ইনকাম করতে শুরু করল। এভাবে তিনি আস্তে আস্তে একজন সফল উদ্যোক্তায় পরিণত হয়ে উঠলো।

ওপরে দেওয়া একজন সফল উদ্যোক্তার গল্পটি পড়ে আপনারা আশা করি বুঝতে পেরেছেন। আপনারা যদি কোন কাজে করে থাকেন তাহলে ওই কাজে কোন সময় ব্যর্থতা হবেন না। আপনি ওই কাজটি করতেই থাকবেন তাহলে এমন এক সময় দেখবেন আপনি ওই কাজটির উপর একজন সফল উদ্যোক্তা হয়ে উঠতে পারবেন।

কিভাবে একজন উদ্যোক্তা হওয়া যায় - উপসংহারঃ-

আজকের এই পুরো পোষ্ঠটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্ঠা করেছি কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়।আপনারা যদি এই পোষ্টটি পড়ে সফল উদ্যোক্তা হওয়ার চেষ্টা করেন তাহলে আপনিও একজন সফল উদ্যোক্তা হতে পারবেন।এসকল আরো পোষ্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো রাখুন এবং সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লাইফ ফ্রিল্যান্সারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url